নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

অষ্টম ভচরফূর্তীতে হারিয়ে যাওয়া কয়েকজন ব্লগারদের নিয়ে একটি অষ্টরম্ভা খড়চা!!!

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১১


অষ্টরম্ভা তথা ঘোড়ার ডিমের ব্লগীয় স্মৃতিগুলো মাঝে মাঝে কাঠঠোকরার মতো ঠকাস ঠকাস করে একটানা মস্তিষ্কে করাঘাত করতে থাকলে কিছু স্মৃতি ‘ভুস’ করে মস্তিষ্ক বিচ্যুত হয়ে উড়তে থাকে। ঠিক পাখি নাকি মনুষ্যকুলের ভাবনার মতোই। আশ্চর্য হলেও সত্যি, মানুষের ছুপা স্বভাবই হচ্ছে পাখির মতো উড়ে বেড়ানোর ধান্ধা। কারো উড়ার সামর্থ্য আছে। কারো নেই। কেউ সামর্থ্য থাকলেও উড়ে না। গ্যাঁট হয়ে এক জায়গায় ফেবিকলের মতো আটকে থাকে। কেউ আবার অসমর্থ হয়েও উড়তে গিয়ে ডানা-পাখনা-মাজা ভেঙ্গে ভবলীলা সাঙ্গ করে। আমরা এভাবেই হয়ত মাজা ভেঙ্গে ধরাধাম ত্যাগ করে মহাকালের পথে পাড়ি দিব কোনো এক সময়। তখন হয়ত নশ্বর দেহ কীটের খাদ্য হলেও আত্মারা উড়ে বেড়াতে থাকবে দিকবিদিগ…? কে জানে কেউ কেউ হয়ত প্রেতাত্মা হয়ে সামুতে ব্লগিংও করতে পারে? আছে না নাকি কেউ এমন এখন…? বাহে, আওয়াজ প্লিজ!!!

যাহোক, স্বল্প সময়ের ব্লগিংকালে কিছু ব্লগারের মন্তব্য-লেখা-চিন্তা-ভাবনা-টাবনা কিংবা হাসাহাসি-কাশাকাশি-নাচানাচি-খোঁচাখুঁচি-খোলামকুচি কিংবা খাউজানি-উষ্টানি-পিষ্টানি-দৌড়ানি-চুল্কানি যে কোনো ভাবেই হোক দাগ কেটে গেছে। কিন্তু দুর্ভাগ্য হল এই প্রতিভাবান বা প্রতিশ্রুতিশীল বা প্রতিক্রিয়াশীল বা প্রতিনিধিত্বশীল ব্লগাররা বহুদিন হল ব্লগে আর আসেন না। হাসেন না। নাচেন না। কাঁদেন না। পা…থুক্কু… গান না। খান না। চাঁন করেন না। মান করেন না। ভান করেন না। টান মারেন না। হুম, রুখ যা! এগুলো ভীষণ মিস করি। তো আসুন দেখি ব্লগার কোন সে গুণী-বেগুণী জনঃ

ব্লগার কালিদাসঃ দেশের কোনো এক পাবলিক ভার্সিটির শিক্ষক এ ব্লগার যখন ব্লগে থাকতেন, তখন স্বভাবতই জমজমাট থাকত। কারণ তিনি চমৎকার মন্তব্য করতেন এবং যতক্ষণ সামুতে লগ ইন থাকতেন প্রায় সব পোস্ট পড়ে তাতে নিজের ক্রিয়েটিভ ফুটপ্রিন্ট রেখে আসতেন। পাশাপাশি, রান্না-বান্না-টান্না ও গান-বাজনা-খাজনা বিষয়ক পোস্টের মাধ্যমে ব্লগপাড়া জমিয়ে দিতেন। জ্ঞানী মানুষ। ইউরোপীয়ান পিএইচডি শেষে দেশে এসে এখন মনে হচ্ছে ‘গা ঢাকা’ দিয়েছেন। নাকি গুম-টুম হয়ে আয়নাঘরে বসে জব করছেন। নাকি আত্মা-প্রেতাত্মা হয়ে আমাদের চারপাশেই ঘুরাঘুরি করছে! কে জানে? খোদা মালুম!!!

ব্লগার বাবুরাম সাপুড়েঃ সাপুড়ে সাব কলকাতার দুঁদে অর্থনীতিবিদ। কিন্তু মজার বিষয় হচ্ছে, নিজেকে প্রগতিশীল কিংবা লিবারেল হিসেবে পরিচিত করালেও কখনও ভারতীয় সমাজে বর্তমানের যে পোলারাইজেশন ও কেন্দ্রীয় সরকারের অনেকাংশে রাষ্ট্রীয় মদদে একটি বিশেষ সম্প্রদায়কে রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিকভাবে কোনঠাসা করার যে ন্যাক্কারজনক অবস্থার চিত্র দেখা যাচ্ছে তা নিয়ে কখনও সোচ্চার হতে দেখি নি। যদিও ভারতীয় প্রকৃত লিবারেলদের এটি নিত্যনৈমিত্তিক ব্যাপার যারা দিল্লীর জেএনইউ কিংবা কলকাতার যাদবপুর ইউনির দিকে লক্ষ্য রাখে। অথচ তিনিই আবার বাংলাদেশের জঙ্গী ও কাঠমোল্লাদের ব্যাপারে বিরাট সোচ্চার ছিলেন। আমার কাছে এটি ভন্ডামী মতে হতো। উনাকে বলেছিও বেশ কয়টা বিতর্কে। সদুত্তর পাই নাই। এখনও সামুতে এ স্বভাবের কয়েকজন কলকাতা, আগরতলা, দিল্লী, ঢাকা, আমড়িকা থেকে ব্লগিং করছেন। মজার বিষয় হচ্ছে তাঁরা সবাই লিবারেল অর্থাৎ টুপির বিপক্ষে বললেও টিকির বিপক্ষে মুখে কুলুপ…মজার না? উলটোটাও আছে, টিকিতে সমস্যা হলেও টুপিতে স্পিকটি নট!

যাই হোক, এরপরও তাঁর ব্লগিং মিস করি কারণ অর্থনৈতিক জ্ঞান। চমৎকার মন্তব্য করতেন ধর্ম-বিষয়ক কিচ্ছা বাদ দিলে। এছাড়া উনার সাথে প্রতিক্রিয়াশীল ব্লগার টারজান০০০৭ এর চাপান-উতোর কিংবা পাঁঠার বিচি ছেঁড়াছিড়ি কিংবদন্তির পর্যায়ে পৌঁছে গিয়েছিল। ব্লগার টারজানের প্রায় প্রতি পোষ্টে উনি বনের টারজানরে গাছ থেকে নামিয়ে টুপি পরিয়ে হাতে রকেট লাঞ্চার ও গ্রেনেট ধরায়ে দিতেন। অন্যদিকে টারজান তাঁর স্বভাবজাত বহুদিন না কাটা আঙুলের নখরের আঘাতে সাপুড়েকে পাঠাঁ মনে করে বিচি ফেলতেন। আবার সেই বিচি গুদামজাত করে পৈশাচিক আনন্দ উপভোগ করতেন। আবার সেগুলো মাঝে মাঝে বাজারেও তুলতেন। আমরাও বাজারে উঠা নানা কিসিমের, নানা রঙের, নানা ঢঙের বিচির পরিমাণ দেখে বুঝে নিতুম যুদ্ধের ভয়াবহতা। বিরাট বিনুদুন ছিল সেসব বিচিঝরা দিনের। অনেক মিস করছি মহান এই ব্লগারদের সাপ ও ওঝাঁ হয়ে বংশী বাদনের!

