নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আজিব ভাই

আজিব ভাই › বিস্তারিত পোস্টঃ

সিদ্ধান্ত নেয়া এবং সমস্যা সমাধান করার কৌশল - ১

২৮ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৬

প্রবলেম সলভ করা বা ডিসিশন নেয়ার ক্ষেত্রে আমাদের মন বা আমরা ৩ টি স্টেপে কাজ করি। প্রথম ধাপে প্রবলেম রিলেটেড ইনফোরমেশন এনালাইজ করি। দ্বিতীয় ধাপে এনালাইজ করে পাওয়া ইনফোরমেশন একটার সাথে আরেকটার সমন্বয় করে একটা স্ট্রাকচার দাঁড় করাই। ইমাজিনেশন বা কল্পনাও আমরা এই ধাপে সেরে ফেলি। শেষ ধাপে এসে আমরা পুরো ব্যাপারটাকে মূল্যায়ন করার চেস্টা করি যেমন এটা করলে কোনো সাইডইফেক্ট আছে কিনা বা কোনটা আসলে বেটার সল্যুশন। এই তিনটি ধাপকে যদি আমাদের মনের তিনটি স্কিল মনে করি তাহলে এই স্কিলগুলো অনেকটা এরকমভাবে কাজ করে বিশ্লেষণ >সমন্বয় >মুল্যায়ন। মজার ব্যাপার হচ্ছে এই তিনটি স্কিল ব্যালেন্সড বা সমানভাবে কাজ করে পৃথিবীতে এমন মানুষ খুব কম আছে। বেশিরভাগ মানুষের যেকোনো একটি স্কিল অন্য দুটো থেকে থেকে বেশি কাজ করে। কারো প্রথম স্কিলটা বেশি এডভান্স, কারো তিন নাম্বারটা। আমাদের মানসিক সক্ষমতার এই বৈসাদৃশ্যর জন্যই আমরা একজন আরেকজনের উপর নির্ভরশীল।


যে স্কিল টা বেশি খাটানো হবে সেই স্কিল তত এডভান্স হবে অনেকটা গাইতে গাইতে গায়েন টাইপের ব্যাপার।
আমাদের শিক্ষা ব্যবস্থা এনালাইজিং স্কিল বাড়ানোর ক্ষেত্রে খুবই ভালো কাজ করে। বিজ্ঞান, গনিত চর্চার মাধ্যমে আমরা মুলত লজিক খাটিয়ে ডেটা এনালাইস করার এবিলিটিকে ব্যবহার করি। অভারঅল থিঙ্কিং বা ডিসিশন মেকিংএ বিজ্ঞান বা লজিকের কাজ এখানেই। তবে ইফেক্টিভ ডিসিশন মেকিংএর জন্য বাকি ২ স্টেপে যথেষ্ট দখল দরকার।
এত এত কিছু বলার কারণ হচ্ছে আমার কাছে বেশ বড় একটা ধাঁধাঁ আছে। এই ধাধাটা সল্ভ করার ওয়ার্ল্ড রেকর্ড হচ্ছে ১০ মিনিট। মানে এর থেকে কম সময়ে এইটা এখন পর্যন্ত কেউ সল্ভ করতে পারে নাই। ময় করে একদিন ধাধাটা পোস্ট করবো, তারপর পরে ওটা নিয়ে ডিসকাস করার ইচ্ছা আছে

John Adair এর Decision Making and Problem Solving Strategies বই থেকে

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.