নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মেরিল্যান্ড

০২ রা মার্চ, ২০১৭ রাত ১০:৪৬

জর্জ কালভার্ট, যিনি প্রথম ব্যারন বাল্টিমোর নাম পরিচিত, ইংল্যান্ডের রাজা প্রথম চার্লসের কাছে রাজকীয় সনদের জন্য আবেদন করেন। কিন্তু সনদ পাওয়ার আগেই তিনি মারা জান। তার মৃত্যুর পর, তারই ছেলে সেসিলিউস কালভার্ট, যিনি দ্বিতীয় ব্যারন বাল্টিমোর নাম পরিচিত, ১৬৩২ সালের ২০ই জুন মেরিল্যান্ড উপনিবেশ স্থাপনের জন্য সনদ লাভ করেন।

সরকারি ভাবে এই উপনিবেশের নামকরণ করা হয়, রাজা প্রথম চার্লসের স্ত্রী রানী হেনরিয়েটা মারিয়ার নামে। অবশ্য কোন কোন ঐতিহাসিকের অভিমত হযরত ঈসা [আ:] আম্মা মারিয়াম [রা:] এর নামে এর নামকরণ করা হয়েছে। সনদে অবশ্য এর নাম উল্লেখ করা হয়, টেরা মারিয়া, আংলিস, মেরিল্যান্ড।

অন্যান্য উপনিবেশের মতোই মেরিল্যান্ডেও অভিবাসনকে উৎসাহিত করার জন্য নতুন অভিবাসীদের মধ্যে বিনামূল্যে জমি বরাদ্দ করার নীতি গ্রহণ করা হয়। এই আইনকে বলা হয়, হেডরাইট সিস্টেম। সেসিলিউস কালভার্টএর ছোট ভাই লিওনার্ড কালভার্টের নেতৃত্বে ১৬৩৩ সালের ২২ই নভেম্বর প্রথম অভিবাসী দল আর্ক এবং ডোভ নামক দুইটা ছোট জাহাজে করে ইংল্যান্ড থেকে যাত্রা করে। তারা ১৬৩৪ সালের ২৫শে মার্চ ম্যারিল্যান্ডের দক্ষিণাঞ্চলে সেন্ট ক্লেমেন্টস আইল্যান্ডে অবতরণ করে। এর স্মরণে প্রতি বছর ২৫ই মার্চ মেরিল্যান্ড দিবস হিসাবে পালন করা হয়। এই প্রথম দলে ছিল ১৭ জন লোক ও তাদের স্ত্রীগণ এবং প্রায় দুইশ জনের মতো চুক্তিভিত্তিক চাকর।

মেরিল্যান্ডে ক্যাথলিক এবং পিউরিটানদের পরস্পরের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ১৬৪৯ সালে রিলিজিয়াস টলারেশন এক্ট পাস করা হয়। এতে নতুন অভিবাসীরা মেরিল্যান্ডে বসতি স্থাপন করতে আগ্রহী হয়। তারপরেও প্রায় আট বছর ধরে ক্যাথলিক এবং পিউরিটানদের মধ্যে ধর্মীয় হানাহানি চলতে থাকে।

মেরিল্যান্ড ছিল হাজার হাজার ব্রিটিশ দাগি আসামির দ্বীপান্তরের অন্যতম স্থান। ১৭৭৬ সালের আগে ম্যারিল্যান্ডের জনসংখ্যার তিন-চতুর্থাংশই ছিল দাগি আসামি, ক্রীতদাস, বা চুক্তিভিত্তিক চাকর।

সনদ প্রাপ্তির পর থেকে ১৬৯১ সাল পর্যন্ত মেরিল্যান্ড ছিল ক্যালভার্টদের ব্যক্তিগত সম্পত্তি।

১৬৯১ সাল থেকে ১৭১৫ সাল পর্যন্ত মেরিল্যান্ড ছিল ব্রিটিশ উপনিবেশ।

১৭০৬ সালে বাল্টিমোর পোর্ট প্রতিষ্ঠার পর, এটা ম্যারিল্যান্ডের প্রধান সমুদ্র বন্দর এবং বাণিজ্য কেন্দ্র হিসাবে গড়ে উঠে।

১৭৪০ সালে জার্মানরা পেনসিলভানিয়া থেকে ম্যারিল্যান্ডের ফ্রেডেরিক কাউন্টিতে চলে আসে।

১৭৭৬ সালে মেরিল্যান্ড ডিক্লারেশন অফ রাইট এবং রাজ্যের সংবিধান প্রণয়ন করে।

১৭৮৮ সালের ২৮ই এপ্রিল যুক্তরাষ্ট্রের সংবিধান অনুমোদনের মাধ্যমে মেরিল্যান্ড সরকারি ভাবে যুক্তরাষ্ট্রের একটা স্টেট হিসাবে অন্তর্ভুক্ত হয়।

১৭৯১ সালে মেরিল্যান্ড যুক্তরাষ্ট্রের রাজধানী প্রতিষ্ঠার জন্য ষাট বর্গ মাইল জমি ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া (ওয়াশিংটন ডি.সি.) কে প্রদান করে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৭ ভোর ৬:০৬

পথে-ঘাটে বলেছেন: অজানা এক ইতিহাস জানলাম।


ধন্যবাদ আপনাকে।

১৪ ই জুন, ২০১৮ রাত ১:১৩

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


ম্যারিল্যান্ডের ইতিহাস খুব ইন্টারেস্টিং।
যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে এই স্টেটের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.