ব্লগার ইনাম আহমেদঃ ভদ্রলোক মনে হয় দেশের এক প্রাইভেট ভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পাশ করে চাকরিতে প্রবেশ করে ব্লগিং বাদ দিয়েছেন। তবে শেষে মনে হয় ঘোষণা দিয়েই উনি ব্লগ ত্যাগ করেছিলেন কোন এক কারণে। কারণটি ঠিক আমার মনে নেই। কেউ জানলে জানিয়ে দিতে পারেন। প্রথম দিকে সরকারি দলের চরম সমর্থক এই ব্লগার ভিন্ন মত, বিশেষ করে ছাগু শ্রেণিকে মারাত্মক দৌড়ের উপর রাখতেন। ভালো মন্তব্যও করতেন। তবে ভীষণ প্রতিক্রিয়াশীল ছিলেন। কোনো বিষয় নিজের পছন্দ না হলে ভাট বকে দিতেন। ভারতের একনিষ্ট ভক্ত। আমি কোনো এক লেখায় ভারতের যৌক্তিক সমালোচনা করলেও উনি আমাকে পাকি-টাকি ডেকে একাকার করে দিয়েছিলেন। যদিও পরে নিজের ভুল বুঝতে পেরে (কোনো এক লেখায় যখন পাকিদের একহাত নিয়েছিলুম!) আমার পোস্টে স্বাভাবিক মন্তব্য করেছেন। এই ব্লগার একদিন নিজ হাতুড়ি বাহিনির হাতে কোনো এক পিকনিকে বেধড়ক মার খেয়ে মনে হয় নিজের মস্তিষ্কে জমে থাকা কিছু ‘অপদার্থ’ ফেলে আগের অবস্থান থেকে সরে এসেছিলেন। নিজে বিপদে না পড়লে আমাদের বোধোদয় হয় না-- সে ধরনের আর কি? আমড়িকা থেকে ক্ষমতাসীন দলের ‘একনিষ্ট ভক্তকূল’ এ ঘটনা থেকে শিক্ষা নিতে পারেন…যদিও এটি অরণ্য রোদন…। যাহোক, উনার মন্তব্যগুলো উপভোগ্য ছিল যা মিস করি। মাঝে মাঝে বেশ ভালো পোস্টও করতেন।

ব্লগার মানবীঃ কানাডা প্রবাসী এই বিপ্লবী ব্লগারের সাথে আমার প্রথম দিকের কিছু লেখা ও তাঁর শেষ দিকের কিছু লেখাতে ইন্টারেকশন হয়েছিল। চমৎকার মানুষ। অন্যায় দেখে সহ্য করতে পারতেন না। এমনকি ব্লগেও। ব্লগের লেখাচোর, মাল্টিবাবুদের উনি বিরাট ছ্যাঁচা দিতেন। যারা খেয়েছেন তারা মনে হয় ভুলে যাওয়ার কথা না। আর কিছুদিন ব্লগে থাকলে জনৈক জনপ্রিয় ব্লগার তাঁর ডজনখানেক মাল্টির জন্য কী ধরনের ছ্যাঁচা খেতেন তা ভাবতেই কলজা-মলজা শিউরি উঠে। এছাড়া মনে আছে এক ব্লগার নিজেকে নার্সিসিসের আসনে বসায়ে এমন ভাব করতেন যে সকল মেয়েরাই তাঁকে প্রেমের প্রস্তাব দেওয়ার জন্য উন্মুখ। রাস্তায়-গলিতে-ফুটপাতে, রেস্তরাঁ-হোটেলে-মোটেলে সব জায়গায় তাঁকে অতীব রূপসীরা অনুসরণ করছে। গলে গলে পড়ছে। নড়ে চড়ে বসছে। ঢলে ঢলে উঠছে। কবিতা, প্রবন্ধ, গল্প সবকিছুতে এই একই কাহানি। তাঁর এই অতি বাড়াবাড়ি আচরণ দেখে ব্লগার মানবী দিলেন এক রাম ছ্যাঁচা। জনৈক ব্লগার গোস্মা করে মানবীকে ব্লক মারলেন। পরে জেনেছি ভদ্রলোক ন্যূনতম সমালোচনা সহ্য করতেন না কিন্তু বিরাট বিরাট মন্তব্যের মাধ্যমে অন্যদের সমালোচনা কিংবা উপদেশ দিতেন। কামেল আদমী! বিরাট মজার সৃষ্টি!!। সাথে আমাকেও ব্লক কারণ আমিও মানবীকে সমর্থন করেছি ঐ সকল ভণ্ডামীর বিপক্ষে ছিলুম তাই। লে হালুয়া!!! এই হচ্ছে মানবী…মিস করছি ভীষণ কারণ মানবীর মতো ব্লগারদের সামুতে দরকার--বিবেকহীন দলবাজ বা তৈলবাজ কিংবা ধর্মান্ধ ব্লগার নয়। কারণ আমার মতে এ দুই শ্রেণিরা জাতির জন্য গার্বেজ কিংবা সাসটেইনেবল উন্নয়নের প্রধান বাঁধা!!!

এর বাইরে আপনাদেরও নিশ্চয় অনেক গুণী-বেগুণী-কুমড়ানী ব্লগারের কথা মনে পড়ছে। আওয়াজ দিন। উন্মুক্ত করুন সেসব মহান আত্না কিংবা প্রেতাত্মাদের জাতির সামনে!!

********************************
আখেনাটেন/নভেম্বর-২০২৩
ছবি: pexels.com

মন্তব্য ৪৭ টি রেটিং +২০/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৫

বিজন রয় বলেছেন: বাহ!

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

আখেনাটেন বলেছেন: আহ!

বিজন দা! এতদিন কোথায় ছিলেন? :D

২| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৬

বিজন রয় বলেছেন: মাত্র চার জন ব্লগার নিয়ে লিখলেন!!

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

আখেনাটেন বলেছেন: আপাতত চারজনের নামই 'ভুস' করে ভেসে উঠল। দেখি অন্যরা কয়জনরে স্মরণ করতে পারে মজার কিংবা বেজার স্মৃতিসহ?

৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: শিরোনামে বানাম বুল নাকি বাই :)

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

আখেনাটেন বলেছেন: শিড়োনামে বানাম ভূল কিভাভে? ওঠাই টো প্রমিথ বানাম নাখি? :D

৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভচর কিতা বাই :)

৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বালূ

৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫০

খায়রুল আহসান বলেছেন: শিরোনামে মারাত্মক একটা ছবি দিয়েছেন, বাব্বাহ!
কালীদাস এর পোস্ট এবং বুদ্ধিদীপ্ত মন্তব্য আমিও খুব উপভোগ করতাম। উনি যতদিন ব্লগে নিয়মিত ছিলেন, আমার পোস্টে নিয়মিত আসতেন। ওঝা ও ইনাম মহোদয়ের সাথে আমার তেমন কোন ইন্টারএ্যাকশন হয়নি, কদাচিৎ তাদের দুই একটা পোস্টে মন্তব্য করেছিলাম হয়তো। আমার কোন পোস্টে তারা এসেছিলেন বলে এ মুহূর্তে মনে পড়ছে না।
তবে মানবী একজন গুণী ব্লগার ছিলেন। আপনি ঠিকই বলেছেন, তিনি একজন প্রতিবাদী ব্লগার ছিলেন, অন্যায়কে সহজে নিতে পারতেন না। তার লেখায় সাংগঠনিক দক্ষতার পরিচয় পাওয়া যায়। এখানে ব্লগিং এর শুরু থেকে আমি তাকে আমার লেখার একজন নিয়মিত পাঠক হিসেবে পেয়েছিলাম। তিনি একজন জনপ্রিয় ব্লগার ছিলেন। পেশায় খুব সম্ভব একজন চিকিৎসক ছিলেন। সাহিত্য বিষয়ে ভালো জ্ঞান রাখতেন, লেখার হাতও ভালো ছিল।

৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: যে কারণেই হোক তারা এখন ব্লগে নেই । তাদের উপস্থিতি কামনা করি। কালিদাস অনেকদিন ব্লগিং করছেন না। আরও অনেক ব্লগার হারিয়ে গেছেন। এই হারিয়ে যাওয়াটা আমাদের জন্য বেদনার।

৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৮

শেরজা তপন বলেছেন: সবাইকে চিনি কিন্তু -তবে ব্লগিং এ সেইকালে খুব রয়ে সয়ে হিসেব করে করতাম তাই তাদের সাথে কখনো ইন্টারেকশান হয়নি।
দারুন হয়েছে- আপনার ঝুলি থেকে আরো কিছু সামনে পাবো নিশ্চিত।

৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০০

শেরজা তপন বলেছেন: আপনার অষ্টম ভচরফূর্তীর অবিনন্দন বাহে

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৬

বিজন রয় বলেছেন: এই নিন, এনাদেরে আমার খুব মনে পড়ে!!!! সবাই কোথায় যেন চলে গেল!!!

০১. মানুষ
০২. ময়নামতি
০৩. অসামাজিক০০০৭
০৪. জসিম
০৫. আমিনুল ইসলাম
০৬. মিলটন
০৭. সোনাবীজ অথবা ধুলোবালিছাই
০৮. সাদকালোরঙিন
০৯. ইনকগনিটো
১০. অনিরুদ্ধ
১১. কৌশিক
১২. অর্ফিয়াস
১৩. রাষ্ট্রপ্রধান
১৪. আকাশের তারাগুলি
১৫. পারভেজ
১৬. অনিক
১৭. শিপু ভাই
১৮. জুল ভার্ন
১৯. ১১ স্টার
২০. অযান্ত্রিক হৃদয়
২১. ব্লগার ইমরান

