নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আজিব ভাই

আজিব ভাই › বিস্তারিত পোস্টঃ

স্টেটমেন্ট অফ পারপাসের খুটিনাটি

১৪ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৩

স্কলারশিপ বা ফান্ড পাওয়ার ক্ষেত্রে sop অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। sop মানে statement of purpose। বিশ্ববিদ্যালয়ভেদে কোথাও স্টেটমেন্ট অফ পারপাস,কোথাও প্রপোজাল লেটার পাঠাতে হয়। স্টেটমেন্ট অফ পারপাস হলো এমন এক রচনা, নিজের সম্পর্কে লিখতে হয়। এতে বলতে হয় নিজের সম্পর্কে, কেনো এই বিশ্ববিদ্যালয়ে বা এই বিষয়ে পড়তে আগ্রহী, এসব কিছু। ​

স্কলারশিপ বা ফান্ড পাওয়ার ক্ষেত্রে sop অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। sop মানে statement of purpose। বিশ্ববিদ্যালয়ভেদে কোথাও স্টেটমেন্ট অফ পারপাস,কোথাও প্রপোজাল লেটার পাঠাতে হয়। স্টেটমেন্ট অফ পারপাস হলো এমন এক রচনা, নিজের সম্পর্কে লিখতে হয়। এতে বলতে হয় নিজের সম্পর্কে, কেনো এই বিশ্ববিদ্যালয়ে বা এই বিষয়ে পড়তে আগ্রহী, এসব কিছু। অনেক সময় সূক্ষ্ম ভুলের কারণে স্কলারশিপ হাতছাড়া হয়ে যায়। তাই স্টেটমেন্ট অফ পারপাস, কভার লেটার বা প্রপোজাল লেটার লেখার সময় আমাদের কিছু বিষয়ে খেয়াল রাখা।

কপিপেস্ট করবেন না-
ভুলেও কপিপেস্ট করা লেটার পাঠাবেন না। কপিপেস্ট করা লেটার দেখা মাত্র ডিলিট হবে। আপনার মেইল করাই বৃথা। তাই স্টেটমেন্ট লেখার জন্য প্রথম পরামর্শ হলো, অন্য কারো নমুনাকে এদিক সেদিক করে চালাবার কাজটা কখনোই করবেন না। নিজে লিখুন।


প্রফেসরকে যথাযথভাবে সম্বোধন করুন-
আপনার মেইলের প্রথমেই প্রফেসরকে সম্বোধন। প্রফেসরকে যথাযথভাবে সম্বোধন না করলে অধিকাংশক্ষেত্রেই সম্ভাবনা থাকে বাকিটা না পড়েই মেইলটি ডিলিট করে দেয়ার। প্রোগ্রাম কো-অরডিনেটর প্রফেসরের লাস্ট নেম দ্বারা সম্বোধন করুন। নামের আগে প্রফেসর লিখতে ভুলবেন না কিন্তু।


সাবলীলভাবে লিখুন-
যথাসম্ভব সহজ ইংরেজিতে এবং সরল বাক্যে লিখুন। জটিল বাক্য ব্যবহার এড়িয়ে চলুন।


আপনার গল্প বলুন-
স্টেটমেন্ট অফ পারপাসে আপনার নিজের গল্প বলুন। কেনো পড়তে আগ্রহী হলেন আপনার বিষয়টি। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে কোন কোর্স কেনো ভালো লাগলো, কীরকম কাজ করেছেন তা গল্পের ভাষায় লিখুন। কেনো উচ্চতর শিক্ষা চান কেনো বেছে নিলেন এই বিশ্ববিদ্যালয়।
মুল লেখা প্রকাশিত হয়েছে এখানে

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.