নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

Rare-earth element (REE) বা Rare-earth metal (REM)

৩১ শে মে, ২০১৯ রাত ৮:৩৬


চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধে চীন তুরুপের তাস হিসাবে Rare-earth element (REE) বা Rare-earth metal (REM) ব্যবহার করতে যাচ্ছে। ইতোমধ্যে চীন যুক্তরাষ্ট্রকে আগাম এই কথা জানিয়ে দিয়েছে।

চীন Rare-earth element (REE) বা Rare-earth metal (REM) যুক্তরাষ্ট্রের দিকে ছুড়ে মারবে না বরং এর রফতানি বন্ধ করে দিবে।

Rare-earth element (REE) বা Rare-earth metal (REM) কি?
সিরিয়াম (Ce), ডাইসপ্রসিয়াম (Dy), অরবিয়াম (Er), ইউরোপিয়াম (Eu), গাডুলিনিয়াম (Gd), হোলমিয়াম (Ho), লেন্থানাম (La), লিউটিটিয়াম (Lu), নিওডাইমিয়াম (Nd), প্র্যাসিওডাইমিয়াম (Pr), প্রোমেথিয়াম (Pm), সামারিয়াম (Sm), স্ক্যান্ডিয়াম (Sc), টার্বিয়াম (Tb), থুলিয়াম (Tm), ইউটারবিয়াম (Yb), এবং ইউট্ট্রিয়াম (Y) এই ১৭টি মৌলিক পদার্থকে Rare-earth element (REE) বা Rare-earth metal (REM) বলে।

কি কাজে ব্যবহৃত হয়?
উচ্চ ক্ষমতা সম্পন্ন চুম্বক, ক্যাটালিস্ট হিসাবে, সংকর ধাতু হিসাবে, কাচ শিল্পে এবং বিশেষ করে ইলেকট্রনিক শিল্পে। নিওডাইমিয়াম (Nd) উচ্চ ক্ষমতা সম্পন্ন চুম্বক তৈরির গুরুত্বপূর্ণ উপাদান। হাইব্রিড গাড়ির ইলেকট্রিক মটর, উইন্ড টারবাইন, হার্ড ডিস্ক ড্রাইভ, পোর্টেবল ইলেক্ট্রনিক্স, যেমন মোবাইল ফোন, মাইক্রোফোন, স্পিকার ইত্যাদি। অর্থাৎ সব ধরণের ইলেক্ট্রনিক যন্ত্রপাতি নির্মাণে এইগুলি ব্যবহৃত হয়।

সিরিয়াম (Ce), এবং লেন্থানাম (La) পেট্রোলিয়াম পরিশোধন এবং ডিজেল এডিটিভ হিসাবে ব্যবহৃত হয়।

সিরিয়াম (Ce), নিওডাইমিয়াম (Nd) এবং লেন্থানাম (La) এর সংকর ধাতু ফুয়েল সেল এবং নিকেল-মেটাল হাইব্রিড ব্যাটারির গুরুত্বপূর্ণ উপাদান।

সিরিয়াম (Ce), নিওডাইমিয়াম (Nd), এবং গ্যালিয়াম (Ga) ইলেকট্রনিক শিল্পের প্রধান এবং গুরুত্বপূর্ণ উপাদান। যেমন LCD, প্লাসমা স্ক্রিন, ফাইবার অপটিক্স, লেসার এবং চিকিৎসা ইমেজিং প্রযুক্তিতে।

তাছাড়াও চিকিৎসার অনেক যন্ত্রপাতি, সার কারখানা, এবং পানি বিশুদ্ধ করণ শিল্পে ব্যবহৃত হয়।

কোথায় উৎপাদন হয়?
বিশ্ব-উৎপাদনের ৯০ ভাগ উৎপাদিত হয় চিনে। অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, সাউথ আফ্রিকা, তাঞ্জানিয়া, গ্রিনল্যান্ড এবং যুক্তরাষ্ট্রে সম্মিলিত ভাবে বাকি ১০ ভাগ।