২২. জা না লা
২৩. সাকিন উল আলম উভান
২৪. যোগী
২৫. স্বদেশ হাসনাইন
২৬. অমিত চক্রবর্তী
২৭. অচিন পাখি
২৮. রোবট ভিশন
২৯. নষ্ট কবি
৩০. ফাইরুজ
৩১. রিমঝিম বর্ষা
৩২. বৃষ্টি ভেজা সকাল ১১
৩৩. হাসান মাহবুব
৩৪. বৃষ্টিধারা
৩৫. শায়েরী
৩৬. সোজা সাপটা
৩৭. মোহাম্মদ সাজ্জাদ হোসেন
৩৮. আর. এইচ. গুমন
৩৯. রিয়েল ডেমোন
৪০. জেরী
৪১. দুর্নীতিবাজ
৪২. চানাচুর
৪৩. কানন শাহ
৪৪. মারুফ হায়দার নিপু
৪৫. আরিশ ময়ুখ
৪৬. আমি ২৪৪১১৩৯ থেকে বলছি
৪৭. পুরাতন
৪৮. ত্রিনিত্রি
৪৯. স্বপ্নবিলাসী আমি
৫০. লবঙ্গলতিকা
৫১. জামিনদার
৫২. রুদ্র প্রতাপ
৫৩. হুপফুলফরইভার
৫৪. খন্ডকাব্য
৫৫. কবি শহিদুল
৫৬. হিবিজিবি
৫৭. পটল
৫৮. ময়ুর পাখি
৫৯. মেঘবন্ধু
৬০. মোঃ জুলকার নাইন
৬১. জয় রাজ খান
৬২. নীরব০০৯
৬৩. অথৈই সাগর
৬৪. সুরঞ্জনা
৬৫. বাবানুড়া
৬৬. বলাক০৪
৬৭. আগিিম
৬৮. হিমচরি
৬৯. নিমচাঁদ
৭০. শব্দহীন জোছনা
৭১. স্বাধীকার
৭২. লঙ্কাকান্ড
৭৩. স্বার্থতা
৭৪. আমি সুখ পাখি
৭৫. জাহাজী পোলা
৭৬. নোমানআমি
৭৭. সুখী বাঙালী
৭৮. এখনই সময়
৭৯. তামোদাচি
৮০. সরলতা
৮১. সরল মানুষ
৮২. বাবুনি সুপ্তি
৮৩. বড় বিলাই
৮৪. রক্তিম কৃষ্ণচূড়া
৮৫. কল্পনাবিলাসী স্বপ্ন
৮৬. সত্যাশ্রয়ী
৮৭. ব্যাপারনা
৮৮. রাইসুল জুহালা
৮৯. আহমেদ আরিফ
৯০. চশমখোর
৯১. জিশান শা ইকরাম
৯২. স্বপ্নশিকারী
৯৩. গান পাগলা
৯৪. গানচিল
৯৫. টানজিমা
৯৬. প্রিন্স অফ পারসিয়া
৯৭. আলিম আল রাজি
৯৮. সুপান্থ সুরাহী
৯৯. কষ্ট ১
১০০. প্রজন্ম ৮৬
১০১. ছোট মির্জা
১০২. চতুস্কোন
১০৩. প্রিন্স অফ বদ্বীপ
১০৪. মাইশা আক্তার
১০৫. যীশুমন
১০৬. নীল দর্পন
১০৭. বিদ্রোহী ভৃগু
১০৮. সাধারন মানুষ
১০৯. পারভেজ আলম
১১০. সুভ্রতা
১১১. কাউসার রুশো
১১২. আইজাক নিউটন
১১৩. স্বপ্নসারথী
১১৪. স্বপ্ন সওদাগর
১১৫. প্রিয়ত
১১৬. আইরি সুলতানা
১১৭. মাহমুদা সোনিয়া
১১৮. সায়েম মুন
১১৯. মিজান আনোয়ার
১২০. মাহবু১৫৪
১২১. শিরিষ
১২২. গুরুজী
১২৩. স্পেলবাইন্ডার
১২৪. সেবু মুস্তাফিজ
১২৫. সুলতানা ষিরিন সাজি
১২৬. জিকসেস
১২৭. মিরাজরং
১২৮. মুহিব
১২৯. জহুরুল কাইয়ুম
১৩০. জুন
১৩১. একজন সাদা বালক
১৩২. আঁধারি অপ্সরা
১৩৩. লেখাজোকা শামীম
১৩৪. সকাল রয়
১৩৫. শোশমিতা
১৩৬. শায়মা
১৩৭. নিভৃত নয়ন
১৩৮. একাকি রাতে
১৩৯. তেলাপেকার ডানায়
১৪০. অস্থির পৃথিবী
১৪১. শ্রাবণ্য
১৪২. ফারহা তন্বী
১৪৩. মাহী ফ্লোরা
১৪৪. বোকা মেয়ে
১৪৫. রাজসোহান
১৪৬. রেজোয়ানা
১৪৭. অন্যমনস্ক শরৎ
১৪৮. কুঁড়ের বাদশা
১৪৯. শ।মশীর
১৫০. জহুরুল আলম স্ট্রীম
১৫১. উন্মোচক
১৫২. ঘুমন্ত আমি
১৫৩. আল মনসুর
১৫৪. উধাও ভাবুক
১৫৫. কাঠের খাঁচা
১৫৬. ফেরদোসী
১৫৭. কাঠুরিয়া
১৫৮. শতরূপা
১৫৯. সোমহেপি
১৬০. মানবী
১৬১. রনি আহমেদ
১৬২. নৈশাচারী
১৬৩. ভোরের তারা
১৬৪. শ্রাবণী
১৬৫. সরল মানুষ
১৬৬. আলী প্রাণ
১৬৭. নষ্টালজিক
১৬৮. মুখ ও মুখোশ
১৬৯. তৃথা
১৭০. ত্রিভূজ
১৭১. রঙ পেন্সিল
১৭২. মৃন্ময়ী
১৭৩. ফুলপরী
১৭৪. মে ঘ দু ত
১৭৫. বিপ্লব কান্তি
১৭৬. সৈয়দা আমিনা ফারহিন
১৭৭. নুরন নেসা বেগম
১৭৮. কালিদাস
১৭৯. কর্ণ
১৮০. স্বপ্নশিকারী
১৮১. রুদ্রমরু
১৮২. লিটন আলম
১৮৩. সুনীল সমুদ্র
১৮৪. দর্পন
১৮৫. বনছায়া
১৮৬. ভিজামন
১৮৭. পাহাড়ের কান্না
১৮৮. কাব্য
১৮৯. অরুদ্ধ সকাল
১৯০. নিঃসঙ্গ
১৯১. কবি ও কাব্য
১৯২. স্তব্ধতা’
১৯৩. প্রিন্স হাইয়ান
১৯৪. রোকন নাইহান
১৯৫. অতৃপ্ত আত্মা
১৯৬. সকাল রয়
১৯৭. শয়তান
১৯৮. সজল শর্মা
১৯৯. জলপতনের নিরবতা
২০০. লুলু পাগলা
২০১. দ্বীপ রয়
২০২. আমি ভাল আছি
২০৩. মাথা পাগলা
২০৪. নিশাচর ছেলে
২০৫. দুরন্ত স্বপ্নচারী
২০৬. সাইফ বাঙালী
২০৭. আমি শুভ্র
২০৮. নীল মুদ্রা
২০৯. অলস ছেলে
২১০. মোসাব্বির
২১১. নীল ভোমরা
২১২. যীশু
২১৩. মোটা মানুষ
২১৪. সত্যবাদী মনোবট
২১৫. একলোটন
২১৬. আমরা তোমাদের ভুলবো না
২১৭. ১২৩৪
২১৮. অসময়ের আমি
২১৯. আকাশ মামুন
২২০. মেঘ বলেছে যাবো যাবো
২২১. ইচ্ছে
২২২. আকাশটালাল
২২৩. তারার হাসি
২২৪. অদ্ভুত
