নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র -- বিংশ পর্ব

১৫ ই মে, ২০১৭ রাত ৯:২৮

নাগরিক অধিকার আন্দোলন -৬

আমেরিকান ইন্ডিয়ান আন্দোলন বা American Indian Movement (AIM)

১৯৬৮ সালের জুলাই মাসে মিনেসোটা রাজ্যের মিনেপোলিসে আমেরিকান ইন্ডিয়ান বা নেটিভ ইন্ডিয়ানরা তাদের নাগরিক অধিকার আদায়ের জন্য আমেরিকান ইন্ডিয়ান মুভমেন্ট (এআইএম) প্রতিষ্টা করে। কতগুলি সুনিদৃষ্ট দাবি আদায়ের লক্ষ্যে এআইএম প্রতিষ্টা করা হয়। দাবিগুলি হলো, বেকারত্ব দূর করা, বর্ণবাদী হয়রানির অবসান করা, পুলিশি হয়রানি ও অবহেলা দূর করা, মদ্যাশক্তি দূর করা, দারিদ্র্যতা দূর করা, ইন্ডিয়ানদের প্রতি সন্ত্রাস ও সহিংসতা বন্ধ করা, উন্নত বাসস্থানের ব্যবস্থা করা।

১৯৬৯ সালে এআইএম নাগরিক অধিকার আন্দোলনের সাথে যুক্ত হয়। এআইএম প্রথমে নাগরিক অধিকার আদায়ের আন্দোলন শুরু করলেও পরে তাদের দাবীদাওয়াকে মানব অধিকার আদায়ের আন্দোনল হিসাবে চিহ্নিত করে। আততায়ীর হাতে নিহত হওয়ার কিছুদিন আগে মার্টিন লুথার কিংও ইন্ডিয়ানদের দাবিগুলিকে মানব অধিকারের দাবী হিসাবে ঘোষণা করেন। ম্যালকম এক্সও ইন্ডিয়ানদের দাবিগুলিকে মানব অধিকার হিসাবে চিহ্নিত করেন। ম্যালকম এক্সও আততায়ীর হাতে নিহত হন। রবার্ট এফ কেনেডিও ইন্ডিয়ানদের দাবিগুলির প্রতি সহানুভুতিশীল ছিলেন। তিনিও নির্বাচনী প্রচারণা চালানোর সময় ১৯৬৮ সালের ৬ জুন আততায়ীর হাতে নিহত হন।

এআইএম প্রতিবাদ স্বরূপ ১৯৬৯ সালের নভেম্বর থেকে ১৯৭১ সালের জুন মাস পর্যন্ত একটা পরিত্যাগতো সরকারি কারাগার দখল করে রাখে, যার নেতৃত্ব দেন রিচার্ড ওকেস। ১৯৭২ সালের ২০ সেপ্টেম্বর ওকেসকে ক্যালিফর্নিয়া রাজ্যের সান্তা ক্লারাতে আততায়ীরা হত্যা করে। ওকেস হত্যাকান্ড সহ অন্যান্য হত্যা নির্যাতনের প্রতিবাদে এআইএম ১৯৭২ সালে ওয়াশিংটন ডিসিতে মিছিল করার সিদ্ধান্ত নেয়। তখন রিচার্ড নিক্সন নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। ১৯৭২ সালে ইন্ডিয়ানরা তাদের দাবি আদায়ের জন্য ডিসিতে ব্যুরো অফ ইন্ডিয়ান অ্যাফেয়ার্স অফিস দখল করে নেয়। তারা ১৯৭৩ সালে প্রতিবাদ স্বরূপ কিছু সরকারি জায়গা দখল করে নেয়। সরকার ইন্ডিয়ান নেতৃবৃন্দকে গ্রেফতার করে এবং ১৯৭৮ সালে তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে নিষিদ্ধ ঘোষণা করে অবশ্য কিছুকিছু স্থানীয় গ্রূপ এখনো সক্রিয় আছে। এআইএমের একটা গ্রূপ ১৯৮১ সাল থেকে সাউথ ডাকোটাতে ব্ল্যাক হিলস নামের একটা জায়গা প্রতিবাদ স্বরূপ এখনো দখল করে আছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.