নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আজিব ভাই

আজিব ভাই › বিস্তারিত পোস্টঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একদিন- ১

২৯ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

আমার ছোটোভাই এবার এইচএসসি পাস করল। চবি থেকে ডি ইউনিটের ফরম উঠাই। সেই সুবাদেই দুই ভাইয়ের প্রথম চট্টগ্রাম ভ্রমণ। প্রথম ট্রেন ভ্রমণও বটে। চিন্তা করলাম আমার মত অনেকের ভবিষ্যতে হটাত প্রয়োজনে চট্টগ্রাম বা নতুন জায়গায় যাওয়া লাগতে পারে, সেক্ষেত্রে আমার অভিজ্ঞতা হয়ত খানিক কাজে লেগে যেতে পারে। সাধারণ সময় থেকে ভর্তি পরীক্ষার সময়ের পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। আশা করি পরেরবার ভর্তি পরীক্ষার সময় যারা ঢাকা থেকে চবিতে যাবেন তাদের জন্য খুবই কাজে দিবে।


প্রথমে আসি ট্রেনের টিকেট কাটার ব্যাপারে। যেদিনের ট্রেনে যাবেন সেদিনের টিকেট ৯ দিন আগে থেকে কাউন্টার এবং অনলাইনে পাবেন। অনলাইনে রেলওয়ের এই সাইটে একাউন্ট খুলে টিকেট কিনতে পারেন। এখন নির্দিষ্ট সিটের টিকেট কাটা যায়, আগে এই সুবিধাটা ছিলো না। এছাড়া বাংলালিংক, রবি এবং গ্রামীণফোন দিয়ে মোবাইলেও টিকেট কিনতে পারেন। তবে যেভাবেই কিনুন না কেনো যেদিন টিকেট ছাড়বে সেদিনই টিকেট কিনে ফেলুন। ভর্তি পরীক্ষার সময় বাড়তি চাপ থাকে।


পরীক্ষা ছিলো ২৭ তারিখ সকাল ১০ টায়। আমাদের মূল প্ল্যান ছিলো ২৬ তারিখ রাত সাড়ে ১১ টায় যাবো আবার ২৭ তারিখ রাত সাড়ে ১১ টার ট্রেনে ফিরে যাবো। সাড়ে ১১টার ট্রেনটা ছিলো তুর্না এক্সপ্রেস। বন্ধুমহলে আলাপ করে জানলাম এই রুটে সবথেকে ভালো ট্রেন হলো সোনার বাংলা, এরপর হলো তুর্না। একই সুবিধার সিটের ভাড়া অন্যান্যগুলো থেকে সোনার বাংলায় ২০০ টাকা বেশি, খোঁজ নিয়ে জানলাম ২০০ টাকা খাবারের জন্য নেয়া হয়। তবে টাকা অনুযায়ী খাবারের অবস্থা ভালো না। অনলাইনেই বেশ কয়েকটা পত্রিকার প্রতিবেদন পাবেন খুঁজলে। এর থেকে বাসা অথবা ভালো কোনো হোটেল থেকে খাবার কিনে সাথে নিতে পারেন। তো হিসাব অনুযায়ী ২৬ তারিখ রাতের টিকেট ছাড়বে ১৭ তারিখে।

