নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মহাদেশীয় মহাসভা (THE CONTINENTAL CONGRESS) - ২

০৯ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৭

এদিকে মার্কিন ঔপনিবেশিক সরকারগুলি ব্রিটিশের মোকাবেলা করার জন্য জনগণকে নিয়ে মিলিশিয়া বাহিনী গঠন করে। ১৭৭৫ সালের ১৯ এপ্রিল ব্রিটিশরা কনকর্ডএ আমেরিকানদের একটা অস্ত্র ভান্ডার বাজেয়াপ্ত করতে গেলে আমেরিকানদের সাথে যুদ্ধ শুরু হয়ে যায়। মিলিশিয়ারা আগেই খবর পেয়ে যায় যে, ব্রিটিশ সৈন্যরা অস্ত্রভাণ্ডার দখল করতে আসছে। লেক্সিংটনে মিলিশিয়ারা ব্রিটিশ সৈন্যের মুখোমুখি হয়। প্রথমে ব্রিটিশরা গুলি করে ৮ জন মার্কিন মিলিশিয়া হত্যা করে। ইতোমধ্যে আমেরিকানরা অস্ত্রভাণ্ডার থেকে অস্ত্রশস্ত্র সরিয়ে ফেলে। ব্রিটিশরা প্রথমে কনকর্ডের দিকে অগ্রসর হয়ে মিলিশিয়াদের উপর গুলিবর্ষণ করে, পরে বোস্টনের দিকে পশ্চাদপসরণ করে চলে যায়। এই অভিযানে ব্রিটিশদের ৭৩ জন সৈন্য মারা যায় এবং ২০০ আহত বা নিখোঁজ হয়। আর মধ্যে দিয়ে মার্কিন স্বাধীনতা বিপ্লব শুরু হয়ে যায়।

১৭৭৫ সালের এপ্রিল থেকে ১৭৭৬ সালের মার্চ মাস পর্যন্ত ব্রিটিশ সেনাবাহিনী বোস্টনে অবস্থান করে অভিযান পরিচালনা করে। ব্রিটিশ নৌবাহিনী সমুদ্রপথে সৈন্যদেরকে রসদ ও গুলাবারুদ সরবরাহ করতে থাকে। তা সত্ত্বেও কিছু দিনের মধ্যেই ব্রিটিশ সেনাদের রসদের ঘাটতি দেখাদেয়। কিছু রসদ সরবরাহ করা সম্ভব হলেও তা যুদ্ধ প্রস্তুতির জন্য যথেষ্ট ছিল না, ফলে ব্রিটিশ সৈন্যরা সমুদ্র পথে কানাডাতে চলে যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.