নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ ঘুষ

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫০



[ শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ 'সহনীয় মাত্রায় ঘুষ খেতে' পরামর্শ দিয়েছেন। এর আগে অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ঘুষ হলো স্পীড মানি। অর্থাৎ ঘুষের মধ্যে দোষের কিছু নাই। ঘুষ দিলে তাড়াতাড়ি কাজ হয়। তো এসব অমৃত বচন শোনার পর আমার লেখা সত্য ঘটনাভিত্তিক এই গল্পটির কথা মনে পড়ে গেল। ঘুষের ব্যাপারে এই অধমের যৎসামান্য নসিহত হিসাবে গল্পটি রি-পোস্ট দিলাম। আমাদের মতো যদু মধুদের নসিহত কী কাজে লাগবে, সেটা কিন্তু জানি না। ]


ধরুন, চাকরি করতে করতে কোন কারণে আপনার চাকরি চলে গেল (আল্লাহ না করুন), তখন আপনি কী করবেন? আর একটা চাকরি জোগাড়ের চেষ্টা করবেন অথবা ব্যবসা বানিজ্য করার চেষ্টা করবেন। এই তো? নিশ্চয় কোন খারাপ কাজ করে রোজগারের চেষ্টা করবেন না। কেউ কেউ যে এমন খারাপ কাজ করেন না, তা’ নয়। অভাব অনটনে পড়ে ফেরেশতার মতো মানুষকেও আমি শয়তান হয়ে যেতে দেখেছি। কিন্তু আমার বন্ধু আব্দুর রউফ এই তিনটি কাজের একটিও না করে তিরিশ বছর বহাল তবিয়তে ছিল। কীভাবে, শুনবেন?

শুনুন তাহলে! আব্দুর রউফ রোড এ্যান্ড হাইওয়েজের সাব এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার ছিল। ঘুষ কেলেঙ্কারিতে তার চাকরি চলে যায়। সেটা খুব সম্ভবতঃ ১৯৮৩ সালে এরশাদ সরকারের সামরিক শাসনামলের ঘটনা। আব্দুর রউফ তার স্ত্রী ও ছেলেমেয়ে নিয়ে শ্বশুরবাড়ি এসে ওঠে। ব্যস্, চাকরি চলে যাওয়ার পর তাকে এই কষ্টটুকুই শুধু করতে হয়েছিল। বাঁকি জীবনে সে আর কিছুই করেনি।

শ্বশুর একই ডিপার্টমেন্টের রিটায়ার্ড এক্স এন। চাকরি জীবনে প্রচুর ঘুষ খেয়েছেন। শহরে পাঁচ তলা বাড়ি, ফ্ল্যাট, মার্কেট এসব করার পরেও তার টাকা শেষ হয় না। তিনি জামাইকে আশ্বাস দিয়ে বললেন, মিলিটারি গভর্নমেন্ট চলে গেলে তিনি চীফ ইঞ্জিনিয়ারকে ঘুষ দিয়ে আবার চাকরি ফিরিয়ে আনার ব্যবস্থা করবেন। এমন সোনার ডিম পাড়া রাজহাঁসের মতো চাকরি এভাবে চলে যেতে দেওয়া যায় না। কিন্তু মিলিটারি গভর্নমেন্ট চলে যাওয়ার আগে তিনি নিজেই পরপারে চলে গেলেন। ফলে আব্দুর রউফের চাকরি আর হলো না। সে তখন শ্বশুরবাড়িতে স্ত্রী সন্তানদের নিয়ে নিশ্চিন্তে থাকে আর খায়।

তার একটি মাত্র শ্যালক। সে আবার যাচ্ছে তাই প্রতিবন্ধী। সারাদিন তার মুখ থেকে লালা ঝরে। বাথরুমের দরজা খোলা রেখে সে বড় কাজ করে। বয়স বারো তের বছর হলেও সে ছোট কাজ আটকে রাখতে পারে না। যখন তখন কাপড় চোপড় ভিজিয়ে ফেলে। শাশুড়ি প্যারালাইসিসের রোগী। আব্দুর রউফের পোয়াবারো। সে শ্বশুরের মার্কেট ও বাড়িভাড়া এবং ব্যাংকে জমানো টাকা পয়সা তুলে রাজকীয় হালে খরচ করতে থাকে। শ্বশুর শাশুড়ির কিছু উড়ো আত্মীয়স্বজন মাঝে মাঝে এসে ঝামেলা করে। আব্দুর রউফ স্ত্রীর সহযোগিতায় সেসব ঝামেলা পোশাক থেকে ধুলো ঝাড়ার মতো করে ঝেড়ে ফেলে দেয়। পোশাকের কিছু কিছু দাগ সহজে উঠতে চায় না। সেসব ক্ষেত্রে আব্দুর রউফ সনাতন ব্লিচিং পাউডার (অর্থাৎ, ঘুষ)–এর আশ্রয় নেয়। সে পুলিশকে ঘুষ দেয়। পুলিশ থানায় নিয়ে মার ধোর ও মামলার ভয় দেখানো থেরাপি প্রয়োগ করে। ফলে কঠিন দাগও পরিষ্কার হয়ে যায়।

