নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

নিউ ইয়র্ক

০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:০৯

১৫২৪ সালে ইতালির একজন নাগরিক, জিওভানি দা ভেড়াজান নিউ ইয়র্ক প্রথম আবিষ্কার করেন. ১৬০৯ সালে হেনরি হাডসন নামের একজন ইংরেজ হাডসন নদীর উজানে নৌভ্রমণ করেন. ডাচ ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬২৪ সালে নিউ নেদারল্যান্ড নামে একটি উপনিবেশ স্থাপন করে. ফোর্ট অরেঞ্জএ (আলবানী) প্রথম বসতি স্থাপন করা হয়. ১৬২৬ সালে প্রথম গভর্নর, পিটার মিনিট, নেটিভ আমেরিকানদের কাছ থেকে ম্যানহাটান দ্বীপটি ক্রয় করেন.
১৬৩৮ সালে সুইডিশরা ফোর্ট ক্রিস্টিনা (উইলমিংটন) তে একটা উপনিবেশ স্থাপন করে. পরে ডাচরা ১৬৫৫ সালে এটা দখল করে নিউ নেদারল্যান্ডের সাথে যুক্ত করে. ১৬৬৪ সালে ব্রিটিশরা নিউ নেদারল্যান্ড ডাচদের কাছ থেকে দখল করে রাজা দ্বিতীয় চার্লসের ভাই ডিউক অফ ইয়র্কের নামে নিউ ইয়র্ক নামকরণ করে.
মূলতঃ চামড়া রফতানির মাধ্যমে এখানকার অর্থনীতির বিকাশ হয়. প্রধানত ভোঁদড়, বীবর, মিনক ও সীল মাছের চামড়া রফতানি হতো. সপ্তদশ শতাব্দী মাঝামাঝি পর্যন্ত ১,৫০০ লোক অধ্যষিত একটা ছোট শহর হিসাবেই পরিচিত ছিল. মানহাট্টন এবং ব্রোকলীনে কিছু কিছু কৃষি কাজ হতো.
এই উপনিবেশে যে শুধু ডাচরাই ছিল তা না. বেলজিয়াম, ফ্রেঞ্চ এবং ইংরেজরাও এখানে বসবাস করতো. ১৬৫৪ সালে এখানে প্রথম ইহুদিদের আগমন ঘটে. ১৬২৮ সালে প্রথম ক্রীতদাসদের আগমন হয়. উপনিবেশ নির্মাণের ক্ষেত্রে ক্রীতদাসরা প্রধান ভুমিকা রাখে.
১৬৫৩ সালে নিউ আমস্টারডাম শহরকে রক্ষার জন্য মানহাট্টন আইল্যান্ডের আড়াআড়ি ভাবে একটা প্রাচীর নির্মাণ করা হয়. প্রাচীরের পাশ দিয়ে যে রাস্তাটি চলে যায়, এর নাম ওয়াল স্ট্রিট.
১৬৩৯ সালে জোনাস ব্রন্ক নামের একজন সুইডিশ ব্রনক্স শহর প্রতিষ্টা করেন.
১৬৩৫ সালে ডাচরা ফোর্ট আমস্টারডাম নাম একটা দুর্গ নির্মাণ করে. পরে ব্রিটিশরা এটা দখলকরে নাম দেয়, ফোর্ট জর্জ. ১৬৯৩ সকে নিউ ইয়র্ক শহরকে রক্ষের জন্য ৯২টি কামান স্থাপন করা হয়. পরে এই এলাকা ব্যাটারী নাম পরিচিত হয়.

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:১৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: নতুন কিছু জানলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.