নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ওয়াশিংটন ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১০:২৫

১৭৯০ সালে মার্কিন যুক্তরাষ্টের কংগ্রেস দেশটির রাজধানী হিসাবে ওয়াশিংটন ডি. সি. প্রতিষ্টা করেন. শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্টের কংগ্রেসের অধিবেশন বিভিন্ন শহরে অনুষ্ঠিত হতো. কখনো ফিলাডেলফিয়াতে, কখনো নিউ ইয়র্ক, আবার কখনো প্রিন্সটনে অধিবেশন বসত. ১৭৯১ সালে দেশের স্থায়ী রাজধানী হিসাবে এই স্থানটিকে জর্জ ওয়াশিংটন ব্যক্তিগতভাবে বাছাই করেন. বাছাইকৃত স্থানটি উত্তর ও দক্ষিণ উভয় অঞ্চলের মধ্যবর্তী হওয়ায়, কংগ্রেস স্থানটিকে রাজধানী স্থাপনের জন্য অনুমোদন প্রদান করে. মেরিল্যান্ড ও ভার্জিনিয়া রাজধানী অর্থাৎ ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া প্রতিষ্টার জন্য তাদের জমি প্রদান করে. পরে অবশ্য ১৮৪৬ সালে ভির্জিনিয়ার জমি ফেরত প্রদান করা হয়.

১৭৯১ সালে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন তার স্টাফ অফিসার ফরাসি আর্কিটেক্ট পিয়ের লনফ্যান্টকে (Pierre L'Enfant) রাজধানীর নকশা প্রণয়নের জন্য দায়িত্ব দেন. পরে অ্যান্ড্রু এলিকোট ও বেঞ্জামিন ব্যেনাকারের অধীনে নতুন পরিকল্পনা ও নির্মাণ কাজ পরিচালিত হয়. বেঞ্জামিন ব্যেনাকার কালো বর্ণের কিন্তু জন্মগতভাবে মুক্ত মানুষ ছিলেন, তিনি ছিলেন জ্যোতিষী ও গণিতজ্ঞ. তবে পিয়ের লনফ্যানটের পরিকল্পনা অনুযায়ী কিছু কাজ হয়, যেমন ওয়াশিংটন মনুমেন্ট.

সুসজ্জিত রাজধানীতে কাজ শুরু হয় ১৭৯৩ সালে, আর প্রেসিডেন্ট কর্তৃক সরকার পরিচালনার কাজ ফিলাডেলফিয়া থেকে ওয়াশিংটনে স্থানান্তরিত হয় ১৮০০ সালের ১লা ডিসেম্বর. রাজধানীর প্রথম ধাপের নির্মাণ কাজ শেষ হয় ১৮২৬ সালে. প্রেসিডেন্ট জন এডামস হচ্ছেন প্রথম প্রেসিডেন্ট যিনি হোয়াইট হাউস থেকে রাষ্ট্র পরিচালনা শুরু করেন. তিনি ১৮০০ সালে হোয়াইট হাউসে বসবাস শুরু করেন, তখনও এর নির্মাণ কাজ শেষ হয়নি.

আজ থেকে দুইশ বছর আগে যখন এই স্থানটিকে মার্কিন যুক্তরাষ্টের রাজধানী হিসাবে পছন্দ করা হয়, তখন বিশ্ববাসি অবাক হয়ে ছিল, কেন এমন একটা জলাভূমিকে রাজধানী স্থাপনের জন্য বাছাই করা হলো. এই জলাভূমিকে অজোপাড়াগাঁ থেকে আন্তর্জাতিক রাজনীতি, কূটনীতি ও সুন্দর্যের শক্তিকেন্দ্রে পরিনিত হতে প্রথম একশত বছর সময় লেগে যায়. আজকে ওয়াসিংটন নেতৃত্ব দেয়ার জন্য পরিপূর্ণভাবে প্রস্তুত.

ওয়াসিংটন ডি. সি. জাতীয় ও আন্তর্জাতিক জীবনে আজ অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে. এটাই মার্কিন যুক্তরাষ্টের একমাত্র প্রধান শহর যা সম্পূর্ণ পরিকল্পনা মাফিক গড়ে উঠেছে এবং এটা সারা যুক্তরাষ্টের মধ্যে সবচাইতে চিত্তাকর্ষক শহর.

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.