আব্দুর রউফের শ্বশুর শাশুড়িকূলের আত্মীয়স্বজন গ্রামের লোক। তারা মামলা মোকদ্দমাকে যমের মতো ভয় করে। তারা আর শহরমুখো হওয়ার চেষ্টা করে না। তবে আব্দুর রউফের এক চাচাশ্বশুর ভীষণ টাউট। তার আবার বিদেশ যাওয়ার বাতিক। দীর্ঘ আট দশ বছর সে কাঁঠালের আঠার মতো আব্দুর রউফের পিছে লেগে রইল। আব্দুর রউফ নিজেও কম টাউট নয়। সে দুই লাখ টাকা খরচ করে ১৯৯৬ সালে চাচাশ্বশুরকে অবৈধ পথে সাইপ্রাসে পাঠিয়ে দিল। সেখান থেকে ফিরে আসা এত সহজ নয়। ধরা পড়ে ব্যাটা সাইপ্রাসের জেলে পচে মরুক!

তিরাশি সাল থেকে দু’হাজার সাল পর্যন্ত মোটামুটি এভাবেই চললো। শ্বশুরের জমানো টাকা শেষ হয়ে গেল। বাড়ি ও মার্কেটের ভাড়া দিয়ে আব্দুর রউফের রাজকীয় খাই-খরচায় কিছু টানাটানি হয়। এক বোতল ভদকা বা স্কচের দামই তো তিন হাজার (নাকি পাঁচ হাজার?) টাকা। তার ওপর তার জুয়া খেলার নেশা। টানাটানি হবে না কেন,বলুন? সে একে একে মার্কেটের দোকান গুলো বিক্রি করে দিতে লাগলো। ২০০৫ সালের দিকে পুরো মার্কেট সাফা হয়ে গেল। আব্দুর রউফ দেনার দায়ে শ্বশুরের পাঁচ তলা বাড়ি বিক্রি করে দিয়ে ফ্ল্যাটে গিয়ে উঠলো।

এ বছর জানুয়ারি মাসে আব্দুর রউফের সাথে আমার দেখা হলো। সে সময় তার সাথে আমার যেসব কথাবার্তা হয়েছিল, তা’ এরকমঃ
‘এখনো তো তোমার শ্বশুরের ফ্ল্যাটেই আছো, নাকি?’
‘আরে না! ওটা কবে বেঁচে দিয়েছি!’
‘তাহলে কী নওগাঁ চলে গেছ?’ (আব্দুর রউফের দেশের বাড়ি নওগাঁ)
‘আরে না! সেখানে কী বাড়িঘর কিছু আছে নাকি? দু’কাঠা জমি নিয়ে আমার চার ভাইবোন রোজ মারামারি করে। সেখানে কী যাওয়ার উপায় আছে?’
‘তাহলে?’
‘তাহলে আবার কী? ভাড়া বাসায় আছি।’
‘বলো কী? তোমার এত টাকা পয়সা বিষয় সম্পত্তি উচ্ছন্নে গেল কীভাবে? তাস আর বোতল এখনো চলে নাকি?’
‘ছিঃ ছিঃ, কী যে বলো না! এই বুড়ো বয়সে ওসব পাপের কথা আর বলো না তো!’
‘তোমার ছেলেমেয়ে যেন কয়টা?’
‘দুই ছেলে, এক মেয়ে। আরে, ওই মেয়েটার জন্যেই তো আমি শেষ হয়ে গেলাম। মেয়ের বিয়ে দিয়ে এমন একটা জামাই পেয়েছি যে কী আর বলবো! কোন্ হাভাতে ঘরের পোলা, কে জানে? তাকে টাকা পয়সা দিতে দিতে আমি ফতুর হয়ে গেলাম।’
‘তা’ তোমার ছেলে দুটো এখন কী করে?’
‘বড়টা চাকরি করে, আর ছোটটা তো হেরোইন খেয়ে শেষ। এই হারামজাদা আমার আগেই ইন্নালিল্লাহ হবে।’
‘বলো কী? আহা! ছেলেটার এই দশা! তা’ তোমার বড় ছেলেটি কী চাকরি করে?’
‘ও চাকরির কথা আর বলো না। এত লেখাপড়া শিখে চাকরি করছে বীমা কোম্পানিতে।’
‘ভালো তো।’
‘কীসের ভালো? নিজের বউ ছেলের মুখে ভাত দিতে পারে না। চাকরিতে এক পয়সা ঘুষ নাই। ফকিরের ভিক্ষার মতো শুধু বেতন দিয়ে কী সংসার চলে?’
ভেবে দেখুন, আব্দুর রউফের ছেলের ঘুষ নাই। কী মর্মান্তিক! ১৯৮৩ থেকে ২০১৩-মাত্র ত্রিশ বছরে গনেশ উল্টে গেছে।
*****************************************************************************************************************
রচনাকালঃ ১৮-১-২০১৪
ছবিঃ গুগল
রি-পোস্ট

