নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র -- চতুর্দশ পর্ব

০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:৫৭

ম্যাককার্থিবাদ বা ম্যাককার্থিজম (McCarthyism)

বিংশ শতাব্দীর পঞ্চাশের দশককে বলা হয় ম্যাককার্থিজমের যুগ। এই সময়ে কমিউনিস্ট অনুপ্রবেশের ভয়ে যুক্তরাষ্ট্র অস্থির ছিল। ১৯৪৬ সালে ব্রিটিশ প্রধানমিন্ত্রী ঘোষণা করেন সারা ইউরোপ জোরে কমিউনিস্ট শাসনের 'লৌহ যবনিকা" বা 'iron curtain' নেমে আসছে। ইতোমধ্যে পূর্ব ইউরোপের দেশ হাঙ্গেরি এবং বুলগারিয়াতে সোভিয়েত ইউনিয়ন নিয়ন্ত্রিত কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠিত হয়েছে। ১৯৪৮ সালে চেকোস্লোভাকিয়াতে নির্বাচিত সরকার সরিয়ে দিয়ে কমিউনিস্ট সরকার ক্ষমতা দখল করেছে।

১৯৪৮ সালে এলগার হিসস নামের যুক্তরাষ্ট্রের একজন উচ্চপদস্থ কর্মকর্তা সোভিয়েত ইউনিয়নের পক্ষে গোয়েন্দাগিরি করার সময় গ্রেফতার হলে আমেরিকার প্রশাসনে কমিউনিস্ট ভীতি জাঁকিয়ে বসে। তাছাড়া ১৯৪৯ সালে রাশিয়ানরা পারমাণবিক বোমার পরীক্ষামূল বিস্ফোরণ ঘটায়। আমেরিকান গুপ্তচরদের পাচারকৃত তথ্যের সাহায্যে রাশিয়ানরা পারমাণবিক বোমা বানাতে সক্ষম হয়েছে, এই খবরে আমেরিকানরা আরো উদ্বিগ্ন হয়ে পরে।

এমনই একটা ভীতিপ্রদ সময়ে উইসকনসিন থেকে নির্বাচিত সিনেটর জোসেফ ম্যাককার্থি ১৯৫০ সালের ফেব্রুয়ারী মাসে ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত ২০৫ জন কমিউনিস্টের একটা গোপন তালিকা তার কাছে আছে। ম্যাককার্থি ভীতিকর পরিস্থিতির সুযোগ নিয়ে উইচ-হান্টিং শুরু করেন। কোনো তথ্য-প্রমাণ ছাড়াই একেক দিন একেক জনের নাম ঘোষণা করতে থাকেন। আর এতে বহু উচ্চপদস্থ কর্মকর্তার চাকুরী চলে যায়। এইভাবে তিনি ১৯৫৪ সাল পর্যন্ত উইচ-হান্টিং চালিয়ে যান। শেষে তার এই কর্মকান্ডের প্রতি জনসমর্থন চলে গেলে মার্কিন সিনেট তার কর্মকান্ডের উপর নিয়ন্ত্রণ আরোপ করে। কোনো তথ্য-প্রমাণ ছাড়া কারো বিরুদ্ধে দোষারোপ করার বা চরিত্র হনন করার এই প্রবণতাকে ম্যাককার্থিবাদ বা ম্যাককার্থিজম (McCarthyism) বলে।

ম্যাককার্থিজমের ঘটনা বাদ দিলে পঞ্চাশের দশক ছিল আমেরিকার সমৃদ্ধির দশক। এই সময়ে বেকারত্বের হার নিম্ন পর্যায়ে নেমে আসে; জীবনযাত্রার মান অনেক বেড়ে যায়; প্রতি বাড়িতেই টেলিভিশন ছিল। ১৯৫৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রথম কৃত্তিম উপগ্রহ মহাশূন্য উৎক্ষেপণ করে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৫৩

টারজান০০০০৭ বলেছেন: ম্যাককার্থির সাথে আমাদের দেশের কারও কি মিল পাওয়া যাইতেছে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.