নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

জেমসটাউন এবং ভার্জিনিয়া

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৬

উত্তর আমেরিকাতে উপনিবেশ স্থাপনের প্রথম দিগের উদ্যোগগুলি ছিল অনেকটা অপেশাদার এবং সৌখিন ধরণের. কিন্তু উপনিবেশ স্থাপনের সাফল্য তখনি আসে যখন ক্ষুদ্র ক্ষুদ্র দলগুলি তাদের জনবল ও সম্পদকে একত্রিত করে যৌথভাবে অভিযান শুরু কর। ১৬০৬ সালে ভার্জিনিয়া কোম্পানি গঠিত হয়ার পর, তারা উত্তর আমেরিকাতে পর পর দুইটি অভিযান পরিচালনা কর। স্যার হামফ্রে গিলবার্টের ছেলে রেলেই গিলবার্ট একটা অভিযানের নেতৃত্ব দেন। তারা প্রথমে মেইনএ অবতরণ করে, কিন্তু কিছু দিনের মধ্যে তারা তা পরিত্যাগ করে, ১৬০৯ সালে ইংল্যান্ডে ফিরে আসে। তাদের দ্বিতীয় অভিযানে ১৬০৭ সালের ১৪ই মে জেমসটাউনে অবতরণ করে।

১৬০৯ সালে আরো বসতি স্থাপনকারী জেমসটাউনে আসেন। কিন্তু খাদ্যের অভাব, অসুখ-বিসুখ, এবং স্থানীয় রেড-ইন্ডিয়ানদের সাথে সংঘতের ফলে বহ বসতি স্থাপনকারীর মৃত্যু হয়. ১৬১০ সালে যে সমস্ত বসতি স্থাপনকারী বেঁচে ছিল তারাও চরম সংকটের মুখে বসতি ত্যাগ করার সিদ্ধান্ত নয়. এর মধ্যে আরো কিছু জাহাজ ইংল্যান্ড থেকে নতুন লোক নিয়ে আসে. নতুন আসা লোকেরা বুঝিয়ে শুনিয়ে বেঁচে যাওয়া লোকগুলোকে উপনিবেশ ত্যাগকরা থেকে নিবৃত করে. ১৬১১ সালে স্যার টমাস ডেল উপনিবেশের প্রথম গভর্নর নিযুক্ত হন. তিনি উপনিবেশে কঠোর শৃঙ্খলার জন্য আইন প্রণয়ন করেন, আইনটির নাম ছিল, " আইন, ঐশ্বরিক, নৈতিক এবং সামরিক". এই আইন অমান্য করলে কঠোর শাস্তির বিধান ছিল.

১৬১২ সালে জন রোল্ফ তামাক চাষ শুরু করেন. ১৬১৪ সালে প্রথম ভির্জিনিয়ান তামাক ইংল্যান্ডে বিক্রি শুরু হয়. কিছু দিনের মধ্যেই তামাক রফতানি ভির্জিনিয়ার অর্থনৈতিক কর্মকান্ডের প্রথান অবলম্বন হয়ে উঠে.

ধীরে ধীরে এই উপনিবেশের পরিধি বৃদ্ধি পেতে থাকে. ১৬১৮ সালে কোম্পানি প্রস্তাব করে, কেউ যদি অতলান্তিক মহাসাগর পারি দেয়ার খরচ দেয়, তা হলে তারা বিনা মূল্যে ৫০ একর জমি প্রদান করবে. কেউ যদি ভাড়া দিতে না পারে, তা হলে তারা কোম্পানির চুক্তিভিত্তিক দাস হিসাবে গণ্য হবে. যখন তারা উপনিবেশে পোঁছবে, তারা মুক্ত মানুষ হিসাবে গণ্য হবে না. তারা কয়েক বছর কোম্পানির অধীনে কাজ করবে, যাতায়াতের ভাড়া উশুল না হওয়া পর্যন্ত. ১৬১৯ সালে ভির্জিনিয়াতে প্রথম দাসের আমদানি হয়.

১৬১৯ সালে উত্তর আমেরিকাতে প্রথম প্রতিনিধিত্বমূলক সরকার রাষ্ট্র পরিচালনা শুরু করে, যখন হাউস অফ বার্জেসেস প্রথম অধিবেশনে মিলিত হয়. হাউস অফ বার্জেসেস হচ্ছে, উত্তর আমেরিকাতে প্রথম নির্বাচিত সংসদ.

১৬২৪ সালে ভার্জিনিয়া কোম্পানি বিলুপ্ত করে ইংল্যান্ডের রাজা উপনিবেশের শাসনভার গ্রগণ করেন. ১৬৬০ সালের মধ্যে ভির্জিনিয়ার জন সংখ্যা ২৭,০০০ এ পৌঁছে. ১৭১০ সালের মধ্যে তা বেড়ে ৭৮,০০০ হয়. এর মধ্যে ১৬৯৯ সালে ভির্জিনিয়ার গভর্নরের অফিস জেমসটাউন থেকে মিডল প্লানটেশন (উইল্লিয়ামসবার্গ) এ স্থানান্তরিত হয়. এর ফলে জেমসটাউন শহরটা ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায়.

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.