২২৫. ছন্দহীন
২২৬. নীলতারা
২২৭. হাসান যোবায়ের
২২৮. স্বপ্নকথক
২২৯. রাত্রি ২০১০
২৩০. লাইলী আরজুমান খানম লায়লা
২৩১. দুখীমানব
২৩২. চিঠি
২৩৩. প্রিয়
২৩৪. কুমনা
২৩৫. সহেলী
২৩৬. ভালমেয়ে
২৩৭. অজানা এক পথিক
২৩৮. আঁধারের মুসাফির
২৩৯. নক্ষত্রপথ
২৪০. ১০১টি নীলপদ্ম
২৪১. বিবর্ন আমি
২৪২. আলোছায়া
২৪৩. নির্বাসিত পথিক
২৪৪. দুখী ছেলে
২৪৫. অস্থির পোলাপাইন
২৪৬. বিলীন অরণ্য
২৪৭. দুর আকাশের নীলতারা
২৪৮. দেহপূজা
২৪৯. অরণ্যের পথিক
২৫০. নিশাচর
২৫১. নষ্ট ছেলে
২৫২. মাটি ও মানুষ
২৫৩. অজানা আমি
২৫৪. স্বপ্নজয়
২৫৫. স্বপ্ন ও সমুদ্র
২৫৬. মেঘের পরে মেঘ
২৫৭. সীমান্তে াসীম
২৫৮. তারার হাসি
২৫৯. অদ্ভুত শূণ্যতা
২৬০. নক্ষত্রের কান্না
২৬১. শয়তান হন্তারক
২৬২. লাল দরজা
২৬৩. রাজামশাই
২৬৪. রাজর্ষি
২৬৫. সাগর কন্যা
২৬৬. প্রকৃত বন্ধু
২৬৭. পঙ্খিরাজ
২৬৮. বিবর্তনবাদী
২৬৯. পরিবেশবাদী ঈগল পাখি
২৭০. পরপারে একা
২৭১. অদৃশ্য
২৭২. ত্রিশোংকু
২৭৩. নির্লিপ্ত নয়ন
২৭৪. স্বপ্ন বালক
২৭৫. চিন্তাশীল
২৭৬. নিঃসঙ্গ নির্ঝর
২৭৭. তেপান্তরের মাঠ
২৭৮. কালবেলার অকাল ভাবনা
২৭৯. চোরকাঁটা
২৮০. স্বপ্নমায়া
২৮১. অরুনোদয়
২৮২. সমুদ্রতীরে
২৮৩. মনের কথা
২৮৪. ফেরারি পাখি
২৮৫. স্বপ্ন পূরণ
২৮৬. কালো মেঘের ছায়া
২৮৭. সাদাচোখ
২৮৮. অন্ধ
২৮৯. নতুন রাজা
২৯০. অশ্বডিম্ব
২৯১. কখনো মেঘ কখনো বৃষ্টি
২৯২. সবুজ পাতা
২৯৩. নীল লাল সবুজ
২৯৪. নিঃশবাদ শিশির
২৯৫. ঘাসফুল
২৯৬. সোনালী ডানা
২৯৭. স্বপ্নডানা
২৯৮. আপন ও অধরা
২৯৯. দেখা হয় নাই চক্ষু মেলিয়া
৩০০. শ্রাবণের ফুল
৩০১. হায় ঈশ্বর
৩০২. পৃথিবী আমারে চায় না
৩০৩. পদ্মাচরের লাঠিয়াল
৩০৪. হুতোম পেঁচার নকশা
৩০৫. সততার আলো
৩০৬. এককড়ি
৩০৭. উড়নচন্ডী
৩০৮. সৎ মানুষ
৩০৯. অপ্রিয়
৩১০. আলোর দিশারী
৩১১. প্যাঁচ নাই
৩১২. রাতের বৃষ্টির শব্দ
৩১৩. হ্যামেলিনের বাশিওয়ালা
৩১৪. মধুমিতা
৩১৫. শ্রাবণ সন্ধ্যা
৩১৬. সাঁঝবাতির রূপকথা
৩১৭. লাল সালু
৩১৮. সত্যভাষণ
৩১৯. জনারণ্যে নিঃসঙ্গ পথিক
৩২০. কালোকাক
৩২১. দুরের পাখি
৩২২. আশিস
৩২৩. এস কে ফয়সাল আলম
৩২৪. মুকুট
৩২৫. প্রাগৈতিহাসিক
৩২৬. সীমাহীন সমুদ্র
৩২৭. উল্টো মানুষ
৩২৮. চোখের বালি
৩২৯. ফেরিওয়ালা
৩৩০. ফেলুদার চারমিনার
৩৩১. লাল চাঁন
৩৩২. নেফারতিতি
৩৩৩. সচেতন
৩৩৪. দূর্বার
৩৩৫. যুক্তিপ্রাজ্ঞ
৩৩৬. মো: তৌহিদ
৩৩৭. প্রিয়া
৩৩৮. মাইনাচ
৩৩৯. মাইনাচ এইটিন - পন্ডিত
৩৪০. কালা’চান
৩৪১. ইনক্রেডিবল
৩৪২. কাঙ্গাল মুরশিদ
৩৪৩. মৈত্রী
৩৪৪. আরিয়ানা
৩৪৫. সত্যান্বেষী
৩৪৬. অবুঝ পাঠক
৩৪৭. শিরনামহীন
৩৪৮. নাফীজ কাজী
৩৪৯. আবিরে রাঙ্গানো
৩৫০. জন্ম থেকে জ্বলছি
৩৫১. সোজা আঙ্গুল
৩৫২. বাংলা আমার প্রাণ
৩৫৩. মাহমুদুল হাসান কায়রো
৩৫৪. ধূসর পৃথিবী
৩৫৫. রাজীব নুর
৩৫৬. অপলক
৩৫৭. প্রকৌশলী আতিক
৩৫৮. অবাক মানুষ
৩৫৯. উপদেশ গুরু
৩৬০. সপ্তডিঙা
৩৬১. আমি বিদ্রোহী
৩৬২. মুনসী১৬১২
৩৬৩. টিভি পাগলা
৩৬৪. গৌরীসেনের কর্মচারী
৩৬৫. সুফিয়া
৩৬৬. এই আমি রবীন
৩৬৭. সুস্ময় পাল
৩৬৮. নীরব দর্শক
৩৬৯. রাতুল রেজা
৩৭০. ঠোঁট কাটা বন্ধু
৩৭১. খালি ব্যান খাই
৩৭২. নদ
৩৭৩. ময়নার বাপ
৩৭৪. হিজলবন
৩৭৫. অগ্নি সারথি
৩৭৬. কর্ণেল সামুরাই
৩৭৭. নক্শী কাঁথার মাঠ
৩৭৮. অন্ধ তীরোন্দাজ
৩৭৯. অর্ক হাসনাত কুয়েটিয়ান
৩৮০. লিঙ্কনহুসাইন
৩৮১. শিশির সিন্ধু
৩৮২. জ্যোøার ফুল
৩৮৩. বউ পাগল
৩৮৪. একলা বগ
৩৮৫. সামশিউর মামা ১
৩৮৬. অণুজীব
৩৮৭. আমি নি (?)
৩৮৮. বন্ধুহারা
৩৮৯. মাথা ঠান্ডা
৩৯০. চেয়ারম্যান০০৭
৩৯১. বেঈমনি আমি
৩৯২. হাছুইন্যা
৩৯৩. অতিথি পাখি
৩৯৪. আমি লিখতে চাই না
৩৯৫. গাধা মানব
৩৯৬. সবজান্তা-সবজানে
৩৯৭. খারাপ ছাত্র কিন্তু ভাল মানুষ
৩৯৮. চিরতার রস
৩৯৯. কবিরকস
৪০০. ভ্রান্ত পথচারী
৪০১. জল ছাপ
৪০২. অসাধারণ মানুষ
৪০৩. অরণ্যে রোদন
৪০৪. আকার তোরা মানুষ হও
৪০৫. জোনাকিপোকা
৪০৬. আমি কে ?
৪০৭. লুব্ধক০১
৪০৮. আজানাবন্ধু
৪০৯. জানাপাখি
৪১০. লালকালো

