নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রের সংবিধান একটি সংক্ষিপ্ত পর্যালোচনা-৮

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:১৭

অনুচ্ছেদ ১
ধারা ৮।
দফা ১। কগ্রেসের ক্ষমতা থাকবে কর, শুল্ক, খাজনা এবং আবগারি প্রস্তাব এবং সংগ্রহ করার, ঋণ পরিশোধ করার এবং যুক্তরাষ্ট্রে সাধারণ প্রতিরক্ষা এবং সাধারণ কল্যাণ করা; কিন্তু সব কর, খাজনা এবং আবগারি সমগ্র যুক্তরাষ্ট্রে একই ধরণের হতে হবে;
ভাষ্য
কংগ্রেসের একটা গুরুত্ত্বপূর্ণ ক্ষমতা হলো কর প্রস্তাব ও আদায় করা। অর্থই হলো একটা রাষ্ট্রের শক্তি। সংবিধান রাষ্ট্রের শক্তি অর্জনের এই গুরুত্বপূর্ণ ক্ষমতাটা কংগ্রেসের উপর ন্যস্ত করেছে। কর আদায়ের ক্ষমতা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নাই।

দফা ২। যুক্তরাষ্ট্রের খাতে টাকা ধার করতে পারবে;
ভাষ্য
সরকারের ঘাটতি বাজেট মিটানোর জন্য বা সরকারের কোনো কার্যক্রম পরিচালনার জন্য টাকার প্রয়োজন হলে কংগ্রেস যুক্তরাষ্ট্রের নামে টাকা ধার করতে পারবে।

দফা ৩। বিদেশী রাষ্ট্রের সাথে, এবং বিভিন্ন রাজ্যের মধ্যে, এবং ইন্ডিয়ান উপজাতিদের সাথে বাণিজ্য নিয়ন্ত্রণ করতে পারবে;
ভাষ্য
আন্তঃরাজ্য এবং আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রণ করার ক্ষমতা কংগ্রেসের।

দফা ৪। সমগ্র যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব অর্জনের জন্য অভিন্ন বিধি, এবং দেউলিয়া সংক্রান্ত অভিন্ন আইন চালু করবে;
ভাষ্য
এই দফাতেও দুইটা ভিন্ন বিষয়বস্তু একই সঙ্গে রাখা হয়েছে। একটা বিযয়ের সাথে আরেকটা বিষয়ের কোনো মিল নাই। প্রথমে বলা হয়েছে নাগরিকত্বের কথা পরে একই দফাতে বলা হয়েছে দেউলিয়া সংক্রান্ত আইনের কথা। নাগতিকত্বের সাথে দেউলিয়া আইনের কোনো সম্পর্ক নাই।

দফা ৫। মুদ্রা প্রচলন করবে, এই মুদ্রা এবং বৈদেশিক মুদ্রার মূল্য নির্ধারণ করবে, এবং ওজন এবং মাপের মান নির্ধারণ করবে;
ভাষ্য
কংগ্রেস তাত্ত্বিকভাবে মূল্য নির্ধারণ করে টাকা ছেপে বাজারে ছাড়বে। কংগ্রেস ১৯১৩ সালে ফেডারেল রিসার্ভ ব্যাংক স্থাপন করে ডলারের মূল্য নির্ধারণের ক্ষমতা এর উপর ন্যস্ত করেছে। এখন ফেডারেল রিসার্ভ ব্যাংকই ডলারের মূল্য নির্ধারণ করে। জিমি কার্টার প্রেসিডেন্ট থাকার সময় মাপের মেট্রিক পদ্ধতি প্রচলনের চেষ্টা করেন। কিন্তু কংগ্রেস এতে বাধা দেয়।

দফা ৬। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা জামানত দলিল এবং মুদ্রা জাল করার বিরুদ্ধে শাস্তির বিধান করবে;
দফা ৭। ডাকঘর এবং ডাক চলাচলের রাস্তা প্রতিষ্ঠা করবে;

ভাষ্য
যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠার প্রথম শতাব্দীতে ডাকঘর ছিল কেন্দ্রীয় সরকারের একটা খুবই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। কংগ্রেস সিদ্ধান্ত নিতো কোথায় কোথায় ডাকঘর হবে। ডাকঘরগুলির মধ্যে পরস্পর যোগাযোগের জন্য রাস্তা নির্মাণ করা হতো। এই রাস্তা নির্মাণের সিদ্ধান্তও কংগ্রেস গ্রহণ করতো।

দফা ৮। নিদৃষ্ট সময়ের জন্য লেখক এবং আবিষ্কারকদের তাদের নিজ নিজ লেখা এবং আবিষ্কারকে সুরক্ষিত করে বিজ্ঞান এবং প্রয়োজনীয় শিল্পকলার উন্নতিকে এগিয়ে নিবে;
ভাষ্য
কপিরাইট এবং পেটেণ্ট পদ্ধতি চালু করার মাধ্যমে লেখক ও আবিষ্কারকদের সৃষ্ট কর্মকে নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষিত করার ক্ষমতা কংগ্রেসকে দেয়া হয়েছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.