নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস নিয়ে মিথ বনাম বিজ্ঞান -- ৩

২৫ শে মার্চ, ২০২০ রাত ৩:১৯

করোনা ভাইরাস নিয়ে মিথ বনাম বিজ্ঞান

মিথ-৩: করোনা ভাইরাসটি সাধারণ ফ্লু ভাইরাসের একটা পরিবর্তিত রূপ।




বিজ্ঞান: না, আসলে তা না। SARS-CoV-2 করোনা ভাইরাস একটা বৃহৎ ভাইরাস পরিবারের সদস্য। এই পরিবারের অন্যান্য ভাইরাসগুলো আরো ভিন্ন ভিন্ন রোগ সৃষ্টি করতে পারে। SARS-CoV-2 ভাইরাসটির সাথে অন্যান্য করোনাভাইরাসগুলির কিছু মিল আছে, করোনা ভাইরাস পরিবারের চার ধরণের করোনা ভাইরাসের মধ্যেই সাধারণ সর্দির বৈশিষ্ট্য আছে।। করোনা ভাইরাস পরিবারের পাঁচটি ভাইরাসই তাদের শরীরে কাটার মতো স্পাইক থাকে। এই স্পাইকগুলি প্রোটিনের তৈরি। তারা মানুষের শরীরে ঢুকে প্রোটিনের তৈরি এই স্পাইক বা কাঁটাগুলি দিয়ে মানুষের শরীরের কোষগুলিকে সংক্রমিত করে। তবে, করোনা ভাইরাস পরিবারের অন্যান্য সদস্য যাদের নাম, 229E, NL63, OC43 এবং HKU1 এরাও সর্দি কাশি ঠাণ্ডা জ্বর ইত্যাদি উপসর্গ সৃষ্টি করে। আর এদের সবার প্রাথমিক হোস্ট মানুষ। SARS-CoV-2 ভাইরাসটির জিনগত উপাদানগুলির প্রায় ৯০% অন্যান্য করোনাভাইরাসের সাথে মিল আছে। সব ধরণের করোনাভাইরাসের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এরা বাদুড়কে সংক্রামিত করতে পারে। যার ফলে গবেষকরা ধারণা করছেন এই ভাইরাসটি প্রথমে বাদুড়ের মধ্যেই বাসা বেঁধে ছিল এবং পরবর্তীতে মানুষের মধ্যে সংক্রমিত হয়ে ছিল।

গবেষণায় প্রমাণিত হয়েছে কোন নতুন ভাইরাস মানুষকে সংক্রামণের আগে একটি মধ্যবর্তী প্রাণীর মধ্যে দিয়ে বেড়ে উঠেছে। একইভাবে, সার্স (SARS) ভাইরাস প্রথমে বাদুড় তারপর খাটাশ বা গন্ধগোকুল (civet) গুলিকে সংক্রম করে বেড়ে উঠে। তারপর মানুষে শরীরে প্রবেশ করে। অনুরূপ ভাবে মার্স (MERS) ভাইরাসগুলি প্রথমে উটকে আক্রমণ করে উটের মধ্যেই বেড়ে উঠে ছিল। তারপর মানুষকে সংক্রমণ করে ছিল।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: আমাদের ভবিষ্যৎ তাহলে আমাদের 'হাতেই'!

২৫ শে মার্চ, ২০২০ রাত ১০:২২

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:



"আমাদের ভবিষ্যৎ তাহলে আমাদের 'হাতেই'!"
সৃষ্টিকর্তা মানুষের কাছে তাঁর কিছু ক্ষমতা অর্পণ করেছেন।
মানুষ সে ক্ষমতা কি ভাবে ব্যবহার করে সেটার পরীক্ষা হবে।
সেই হিসাবে আমাদের হাতে তো কিছু আছেই, তবে সবটা না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.