নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

জনশুমারির পরিসংখ্যান কিংবা পরশুরামের কুঠার ও চলতি বাবার গরম হাওয়া!!!

২৭ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৭



পরশু অর্থ কুড়াল বা কুঠার আর পরশুরাম ছিলেন ত্রেতা যুগের রাজা কুঠারধারী রাম, যাকে বিষ্ণুর ষষ্ঠ অবতার বিবেচনা করা হয়। আর ‘পরশুরামের কুঠার’ প্রবাদের অর্থ হলো ‘সর্বসংহারি অস্ত্র’ যা লক্ষ্য ভেদে অব্যর্থ ও সেই সাথে ধ্বংসাত্মক।

পৌরাণিক কাহিনি মতে, ভোজকট বা ভজকটের রাজ্যের (‘ভজকট’ সাধারণত ‘বিশৃঙ্খল অবস্থা’ বুঝাতে ব্যবহার হয়; এটা কী সেই…?) রাজা গাধির কন্যা সত্যবতির পুত্র ভৃগু। এই ভৃগুর নাতি জমদগ্নির সাথে বিয়ে হয় ক্ষত্রিয়বংশের বিদর্ভরাজ প্রসেনজিতের কন্যা রেণুকার। এই দম্পতির পাঁচসন্তানের একজন হলো পরশুরাম

একদিন ভোরবেলা নদীতে গোসল করতে গিয়ে রেণুকা দেখতে পান সর্গের অপ্সরাদের নিয়ে মহারাজ চিত্ররথ নদীতে জলকেলি-কামকেলি করছেন। রেণুকা সে দৃশ্য দেখে নিজেও কামাতুরা হয়ে পড়লে তা স্বামী জমদগ্নি জানতে পেরে স্ত্রীর এই অধোপতনে তাঁর পাঁচ ছেলেকে মাতৃবধের নির্দেশ দেন। কিন্তু অন্য চারছেলে রাজী না হলেও পরশুরাম পিতার আদেশ মেনে মাতৃহন্তারক হিসেবে নাম লেখান। কিন্তু মাতৃহত্যা মহাপাপ, ফলে যে পরশু বা কুঠারের আঘাতে তা সম্পন্ন করেছিলেন তা তাঁর অঙ্গের সাথেই লেগে যায়। যাহোক শেষে পিতার কাছে ‘বর’ চেয়ে মায়ের জীবন ফিরে এনেছিলেন সেই পরশুরাম। কিন্তু তাঁর পিতা জমদগ্নিকে ক্ষত্রীয়রাজ কীর্তবীর্য খুন করলে পরশুরাম প্রতিশোধের নেশায় ক্ষত্রিয়দের ২১বার নিকাশ করেন দুনিয়া থেকে তাঁর সেই বিখ্যাত পরশু তথা কুঠার দ্বারা (বর্তমানে মার্ভেলের ‘থর’র মতো মারদাঙ্গা সিনেমা বানানো যেতে পারে এই দুর্দান্ত কাহিনি নিয়ে মনে হয়)। যাহোক, এই ভীষণ হন্তারক কুঠারের জন্য ‘কেউ প্রতিশোধ নিতে চাইলে’ এই পরশুরামের কুঠারের সাথে তুলনা করা হয়।



এবার খুচরা প্যাচাল বাদ দিয়ে মূল কথায় আসা যাক। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল (ষষ্ঠ আদমশুমারি) ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ হয়েছে। এতে দেখা যায়, বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। ২০১১ সালের পঞ্চম জনশুমারিতে দেশের জনসংখ্যা ছিল ১৪ কোটি ৯৮ লাখ। অর্থাৎ গত ১১ বছরে দেশে জনসংখ্যা বেড়েছে ১ কোটি ৫৪ লাখ। অর্থাৎ প্রতি বছরে ১৪ লাখ করে।

কিন্তু জনসংখ্যাবিদেরা বলছেন, দেশে প্রতিবছর ৩২ থেকে ৩৩ লাখ নতুন শিশু জন্ম নেয়। এক বছরে শিশুসহ প্রায় আট লাখ মানুষের মৃত্যু হয়। এসব হিসাব অনুযায়ী, দেশে মোট জনসংখ্যার সঙ্গে প্রতিবছর ২৪ থেকে ২৫ লাখ মানুষ যুক্ত হয়। যা যুক্তিযুক্ত। এদিকে সংখ্যাগরিষ্ঠের পোয়াবারো হলেও সংখ্যালঘুদের ‘শনির দশা’ শেষ হবার নয় তা যে সরকারই ক্ষমতাই থাকুক। (২৪ জুলাই, প্রথম আলো)

