নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ন্যাশনাল হারবার

২৬ শে জুলাই, ২০২৩ রাত ১০:৩১



অক্সন হিল ম্যারিল্যান্ডের একটা শান্ত শহর। এখানে পোটোম্যাক নদীর তীরে ন্যাশনাল হারবার অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্য, প্রাণবন্ত বিনোদন এবং ইতিহাসের স্পর্শে এটাকে আলোকিত করে রেখেছে। সপ্তাহান্তে বেড়ানো বা একটি স্মরণীয় অবকাশের জন্য এই ন্যাশনাল হারবার একটি মনোমুগ্ধকর স্থান।

পোটোম্যাক নদীর মনোরম দৃশ্যপট:



ন্যাশনাল হারবারের সবচেয়ে বড় আকর্ষণ হল পোটোম্যাক নদীর মহিমান্বিত সৌন্দর্য। নদীর অত্যাশ্চর্য দৃশ্য এবং আশেপাশের ল্যান্ডস্কেপ একটি নির্মল পরিবেশ তৈরি করেছে যা তাৎক্ষণিক ভাবে দর্শকদের মোহিত করে। ওয়াটারফ্রন্ট স্ট্রিট বরাবর হাঁটলে নদী থেকে উঠে আসা মৃদু বাতাস আলিঙ্গন করে। নদীতে পালতোলা নৌকা এবং ইয়ট এক মহনীয় আবেশ তৈরি করে। নদীর তীর ঘেঁষে যে পায়ে চলার পথ চলে গেছে সেখান দিয়ে অলস ভাবে হাঁটা, জগিং করা বা কেবল বেঞ্চে বসে সূর্যাস্ত উপভোগ করার তুলনা হয় না। সূর্যাস্তের সময় পোটোম্যাক নদী এবং আকাশ মানুষকে মন্ত্রমুগ্ধ করে তোলে।

বিনোদন:



এখানে বিনোদন এবং নাইট-লাইফের জন্য আছে অনেক ভাল ভাল রেস্তোরাঁ, বার এবং লাউঞ্জ আছে। এখানে আছে বিখ্যাত এমজিএম ন্যাশনাল হারবার। এর মধ্যে আছে বিশ্বমানের ক্যাসিনো, রিসোর্ট এবং বিলাসবহুল হোটেল। এখানে অনেক বড় বড় ইভেন্ট এবং পারফরম্যান্স শো অনুষ্ঠিত হয়।

দ্য আওয়াকেনিং:



ন্যাশনাল হারবারের সবচেয়ে আইকনিক ল্যান্ডমার্কগুলির মধ্যে একটি হল "দ্য আওয়াকেনিং" একটি বিশাল ভাস্কর্য যা পৃথিবী থেকে উদ্ভূত একটি দৈত্যকে চিত্রিত করে। জে. সেওয়ার্ড জনসন জুনিয়র এটার ডিজাইন করেছেন। এই শিল্পকর্মটি পুনরুজ্জীবন এবং মানুষের আত্মার শক্তির একটি শক্তিশালী প্রতীক। ভাস্কর্যটি এত বিশাল যে মানুষ এটার উপর উঠে ছবি তুলে।

উৎসব অনুষ্ঠান:



ন্যাশনাল হারবার সারা বছর বিভিন্ন উৎসব অনুষ্ঠানের আয়োজন করে। মিউজিক এবং ফুড ফেস্টিভ্যাল থেকে শুরু করে আর্ট শো এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। একটা বিখ্যাত অনুষ্ঠান হচ্ছে "ন্যাশনাল হারবার ফুড অ্যান্ড ওয়াইন ফেস্টিভ্যাল" তাছাড়া "ন্যাশনাল হারবার চেরি ব্লসম ফেস্টিভ্যাল" এই সময় চেরি ফুলের সৌন্দর্য চারিদিকে ছড়িয়ে পরে।

পারিবারিক পরিবেশ:



ন্যাশনাল হারবার হল একটি পরিবার বান্ধব স্থান। এখানে বাচ্চা থেকে শুরু করে বয়স্করা পর্যন্ত বিনোদন উপভোগ করতে পারে। দ্য ক্যাপিটাল হুইল একটি বিশাল আকৃতির ঘূর্ণায়মান চাকা। এটাতে চরলে পুরা এলাকার শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখায়। ন্যাশনাল হারবারের ক্যারোজেল হল আরেকটি দর্শনীয় আকর্ষণ, যেখানে শিশুরা সুন্দর হস্তশিল্পের কাঠের ঘোড়ায় চড়ে ক্লাসিক যাত্রা উপভোগ করতে পারে।

ইতিহাস ও ঐতিহ্য:



আধুনিক আকর্ষণ ছাড়াও ন্যাশনাল হারবার একটি সমৃদ্ধ ঐতিহাসিক ঐতিহ্যও ধারণ করে। এখন থেকে খুব কাছেই অক্সন হিল ফার্ম। এই ফার্মে গেলে দেখা যায় আগের দিনে মানুষ কি ভাবে চাষাবাদ করতো, কি ভাবে গবাদি পশু লালনপালন করতো। এটা কৃষি কর্মের একটা জীবন্ত জাদুঘর। আর কাছেই আছে ফোর্ট ফুট পার্ক। আমেরিকার গৃহযুদ্ধের সময় এখানে অনেকগুলি দুর্গ নির্মাণ করা হয়েছিল। এখন দুর্গের ভগ্নাবশেষ এবং অনেকগুলি কামান আছে।

শেষ কথা:



বলা হয় মেরিল্যান্ডের অক্সন হিলের ন্যাশনাল হারবার হল একটি লুকানো ধন যা অন্বেষণের অপেক্ষায় রয়েছে। এর নৈসর্গিক ওয়াটারফ্রন্ট, বিভিন্ন বিনোদন এবং পরিবার-বান্ধব পরিবেশ এটিকে সব ধরনের ভ্রমণকারীদের জন্য একটি আদর্শ গন্তব্য করে তুলেছে। বিশ্রাম, ভ্রমণ বা বিনোদন এই সব কিছুর জন্য এটা একটা সুন্দর স্থান।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১১:০২

শেরজা তপন বলেছেন: ছবিসহ তথ্যমূলক পোষ্ট ভাল লেগেছে।

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৮:১৭

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: ধন্যবাদ।

২| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৭:০৮

কলাবাগান১ বলেছেন: আপনি কি এই এলাকায় থাকেন??? আমাদের প্রায়ই যাওয়া হয় এখানে উইকএন্ডে

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৮:১৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: আমার বাসা থেকে ২৫ মাইল।

৩| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৯

রাজীব নুর বলেছেন: সুন্দর পোস্ট। উপভোগ্য।

২৭ শে জুলাই, ২০২৩ রাত ১০:৪৯

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: উপভোগ করতে থাকুন।
বিশেষ তৃপ্তির সঙ্গে ভোগ করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.