নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

সাংহাই সহযোগিতা সংস্থার ভূমিকা

১৩ ই জুলাই, ২০২৩ রাত ৩:১৭



সাংহাই সহযোগিতা সংস্থা (SCO) ২০০১ সালে প্রতিষ্ঠিত, চীন, রাশিয়া, কাজাখিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভারত এবং পাকিস্তান নিয়ে গঠিত একটি অর্থনৈতিক ও নিরাপত্তা সংস্থা। এর লক্ষ্য হচ্ছে ইউরেশীয় অঞ্চলে শান্তি, নিরাপত্তা এবং অর্থনৈতিক সহযোগিতার বৃদ্ধি করা।

যদিও সাংহাই সহযোগিতা সংস্থাকে আমেরিকা এবং তার আঞ্চলিক মিত্রদের জন্য একটি সম্ভাব্য পাল্টা জোট হিসাবে দেখা হয়েছে, তবে চীন এবং রাশিয়ার এটিকে সরাসরি বা প্রকাশ্যে আমেরিকার বিরুদ্ধে ব্যবহার করার কোন সম্ভাবনা নাই। পরিবর্তে তারা সংস্থাটিকে মধ্যপ্রাচ্য, দক্ষিণ চীন সাগর এবং আফগানিস্তানের মতো বিভিন্ন ইস্যুতে তাদের অবস্থান সমন্বয় করতে এবং তাদের আঞ্চলিক স্বার্থ রক্ষার জন্য ব্যবহার করছে।

তবে চীন এবং রাশিয়ার একটা গোপন লক্ষ্য হচ্ছে সাংহাই সহযোগিতা সংস্থাকে ব্যবহার করে ভবিষ্যতে যৌথভাবে আমেরিকার উপর নিষেধাজ্ঞা দেয়া বা এই অঞ্চলে অবস্থিত বিভিন্ন সংস্থানগুলিতে আমেরিকার প্রবেশে বাধা দেয়া। তাছাড়া তাদের আরেকটি লক্ষ্য হচ্ছে পরোক্ষভাবে অন্যান্য ইস্যুতে তাদের অবস্থান সমন্বয় করে বা আমেরিকার শত্রু দেশগুলিকে সমর্থন করে আমেরিকার উপর চাপ সৃষ্টি করা।

চীন ও রাশিয়া সাংহাই সহযোগিতা সংস্থাকে কতটুকু সফল ভাবে আমেরিকার বিরুদ্ধে ব্যবহার করবে তা নির্ভর করছে এই অঞ্চলের পরিবর্তনশীল কৌশলগত পরিবেশ এবং আমেরিকা-চীন সম্পর্কের ওপর। তা সত্ত্বেও, ভবিষ্যতে আমেরিকাকে চ্যালেঞ্জ করার জন্য সাংহাই সহযোগিতা সংস্থা চীন ও রাশিয়ার একটি সম্ভাব্য হাতিয়ার।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫৪

কামাল১৮ বলেছেন: এটি কোন সামরিক যোট নয়।এই অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা বাড়ানো এবং পরস্পরকে সহযোগিতা করে এগিয়ে যাওয়াই এর মূল উদ্দেশ্য।

১৩ ই জুলাই, ২০২৩ রাত ৯:২৯

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: আমি ঠিক বলেছেন এটা কোন সামরিক জোট না।
তাই আমিও এটাকে সামরিক জোট বলি নাই।

২| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: আন্তর্জাটিক বিষয় গুলো আমি বুঝি না।

১৪ ই জুলাই, ২০২৩ রাত ১০:৩৫

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: না বুজলেও কোন অসুবিধা নাই।
সবাইকে যে সব কিছু বুঝতে হবে এমন কোন কথা নাই।
কোন মানুষেই সব কিছু বুঝে না।
অনেকেই অবশ্য সব কিছু বুঝার ভান করে।
আপনি বুঝার ভান করেন নাই এটাই আপনার জ্ঞানের বহিঃপ্রকাশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.