মন্তব্য ৯৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫৭

কলাবাগান১ বলেছেন: প্রতিবন্ধীরা ও মানুষ....নিজের দোষে সে প্রতিবন্ধী না... এমন তুচ্ছ তাচ্ছিল্য ভাল লাগল না

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তাকে মোটেই তুচ্ছ তাচ্ছিল্য করা হয়নি। শুধু ছেলেটির বাস্তব শারিরীক অবস্থার কথা বলা হয়েছে, যা তার পিতার অজস্র ঘুষের টাকা থাকা সত্ত্বেও আরোগ্য হয়নি।


ধন্যবাদ ভাই কলাবাগান১। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৩

সাহসী সন্তান বলেছেন: গল্পটা আগেও পড়েছিলাম। খারাপ না! এধরনের বাস্তবতা মিশ্রিত গল্প পড়তে বেশ ভালই লাগে! আর নাহিদ কাক্কুর ঘুষ সম্পর্কিত মন্তব্যটা পড়ার পরে আমার মিঠুন চক্রবর্তির 'যুদ্ধ' ছবির একটা ডায়ালগের কথা বারবার মনে হচ্ছে...

'আমার সংবিধানের ৩৫২ ধারায় (স্পেসেফিক ধারাটা মনে নাই) মদ ততক্ষন পর্যন্ত খাওয়া যাবে, যতক্ষণ পর্যন্ত না এটা অন্যের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। মদ খাওয়া তো যাইতেই পারে, তবে খেয়াল রাখতে হবে যেন নেশা কোন মতেই হাটুর উপ্রে না ওঠে!'

গল্পে ভাললাগা! শুভ কামনা হেনা ভাই!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: 'আমার সংবিধানের ৩৫২ ধারায় (স্পেসেফিক ধারাটা মনে নাই) মদ ততক্ষন পর্যন্ত খাওয়া যাবে, যতক্ষণ পর্যন্ত না এটা অন্যের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। মদ খাওয়া তো যাইতেই পারে, তবে খেয়াল রাখতে হবে যেন নেশা কোন মতেই হাটুর উপ্রে না ওঠে!'


দারুন ডায়ালগ। ধন্যবাদ ভাই সাহসী সন্তান। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: একে তো পাপ করছেই তার উপর বলদের মত শ্বশুরের সম্পত্তি উড়াইছে। ওই টাকা দিয়ে ব্যবসা শুরু করলেও তো হত। টাকা পেয়ে হুশ হারায় ফেলছিল। এখন ঠ্যালা বুঝুক। পাপের ফল ভোগ করা সবে শুরু হইছে।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাপের ফল এ জগতে বা পরজগতে কোথাও না কোথাও ভোগ করতেই হবে।


ধন্যবাদ ভাই মোহেবুল্লাহ অয়ন। ভালো থাকুন। শুভকামনা রইল।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: পাপ বাপকেও ছাড়েনা।

ঘটনাটা পড়ে তাই মনে হল।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাপ বাপকেও ছাড়েনা।


একেবারে সত্য কথা। সাময়িক সুখের চেয়ে কষ্ট হলেও 'অনেস্টি ইজ দ্যা বেস্ট পলিসি' নীতি মেনে চলা উচিৎ।

ধন্যবাদ ভাই মোঃ মাইদুল সরকার। ভালো থাকুন। শুভকামনা রইল।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৩

জাহিদ অনিক বলেছেন:

নিজে ঘুষ খান অন্যকে ঘুষ খেতে উৎসাহিত করুণ

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। শিক্ষামন্ত্রীর চেয়ে ভালো পরামর্শ দিয়েছেন।


ধন্যবাদ ভাই জাহিদ অনিক। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০০

অনিক_আহমেদ বলেছেন: আহ হা! এক পুত্রের ঘুষ নাই আরেক পুত্র হেরোইন খায়। খুবই মর্মান্তিক। :(

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আহ হা! এক পুত্রের ঘুষ নাই আরেক পুত্র হেরোইন খায়। খুবই মর্মান্তিক।


আপনার মতো আমিও কষ্ট পেয়েছি। হাঃ হাঃ হাঃ।

ধন্যবাদ ভাই অনিক_ আহমেদ। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৮

সামিয়া বলেছেন: অফিসে কাজের ঝামেলায় থাকায় না পড়ে লাইক দিলাম, পড়ে মতামত জানাবো ভাইয়া।।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নিশ্চয়। ভালো থাকবেন বোন।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১১

শকুন দৃিষ্ট বলেছেন: যেমন শ্বশুর, তেমন জামাই - তেমন জামাইয়ের আবার তেমন জামাই-ই জুটেছে!!!