১১| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৭

বিজন রয় বলেছেন: আরো আছে, দেব???

১২| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: শুভেচ্ছা।
আমি কাল আমার ২০০ তম ও ৭ম বর্ষপূর্তি পোস্ট লিখব। আপনাকে সে পোস্টে নিমন্ত্রণ।

১৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৭

শূন্য সারমর্ম বলেছেন:


ব্লগ ছেড়ে চলে গেলে ব্লগারেরা "বিখ্যাত" হয়ে যান।
কালিদাস ফিরে এসেছিলেন ২ বছর আগে; বিশাল ভাবসাব নিয়ে থালাবাসন নিয়ে চলে গেছেন।

১৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হায়রে এটা এখন চোখে পড়ল ?

যেতে হচ্ছে এখন । মন্তব্য রাখলাম পরে এসে পড়ে যাবো !!

১৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫১

মিরোরডডল বলেছেন:




পোষ্টে মেনশন করা ব্লগারদের সাথে পরিচয় নেই।
কিন্তু এখন জানলাম তাদের সম্পর্কে।

থ্যাংকস আনা।

১৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৩

শেরজা তপন বলেছেন: @ বিজন রয়
মিলটন ,পারভেজ কে মনে হয় কদিন আগেও দেখেছি সোনাবীজ অথবা ধুলোবালিছাই ত আছেন আমাদের সাথে
আর্ফিয়াস সম্ভবত মাহমুদ ভাই আমুদে লোক ছিলেন, তিনি কয়েক বছর আগে মারা গেছেন। শিপু ভাই তো ফেসবুকে নির্বাচন নিয়ে ব্যস্ত! জুল ভার্ন রাগ করে গেলেন আর আসছেন না। ব্লগার ইমরানকে ও দেখেছি বেশীদিন হয়নি। হাসান মাহবুব আর সাজ্জাত হোসেন আছে। ফাইরুজ আর শায়েরী কে সম্ভবত গত বছর দুয়েকের মধ্যে দেখেছি ব্লগে।
জেরির কথা মনে পড়ে। নিমচাঁদ আসেন ব্লগে মাঝে মধ্যে তবে ফেসবুকে বেশ সরব।
আর কয়জনের কথা কইব- থাক এই কয়ডা

১৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩১

বিজন রয় বলেছেন: @শেরজা তপন ............. এখানে প্রায় সবাইকে নিয়ে আমি কথা বলতে পারি। কিন্তু অত সময় কই। তাই নাম দিয়ে বসে আছি।
কিছু ব্লগার অসাধারণ।

১৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৩

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: বিজন রয় বলেছেন: আরো আছে, দেব???
দাদা দিয়ে দিন।
লিখে রেখেছিলেন মনে হয়। আমার কাছেও আছে।১৫০ এর একটু কম।

১৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



প্রথমেই মিস করি সৈয়দ সাইফুল আলম শোভন ভাইকে। অসাধারণ ছিলো তাঁর ব্লগিং ধরণ। উনার লেখা পড়ে অনেক কিছু জেনেছি। এমনকি কেঁদেছি পর্যন্ত। উনার লেখা পুলিশের দুপুরের খাবার বাসী হয়ে যাওয়ার কথা শুনে পুলিশের প্রতি ধারণা আমূল বদলে গিয়েছিলো।


এরপরে মিস করি সাদা মনের মানুষ ভাইকে। তাঁর ভ্রমণ বিষয়ক পোস্ট পড়ে অনেক জায়গা সম্পর্কে নতুন কিছু জেখেছি।

ব্লগার পাললিক মন দারুণ সেটায়ার লিখতেন।

আড্ডাপাগল সামুপাগলা০০৭ কে খুব মিস করি। যদিও আমি আড্ডা পোস্টে খুব একটা যেতাম না।

মাঈনুদ্দিন মইনুল ভাইয়ের লেখার কথাও খুব মনে পড়ে।


আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়ের লেখা তো অতুলনীয় ছিলো। তাঁর বিদায়ে ব্লগ অনেক কিছু হারিয়েছে!

কি করি আজ ভেবে না পাই- এর ছড়া খুব মিস করি।


এই হচ্ছে আমার হিট লিস্ট।

২০| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



অষ্টম বর্ষপূর্তির শুভেচ্ছা।

২১| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০২

বিজন রয় বলেছেন: @প্রথম সারির নিরাপদ ব্লগার ........... এই নেন.........

