নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক সময় আমিও একজন ব্লগার ছিলাম!

মাসুম আহমদ ১৪

এখনও বলার মত তেমন কিছু অর্জন করতে পারিনি । কোন দিন যে অর্জন করতে পারব সে সম্ভবনাও নাই ।

মাসুম আহমদ ১৪ › বিস্তারিত পোস্টঃ

শাহবাগ এখন পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে (নিউইয়র্ক সমাবেশ থেকে ফিরে এসে)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪১







ফেইসবুকে ইভেন্ট ক্রিয়েট করা হল - কাদের মোল্লাসহ সকল যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে নিউ ইয়র্কে প্রতিবাদ সমাবেশ! (অরাজনৈতিক; এ শুধু প্রাণের তাগিদে শাহবাগের আন্দোলনের সাথে একাত্ম হওয়া!) নামে। স্থান সময় ঠিক করা হল শুক্রবার সন্ধ্যা ৭টায়। কিন্তু তুষার ঝড়ের কারণে শুক্রবার সন্ধ্যা ৭টায় পুলিশের কাছ থেকে সমাবেশ করার অনুমতি পাওয়া গেলনা। তাই সেটা চেঞ্জ করে শনিবার সন্ধ্যা ৭টা করা হল! প্রথমদিকে ভাবছিলাম মানুষ হবে তো, পরে যখন দেখলাম ইভেন্টে ৩৮৪জন গোয়িং দেখাচ্ছে তখন ভাবলাম এর চার ভাগের এক ভাগ আসলেই আমাদের হয়ে যাবে।







দুইটা প্ল্যাকার্ড বানালাম। একটাতে বাংলায় লিখলাম - "শাহবাগের গন-জোয়ারে ভেসে যাক সব রাজাকার" আর আরেকটাতে ইংরেজিতে লিখলাম -

No mercy, Zero compromise, Zero tolerances for war criminal of 1971

আরও দুই একজনকে ফোন করলাম, কেউই এই শীতের মধ্যে যেতে রাজি হলোনা। তাই একলাই বের হয়ে পড়লাম। যাওয়ার সময় ট্রেনে একটা অদ্ভুত অনুভূতি ফিল করলাম - মনে হল আমি যুদ্ধে যাচ্ছি। সময় যেন ফুরচ্ছিল না, কখন গিয়ে সেখানে পৌঁছবো এই ধরনের একটা ফিলিংস বুকে ধুরু-ধুরু করছিল। অবশেষে গিয়ে পৌঁছলাম, গিয়ে দেখলাম অনেক মানুষ। অনেকে প্ল্যাকার্ড, ব্যানার ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে আছে। আমিও একটা প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে তাদের পাশে দাঁড়িয়ে পড়লাম। আস্তে আস্তে মানুষ আরও বাড়তে লাগলো।







চারদিক মিছিলে আওয়াজে প্রকম্পিত হয়ে উঠলো। ৭১ এর হাতিয়ার - গর্জে উঠুক আরেকবার। আর কোন দাবি নাই - রাজাকারের ফাঁসি চাই। কাদের মুল্লা কাদের মুল্লা - তুই রাজাকার তুই রাজাকার। কখন যে নিজেরে মিছিলে ডুবিয়ে দিলাম সেটা বুঝতে পারিনি। স্লোগান গুলো এত শীতের মাঝেও শরীর গরম করে দিয়েছিল - দিস ফিলিংস ওয়াজ টোটালি প্রাইসলেস! আমার পাশে একজন মুক্তিযোদ্ধা দাঁড়িয়েছিলেন। উনি আমার এক হাত ধরে বললেন - এখন মরে গিয়েও শান্তি পাবো বাবা। এত দিন মনে হয়েছিল আমরা মারা গেলে হয়ত সব শেষ হয়ে যাবে, কেউ আর রাজাকারের বিচারের ব্যাপারে কথা বলবেনা। তোমরা আমাদের ধারনাটা ভুল প্রমাণ করেছো, এখন শান্তিতে মরতে পারবো।







জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠান শুরু হল। অনেক দিন পরে জাতীয় সংগীতটা গেয়ে খুবই ভাল লাগল। স্লোগানের মাঝেমাঝে গন সংগীতও গাইলাম। এক কোনায় দেখলাম একটা একটা ছোট মেয়ে তার বাবা'র কাঁধে বসে আছে। তার হাতে একটা প্ল্যাকার্ড, তাতে লেখা - রাজাকারের ফাঁসি চাই! একজন বৃদ্ধ চাচা আমাকে বললেন - আমারে একটা প্ল্যাকার্ড দেয়া যাবে? উনাকে একটা প্ল্যাকার্ড দিলাম উনিও প্ল্যাকার্ড নিয়ে আমাদের সাথে দাঁড়িয়ে পড়লেন। অনেক তরুণীদের দেখলাম মাথায় বাংলাদেশের ফ্ল্যাগ বেঁধে আসছে। এক কথায় বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ সব ধরনের মানুষের স্বতস্ফৃর্ত অংশগ্রহণই বলে দিয়েছে শাহবাগ এখন শুধু বাংলাদেশে না - শাহবাগ এখন পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে।





যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে প্রতিবাদ সমাবেশ থেকে বাসায় ফিরার পর - পরিচিত অনেকে বললেন কি লাভ হল এই শীতের মধ্যে বাহিরে দাঁড়িয়ে এসব করে। আমি তাদের বললাম - কোন লাভ খুঁজে তো আমি সেখানে যাই নাই, গেছি প্রাণের টানে। যখন হাত উঁচিয়ে মিছিল দিলাম - "৭১এ ছিলাম না, এবার তোদের ছাড়বো না" তখন বুকের ভিতর যে অনুভূতিটা কাজ করছিল সেটা প্রকাশ করে কাউকে বুঝাতে পারব না। শুধু এইটুকু বলতে পারব - আজকে সেখানে না গেলে হয়ত কোনদিন অনুমান করতেই পারতাম না যে আমি আমার দেশকে কতটা ভালবাসি।







অনুষ্ঠান শেষে আবার জাতীয় সংগীত গাওয়া হল এবং শপথ নেয়া হল -



শপথনামাঃ

শাহবাগে জনতার মঞ্চে যেমন জনতা যেভাবে যুদ্ধাপরাধীদের দাবিতে শপথ করেছে, আমরাও তাদের সাথে একাত্ম ঘোষণা করে অঙ্গীকার করতে চাই। আপনারাও আমার সাথে অঙ্গীকার করুন।



যদিও আমরা এখানে বিভিন্ন কাজ-কর্মের কারণে রাস্তায় আন্দোলন চালিয়ে যেতে পারবো না, কিন্তু আমরা শপথ করছি যে, অন্তত যতক্ষণ পর্যন্ত যুদ্ধাপরাধীদের ফাঁসি না হবে, ততক্ষণ পর্যন্ত যে যেভাবে পারি ফাঁসির দাবিতে আমরা সোচ্চার থাকবো! ব্লগে-ফেসবুকে সবসময়েই আমাদের আন্দোলন চালিয়ে যাবো! নিজ নিজ অবস্থানে থেকে আমরা সর্বোচ্চ চেষ্টা করব যেন ফাঁসি নিশ্চিত হয়!



নিজ নিজ বিশ্ববিদ্যালয়, কলেজে বিভিন্ন দেশের বন্ধুদেরকে আমরা এই বিষয়ে জানাবো। সবাইকে সচেতন করব। আন্তর্জাতিকভাবে যুদ্ধাপরাধীদের পরিচিত করে তুলে তাদের একঘরে করে তুলবো!



আমরা যতটুকু পারি, এই সুদূর প্রবাসে যুদ্ধাপরাধীদের প্রভাবমুক্ত থাকবো। যদি তাদের অথবা তাদের কোন সমর্থক-দোসর দেখি তাহলে তাদেরকে এবং তাদের সমস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠান বর্জন করব!



জয় বাংলা!







শ্লোগানের অংশ বিশেষ চাইলে ক্লিক করেন -



Click This Link







(কার্টেসী ফর শপথনামা টু ব্লগার মিনহাজ, যে এই সমাবেশে উদ্যোক্তা)

মন্তব্য ৪৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৪

কলাবাগান১ বলেছেন: নইম নামের শিবির পন্হী যে সেইম জায়গায় মিটিং কল করেছিল.. সেকি এসেছিল

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: সেই আসলে তো মানুষের শ্লোগানেই ভর্তা হইয়া যাইতো -

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৫

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অনেক অনেক ভাল লাগল। পোষ্ট প্রিয়তে।

মিনহাজকেও অনেক ধন্যবাদ। +++++++++++

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: ধন্যবাদ আপনাকে সাথে মিনহাজকেও