হেনা ভাই!!! কেমন আছেন?

আপনার লেখা মানেই বাস্তবধর্মী, জীবন-ঘনিস্ট এক গল্প যেটা পড়তে ভাললাগে কিন্তু, পড়ার পরে মাথাটা কিছুক্ষণের জন্য ঝিম মেরে থাকে - এটা কি পড়লাম আমি!!

আপনার বন্ধু আব্দুর রউফ সাহেব যিনি কিনা রোডস্‌ এ্যান্ড হাইওয়েজের সাব এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার ছিলেন - উনি মনে হয় উনার নিয়ত ও কর্মানুযায়ী ঠিক ফলটাই পেয়েছেন - এ্যজ ইউ সো, সো উইল ইউ রিপ - ভোগ করছেন। শুনে খারাপই লাগল।

"বড়টা চাকরি করে, আর ছোটটা তো হেরোইন খেয়েই শেষ। এই হারামজাদা আমার আগেই ইন্নালিল্লাহ হবে।"

আপনার আরেক বন্ধু আতা (আতাউর সাহেব) যিনি কিনা আবার আপনার লেখার দারুন ভক্ত - উনি কেমন আছেন? উনার কাহিনী পড়েও মজা পেয়েছিলাম।

যাইহোক, মাঝে-মাঝেই এমন লেখা চাই আপনার থেকে। ভাল থাকবেন গুরুজন। ধন্যবাদ।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার বন্ধু আব্দুর রউফ সাহেব যিনি কিনা রোডস্‌ এ্যান্ড হাইওয়েজের সাব এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার ছিলেন - উনি মনে হয় উনার নিয়ত ও কর্মানুযায়ী ঠিক ফলটাই পেয়েছেন - এ্যজ ইউ সো, সো উইল ইউ রিপ - ভোগ করছেন। শুনে খারাপই লাগল।


আমি তার বন্ধু হলেও তার এই পরিণতিতে মোটেই খারাপ লাগেনি। এমনটিই তো হওয়ার ছিল।

আতাউর আগের মতোই আছে ভাই। বয়সের কারণে মাঝে মাঝে নানা রোগ ব্যধিতে ভোগে। আমিও অসুস্থ। তারপরেও আতাকে সঙ্গ দেওয়ার জন্য মাঝে মাঝেই ওর বাড়িতে চলে যাই। সেও আমার বাড়িতে আসে।

আপনার শ্রদ্ধাপূর্ণ আন্তরিক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঘুষ মনে হয় বেশিই খেয়ে ফেলেছিল ব্যাচারা। গল্প ভাল লাগল।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ, এসব মানুষের পরিণতি তো এমনই হয়। সে জন্যেই তো আমাদের শিক্ষামন্ত্রী কম ঘুষ খেতে বলেছেন। হাঃ হাঃ হাঃ।


ধন্যবাদ ভাই মাহমুদুর রহমান সুজন। ভালো থাকুন। শুভকামনা রইল।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩২

প্রামানিক বলেছেন: এখনও পড়ি নাই, হাজিরা দিয়ে গেলাম, পরে পড়বো।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই গল্প সম্ভবত আপনার আগে পড়া আছে প্রামানিক ভাই।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:


বড়ই কষ্টের কাহিনী, রউফ তো সবাইকে ডুবায়ে দিয়েছে; খুবই কষ্টের কথা

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বড়ই কষ্টের কাহিনী, রউফ তো সবাইকে ডুবায়ে দিয়েছে; খুবই কষ্টের কথা


হাঃ হাঃ হাঃ। মন্দ বলেননি। ধন্যবাদ ভাই চাঁদগাজী। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

১২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০০

নতুন নকিব বলেছেন:



মন্ত্রী - নেতার উপদেশে,
ঘুষ বান্ধব এক স্বদেশ!
আর কোনও দেশ নয় সে,
আমার বঙ্গদেশ! বঙ্গদেশ!!

আমরা নাকি উন্নয়নের,
ভাসছি জোয়ার স্রোতে!
দুর্নীতির এই অসামান্য
অবদান(!) যাবে 'থ্রো'- তে?

