নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বোস্টন হত্যাকান্ড এবং বোস্টন টি পার্টি

০৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫০

বোস্টন হত্যাকান্ড
১৭৭০ সালের ৫ মার্চ ব্রিটিশ সৈন্যদের দ্বারা বোস্টন হত্যাকান্ড সংঘটিত হয়. কিছু লোক ব্রিটিশ সৈন্যদের উপর স্নো-বল (বরফের তৈরী বল) নিক্ষেপ করলে, জবাবে ব্রিটিশ সৈন্যরা জনতার উপর নির্বিচারে গুলি বর্ষণ করে. এতে ঘটনা স্থলে তিন জন এবং পরে আরো দুই জন মোট ৫ জন মারা যায়, ৬ জন আহত হয়. ব্রিটিশ সৈন্যদলের ৬ সেনাকে বিচারের সম্মুখীন করা হলেও সবাই বেকসুর খালাস পায়. এই ঘটনা আমেরিকানদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে, যা স্বাধীনতার স্বপ্নকে সফল করতে সহায়ক হয়.

বোস্টন টি পার্টি
বোস্টন হত্যাকাণ্ডের কয়েক বছর পর ১৭৭৩ সালের ১৬ ডিসেম্বর বোস্টন টি পার্টি সংঘটিত হয়. চা আমদানির উপর করারোপ করায়, মার্কিন উপনিবেশ স্থাপনকারীরা ব্রিটিশদের বিরুদ্ধে এই প্রতিবাদ সংঘটিত করে. ১৭৭৩ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি তিনটি জাহাজে করে ২৯৮ বাক্স চা আমেরিকাতে রফতানি করে. বোস্টন ছিল ব্রিটিশ বিরোধী আন্দোলনের কেন্দ্র বিন্দু. প্রতিবাদকারীরা বাক্সভর্তি সমস্ত চা বোস্টন পোতাশ্রয়ে সমুদ্রে নিক্ষেপ করে. বোস্টন টি পার্টি একটা গুরুত্বপূর্ণ ঘটনা যা আমেরিকার স্বাধীনতা আন্দোলনের সূচনা ঘটায়.

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:১৯

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: ইতিহাস খুব কম জানি :(
পোস্টের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.