নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মহাদেশীয় মহাসভা (THE CONTINENTAL CONGRESS) - ৩

০৯ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩১

কন্টিনেন্টাল কংগ্রেস ১৭৭৫ সালের মে মাসে আবার অধিবেশনে মিলিত হয়। এই সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয় একটি শক্তিশালী সেনাবাহিনী গঠন করার। জর্জ ওয়াশিংটনকে এই সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ হিসাবে দায়িত্ব দেয়া হয়। কংগ্রেস আশা পোষণ করে যে, ব্রিটিশ সরকার একটা আপোষ রফায় আসবে। কিন্তু রাজা ৩য় জর্জ কোনোরূপ আপোষ নিষ্পত্তিকে সরাসরি প্রত্যাক্ষাণ করে ১৭৭৫ সালের আগস্ট মাসে ঘোষণা করে যে, আমেরিকার সব উপনিবেশ রাষ্ট্রদ্রোহী।

ইতোমধ্যে আমেরিকান উপনিবেশগুলিতে ব্রিটেনের রাজা কর্তৃক নিযুক্ত গভর্নরদের শাসন ক্ষমতা অকার্যকর হয়ে যায়। জনগণ দাবি করতে থাকে রাষ্ট্র পরিচালনায় রাজার কোনো প্রভাব থাকতে পারবেনা। ১৭৭৬ সালের মে মাসে কংগ্রেস সিদ্ধান্ত নেয়, রাষ্ট্র পরিচালনায় এখন থেকে ব্রিটেনের রাজার কোনো ক্ষমতা ও কর্তৃত্ব থাকবে না, জনগনের কর্তৃত্বে রাষ্ট্র পরিচালিত হবে। পরবর্তীতে উপনিবেশগুলি রাজকীয় সনদের পরিবর্তে তাদের নিজ নিজ রাজ্যের সংবিধান প্রণয়ন করে।

এদিকে অগ্নিতে ঘৃতাহুতি দেন টমাস পেন (১৭৩৭-১৮০৯)। তিনি ১৭৭৬ সালে কমনসেন্স নামে একটা ক্ষুদ্র পুস্তিকা প্রকাশ করেন। এই বইয়ে তিনি ব্রিটিশদের সাথে কোনো প্রকার আপোষ আলোচনা প্রত্যাখ্যান করে পূর্ণ স্বাধীনতার ডাক দেন। কমনসেন্স জনগণের মাঝে ব্যাপক সারা ফেলে।

১৭৭৬ সালের ৭ জুন ভার্জিনিয়া সংসদের সদস্য রিচার্ড হেনরি লি কংগ্রেসে প্রস্তাব করেন, উপনিবেশগুলির স্বাধীনতা ঘোষণা করতে হবে, স্বাধীন উপনিবেশগুলির একটা সংঘ গঠন করতে হবে, এবং বিদেশী রাষ্ট্রগুলির কাছে আহবান করতে হবে যাতে তারা ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধে আমিরিকার উপনিবেশগুলিকে সাহায্য করে।

১৭৭৬ সালের ১১ জুন স্বাধীনতার ঘোষণাপত্র প্রণয়নের জন্য কংগ্রেস একটি কমিটি গঠন করে। এই কমিটি কর্তৃক প্রণীত স্বাধীনতার ঘোষণাপত্র ১৭৭৬ সালের ৪ জুলাই স্বাক্ষরিত হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.