ধন্যবাদ।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে, আরে, আপনি তো ভাই রীতিমতো ছড়া কেটে মন্তব্য করেছেন।


ধন্যবাদ ভাই নতুন নকিব। ভালো থাকুন। শুভকামনা রইল।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১০

আটলান্টিক বলেছেন: জ্বি লেখাটা পড়ে গেলাম।রউফ সাহেবকে একবার দেখতে ইচ্ছে করছে :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এসব মানুষের চেহারা না দেখাই ভালো।


ধন্যবাদ একটি আটলান্টিক। ভালো থাকবেন। শুভকামনা রইল।

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

আনু মোল্লাহ বলেছেন: রউফ মিয়া! একি করলি তুই!!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রউফ মিয়া! একি করলি তুই!!


হাঃ হাঃ হাঃ। ধন্যবাদ ভাই আনু মোল্লাহ। ভালো থাকুন। শুভকামনা রইল।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

সাদা মনের মানুষ বলেছেন:
চা খান, আমি আইতাছি :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গ্লাসের তলা ফুটা নাকি?

১৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

সাদা মনের মানুষ বলেছেন: আপনি বললেন রিপোষ্ট, অথচ আমার কাছে পুরোপুরি আনকোরাই মনে হলো।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে না ভাই, এই গল্প আপনি আগে অবশ্যই পড়েছেন। বুড়ো হয়ে যাওয়ায় মনে করতে পারছেন না।

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

সাদা মনের মানুষ বলেছেন: গ্লাসের তলা ফুটা নাকি? ........আপনি উপরেরটা খাবেন, আবার তলার দিকেও নজর দেন ক্যান? :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হে হে হে। আমি গাছেরটাও খাই, তলারটাও কুড়াই। টেবিলের উপর দিয়ে বেতন পাই, টেবিলের নিচে দিয়ে ঘুষ খাই। =p~

১৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০২

সাদা মনের মানুষ বলেছেন: আরে না ভাই, এই গল্প আপনি আগে অবশ্যই পড়েছেন। বুড়ো হয়ে যাওয়ায় মনে করতে পারছেন না। ........আপনি বুড়ো হয়ে গেছেন বলে আমারও মনে পড়ছে না!! দুনিয়াটা সত্যিই বড় জটিল B-)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি বুড়া, এইডা আপনারে কেডা কইছে? মেজদা? লুকটা নিজে বুড়া হইছে দেইখা দুনিয়ার সবাইরে বুড়া মনে করে। আমি বুড়া না, বয়স্ক তরুণ

১৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৬

সাদা মনের মানুষ বলেছেন: হে হে হে। আমি গাছেরটাও খাই, তলারটাও কুড়াই। টেবিলের উপর দিয়ে বেতন পাই, টেবিলের নিচে দিয়ে ঘুষ খাই। ......ঘুষটা কিন্তু সহনীয় মাত্রায় হওয়া চাই =p~

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জি, আমি শিক্ষামন্ত্রীর উপদেশ অক্ষরে অক্ষরে পালন করি।

২০| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৯

সামিয়া বলেছেন: পড়লাম, গল্পের সারমর্ম হচ্ছে যেমন কর্ম তেমন ফল।
বেশ ভাললেগেছে ভাইয়া।। ++++++

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বোন ইতি সামিয়া।


ভালো থাকুন। শুভকামনা রইল।

২১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

কাতিআশা বলেছেন: খুব ভালো লাগে আপনার লেখা..বরাবরের মত এবারও মন ছুয়ে গেলো!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ কাতিআশা।


ভালো থাকবেন। শুভকামনা রইল।

২২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১২

প্রামানিক বলেছেন: এরকম অনেকের ক্ষেত্রেই গনেশ উল্টে যায়। গল্পটি আগেও পড়া ছিল আবারও পড়লাম। ধন্যবাদ হেনা ভাই।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আবার পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ প্রামানিক ভাই।



ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৪

অলওয়েজ ড্রিম বলেছেন: নিজে যেমন জামাই ছিল তেমন জামাইই জুটেছে।
গল্প ভালো লেগেছে ।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই অলওয়েজ ড্রিম।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৬

অদ্ভুত_আমি বলেছেন: আমার আব্বু সরকারী কর্মকর্তা ছিলেন, আমরা খুব ট্নাটানির মধ্যে মানুষ হয়েছি । কিন্তু আব্বুর যে সকল সহকর্মীরা দুই হাতে ঘুষ খেয়ে রাজকীয় ভঙ্গিতে সেই সময় জীবনযাপন করেছে, তাদের ছেলে-মেয়ে কেউই মানুষ হতে পারেনি এমন কি একজনের ছেলেতো
রউফ সাহেবের ছেলে মত নেশা করেই মারা গেছে যে কিনা আমার সাথেই একই ক্লাসে পড়ত :(