সে অনুযায়ী চলে যাই কমলাপুর রেলস্টেশন। ঢাকা-চট্টগ্রাম রুটের মত আন্ত-নগর ট্রেনের টিকেট কাউন্টার একেবারে প্রথমেই চোখে পড়ে, তাই লাইন খুজতে কোনো বেগ পেতে হলো না। লাইনে দাড়ানোর পর খানিক পর পর শুধু টিকেট নাই, টিকেট নাই আওয়াজ! রাবিতে চবি ৩-৪ দিন আগে পরীক্ষা। যারা রাবির টিকেট কিনতে এসেছিলো তারা খালি হাতে ফিরে যাচ্ছে। মনে মনে স্থির করে ফেললাম এসি সিট পেলেও নিয়ে নিবো। ৪নং কাউন্টারে টিকেটের দায়িত্বে থাকা ভদ্রমহিলা জানালেন রাতে ৯ টায় শোভন চেয়ারের টিকেট আছে। পটাপট টাকা দিয়ে টিকেট নিয়ে নিলাম। বের হয়েই আগে সোজা ২ রাকআত নামায পড়েছি। ঐ মুহূর্তের জন্য এই টিকেট পাওয়া অভাবনীয় ব্যাপার লেগেছিলো। ভাগ্যেশ যেদিন ছেড়েছে সেদিনই গিয়েছিলাম, এই টিকেটই ব্ল্যাকে পরদিন ডাবল দামে বিক্রি হতেও দেখেছি। যাই হোক আমরা একদম শেষ বগির টিকেট পেয়েছিলাম। পরদিন আবার গেলাম রিটার্ন টিকেট কাটতে। ৫ নং কাউন্টারে অন্য শহরগুলো থেকে ঢাকা আসার অগ্রিম টিকেট দিচ্ছিলো। যাওয়ার পর বললো দুপুর ১২ টার পর ২৭ তারিখের টিকেট কাটা যাবে। সে পর্যন্ত নিরুপায় হয়ে বসে থাকা লাগলো। ১২ টার পর ঘটলো আরেক ঘটনা টিকেটের দায়িত্বে থাকা লোক পাশের সরকারি টেলিফোনটা কানে লাগিয়ে একের পর এক টিকেট বের করতে লাগলো। সবাই মিলে প্রতিবাদ করেও ভাইটির মহান কাজে ব্যাঘাত ঘটানো গেলো না। এর ফাঁকে আবার মন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন হোমড়া-চোমড়ার রেফারেন্স দিয়ে লাইনে না দাঁড়িয়েই টিকেট নিয়ে নিলো। আমরা নিজ দেশেই শরণার্থী লেভেলের নাগরিক সুবিধা পাই, প্রবাসে যাদের নিতান্ত বাধ্য হয়ে বিভিন্ন কাজে দুতাবাসে যাওয়া লাগে তাদের না জানি কি ভোগান্তিটা পোহাতে হয়! সাড়ে ১১ টায় লাইনে দাঁড়িয়ে ১২ টা ৩৯ এ টিকেট পেলাম। এরই মধ্যে নন-এসি সব টিকেট শেষ হয়ে গেছে! দুপুর ৩ টা অথবা বিকাল ৫ টার এসি টিকেট নেয়া যাবে। ৩ টার কাটলে ১৩১২ টাকা পড়বে দুইজনের আর ৫ টার কাটলে একই সিটের জন্য পড়বে ১৭০০+ টাকা। শেষে ৩ টার টিকেট নিলাম। আমার টিকেট কাটার ঝামেলা শেষ হলো।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

সুমন কর বলেছেন: হুম, সে সময় একটু ভীড় হয়ে থাকে। শেষ পর্যন্ত টিকিট পেয়েছেন, সেটাই বড় কথা।

তা, ছোট ভাইয়ের পরীক্ষা কেমন হলো?

২৯ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

আজিব ভাই বলেছেন: দিয়েছে তো ভালোই বাকিটা আল্লাহর হাতে। হ্যাঁ যাওয়া-আসার টিকেট সবাই নিতে পারে নি, আমার আগের জন রিটার্ন টিকেট পায় নাই। সে বিবেচনায় ভাগ্য ভালো।

২| ২৯ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:২৭

বিদ্রোহি নাজরুল বলেছেন: চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক বিতিকর অবস্তায় পরেছিলাম ২০০৮ সালে। সে কথা মনে হলে এখনও আৎকে উটি.।.।.।।।

২৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৯

আজিব ভাই বলেছেন: সমস্যা না হলে শেয়ার করতে পারেন। আসলে অপরিচিত জায়গায় প্রথম প্রথম অল্পবিস্তর সমস্যা হয়ই, তবে আগে থেকে জেনে থাকলে বা কারো অভিজ্ঞতা জেনে গেলে পরিস্থিতির মোকাবেলা করা সহজ হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.