চীন Rare-earth element (REE) বা Rare-earth metal (REM) রফতানি বন্ধ করে দিলে উপরে উল্লেখিত সব ধরণের আধুনিক যন্ত্রপাতি উৎপাদন ব্যাহত হবে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৯ রাত ৮:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ট্রাম্প বজ্জাতটাকে একটা রামশিক্ষা দেয়া দরকার। এটা একমাত্র চীন আর রাশিয়াই দিতে পারে।

২| ৩১ শে মে, ২০১৯ রাত ৯:২৯

রাজীব নুর বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: ট্রাম্প বজ্জাতটাকে একটা রামশিক্ষা দেয়া দরকার। এটা একমাত্র চীন আর রাশিয়াই দিতে পারে।


ট্রাম্প খারাপ? মোদী ভালো?

৩| ৩১ শে মে, ২০১৯ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:


এটি চীনে কৃষি শিল্পেও ব্যবহার করা হয় । প্রতিরক্ষা ব্যবস্থায়ও ব্যবহার রয়েছে । জোয়ান নামে সুইডিশ কেমিস্ট ১৭৯৪ সালে আবিষ্কার করেন । বিষয় ভিত্তিক হালকা তথ্য যোগ করলাম । ৮০ দশক থেকেই এই বাজার চীনের দখলে এখন পর্যন্ত। চীন-যুক্তরাষ্ট বাণিজ্য যুদ্ধ এখন প্রযুক্তি যুদ্ধেও যেন রুপ নিয়েছে। আমার ধারণা বাণিজ্য যুদ্ধে চীন-যুক্তরাষ্ট অনেকাংশেই সমানে সমান হতে পারে। যদ দিন যাবে চীন প্রতিযোগিতায় শক্তিশালীই হবে । তবে প্রযুক্তি যুদ্ধে কি পারবে চীন বর্তমান প্রেক্ষাপটে ? প্রযুক্তি যুদ্ধের অসহায়ত্ব ,প্রযুক্তি ক্ষেত্রে আগামী কয়েক দশকে কোনো বিপ্লব হতে পারে (চীনের) । চীন হোঁচট খাওয়ার পর বসে থাকার কথা না । সে ইতিহাসও নেই। বিশেষ করে মাইক্রোসফট,গুগলের মতো প্রযুক্তির কাছে চীনের অস্ত্র দেখছি না । বিষয়টা অজানা ছিল । এমন পোস্টে ধন্যবাদ জ্ঞাপন করছি।

৪| ০১ লা জুন, ২০১৯ সকাল ৮:০৭

ভুয়া মফিজ বলেছেন: @ রাজীব নুরঃ পোষ্ট হইলো চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ নিয়া। আমার মন্তব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরে নিয়া। এর মইধ্যে মোইদ্দা আইলো কুনহানতে?? X(
আজাইরা মন্তব্য করতে পারেনও বটে আপনে।:(

৫| ০১ লা জুন, ২০১৯ বিকাল ৩:২০

টারজান০০০০৭ বলেছেন: যুক্তরাষ্ট্রের উপরমহলের সিদ্ধান্ত বিশেষ করিয়া, বাণিজ্য, অর্থনীতি, পররাষ্ট্র , প্রতিরক্ষার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বিস্তর গবেষণা না করিয়া লওয়া হয় না ! তাহারা নিশ্চয় প্রুস্তুতি লইয়াই মাঠে নামিয়াছে !

বাণিজ্য লইয়া দুই পরাশক্তির লড়াই অনেকদিনের।দুই পক্ষই নিশ্চয় অফেন্স ও ডিফেন্স ঠিক করিয়া রাখিয়াছে ! সমস্যা হইবে যদি বিশ্ব অর্থনীতি ধসিয়া যায় ! আমরা ভুক্তভোগী হইব !

৬| ০১ লা জুন, ২০১৯ রাত ৯:১২

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ আলী আকন্দ,




বানিজ্য নিয়ে ঠোকাঠুকিতে যারাই লাভবান হোন না কেন আমাদের (সামু ব্লগারদের) লাভটি হলো- এই অজানা বিষয়ে বিশদ করে জানা হলো।
ওজনদার পোস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.