নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রের সংবিধান একটি সংক্ষিপ্ত পর্যালোচনা-৪

০৫ ই জুন, ২০১৭ রাত ১০:৫৭

অনুচ্ছেদ ১
ধারা ৪।
দফা ১। প্রত্যেক রাজ্যের বিধানসভা সিনেটর এবং প্রতিনিধিদের নির্বাচনের সময়, স্থান এবং পদ্ধতি নির্ধারণ করবে, কিন্তু কংগ্রেস ইচ্ছা করলে যে কোনো সময় আইন দ্বারা সিনেটর নির্বাচনের স্থান ব্যতীত এই বিধান প্রণয়ন বা পরিবর্তন করতে পারবে।

ভাষ্য
যুক্তরাষ্ট্রের সংবিধান সাধারণ ভাবে রাজ্যগুলিকে কংগ্রেস নির্বাচন আয়োজনের ক্ষমতা প্রদান করেছে। কিন্তু একই সংগে কংগ্রেসকেও ক্ষমতা প্রদান করা হয়েছে, কংগ্রেস উপযুক্ত মনে করলে নির্বাচনের নতুন বিধিবিধান প্রণয়ন করতে পারবে। জাতীয় ভাবে সবগুলি রাজ্যের একই মানের নির্বাচনের লক্ষে ১৮৪২ সালে কংগ্রেস একটা গুরুত্বপূর্ণ আইন পাস করে। এই আইন পাস হওয়ার ফলে এখন সবগুলি রাজ্যের একটা নির্দিষ্ট দিনে নির্বাচন অনুষ্ঠিত হয়। নভেম্বর মাসের প্রথম সোমবারের পরের মঙ্গলবার সারা দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়।

দফা ২। কংগ্রেস বছরে কমপক্ষে একবার অধিবেশনে মিলিত হবে, এবং এই সভা জানুয়ারী মাসের ৩য় দিন অপরাহ্নে শুরু হবে, যদি না আইনের দ্বারা অন্য কোনো দিন নির্ধারিত হয়।

ভাষ্য
এই বিধানের দ্বারা কংগ্রেসের অধিবেশন বছরে কমপক্ষে একবার বসা বাধ্যতামূলক করা হয়েছে। ১৯৩৩ সালে সংবিধানের ২০ তম সংশোধনীর মাধ্যমে কংগ্রেসের শুরুর দিনটা ডিসেম্বরের প্রথম সোমবার থেকে ৩ জানুয়ারীতে পরিবর্তন করা হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.