আবার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এক প্রকাশনায় দেশের জনসংখ্যা ১৮ কোটি হিসেবে তুলা ধরা হয়। উল্লেখ্য জনসংখ্যা নিয়ে দেশে পরিসংখ্যান ব্যুরো ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর দুটো দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান। দুটো পূত পবিত্র দেশীয় প্রতিষ্ঠানের দুইরকম তথ্য ও জনসংখ্যাবিদ নামক বিশেষ শ্রেণির গাড়লদের তথ্যে কী এবার ‘ভজকট’ ব্যাপার মনে হচ্ছে। যদি মনে না হয়, তাহলে ধরা নেয়া যায়, আপনিই ভোজকট রাজ্যের মহারাজ গাধির সত্যিকারের প্রপৌত্র তথা প্রজা। এবং ইন্দ্রের বর পেয়ে আপনারই কোন এক সু-দক্ষ কুঠারবিদ সন্তানের হাতে গড়ে উঠা পরিসংখ্যান কিংবা পরশুরামের কুঠার তথা ‘পরশু’ চালায়ে দেশ মাতৃকা’র ‘মহাসেবক’র ভূমিকায় আসীন কী? তবে আশার কথা হচ্ছে, পরশুরাম যেমন তার মাতৃবধের পর পুনরায় ‘বর’ পেয়ে মা’কে পুনর্জীবিত করেছেন। এ দেশও বারংবার কোনো এক অদৃশ্য ‘বর’ পেয়ে এসব লঙ্কাকান্ডকে থোড়াই পরোয়া করেছে; যদিও লাভের গুড়ের ভাগিদার হিসেবে ‘বিশেষ শ্রেণি’রা ক্রেডিট নেওয়ার চেষ্টা করেছে নিষ্কর্মার দল হওয়া সত্ত্বেও।

দুর্দিনে এখন ‘পরিসংখ্যান’ বাবার মিথের উপর ‘মাথাপিছু ডলার চড়ানো শূলে জনগণের শেষ সময়ের পাওনা লেংচিয়ে বেঁচে থাকা। শত প্রতিকূলতায় টিকে থাকা। সামনে আসছে কী আরো দুর্দিন? খাম্বা বাবার উত্তরসূরী রেন্টাল বাবার আশির্বাদে অন্ধকারঃ দ্যা বিদ্যুৎ বাবা ইতোমধ্যে দিনের বেশির ভাগ সময় উধাও; তেল বাবার দোয়ায় তেলের ডিব্বা খুলে রেশন বাবা চালু; শিক্ষা নামের ঠাকুর মশাই এখন কলাচোরের ভূমিকায় খাটের তলা থেকে মাঝে সাঝে উঁকি দেয়; স্বাস্থ্য নিজেই মরণ জন্ডিসে আক্রান্ত হয়ে চিৎপটাং; নির্বাচন বাবা নির্বাসনে গিয়ে জলকেলি-কামকেলিতে নিজেই কামাতুরা হয়ে পড়েছেন-কী করবেন, কী ভাববেন নিজেও বুঝতে পারছেন না; ‘জনগণের বন্ধুরা উন্নয়ন নামক লাঠি হাতে ‘জনগণের যম’, স্যুটেট-বুটেট কেরানিরা নব্য জমিদার সেজে খাজনার খড়গ হাতে নয়া হিসাব কষছেন’, আর আমজনতা হলো ইন্দ্রের রাজ্যে বর পাওয়া আশির্বাদপুষ্ট নয়া সেবকদল, যাঁদের প্রধান কাজই এখন খেয়ে-না খেয়ে স্যোসাল মিডিয়াতে বুঁদ হয়ে নর্তন কুর্দন করা-শুনা-দেখা। ভালো তো ভালো না। মাথাপিছু বিরাট আয় নিয়ে মুদ্রাস্ফিতির ‘চিপাই’ পড়ে দেশী বোন-ব্রাদারদের কাঁচাবাজার-পাকাবাজারে সপ্তাহান্তে নজর দেওয়ার মাজার জোর কমে গেছে। সব শাআঁলা ইউক্রেন ও রাশিয়ার দোষ। মরুকগে…আপনি বাঁচলে বাপের নাম…?

