নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রের সংবিধান একটি সংক্ষিপ্ত পর্যালোচনা-১২

২০ শে জুন, ২০১৭ রাত ৯:৫৯

অনুচ্ছেদ ১
ধারা ১০।
দফা ১। কোনো রাজ্য কোনো চুক্তি করতে পারবেনা, কোনো জোট বা কনফেডারেশন গঠন করতে পারবে না; লেটারস অফ মারক (Letters of Marque) অনুমোদন এবং প্রত্যাহার করতে পারবে না; মুদ্রা ছাপাতে পারবে না; বিল অফ ক্রেডিট প্রেরণ করতে পারবে না; ঋণ পরিশোধের জন্য স্বর্ণ এবং রৌপ্য মুদ্রা বানাতে পারবে না; বিল অফ এটেন্ডার, এক্স পোস্ট ফ্যাক্টো আইন, চুক্তির শর্ত ভঙ্গ করে কোনো আইন পাস করতে পারবে না, বা আভিজাত্যের উপাধি প্রদান করতে পারবে না।
ভাষ্য
এই ধারায় রাজ্যগুলি কি কি কাজ করতে পারবে না তার একটা তালিকা প্রদান করা হয়েছে। এর মধ্যে কিছু কিছু কাজ আছে যা কেন্দ্রীয় সরকার করতে পারবে কিন্তু রাজ্য সরকার পারবে না। যেমন-অপর রাষ্ট্রের সাথে চুক্তি করা, জোট গঠন করা বা কনফেডারেশন গঠন করা, লেটারস অফ মারক (Letters of Marque) অনুমোদন এবং প্রত্যাহার করা, মুদ্রা ছাপা, বিল অফ ক্রেডিট প্রেরণ করা ইত্যাদি কাজগুলি কেন্দ্রীয় সরকার করতে পারবে। কিন্তু রাজ্য সরকারগুলি এই কাজগুলি করতে পারবে না। আবার কতগুলি কাজ আছে যা রাজ্য সরকার তো পারবেই না, এমন কি কেন্দ্রীয় সরকারও পারবে না। যেমন- বিল অফ এটেন্ডার, এক্স পোস্ট ফ্যাক্টো আইন, চুক্তির শর্ত ভঙ্গ করে কোনো আইন পাস করা, বা আভিজাত্যের উপাধি প্রদান করা ইত্যাদি কাজগুলি কেন্দ্রীয় এবং রাজ্য উভয় সরকারই পারবে না।

দফা ২। কংগ্রেসের অনুমোদন ছাড়া কোনো রাজ্য আমদানি বা রফতানি পণ্যের উপর কর বা শুল্ক আরোপ করতে পারবে না, তবে পরিদর্শন আইন কার্যকর করতে যেয়ে যদি বিশেষ প্রয়োজন হয় সেই ক্ষেত্রে; এবং আমদানি বা রফতানির উপর ধার্যকৃত কর এবং শুল্ক আদায় করে কোনো রাজ্য যদি যুক্তরাষ্ট্রের কোষাগারে প্রদান করে সেই ক্ষেত্র ব্যতীত; এবং এই ধরণের সব আইন কংগ্রেসের পর্যালোচনা এবং নিয়ন্ত্রণে হবে।

ভাষ্য
রাজ্যগুলি কোনো স্বাধীন রাষ্ট্র নয়, এগুলি যুক্তরাষ্ট্রের অধীন। তাই অন্য রাষ্ট্রের সাথে বাণিজ্যের ক্ষেত্রে কর ও শুল্ক নির্ধারণ করার ক্ষমতা রাজ্য সরকারগুলির নাই, এই ক্ষমতা একমাত্র কেন্দ্রীয় সরকারের।

দফা ৩। কোনো রাজ্য কংগ্রেসের সম্মতি ছাড়া কোনো জাহাজের উপর শুল্ক আরোপ করতে পারবে না, শান্তির সময় সেনাবাহিনী বা যুদ্ধজাহাজ রাখতে পারবে না, অন্য রাষ্ট্রের বা বৈদেশিক শক্তির সাথে কোনো চুক্তি বা সমঝোতা করতে পারবে না, বা যুদ্ধে লিপ্ত হতে পারবে না, যদি না প্রকৃতপক্ষে আক্রান্ত হয় বা বিপদ এমন আসন্ন যে দেরি করার মতো সময় নেই।
ভাষ্য
এই ধারাতেও কতগুলি কাজের তালিকা দেয়া হয়েছে যা রাজ্য সড়করগুলি করতে পারবে না। এই কাজগুলি মূলত কেন্দ্রীয় সরকারের। যেমন-সেনা, নৌ এবং বিমান বাহিনী গঠন করার ক্ষমতা একমাত্র কেন্দ্রীয় সরকারের। বিদেশী রাষ্ট্র বা শক্তিসমূহের সাথে চুক্তি করা, জোট গঠন করা, সমঝোতা করা, যুদ্ধ করা ইত্যাদি কাজগুলি কেন্দ্রীয় সরকারের। রাজ্য সরকার এই কাজগুলি করতে পারবে না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.