নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫১

মার্কিন যুক্তরাষ্টের জনসংখ্যা ও সীমানা দ্রুত বাড়তে থাকে। ১৮৬০ সালের মধ্যে জনসংখ্যা দাঁড়ায় ৩১ মিলিয়নে। নতুন নতুন রাজ্য মার্কিন যুক্তরাষ্টের অন্তুর্ভুক্ত হতে থাকে। ১৮৪৬ সালে আইওয়া, ১৮৪৮ সালে উইসকনসিন, ১৮৫৯ সালে অরেগন, ১৮৬১ সালে ক্যানসাস মার্কিন যুক্তরাষ্ট্রে অন্তর্ভুক্ত হয়। কিন্তু এই দ্রুত বৃদ্ধির মাঝেও দাস প্রথা এক বিরাট সমস্যা হিসাবে দেখা দেয়, যা সমগ্র জাতিকে বিভক্ত করে ফেলে।

১৭৮৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান প্রণীত হওয়ার পর অনেকেই মনে করে ছিল, সাংবিধানিক ব্যাবস্থার ফলে এমনিতেই দাস প্রথা ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে। কিন্তু ১৭৭৩ সালে এলি হুইটনি কর্তৃক কটন জিন আবিষ্কার হওয়ার ফলে দক্ষিনাঞ্চলীয় রাজ্যগুলিতে দাস প্রথার গুরুত্ব বেড়ে যায়। (কটন জিন এক ধরনের মেশিন যার দ্বারা তুলার আঁশ গুলিকে দ্রুত এর বীচি থেকে আলাদা করা যায়। এই মেশিন আবিষ্কারের ফলে তুলা উৎপাদন বেড়ে যায়। দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলির অর্থনীতি তুলা চাষের উপর নির্ভরশীল ছিল।)

অপরদিকে উত্তরাঞ্চলীয় রাজ্যগুলিতে দাস প্রথা ধীরে ধীরে বিলুপ্ত হতে থাকে। ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র 'মুক্ত রাজ্য' এবং 'দাস রাজ্য' এই দুই ভাগে ভাগ হয়ে যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.