পরিসংখ্যান নামক পরশুরামের কুঠারের আঘাতে দেশী ক্ষত্রিয়দের একাংশ নিকাশ না হয়েও গায়েব হয়ে গেলেও রাষ্ট্র নামক বিমূর্ত আত্মার অট্টহাসিতে ‘মাথাপিছু’ আরো কিছু ডলার যোগে আনন্দে শামিল হওয়া যেতেই পারে। এসবই এখন আমজনতার ঘুরান্টি মাথা বেশিই বোঝে কী? সাবধান বাবার ডিজিটাল সাবধান? ডিজিটালি প্যাঁদানোর জন্য আম’দের…উপর? তবে যাদের বুঝার দরকার সেইসব ‘কালো হোঁতকা বেড়াল’ ও তাঁদের প্রভুদের মাছ-মাংসের যোগান কিন্তু ঠিক থাকা চাই, আছেও তাই…ভজকট রাজ্যের এটিই সবচেয়ে ইতিবাচক দিক…? এখন গায়েবীরা কুঠারের আঘাতে বিনাশ হয়ে আবার ‘বর’ পেয়ে নতুন জীবনে পদার্পণ করার জন্য সদা প্রস্তুত থাকায় উত্তম। সাথে নচিকেতার সাথে গাওয়া যেতে পারে,
“অন্তবিহীন পথ চলাই জীবন
শুধু জীবনের কথা বলাই জীবন।
জীবন প্রসব করে চলাই জীবন,
শুধু যোগ বিয়োগের খেলাই জীবন!!!

**************************************************************
@আখেনাটেন-২০২২
ছবি: লেখক। রৌদ্রস্নাত মিসিং ম্যান।

মন্তব্য ২৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০২২ রাত ১১:১২

সোনাগাজী বলেছেন:




জনসংখ্যার হিসেব রাখাও সরকারের জন্য অসম্ভব কাজ হয়ে গেছে।

২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪২

আখেনাটেন বলেছেন: এই জনসংখ্যার উপর যে অনেক কিছু নির্ভর করে তা ক্ষমতাসীনরা জেনে গেছে। তাই এতবড় একটি কাজের ঢিলেমী, সঠিক তদারকি, অপরিকল্পনা ও সর্বোপরি এতদিন যে সব অযোগ্যদের নিয়োগ দেওয়া হয়েছে কিংবা সিস্টেমের খাতিরে নিষ্কর্মা হয়েছেন, এই তাদের অদক্ষতা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, এদেশে অনিয়মই এক ধরনের অলিখিত নিয়ম।

নাকি এর পেছনেও অন্য কোনো দুরভিসন্ধি রয়েছে? যাহোক, আমজনতার এতসব বুঝে কাজ কী...বেশি বুঝতে চাইলে আবার ডিজিটাল বাবা ডিজিটাল লাঠি হাতে দাবড়ানি দেওয়ার জন্য বসে আছে?

২| ২৭ শে জুলাই, ২০২২ রাত ১১:১৫

শেরজা তপন বলেছেন: লেখায় মুন্সিয়ানার ছাপ বরাবরের মত! প্রথমে ভেবেছিলাম মহাভারত- পুরানের গল্প শোনাতে চাচ্ছেন বুঝি পরে দেখ
ও-কি কেচ্ছাতো অন্য!!!


* গানখানা নচিকেতার- নোট দিয়েন ভাই, নাহলে কোথায় আবার ফেঁসে যান!

২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪৭

আখেনাটেন বলেছেন: প্রথমে ভেবেছিলাম মহাভারত- পুরানের গল্প শোনাতে চাচ্ছেন বুঝি পরে দেখ
ও-কি কেচ্ছাতো অন্য!!!
-- :D .......প্রথমে কিচ্ছাই তো লিখতে চেয়েছিলাম....এগুলোই এখন বেশি চলে...কিচ্ছার সাথে ক্যামনে যেনো টিচ্ছাও যোগ হয়ে গেছে। এখন ভজকট রাজ্যের 'কিছু প্রজা'র 'বদহজম' না হলেই হয়?