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৩

বিদ্রোহপ্রজা বলেছেন: ১। অবশ্যই রাজাকারদের বিচার চাই। এখন প্রশ্ন হলো হাসিনার বেয়াই কি রাজাকার নয়? তার বিরুদ্ধে এখনো পর্যন্ত মামলা হয়নি কেন?
২। জামাতীরাও আদালতের রায় প্রত্যাখ্যান করেছে আবার যারা শাহবাগে আছে তারাও আদালতের রায় প্রত্যাখ্যান করেছে দুই দলইতো আদালত অবমাননা করলো। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হবে কি?
৩। সরকার পক্ষের দাবী তারা জামাতীদের সাথে কোন গোপন আঁতাত করেনি। আদালত সম্পূর্ণ নিজ ইখতিয়ারে রায় দিয়েছে। অথচ দেশের মানুষ তা বিশ্বাস করতে পারছে না। কারণ ট্রাইবুনাল একের বিচার নিয়ে স্কাইপে কেলেঙ্কারি এর প্রধান কারণ।
৪। শাহবাগে যে পরিমাণ লোক আছে, সারা দেশে জামাতীরা যে তান্ডবলীলা চালিয়েছে সেই লোকসংখ্যার তুলনায় তা খুবই সামান্য। এখন প্রশ্ন হচ্ছে আদালত কাদের কথা বিবেচনায় এনে রায় পুনর্বিবেচনা করবে, শাহাবগের অতি অন্প সংখ্যক মানুষের কথা ভেবে? নাকি রায়ের বিরুদ্ধে ফুঁসে ওঠা দেশের অগণিত জামাতীদের কথা ভেবে?
৫। কাদের মোল্লার রায়ের পর দেশের ঘোলাটে পরিস্থিতে হলমার্ক কেলেঙ্কারির অন্যতম আসামীকে জামিন, পদ্মাসেতু দূর্নীতি আড়াল করার অপচেষ্টা ইত্যাদি কি প্রমাণ করে না যে, সরকার মূলত যুদ্ধাপরাধীদের বিচার নয়, বরং ঘোলাটে পরিস্থিতি তৈরি করে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে?
৬। রায় যদি শাহবাগের নাস্তিকদের চাপে অথবা জামাতীদের তান্ডবলীলায় ভীত হয়ে পরিবর্তন হয় তাহলে কি এ কথা বুঝা যায় যে আদালতের স্বাধীনতা রয়েছে?
৭। আদালতের রায় মেনে নেয়া সুনাগরিকের দায়িত্ব নয়কি?
৮। রায় মতপুত না হলে যেখানে আপিলের সুযোগ আছে, সেখানে জামাতীদের তান্ডবলীলা দেশবাসীকে কিসের ইঙ্গিত দেয়? শাহবাগে নাস্তিকদের আস্ফালনই বা আমাদেরকে কোন দিকে ইঙ্গিত দেয়? দুদলই কি চাচ্ছে দেশে একটা অরাজকতা সৃষ্টি হোক। যদি তাই হয় তাহলে সরকারের উচিত দুদলকেই সময় থাকতে কঠোর হস্থে দমন করা।
৯। রায় ঘোষণা করা কার কাজ? আদালতের নাকি প্রধানমন্ত্রীর? জামাতী এবং নাস্তিকরা দুদলই কেন প্রধানমন্ত্রীর সমীপে রায়ের ব্যাপারে আবেদন করে? তবে প্রধানমন্ত্রীর যোগসাজসেই যুদ্ধাপরাধীদের বিচারের রায় হয়?
১০। শাহবাগের নাস্কিকরা কি সত্যিই রাজাকারদের বিচার চাচ্ছে? নাকি শুধুমাত্র জামাতীদের বিচার চাচ্ছে? যদি সত্যিই রাজাকারদের বিচার চায়, তাহলে হাসিনার বেয়াইসহ অন্যান্য রাজাকারদের বিচার চাচ্ছে না কেন?
১১। চলুন দপ্তরবিহীন মন্ত্রীর মত, চাকুরিবিহীন বেতনের দাবীতে এমন একটি আন্দোলন করুন। দেশের কোটি কোটি বেকারের ভাগ্য পাল্টাতে সহায়তা করুন।
১২। পদ্মাসেতু কেলেঙ্কারি ৩০ লক্ষ শহীদের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে বিশ্বের বুকে চোরের রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়েছে। যে দুর্নীতিবাজদের জন্য দেশের এত বড় ক্ষতি হলো সেই দুর্নীতিবাজদের ফাসির দাবীতে এমন একটি গণ সমাবেশ কি কাম্য ছিল না? অথচ একটি প্রতিবাদ মিছিল পর্যন্ত হয়নি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫১

মাসুম আহমদ ১৪ বলেছেন: আপাতত দুরে গিয়া নিজে নিজে মর, তা না হৈলে কইলাম পাবলিক আইতাছে ------

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৫

রাফা বলেছেন: মাসুম ভাই ,আপনার পোস্টের অপেক্ষাতেই ছিলাম।

ধন্যবাদ,চা আর সমুচার জন্য।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩১

মাসুম আহমদ ১৪ বলেছেন: ধন্যবাদ রাফা ভাই

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৪

কাউসার রুশো বলেছেন: জয় বাংলা!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: জয় বাংলা!

