নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

স পালমেটো বা সেরেনা রিপেন্স:

০৪ ঠা আগস্ট, ২০২৩ সকাল ৭:৩৪



স পালমেটো বা সেরেনা রিপেন্স:

স পালমেটো (Saw palmetto) বা সেরেনা রিপেন্স (Serenoa repens) হল একটি গাছ। এটি ১০ ফুট লম্বা হয় এবং পাতাগুলি কাটা যুক্ত পাখার আকৃতির। এর পাকা ফল ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়।

এই ফল খেলে পুরুষদের প্রস্রাব বহনকারী টিউবগুলির উপর চাপ কমে যায়। স পালমেটো টেস্টোস্টেরনকে আরও শক্তিশালী ডাইহাইড্রোটেস্টোস্টেরন (ডিএইচটি) ফর্মে রূপান্তরিত হতে বাধা দেয়। ডাইহাইড্রোটেস্টোস্টেরনের মাত্রা কমলে কয়েক ধরণের চুল পড়া রোধ করতে সাহায্য করতে পারে।

বেনাইন প্রোস্ট্যাটিক হাইপারট্রফি (বিপিএইচ) নামক বর্ধিত প্রোস্টেটের লক্ষণগুলির জন্য সাধারণত স পালমেটো ব্যবহার করা হয়। কিন্তু এটা ব্যবহার করলে এই অবস্থার উন্নতি হবে এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ নাই। প্রস্টেট সার্জারির জটিলতা প্রতিরোধ করতে এবং প্রোস্টেট ভাল রাখতে, পুরুষের টাক পরা, যৌন কর্মহীনতা এবং অন্যান্য অনেক উদ্দেশ্যেও স পালমেটো ব্যবহার করা হয়। তবে এর সমর্থনে কোন ভাল বৈজ্ঞানিক প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায় নাই।



সম্ভাব্য কার্যকারিতা:

সম্ভবত এক ধরনের প্রোস্টেট সার্জারি (প্রস্টেটের ট্রান্সুরথ্রাল রিসেকশন বা TURP) করার ২ মাস আগে মুখে ৩২০ মিলিগ্রাম স পালমেটো গ্রহণ করলে অস্ত্রোপচারের ফলাফল উন্নত হতে পারে।

সম্ভবত কোন কার্যকারিতা নাই:

বর্ধিত প্রস্টেট (বেনিজিন প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া বা BPH) উপসর্গগুলি কমানোর জন্য মুখ দিয়ে স পালমেটো গ্রহণের সামান্য কোন উপকার নেই। স পালমেটো রাতে বাথরুমে যাওয়ার প্রয়োজন কমায় না বা বেদনাদায়ক প্রস্রাব কমায় না।



ক্ষতিকর দিক:

একটানা ৩ বছর পর্যন্ত স পালমেটো পানি দিয়ে গিলে খেলে সম্ভবত নিরাপদ। স পালমেটোর পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত হালকা হয় যেমন, মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং ডায়রিয়া হতে পারে।

মলদ্বারে দেওয়া হলে স পালমেটো ৩০ দিন পর্যন্ত ব্যবহার করা হলে সম্ভবত নিরাপদ। এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা নিরাপদ কিনা তা এখনো অজানা।



সার্জারি: স পালমেটো রক্ত জমাট বাঁধা কমিয়ে দিতে পারে। এটি সেবন করলে অস্ত্রোপচারের সময় এবং পরে অতিরিক্ত রক্তপাত হতে পারে। নির্ধারিত অস্ত্রোপচারের কমপক্ষে ২ সপ্তাহ আগে স পালমেটো ব্যবহার বন্ধ করা উচিত।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.