* গানখানা নচিকেতার- নোট দিয়েন ভাই, নাহলে কোথায় আবার ফেঁসে যান! -- আপনি মনে হয় খেয়াল করেন নাই...লাইনের শুরুতেই উনার নাম লেখা হয়েছে...

৩| ২৮ শে জুলাই, ২০২২ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: আমি যে জায়গাতে থাকি, সেই গলিতে রাস্তার দুই পাশে মোট বিল্ডিংয়ের সংখ্যা ২৭ টি । একদিকে ১৪ অন্য দিকে ১৩টা । গলির মুখে ঢুকতে প্রথম কয়েকটা বিল্ডিংয়ে লোক এসেছিল । আমাদের দিকে আসেই নি । বাসায় মানে গ্রামের বাসাতেও খোজ নিয়েছিলাম । সেখানেও কোন জনশুমারির লোকজন যায় নি ! এই হচ্ছে দায়িত্ব প্রাপ্ত লোকজনের অবস্থা !

২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪৯

আখেনাটেন বলেছেন: গলির মুখে ঢুকতে প্রথম কয়েকটা বিল্ডিংয়ে লোক এসেছিল । আমাদের দিকে আসেই নি । --- খোদা মালুম, এদের তদারকির দায়িত্বে কারা ছিল?

যখন দেশের জনগণের কোনো শক্তি থাকে না তখন এসবের জবাবদিহিরও কোনো বালাই নেই.....তাই হীরক রাজার দেশের মতো যে যেমন খুশি তেমন চলছে.....জানে রাজা উদ্ধার করবেন বিপদ থেকে?

৪| ২৮ শে জুলাই, ২০২২ রাত ২:০০

হাসান কালবৈশাখী বলেছেন:
খুব অবহেলার সাথে ফালতু একটা শুমারি হয়েছে। অনেকের বাসায় না যেয়েই স্টিকার লাগানো হয়েছে।

২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫৪

আখেনাটেন বলেছেন: খুব অবহেলার সাথে ফালতু একটা শুমারি হয়েছে। অনেকের বাসায় না যেয়েই স্টিকার লাগানো হয়েছে। --- চরম দায়িত্বহীনতার পরিচয় দেওয়া হয়েছে এই জনশুমারিতে....এখন একটা দেশের প্রকৃত জনসংখ্যা কত সেটাই জানা যাবে না। এটা যে দেশের সামাজিক-অর্থনৈতিক অন্যসকল খাতের উন্নয়ন তথা দেশের সার্বিক উন্নয়নের জন্য একটি অপরিহার্য বিষয় তা লেজেগোবরে হয়ে গেছে। এখন সব ভুয়া তথ্য দিয়ে নিরুপণ করা হবে।

আপনি যদি নাই জানেন একটি শহর, জেলা, উপজেলার প্রকৃত জনসংখ্যা কত....আর্থ-সামাজিক উন্নয়নের মাপকাঠি কিসের উপর ভিত্তি করে....খিচুড়ি অবস্থা.....নাকি এসবই ইচ্ছাকৃত?

৫| ২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৩২

ভুয়া মফিজ বলেছেন: আপনের রসকষহীণ ;) লেখা পইড়া একটা কথাই মাথায় আসলো,

সর্বঅঙ্গে ব্যথা, মলম লাগাবো কোথা?

২৮ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫৬

আখেনাটেন বলেছেন: আপনের রসকষহীণ ;) লেখা পইড়া একটা কথাই মাথায় আসলো, সর্বঅঙ্গে ব্যথা, মলম লাগাবো কোথা? --- যেখানে কুড়াল/কুঠার নিয়ে কোপাকুপি চলছে, সেখানেও আপনি রসকষওয়ালা লেখা আশা করেন.... :(

এক ঝটকায় কোটি লোক দেশ থেকে উধাও হওয়ার যোগাড়, আর আপনে মিঞা রসের হাড়ির সন্ধানে রয়েছেন.....? X((

৬| ২৮ শে জুলাই, ২০২২ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: বীরবলের ওই গল্পটা পড়েন নাই? কাকের শুমারী? ওই যে, কম হলে বিদেশে পাড়ি জমিয়েছে, আর বেশী হলে স্বদেশে প্রত্যাবর্তন করেছে? বীরবলের সাথে ভুয়া মফিজের তত্ত্ব জোড়া দিলেই সব ফকফকা!!! =p~

বর্তমানে দেশে নয় লাখ নয় হাজার নয়শ নিরানব্বইটি কাক থুক্কু বঙ্গসন্তান আছে.................. :P

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০২

আখেনাটেন বলেছেন: এতবড় একটি বিষয় কীভাবে লেজেগোবরে করে ফেলেছে.....সরকারী প্রতিষ্ঠানগুলোও নিজেদের দায়িত্ব বিষয়ে জবাবদিহিতার বালাইয়ের মধ্যে নেই, আর থাকবেই বা কেন...?