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

শেখ মিনহাজ হোসেন বলেছেন: হায় হায়! চা-নাস্তা তো আমি পেলাম না! :( :( X( :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: তোমার টা পাওনা রৈল :)

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৭

জেনারেল তাকা বলেছেন: সাথে আছি। এ আগুন ছড়িয়ে গেছে দেশ থেকে দেশান্তরে।

কফিন রেডি, বডি চাই
রাজাকারের ফাঁসি চাই!!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: দড়ি লাগলে দড়ি নে
রাজাকারের ফাসি দে

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৮

আমি বাঁধনহারা বলেছেন:


জেগেছে বাংলা,জেগেছে সারা বিশ্ব
সবাই দেখবে রাজাকারের পতন-দৃশ্য!!
অনেক সময় গিয়েছে:আর সময় নাই
একটাই দাবি:রাজাকারের ফাঁসি চাই।।
শহিদের রক্তেরঞ্জিত সোনার বাংলায়
কোন আলবদর-রাজাকারের ঠাঁই নাই।।
জেগেছে সব বোন,জেগেছে সব ভাই
আলবদর-রাজাকারের কোন ক্ষমা নাই।।

রাজাকার যে দলের ই হোক:হবে তার বিচার
একাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার!!!!!!


ভালো লাগল।
++++++++
শেয়ার করার জন্য ধন্যবাদ।


ভালো থাকবেন
মনে রাখবেন!!!



১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২২

মাসুম আহমদ ১৪ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৯

রিমন০০৭ বলেছেন: :)আপনারে দেখছি

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

মাসুম আহমদ ১৪ বলেছেন: কই?

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪২

রিমন০০৭ বলেছেন: View this link

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

মাসুম আহমদ ১৪ বলেছেন: এইটা দেখছি

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৪

রিমন০০৭ বলেছেন:

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫২

মাসুম আহমদ ১৪ বলেছেন: ছবিটা সো ইন্সপায়ারিং

১২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৮

রৌহান খাঁন বলেছেন: +++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: ধন্যবাদ

১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৬

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন: View this link

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: অনেক ধন্যবাদ লিংকটা দেয়ার জন্য। আমাদের স্হানীয় পত্রিকাগুলায় নেক্টক সংখ্যায় খবরগুলা আসবে। আমি তখন লিংকগুলা দিয়ে আসবো - একজন কে দেখলাম ছবির লিংক অলরেডি দিয়া দিছেন !

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪৬

অদৃশ্য বলেছেন:




প্রতিশোধ নিতে ওরা যাত্রা শুরু করেছে, আবার শুরুর



শুভকামনা....

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: প্রতিশোধ নিতে ওরা যাত্রা শুরু করেছ -

১৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৯

যাযাবর৮১ বলেছেন:





গণদাবি একটাই

আবার জেগেছে তারুণ্যের প্রজন্ম
দ্বিধা ভেদ ভুলে জাগরণের জন্ম,
কবে কে দেখেছে এই বাংলার বাঘ
শাবাশ জনতা ঐ জেগেছে শাহবাগ।

আলোকিত প্রাণ প্রজন্ম চত্বরে
বিকশিত গান খুঁজছে সত্তারে,
আর নয় ভুল, মুক্তির স্লোগান
ধূম্র ধূসরে ফাগুনের জয়গান।

ঘৃণায় আক্রোশে জানায় যে ধিক্কারে
গণদাবি আজ প্রদৃপ্ত হুঙ্কারে,
জেগেছে জনতা, বিচার এবার চাই
ফাঁসি, ফাঁসি, ফাঁসি, গণদাবি একটাই।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১০

মাসুম আহমদ ১৪ বলেছেন: নাইস ওয়ান

১৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৮

যাযাবর৮১ বলেছেন:





কলঙ্ক মুক্তি চাই (গীতি কবিতা)

