নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

শারীরিক কার্যকলাপ মস্তিষ্ক এবং শরীরের স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ

১৪ ই জুলাই, ২০২৩ রাত ১০:০৮




সোজা হয়ে দাঁড়ান, আপনার নিউরন আপনাকে দেখছে:

আমরা সবসময় মানবদেহকে পানির সাথে সম্পৃক্ত করি। কিন্তু আমরা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের সুরক্ষায় সেরিব্রোস্পাইনাল ফ্লুইডের গুরুত্বপূর্ণ ভূমিকাকে উপেক্ষা করি। সমস্ত প্রাণীর চলাফেরা করার জন্য বিভিন্ন অঙ্গ আছে যেমন পাখনা, হাত-পা, বা সিলিয়া। এই অঙ্গগুলি প্রাণীদেরকে বিভিন্ন গতিতে চলতে সক্ষম করে।

স্পাইনাল কর্ড দিয়ে হাঁটুন:

নিরাপদে চলাফেরা করার জন্য প্রতিটা প্রাণীকে চারপাশের অবস্থা সম্পর্কে সচেতন হতে হয়। এই ক্ষেত্রে আমাদের সংবেদনশীল সিস্টেম অর্থাৎ ইন্দ্রিয় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিরাপদে চলাফেরার জন্য দৃষ্টি শক্তি একটা গুরুত্বপূর্ণ উপায় হলেও এটি হঠাৎ বা দ্রুত ঘটে যাওয়ার মতো জটিল মুহূর্তে সাহায্য করতে পারে না। এই ক্ষেত্রে মুহূর্তের মধ্যে ঘটে যাওয়া পরিবর্তন সনাক্ত করতে এবং আমাদের গতি পথ নির্ধারণ করতে আমাদের ত্বক, পেশী এবং টেন্ডনের রিসেপ্টরগুলির উপর নির্ভর করি।

সবকিছু পানি দ্বারা সংযুক্ত:

একদল গবেষক আবিষ্কার করেছে যে সেরিব্রোস্পাইনাল ফ্লুইড ইন্টারনিউরনগুলির সাথে যোগাযোগ করে। সেরিব্রোস্পাইনাল ফ্লুইড বাইরের পরিস্থিতি বুঝে সেই অনুসারে পুরা শরীরের নড়াচড়া নিয়ন্ত্রণ করে। এমন কি প্রাণীদের দেহ ভঙ্গিও এই ফ্লুইড নিয়ন্ত্রণ করে। সেরিব্রোস্পাইনাল ফ্লুইড দেহের নড়াচড়া নিয়ন্ত্রণ করার পাশাপাশি স্পাইনাল কার্ডের নাড়াচাড়াকেও সহজ করে তুলে।

এই গবেষণার দ্বারা এটা প্রমাণিত হয়েছে যে শারীরিক ক্রিয়াকলাপ যেমন হাঁটা-চলা, দৌড়ানো ইত্যাদি শারীরিক স্বাস্থ্যের সাথে সাথে প্রাণীর মস্তিষ্কেরও উপকার করে। আরেকটা কথা মনে রাখবেন যে শারীরিক কার্যকলাপের সময় আপনার স্পাইনাল কর্ডের নিউরন দ্বারা আপনার অঙ্গবিন্যাস ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: এসব বিষয় আমি বুঝি না।

১৭ ই জুলাই, ২০২৩ রাত ১২:০০

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: প্রথমত: সব কিছু সবার বোঝার প্রয়োজন নেই।

দ্বিতীয়ত: একজন মানুষ যা বোঝে, চেষ্টা করলে আরেকজন মানুষও তা বুঝতে পারবে।

তৃতীয়ত: বিষয়টা ইন্টারেস্টিং। বুঝলে ভাল লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.