এগুলো জাতির ভবিষ্যতের জন্য অভিশাপ হয়ে ধরা দিবে এক সময়...কিছু নেতা এখন বাহবা পেলেও সময়ের সাথে আস্তাকূড়ে নিক্ষেপ হবে নিজের এইসব কর্মকাণ্ডের জন্য...যেমনটা অতীতেও ঘটেছে অন্যদের ক্ষেত্রে...?

৭| ২৮ শে জুলাই, ২০২২ দুপুর ২:০৯

নতুন বলেছেন: তার মানে এখন জনসংখ্যা ১৮ কোটি হবে।

আমিও এই গোনায় নাই রে ভাই :((

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৬

আখেনাটেন বলেছেন: আমিও এই গোনায় নাই রে ভাই --- হা হা...আপনারা 'কামলা' মানুষ.....এমনিতে এ দেশে অপাঙতেয়...নেতা ও দূতাবাসের জমিদাররা আপনাদের দেখে শুধু পেট্রো ডলারের যোগানদাতা হিসেবে...এছাড়া আপনারা এমনিতেই মিসিং ম্যান। :((

৮| ২৮ শে জুলাই, ২০২২ দুপুর ২:১১

নতুন বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:
খুব অবহেলার সাথে ফালতু একটা শুমারি হয়েছে। অনেকের বাসায় না যেয়েই স্টিকার লাগানো হয়েছে।


হাসান ভাই এই ভাবে দেশের ভাবমূর্তি নস্ট করার চেস্টার জন্য আমি প্রতিবাদ জানাচ্ছি। সরকার পদ্মাসেতু করেছে আপনি কি সব বলছেন।

আমেরিকা, ইউরোপেও এমন ভাবে শুমারী হয়ে থাকে। আপনি আমেরিকার টিভি দেখেন।

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৯

আখেনাটেন বলেছেন: হাসান ভাই এই ভাবে দেশের ভাবমূর্তি নস্ট করার চেস্টার জন্য আমি প্রতিবাদ জানাচ্ছি। সরকার পদ্মাসেতু করেছে আপনি কি সব বলছেন। ------ :-B ....... ;)



৯| ২৮ শে জুলাই, ২০২২ দুপুর ২:২২

সাসুম বলেছেন: জনসংখ্যা বেশি হলে মাথাপিছু আয় কমে যাবে, যাও একটু উন্নয়ন তাও থমকে যাবে :/ যাই হোক- এসব নিয়ে মাথা ঘামানর মানে নাই।

সবকিছু নস্টদের অধিকারে গেলে এমন হবার ই কথা ছিল।

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৪

আখেনাটেন বলেছেন: যাই হোক- এসব নিয়ে মাথা ঘামানর মানে নাই। --- ডিজিটাল বাবার আশিবার্দে দেশে টিকে থাকতে হলে এটাই এখন উত্তম পন্থা। কু কথা শুনব না, কু গান গাইব না।

সবকিছু নস্টদের অধিকারে গেলে এমন হবার ই কথা ছিল। --- চাটুকারদের হঠায়ে আশা করি দেশের 'আত্মার উন্নয়ন' (শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টিকর তিনবেলা খাবার) নিয়ে 'তেনারা' ভাববেন।

১০| ২৮ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাথাপিছু আয় আর পরিসংখ্যানের গল্পের চেয়ে শুরুতে রেণুকার গল্পটাই ভালো লেগেছে। :)

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৭

আখেনাটেন বলেছেন: :D

সেটাই বেশ। পরেরটা ভালো লাগলে আবার অন্যদের স্বাস্থ্যবান শরীরেও খাউজানি শুরু হয়ে যাবে। তাই আমাদের এখন পৌরাণিক গল্প নিয়েই থাকা উচিত। B-)