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আসলে এরকমই হয়। সততাই সর্বোৎকৃষ্ট পথ। আপনার বাবার প্রতি শ্রদ্ধা রইল।


আপনাকে ধন্যবাদ ভাই অদ্ভুত_আমি। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৮

হাতুরে গোয়েন্দা বলেছেন: আমি ভীতু তাই কিছু বলতে পারি না

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সত্য কথা বলতে ভয় পাবেন কেন? কেউ যখন সত্য উচ্চারণ করেন, তখন স্বয়ং ঈশ্বর তার পক্ষ নেন। সুতরাং ভয় কিসের?


ধন্যবাদ ভাই হাতুরে গোয়েন্দা। ভালো থাকুন। শুভকামনা রইল।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কীভাবে ঘুষের পক্ষে বলে অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রীরা দায়িত্ব চালিয়ে যান? নাকি এটাই বর্তমান যুগের 'বিবেক'?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কীভাবে ঘুষের পক্ষে বলে অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রীরা দায়িত্ব চালিয়ে যান? নাকি এটাই বর্তমান যুগের 'বিবেক'?


বিলিয়ন ডলার কোয়েশ্চেন। উত্তরটা কিন্তু সবাই জানেন। তাই পুনরুক্তি করা বাহুল্য।


ধন্যবাদ ভাই বিচার মানি তালগাছ আমার। ভালো থাকবেন। শুভকামনা রইল।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫১

সোহানী বলেছেন: কর্মফল অবশ্যই নবাই ভোগ করবে আজ অথবা কাল।

ভাইরে মন্ত্রী মহোদয়রা কি আর সাধে বলছে কারন এখন ঘুষতো গলা টিপে নেয় তাই উনারা একটু রয়ে সয়ে খেতে বলেছেন.... এই যা.......হাহাহাহাহা

রিপোস্ট হলে ও আগে পড়া ছিল না। সত্যিকারের গল্পে অনেক ভালোলাগা............

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বোন সোহানী।


ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কয়দিন পরে কেউ হয়তো বলবে।
ঘুষ নেয়া সরকারি চাকরিজীবী দের অধিকার।
এটা খারাপ না। ওটা এক টেবিল থেকে অপর টেবিলে ফাইল দেয়ার
একটা ভাড়া মাত্রে

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়।


ধন্যবাদ ভাই আব্দুল্লাহ আল মামুন। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৮

সুমন কর বলেছেন: আগে পড়েছিলাম, সত্য ঘটনার গল্প ভালো হয়েছে।
+।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই সুমন কর।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩০| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:৩১

সাদা মনের মানুষ বলেছেন: পোষ্টের ছবির লেনদেনটা কার সাথে করেছিলেন ভাই? :)

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নিজের হাতটাও চিনতে পারছেন না?

৩১| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

মলাসইলমুইনা বলেছেন: হেনা ভাই, গল্পটা ভালো লাগলো | হ্যা, এটাইতো হয় যা সহজে আসে তা সহজেই চলেও যায় | কিছু জিনিস আবার সেই যাবার সাথে অনেক কিছু নিয়েও যায় | আমরাই বুঝতে চাই না | আর এমন সব মন্ত্রী থাকলেতো আরো বুঝতে চাইবো না | খোদা রক্ষা করো ....|

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খোদা রক্ষা করো ....|


এ ছাড়া আমরা আর কী বলতে পারি? ধন্যবাদ ভাই মলাসইলমুইনা। ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩২| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: মানুষদের ভুলভাল দেখে, শুনে আমাদের জীবন কাটাতে হচ্ছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই শাহাদাৎ হোসাইন।



ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৩৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,




সমসাময়িক "টক অব দ্য কান্ট্রি" নিয়ে জব্বর লেখা । তবে বলি - সময়ের সাথে তাল মিলিয়ে চলা জানতে হয় ।
মাল সাহেব তার তাল শেপের মাথা নিয়ে বলেছেন , ঘুষ হলো স্পীড মানি । কিচ্ছু মিথ্যে বলেননি । :(
নাহিদ মিয়া আবার বলেছেন - সহনীয় মাত্রায় খেয়ো মানে কম কম খেয়ো । একদম ধর্মীয় বয়ান , সংযম শিক্ষা ।
হালের এমন শিক্ষা বুঝতে হবে নইলে জীবনটাই আব্দুর রউফ হয়ে যাবে !!!!!!! :P

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হালের এমন শিক্ষা বুঝতে হবে নইলে জীবনটাই আব্দুর রউফ হয়ে যাবে !!!!!!!