বসন্ত আজ যে আবার এসেছে
আগুন ঝরা উত্তাল বানে
ধূসর জীবনের পাতায় পাতায়
রক্ত রাগে দ্রোহের গানে।

জাগরণ জেগেছে নব প্রজন্ম
প্রদৃপ্ত প্রজন্ম চত্বর
আবার জনতা খুঁজে পেয়েছে পথ
চাইছি আবার একাত্তর।

হৃদয়ে বসন্ত জ্বলছে আগুন
গণদাবি আজকে একটাই
জাগে বাংলাদেশ দৃপ্ত স্লোগানে
কলঙ্ক মুক্তি চাই।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: আনাদার নাইস ওয়ান

১৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

আরজু পনি বলেছেন:

যাওয়ার সময় ট্রেনে একটা অদ্ভুত অনুভূতি ফিল করলাম - মনে হল আমি যুদ্ধে যাচ্ছি।....এই অনুভুতিটাই আসল।

এই আ্ন্দোলনই প্রমাণ করেছে আজকের প্রজন্ম খুব ভালো করেই দেশকে ধারণ করেছে।।

অনেক ধন্যবাদ মাসুম...এই অসাধারণ অনুভুতি শেয়ার করার জন্যে।

০১ লা মার্চ, ২০১৩ রাত ১১:০৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: এই আ্ন্দোলনই প্রমাণ করেছে আজকের প্রজন্ম খুব ভালো করেই দেশকে ধারণ করেছে। - স হ ম ত!

ধন্যবাদ আপনাকে

১৮| ০৭ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

মশামামা বলেছেন: মজার একটা গল্প শোনাই - দেখেন কি চমকপ্রদ কাহিনী। নিজে পাত্তা না পাইয়া দু'জন ব্লগারের প্রেমের কবিতা আদান-প্রদানকে কেন্দ্র করিয়া একজন জনপ্রিয় ব্লগার জ্ঞান-বুদ্ধি হারাইয়া কিভাবে তার চক্ষুশূলদ্বয়কে গালিগালাজ করিয়া ব্লগ থেকে বিতাড়িত করিতে পারেন।

এখানে দেখেন - শায়মার ন্যাকা কাহিনী:
Click This Link

দুইদিন হইতে বিরাট গবেষণা করিয়া আমি ইহা আবিষ্কার করিয়া ফেলিলাম। তবে, নীলঞ্জন বা সান্তনু একটা গাধা। দিবাকে আমার ভালোই লাগতো। যাইহোক, উচিত ফল পাইয়াছে। তবে, শায়মা ও যে এক বিশাল মক্ষীরাণী এ ব্যাপারেও কোন সন্দেহ নাই।

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: মন্তব্যটি শুধু অপ্রাসাংগিক নয় ফালতু ও নিম্নরুচিরও - সো আপাতত দুরে গিয়া মরেন

১৯| ২০ শে মার্চ, ২০১৩ রাত ১২:১৪

ভিয়েনাস বলেছেন: দারুন উদ্যোগ :)

২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:২১

মাসুম আহমদ ১৪ বলেছেন: ধন্যবাদ :)

২০| ২২ শে মার্চ, ২০১৩ রাত ৯:২৫

ইনকগনিটো বলেছেন: ভালো লাগলো কথাগুলো শুনে।

শুভকামনা।

৩০ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: ধন্যবাদ

২১| ০১ লা এপ্রিল, ২০১৩ সকাল ১০:০২

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: জয় বাংলা.....

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: জয় বাংলা

২২| ০২ রা এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৪

মোস্তফা সোহেল বলেছেন: ভাইয়া ভার আেছন?

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: জি ভাল, অনেক দিন পরে আপনাকে দেখলাম! আশা করি ভাল আছেন

২৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫০

রবিনের প্রান "বাংলাদেশ" বলেছেন: Click This Link

ইন্ডিয়ান দাদারা আমাদের থেকে ক্যাপ মানে মাথার টুপি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানী করে প্রচুর লাভ করে , আমরাও যদি আমেরিকাতে রপ্তানী করতে পারতাম তাহলে আর ওদের কাছে একটা ক্যাপো বেচতাম না । আছেন নাকি ব্লগার বন্ধুরা কেউ যে সাহায্য করতে পারে ?

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০১

মাসুম আহমদ ১৪ বলেছেন: বুঝলাম না কিছু

২৪| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫২

রবিনের প্রান "বাংলাদেশ" বলেছেন: আপনার লেখাটির সাথে ১০০% সহমত । জয় বাংলা ।

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০২

মাসুম আহমদ ১৪ বলেছেন: জয় বাংলা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.