১১| ২৮ শে জুলাই, ২০২২ রাত ৮:১৭

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন,




লেখার কুঠারের ঘা'য়ে কুপোকাৎ করে দিলেন সব নব্য জমিনদারদের আর কালো হোৎকা বেড়ালদের। এমন কুঠারের ঘা'য়ে কুপোকাৎ থেকে ফাইনাল হয়ে গেলে বাঁচোয়া! :D

দেশের লোকসংখ্যা নিয়ে অতো উতলা হবার কি আছে ? কম মনে হলে ধরে নেবেন, তারা সবাই হয় পাশের দেশে গেছে চিকিৎসা করাতে নয়তো অনেক দুরের বেগম পাড়ায় গেছে বেড়াতে। বেশী হলে বুঝবেন , পাশের দেশের লোকজন বন্ধুদেশে বেড়াতে এসেছে, নাফ নদী সাঁতরে লোকজন এসেছে বিনে পয়সায় থাকা খাওয়ার লোভে, বাকীরা এসেছে পাওনা পয়সা চাইতে!
ল্যাঠা চুকে গেলো............... :| :((

২৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৯

আখেনাটেন বলেছেন: দেশের লোকসংখ্যা নিয়ে অতো উতলা হবার কি আছে ? কম মনে হলে ধরে নেবেন, তারা সবাই হয় পাশের দেশে গেছে চিকিৎসা করাতে নয়তো অনেক দুরের বেগম পাড়ায় গেছে বেড়াতে। বেশী হলে বুঝবেন , পাশের দেশের লোকজন বন্ধুদেশে বেড়াতে এসেছে, নাফ নদী সাঁতরে লোকজন এসেছে বিনে পয়সায় থাকা খাওয়ার লোভে, বাকীরা এসেছে পাওনা পয়সা চাইতে!
ল্যাঠা চুকে গেলো.....
----------ভালো বলেছেন.....এটিই হয়ত কোনো একদিন শুনব দায়িত্বপ্রাপ্ত কোনো এক ভাঁড়ের মুখ থেকে। সেই দিনের অপেক্ষাও হয়ত বেশিদিন করতে হবে না..... :D

১২| ১২ ই আগস্ট, ২০২২ ভোর ৫:৩১

জুনায়েদ বি রাহমান বলেছেন: জনসংখ্যা গণনার মাঠপর্যায়ে কাজ করেছেন প্রায় ৬ লাখ মানুষ। বাংলাদেশে মোট গ্রাম আছে ৯ হাজারের মতো, সিট ও পৌরসভায় ৬৮০০ আছে।
অর্থাৎ মোট গ্রাম বা মহল্লা আছে ১৫০০। সে হিসেবে গড়ে একটি পাড়া বা মহল্লায় ৩৫+ মানুষ কাজ করেছেন; তবুও সঠিক হিসেব না এলে বুঝতে হবে এটা সরকারের ইচ্ছেকৃত ভুল।
সরকার সঠিক ফলাফল জানাতে চায়না।

২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০৭

আখেনাটেন বলেছেন: উনারাই জানে কী 'ছল' আছে এর ভেতরে? :|

১৩| ১২ ই আগস্ট, ২০২২ ভোর ৫:৩১

জুনায়েদ বি রাহমান বলেছেন: মন্তব্যটা আমার ধারণা থেকে করা। আমার ভুলও হতে পারে।

২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০৮

আখেনাটেন বলেছেন: হুম;

ধন্যবাদ জানবেন।

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৫

খায়রুল আহসান বলেছেন: আমাদের বিল্ডিং এ কোন গণনাকারী আসে নাই। আশে পাশের বিল্ডিং এও না। আমি তো বেশিরভাগ সময় বাসায়ই থাকি। আসলে নিশ্চয়ই কেউ না কেউ দেখা করতো।
চমৎকার পোস্ট, কিন্তু এসব পড়লে শুধুই হতাশা বেড়ে যায়। কি যে হবে এ দেশের ভবিষ্যত!
পোস্টের সাথে মিসিং ম্যান এর শিরোনাম-ছবি পোস্টের আবেদন অনেক বাড়িয়ে দিয়েছে।
পোস্টে প্লাস। + +

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৭

আখেনাটেন বলেছেন: দেরিতে প্রতিউত্তরে দুঃখিত।

আদমশুমারি নিয়ে দেশে আর কোনো উচ্চবাচ্য নেই।

মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.