হাঃ হাঃ হাঃ। ভালো বলেছেন। ধন্যবাদ ভাই আহমেদ জী এস।

ভালো থাকুন। শুভকামনা রইল।

৩৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

গল্পটি আবার পড়লাম। কিন্তু নতুনের মতোই লাগলো। গল্পে আমাদের রাষ্ট্রীয় দুর্নীতির কথাই ফুটে ওঠেনি, সম্পদ নিয়ে চিরায়ত পারিবারিক কলহের কথাও পরিষ্কারভাবেই এসেছে। সম্পদই কলহের মূল বিষয়, আবার সম্পদহীনতাই অনেক ক্ষেত্রে পিতামাতাকে অবহেলা করার প্রধান কারণ হয়ে যায়। সমাধান হলো, মানুষের বিবেক - সম্পদ ও সম্পদহীনতার মধ্যে সমন্বয়।

হেনা ভাইকে নতুন বছরের শুভেচ্ছা...

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পুনরায় পড়ার আপনাকে ধন্যবাদ মইনুল ভাই।


নতুন বছরের শুভেচ্ছা আপনাকেও। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৩৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গল্পাকারে সত্যিকাহিনীটা পড়ে
খারাপই লাগলো। আাসলে যারা
ঘুষ আর সুদ খাবে তাদের উন্নতি
(ভাব কথায় চান বরকত) নাই।
সকলেরই সতপথে থেকে রোজগারের
চেষ্টা করা উচিত। তাতে পাচুর্য্য না থাকলেও
আল্রহর রমমত, বরকত থাকে।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সকলেরই সতপথে থেকে রোজগারের
চেষ্টা করা উচিত। তাতে পাচুর্য্য না থাকলেও
আল্রহর রমমত, বরকত থাকে।


আপনি ঠিক কথাটাই বলেছেন। ধন্যবাদ নূর মোহাম্মদ ভাই।

ভালো থাকুন। শুভকামনা রইল।

৩৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৯

সৈয়দ ইসলাম বলেছেন:
আব্দুর রউফের গল্প ২০১৩ সালে এসে শেষ হলেও তার মত আরো হাজারো হাজার আব্দুর রউফ জন্ম নেবে; আজ এবং আগামীতে। একটা স্লোগান মনে পরলো, "এক মুজিব/জিয়া লোকান্তরে লক্ষ মুজিব/জিয়া ঘরে ঘরে"

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই গল্পের শেষ নেই।


ধন্যবাদ ভাই সৈয়দ ইসলাম। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৩৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:২৩

কল্পদ্রুম বলেছেন: স্বভাবের দোষে যারা ঘুষ খায় তাঁদের বিরুদ্ধে ডাইরেক্ট একশন।কিন্তু আমার ধারণা সরকারি অনেক সেক্টরে অভাবের তাড়ণায় পড়েও অনেকে ঘুষের পথ বেছে নেয়।আমি মনে করি শুধু নৈতিক উপদেশ দিয়ে নয়,ঘুষ দেওয়া নেওয়া বন্ধের জন্য প্রশাসনের কৌশলী হওয়া উচিত।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন বর্তমানে অনেক বাড়ানো হয়েছে। কিন্তু তা' সত্ত্বেও ঘুষ তো বন্ধ হয়ইনি, বরং আরও বৃদ্ধি পেয়েছে। তাই পর্যাপ্ত বেতন পেলেও ঘুষখোররা ঘুষ খাবেই। এই অবস্থায় দৃষ্টান্তমূলক শাস্তি এবং সম্পদ বাজেয়াপ্ত না করলে ঘুষের প্রকোপ কমবে না।

ধন্যবাদ ভাই কল্পদ্রুম। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৩৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫২

বিজন রয় বলেছেন: বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,......... নতুনের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা আপনাকেও।

৩৯| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ২:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ নববর্ষ।

৪০| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪১

কথাকথিকেথিকথন বলেছেন:






শুভ ভোর ২০১৮ !


জীবনের সকল রঙ্গে সুখ লেগে থাকুক....

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ নববর্ষ।

৪১| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৮

আটলান্টিক বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা, শুভ নববর্ষ

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ নববর্ষের শুভেচ্ছা আপনাকেও। ২০১৮ সাল কল্যাণময় হোক আপনার জীবনে।

৪২| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২১

আটলান্টিক বলেছেন: আপনার তেতো সন্দেশ লেখাটা আগেই পড়েছি।আপনি কি এখন জানেন ওই বোবা মেয়েটা বেচে আছি কিনা কিংবা তার বিয়ে হয়েছিল কিনা?