০১. সুলতানা শিরিন সাজি
০২. শিরিষ
০৩. সুরঞ্জনা
০৪. অন্ধ আগন্তুক
০৫. আকাশ অম্বর
০৬. করবি
০৭. বীনা
০৮. আমি ইঠে এসেছি এক সৎকারবিহীন
০৯. অমিত চক্রবর্তী
১০. নির্ঝর নৈঃশব্দ
১১. মতিউর রহমান সাগর
১২. মুকুটহীন সম্রাট
১৩. ভাঙন
১৪. শূণ্য উপত্যকা
১৫. মে ঘ দু ত
১৬. লাবণ্য ও মেঘমালা
১৭. অদৃশ্য সত্ত¡ার বাক্যালাপ
১৮. উশৃংখল ঝড়কন্যা
১৯. কালপুরুষ
২০. মানুষ
২১. ইনকগনিটো
২২. আকাশের তারাগুলি
২৩. অযান্ত্রিক হৃদয়
২৪. ব্লগার ইমরান
২৫. জা না লা
২৬. সাকিন উল আলম উভান
২৭. অচিন পাখি
২৮. রোবট ভিশন
২৯. নষ্ট কবি
৩০. ময়নামতি
৩১. বৃষ্টিধারা
৩২. শায়েরী
৩৩. সোজা সাপটা
৩৪. রিয়েল ডেমোন
৩৫. কানন শাহ
৩৬. আরিশ ময়ুখ
৩৭. আমি ২৪৪১১৩৯ থেকে বলছি
৩৮. ত্রিনিত্রি
৩৯. স্বপ্নবিলাসী আমি
৪০. লবঙ্গলতিকা
৪১. হুপফুলফরইভার
৪২. কবি শহিদুল
৪৩. পটল
৪৪. ময়ুর পাখি
৪৫. মোঃ জুলকার নাইন
৪৬. জয় রাজ খান
৪৭. নীরব০০৯
৪৮. অথৈই সাগর
৪৯. হিমচরি
৫০. লঙ্কাকান্ড
৫১. স্বার্থতা
৫২. আমি সুখ পাখি
৫৩. জাহাজী পোলা
৫৪. রক্তিম কৃষ্ণচূড়া
৫৫. সত্যাশ্রয়ী
৫৬. গান পাগলা
৫৭. গানচিল
৫৮. আলিম আল রাজি
৫৯. সুপান্থ সুরাহী
৬০. কষ্ট ১
৬১. প্রজন্ম ৮৬
৬২. ছোট মির্জা
৬৩. প্রিন্স অফ বদ্বীপ
৬৪. সাধারন মানুষ
৬৫. সুভ্রতা
৬৬. স্বপ্ন সওদাগর
৬৭. প্রিয়ত
৬৮. মিজান আনোয়ার
৬৯. শিরিষ
৭০. গুরুজী
৭১. জিকসেস
৭২. একজন সাদা বালক
৭৩. আঁধারি অপ্সরা
৭৪. লেখাজোকা শামীম
৭৫. তেলাপেকার ডানায়
৭৬. অস্থির পৃথিবী
৭৭. শ্রাবণ্য
৭৮. বোকা মেয়ে
৭৯. আল মনসুর
৮০. উধাও ভাবুক
৮১. ফেরদৌসী
৮২. শতরূপা
৮৩. সোমহেপি
৮৪. মানবী
৮৫. রনি আহমেদ
৮৬. নৈশাচারী
৮৭. ভোরের তারা
৮৮. শ্রাবণী
৮৯. আলী প্রাণ
৯০. মুখ ও মুখোশ
৯১. তৃথা
৯২. ত্রিভূজ
৯৩. রঙ পেন্সিল
৯৪. মৃন্ময়ী
৯৫. ফুলপরী
৯৬. সৈয়দা আমিনা ফারহিন
৯৭. রুদ্রমরু
৯৮. সুনীল সমুদ্র
৯৯. দর্পন
১০০. বনছায়া
১০১. ভিজামন
১০২. পাহাড়ের কান্না
১০৩. অরুদ্ধ সকাল
১০৪. নিঃসঙ্গ
১০৫. স্তব্ধতা’
১০৬. প্রিন্স হাইয়ান
১০৭. রোকন নাইহান
১০৮. শয়তান
১০৯. জলপতনের নিরবতা
১১০. আমি ভাল আছি
১১১. নিশাচর ছেলে
১১২. দুরন্ত স্বপ্নচারী
১১৩. নীল মুদ্রা
১১৪. মোসাব্বির
১১৫. সত্যবাদী মনোবট
১১৬. একলোটন
১১৭. আমরা তোমাদের ভুলবো না
১১৮. ১২৩৪
১১৯. অসময়ের আমি
১২০. তারার হাসি
১২১. অদ্ভুত
১২২. ছন্দহীন
১২৩. স্বপ্নকথক
১২৪. দুখীমানব
১২৫. কমুনা
১২৬. সহেলী
১২৭. ভালমেয়ে
১২৮. অজানা এক পথিক
১২৯. আঁধারের মুসাফির
১৩০. নক্ষত্রপথ
১৩১. ১০১টি নীলপদ্ম
১৩২. বিবর্ন আমি
১৩৩. আলোছায়া
১৩৪. নির্বাসিত পথিক
১৩৫. দুর আকাশের নীলতারা
১৩৬. অদ্ভুত শূণ্যতা
১৩৭. নক্ষত্রের কান্না
১৩৮. শয়তান হন্তারক
১৩৯. রাজর্ষি
১৪০. সাগর কন্যা
১৪১. প্রকৃত বন্ধু
১৪২. পঙ্খিরাজ
১৪৩. ত্রিশোংকু
১৪৪. তেপান্তরের মাঠ
১৪৫. কালবেলার অকাল ভাবনা
১৪৬. কালো মেঘের ছায়া
১৪৭. সাদাচোখ
১৪৮. অন্ধ
১৪৯. নতুন রাজা
১৫০. অশ্বডিম্ব
১৫১. কখনো মেঘ কখনো বৃষ্টি
১৫২. সবুজ পাতা
১৫৩. নীল লাল সবুজ
১৫৪. ঘাসফুল
১৫৫. আপন ও অধরা
১৫৬. দেখা হয় নাই চক্ষু মেলিয়া
১৫৭. শ্রাবণের ফুল
১৫৮. পৃথিবী আমারে চায় না
১৫৯. হুতোম পেঁচার নকশা
১৬০. প্যাঁচ নাই
১৬১. রাতের বৃষ্টির শব্দ
১৬২. হ্যামেলিনের বাশিওয়ালা
১৬৩. শ্রাবণ সন্ধ্যা
১৬৪. সাঁঝবাতির রূপকথা
১৬৫. লাল সালু
১৬৬. সত্যভাষণ
১৬৭. জনারণ্যে নিঃসঙ্গ পথিক
১৬৮. প্রাগৈতিহাসিক
১৬৯. প্রিন্স অফ বদ্বীপ
১৭০. লেখোয়াড়

২২| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০২

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: পড়বো কি, দেখেই মাথাটা চক্কর দিচ্ছে।
ধন্যবাদ দাদা, অসংখ্য ধন্যবাদ ।

চেষ্টা করে দেখি নিজের বীরত্ব জাহির করা যায় কিনা । এতে অবশ্য অনেকটা সময়ের প্রয়োজন।

২৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

জ্যাক স্মিথ বলেছেন: বিজন রয়- অবাক করা কান্ড!! আপনি এত নাম মনে রাখলেন কি করে? B:-)

২৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:১৪

ঢাবিয়ান বলেছেন: অষ্টম ভচরফূর্তীতে হারিয়ে যাওয়া কয়েকজন ব্লগারদের মধ্যে আপনিও একজন :)

২৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৭

গেঁয়ো ভূত বলেছেন:



ব্লগে অষ্টম ভচরফূর্তী উপলক্ষে অনেক অনেক শুভকামনা ও অভিনন্দন!!!


কৃতজ্ঞতা স্বীকার করছি, এত সুন্দর একটা পোস্ট উপহার দেবার জন্য।

২৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৮

আরোগ্য বলেছেন: অষ্টম বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ অভিনন্দন। তা আছেন কিরাম?
আমি তো শিখা রহমান আর রাকু হাসানকে খুব মিস করি। উল্লেখিত নিখোঁজ ব্লগারদের মাঝে কালিদাসকে আমিও মনে করি। বাকিদের তো চিনিনা :(

বিজন দা কি মানুষ না নিক মনে রাখার মেশিন??? :||

২৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

কাছের-মানুষ বলেছেন: হারিয়ে যাওয়ারা আবার ফিরে আসুক। চারজনের ভিতর ব্লগার কালিদাসকে আমি দেখেছি ব্লগে খুব একটিভ, বাকিরা বোধ আরও আগে ছিল বাঁ আমার চোখে পড়েনি!

২৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কিরে ভাই পোস্ট দিয়ে কই হারায় গেলেন।

২৯| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ২:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



ব্লগে অষ্টম বছরপুর্তী উপলক্ষে অনেক অনেক শুভকামনা ও অভিনন্দন!!!
আমারো প্রায় ৮ বছর পার হতে চলছে , জানিনা হারিয়ে যাই কিনা
কালের প্রবাহে ।
যাহোক অষ্টম বছর পুর্তীতে হারিয়ে যাওয়া যাদের কথা বলেছেন
তাদের লেখালেখির সাথে কিছুটা পরিচয় হয়েছিল ।
তাদের বিষয়ে যতার্থই বলেছেন ।
এছাড়া আমার আরো কয়েকজন ব্লগারের কথা মনে পরে
তাঁরা অষ্টম কিংবা তার আগেই হারিয়ে গেছেন কিনা তা
সঠিকভাবে বলতে পারবনা তবে তাঁদেরকে এখন আর
ব্লগে দেখতে পাইনা । হয়তবা তাঁরা ফিরে আসবেন
অচিরেই ।
যাহোক আমার স্মৃতি শক্তি বেশ দুর্বল তার পরেও হারিয়ে
যাওয়া কয়েক জন বহুল বিচরিত ব্লগারের নাম তুলে
দিলাম নীচে :
গেম চেঞ্জার
ভ্রমরের ডানা
আমি চির-দুরন্ত
জেন রসি
নীলপরি
শাহরিয়ার কবীর
নীলপরি
কল্লোল পথিক
অরুনিমায়া অনু
শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition)
সুমন কর

