নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

রহস্যময় উত্তরাধিকার অন্বেষণ

০২ রা আগস্ট, ২০২৩ রাত ৯:৩০



রহস্যময় উত্তরাধিকার অন্বেষণ
জর্জ ওয়াশিংটন মেসোনিক জাতীয় স্মৃতিসৌধ, আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়া:



আমেরিকার সবচেয়ে চিত্তাকর্ষক ল্যান্ডমার্কগুলির মধ্যে একটি হচ্ছে জর্জ ওয়াশিংটন মেসোনিক ন্যাশনাল মেমোরিয়াল। ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ায় ক্যালাহান ড্রাইভে রাজকীয় ভাবে ভাবে স্থাপিত এই স্মৃতিসৌধ। এই বিস্ময়কর স্মৃতিসৌধটি কিংবদন্তি প্রতিষ্ঠাতা পুরুষ জর্জ ওয়াশিংটন এবং ফ্রিম্যাসনরির রহস্যময় জগতের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য স্থাপন করা হয়েছে।



রহস্যের উন্মোচন
জর্জ ওয়াশিংটনের প্রতি শ্রদ্ধাঞ্জলি:

স্মৃতিসৌধটির নিও-ক্লাসিক্যাল স্থাপত্য সৌন্দর্য প্রথমেই মনের উপর বিশাল এক প্রভাব বিস্তার করে। এর স্থাপত্য সৌন্দর্য প্রাচীন গ্রীক এবং রোমান প্রভাবকে স্মরণ করিয়ে দেয়। এই বিশাল কাঠামোটি ৩৩৩ ফুট উঁচু, যা জাতীয় রাজধানীতে স্থাপিত ওয়াশিংটন মনুমেন্টের প্রতীকী উচ্চতাকে প্রতিনিধিত্ব করে। স্মৃতিসৌধটির উজ্জ্বল সাদা সম্মুখভাগ নীল আকাশের পটভূমিতে জ্বলজ্বল করছে। খুব কাছ থেকে বা অনেক দূর থেকেও স্মৃতিসৌধটিকে একই রকম দেখা যায়।



স্টেপ ইন হিস্ট্রি
স্মৃতিসৌধের ভিতর ইতিহাসের সাথে পথচলা:

স্মৃতিসৌধের ভিতরে দর্শকদেরকে ১৮ শতকে ফিরিয়ে নিয়ে যায়। স্মৃতিসৌধের ভিতরে জর্জ ওয়াশিংটনের জীবন ও সময়কে প্রতিফলিত করে এমন নিদর্শন, নথি এবং প্রদর্শনীর একটি মনোমুগ্ধকর সংগ্রহ রয়েছে। সূক্ষ্মভাবে কারুকাজ করা ভাস্কর্য, পেইন্টিং এবং মেসোনিক রেগালিয়া দেখে অবাক হতে হয়। এইসব প্রদর্শনীগুলি অন্যতম প্রতিষ্ঠাতা পুরুষ এবং প্রথম প্রেসিডেন্টের স্মৃতিকে অমর করে রেখেছে।



লজ রুম
মেসোনিক রহস্য উন্মোচন করা:

ফ্রিম্যাসনরির রহস্যময় জগত সম্পর্কে যারা জানতে আগ্রহী তাদের জন্য লজ রুমটি একটি প্রধান দর্শনীয় স্থান। লজ রুমটিকে একটি পবিত্র স্থান হিসাবে গণ্য করা হয়। পরস্পরের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় করার জন্য ধর্মীয় আচার অনুষ্ঠানগুলি এই রুমে অনুষ্ঠিত হয়। এই আচার-অনুষ্ঠানগুলো সম্পর্কের রহস্য এবং ঐতিহ্য প্রকাশ করে। এই রুমটিকে স্বর্গীয় মোটিফ এবং প্রতীকী রেফারেন্স দিয়ে জটিল ভাবে ডিজাইন করা হয়েছে। লজ রুম দর্শকদের মেসোনিক নীতিগুলি নিয়ে চিন্তা করার জন্য মানসিক অবস্থা সৃষ্টি করে। মেসোনিক নীতিগুলি জর্জ ওয়াশিংটনের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।



প্যানোরামিক ভিউ
অবজারভেশন ডেক:

স্মৃতিসৌধের চূড়ায় অবজারভেশন ডেক অবস্থিত। এই অবজারভেশন ডেক থেকে আলেকজান্দ্রিয়া এবং তার বাইরের সৌন্দর্যের চমৎকার প্যানোরামিক ভিউ দেখা যায়। অবজারভেশন ডেক থেকে পোটোম্যাক নদীর অত্যাশ্চর্য দৃশ্য, আলেকজান্দ্রিয়ার মনোমুগ্ধকর শহরের দৃশ্য এবং এমনকি জাতীয় রাজধানী ওয়াশিংটন ডিসির স্কাই লাইনের ঝলক দেখে মুগ্ধ হওয়া যায়।



কিছু তথ্য:

স্মৃতিসৌধটি সারা বছর জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে। স্মৃতিসৌধটির তাৎপর্য, জর্জ ওয়াশিংটন এবং ফ্রিম্যাসনরির মধ্যে সম্পর্ক ইত্যাদি যারা গভীরভাবে জানতে আগ্রহী তারা গাইডেড ট্যুর নিতে পারেন। এতে সবকিছু বুঝতে সহজ হবে।



শেষ কথা:

জর্জ ওয়াশিংটন মেসোনিক ন্যাশনাল মেমোরিয়ালটি কেবল একজন মহান প্রতিষ্ঠাতা পুরুষের প্রতি শ্রদ্ধা নিবেদন নয় বরং ফ্রিম্যাসনরির চিত্তাকর্ষক জগতের একটি প্রমাণ হিসাবেও দাঁড়িয়ে আছে। এর দুর্দান্ত স্থাপত্য থেকে শুরু করে চিন্তা-উদ্দীপক প্রদর্শনী পর্যন্ত এই ল্যান্ডমার্ক ভ্রমণকারীদের ইতিহাস, প্রতীকবাদ এবং গোপনীয়তায় ডুবে যেতে প্রভাবিত করে যা আমেরিকার পরিচয়কে রূপ দিয়েছে।



তাই যারা জর্জ ওয়াশিংটন মেসোনিক ন্যাশনাল মেমোরিয়ালে জড়িত গভীর উত্তরাধিকারগুলি অন্বেষণ করতে চান তারা ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াতে ঘুরে আসতে পারেন। অনুপ্রাণিত, আলোকিত সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্য প্রত্যক্ষ করুন। যা এই অসাধারণ স্মৃতিস্তম্ভটি খুব সুন্দরভাবে মূর্ত করে।



ছবি: মোবাইল ফোনের ক্যামেরায় তোলা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: ছবি ও লেখা সুন্দর।

২| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ১০:০০

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.