০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না ভাই, এসব কোন তথ্যই আমার জানা নাই। দুঃখিত।

৪৩| ০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৮

কামরুননাহার কলি বলেছেন: শিক্ষামন্ত্রী তো শিক্ষার আলো ফোটাতে আসেননি এসেছেন ঘুষ খেতে। আর শিক্ষাকে ধ্বংস করতে।

০৩ রা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জিপিএ ফাইভের বন্যায় / ঢেকে দিবেন তিনি ঘুষ খাওয়ার অন্যায়।

অপদার্থ ও দুর্নীতিবাজরাই সব সরকারের শীর্ষ নেতৃত্বের পছন্দের তালিকায় থাকে। কারণ, তারা অন্যদের তুলনায় বেশি আনুগত্য দেখায়।

ধন্যবাদ বোন কামরুননাহার কলি। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৪৪| ০৩ রা জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৪

কামরুননাহার কলি বলেছেন: জিপিএ ফাইভের বন্যায় / ঢেকে দিবেন তিনি ঘুষ খাওয়ার অন্যায়। [/sb
হাহাহাহা ভালো লাগলো এই ছন্দটি।

০৩ রা জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বোন কলি।

৪৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

সোহানী বলেছেন: হেনা ভাই, কোথায় আপনি?? রিপোস্ট হলেও দেখা দেন..........

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই তো আমি আছি বোন। অনিবার্য কারণে আগের মতো অনলাইনে বেশি সময় দিতে পারছি না। তবে কিছুদিন পর ব্লগে নিয়মিত হব আশা করছি।

খোঁজ খবর নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ বোন সোহানী।

৪৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সততার কোন বিকল্প নেই। সবার হৃদয়ে সততা থাকুক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই মোহাম্মদ সাজ্জাদ হোসেন।



ভালো থাকুন। শুভকামনা রইল।

৪৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

বিদেশে কামলা খাটি বলেছেন: আপনার লেখা খুব সুন্দর। আরো লিখুন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই বিদেশে কামলা খাটি।



ভালো থাকুন। শুভেচ্ছা রইল।

৪৮| ০১ লা মার্চ, ২০১৮ সকাল ১০:২৮

খায়রুল আহসান বলেছেন: জীবন থেকে নেয়া গল্প, ভাল লাগলো। অন্যায়ের শাস্তি পেতেই হবে- সেটা দুনিয়াতেই হোক, কিংবা আখিরাতে, কিংবা উভয় জায়গাতেই!
গ্লাসের তলা ফুটা নাকি? ৯১৫ নং প্রতিমন্তব্য) -- :D
আহমেদ জী এস (৩৩ নং) এবং মাঈনউদ্দিন মইনুল (৩৪ নং) এর মন্তব্যদুটো ভাল লেগেছে।
পোস্টে ভাল লাগা + +

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার পিসি বিগড়ে যাওয়ায় কয়েকদিন অনলাইনে ছিলাম না। তাই আপনার মন্তব্যের উত্তর দিতে অস্বাভাবিক বিলম্ব হয়ে গেল। দুঃখিত।

ধন্যবাদ খায়রুল আহসান ভাই। ভালো থাকুন। শুভকামনা রইল।

৪৯| ০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০৭

খায়রুল আহসান বলেছেন: উত্তর দিতে অস্বাভাবিক বিলম্ব হয়ে গেল। দুঃখিত - এটা কোন ব্যাপার না হেনা ভাই। শুধু জানবেন, আমি আপনার গল্পের একজন গুণমুগ্ধ পাঠক। নিজের আনন্দের জন্যই আপনার লেখায় মাঝে মাঝে ঢুঁ মারি এবং মন্তব্যও করি। মন্তব্যের জবাব পাওয়াকে সব সময় বোনাস হিসেবে মনে করি। আমার মন্তব্যটুকু লেখক বা কবি'র দৃষ্টিগোচর হলেই আমি খুশী, কারণ তিনি আমার মন্তব্যের মাধ্যমে আমাকেও চিনতে পারেন, যেমন আমি চিনতে পারি তাকে, তার লেখার মাধ্যমে।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চমৎকার বলেছেন। ধন্যবাদ খায়রুল ভাই।


আসলে একজন পাঠকের মন্তব্যের জবাব দেওয়াটা ব্লগিয় সৌজন্যের মধ্যে পড়ে বলে কারো মন্তব্যের জবাব দিতে বিলম্ব হলে আমি অস্বস্তি বোধ করি। আর আপনি একজন গুনী মানুষ। আপনার মন্তব্যের জবাব দেওয়া আমার কাছে অবশ্য কর্তব্য বলে মনে করি।

৫০| ০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৩

খায়রুল আহসান বলেছেন: ৪৯ নং প্রতিমন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.