এছাড়াও আরো অনেক শক্তিশালী ব্লগার হারিয়ে গেছেন
স্মৃতির পাতা রোমন্থন করলে তাদের নামও হয়তবা পাব খুঁজে।

এখানে গেম চেঞ্জার এর কথা মনে পড়ে ।
সামুতে যখন মাসে প্রায় কয়েক হাজার পোষ্ট
প্রকাশ হতো তখন তিনি সবগুলি গোষ্টকে
মুল্যায়ন করে বিবিধ বিভাগে সেরা পোষ্ট
গুলির একটি তালিকা প্রতিমাসে নিয়মিত
ভাবে প্রকাশ করতেন সামুতে । সে এক
বিরাট কর্ম যজ্ঞ ছিল তাতে কোন সন্দেহ নেই।
আমরা উন্মোখ হয়ে থাকতাম তার সেই
পোষ্টের জন্য । তার সেই প্রচেষ্টার কারনে
মিস হয়ে যাওয়া অনেক ভাল ভাল পোষ্ট
গুলি তার দেয়া লিংক ফলো করে পাঠ
করার বিরল সুযোগ পেতাম ।


শুভেচ্ছা রইল

৩০| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৮

বিজন রয় বলেছেন: @জ্যাক স্মিথ, অবাক হতে পারেন বটে! কিন্তু আমরা একসময় ব্লগাদের নিয়ে এরকম তালিকা করা সহ অনেক কিছু করতাম এই ব্লগে। সে অনেক আগের কথা!! এখানে মোটে কয়েকশো নাম দিলাম আপনি চাইলে হাজার দিতে পারি। কিন্তু সেটাতে এই পোস্টি দৃষ্টিকটু হতে পারে। ব্লগারদের নিয়ে আমার অনেক পোস্ট আছে ড্রাফ্ট করা, মজার কিংবা হাসির।

ব্লগে একজন ছিলেন কূঁড়ের বাদশা, তেনার কাজ ছিল পুরাতন আর নতুন ব্লগারদের লিস্ট আপডেট করা। তার ব্লগ পেলে ঘুরে দেখতে পারেন। তিনিও হারিয়ে গিয়েছেন।

৩১| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১২

বিজন রয় বলেছেন: সত্যপথিক শাইয়্যান বলেছেন: প্রথমেই মিস করি সৈয়দ সাইফুল আলম শোভন ভাইকে। ওহে সত্যপথিক শোভনকে আমি ব্যক্তিগতভাবে তাকে চিনি, আপনি চাইলে আপনাকে তার সাথে দেখা করিয়ে দিতে পারি।

৩২| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বড়ই আচানক ঘটনা।

৩৩| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২২

বিজন রয় বলেছেন: আরোগ্য বলেছেন: বিজন দা কি মানুষ না নিক মনে রাখার মেশিন???

হা হা হা মেশিন না বটে, তবে ব্লগের অনেক ইতিহাসের স্বাক্ষী তো তাই অনেক কিছু বলতে পারি। আর এখানে ৩০ নম্বর মন্তব্যে আমার কথাগুলো পড়েন। আমার কাছে অনেক ব্লগারের নাম আছে। আছে তাদের কীর্তিকলাপ, সৃষ্টি, চারিত্রিক সার্টিফিকেট ইত্যাদি ইত্যাদি।

যদি কখনো সময় পাই ব্লগ নিয়ে ইতিহাস লিখবো।
ব্লগার হাসান মাহবুব কয়েক বছর আগে ব্লগের ইতিহাস নিয়ে কয়েকটি পর্ব লিখেছিলেন সেগুলো দেখতে পারেন যদি ইতিমধ্যে না দেখে থাকেন।

আর ব্লগার শায়মা তো ব্লগের এক জ্বলন্ত ইতিহাস!! তাকে একটু খোঁচা মেরে দেখবেন গড়গড় করে ব্লগের ইতিহাস বলে দিবে।

৩৪| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

বিজন রয় বলেছেন: ব্লগের মহাকবি কবি আফতাব হোসেন এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিই। পারলে তার কবিতাগুলো, কমেন্টস আর প্রতিউত্তরগুলো পড়ে আপনাদের প্রতিক্রিয়া জানালে বাধিত হবো। পুরানো যারা আছেন তারা তো জানেন, তবে নতুন কাছে মজা লাগবে নিশ্চয়ই।

৩৫| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্ত্যব্যসহ পড়লাম। মানবীর সাথে মন্তব্য প্রতিমন্তব্য হত। ব্লগার চেয়ারম্যান ০০৭,হেডস্যার, খেয়াঘাট, এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্না,শিপু ভাই ও ঘুড্ডির পাইলটকে অনেকেই ভুলে গেছেন।উনারা এক সময় ব্লগ দাপিয়ে বেড়িয়েছেন।

৩৬| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩০

নজসু বলেছেন:



প্রিয় ভাই, আপনাকেও আগের চেয়ে অনেক কম দেখি।
আপনিও কি হারিয়ে যাওয়ার পথে?
প্রিয় ভাই-ব্লগারদের এভাবে হারাতে চাইনা।

৩৭| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অভিনন্দন। অনেকেই হারিয়ে গেছে, অনেকেই হারিয়ে যাবে।

৩৮| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: একদিন আমিও সামু থেকে হারিয়ে যাবো। আর এজন্য যে দায়ী তার নাম বলে যাবো।

৩৯| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

জুন বলেছেন: অনেক অনেক পুরনো ব্লগারের নাম দেখে আবেগ আপ্লুত হোলাম বিজন রয়। তবে এদের মাঝে প্রিয় এক রম্য কবি পাহাড়ের কান্নার নাম আছে কি??

৪০| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩০

মোস্তফা সোহেল বলেছেন: মানবী আপুকে মিস করি।
পুরাতনরা আবার সময় করে সামুতে ফিরে আসুক এটাই চাই।

৪১| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: কোথায় আপনি? মন্তব্যের উত্তর দিচ্ছেন না কেন?

৪২| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১

বিজন রয় বলেছেন: @জুনাপু, পাহাড়ের কান্নাকে আমি ভুলিনি। তারে অনেক খেপাইতাম। সে আমাকে খুব ভালবাসত!
জানিনা কোথায় আছে, অন্য কোন নিকে আছে।

তার কথা মনে করিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

৪৩| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৪

বিজন রয় বলেছেন: আরে আপনি কোথায় গেলেন?

চলে আসুন।

৪৪| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০২

করুণাধারা বলেছেন: হারিয়ে যাওয়া ব্লগারদের স্মরণ করে কবি হারিয়ে গেলেন!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.