নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অলীক মানবী

জীবনপুরের পথিক রে ভাই , কোনো দেশে সাকিন নাই , কোথাও আমার মনের খবর পেলাম না ..

অলীক মানবী › বিস্তারিত পোস্টঃ

নট রিসাইক্লেবল

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০০

"তাহলে তুমি আর আমার সাথে থাকতে চাইছো না ?"- টেবিলে রাখা পেপারওয়েটটা নাড়াচাড়া করতে করতে সমীর বললো । আমি কফিতে চুমুক দিতে দিতে বললাম ," দেখো , তোমাকে তো সব বুঝিয়ে বললামই । সো তোমার বোঝা উচিত , তুমি যথেষ্ট ম্যাচিউরড। " অনেকটা বেপরোয়া হয়ে জবাব দিল সমীর
-" দেখো , এতদিনের একটা ফিলিং কি মিথ্যে ?? অল অন আ সাডেন , ইউ ফেল্ট সামথিং তারজন্য কি সব বদলে যাবে ?"
: আমার জীবনের যেকোনো ভাল মন্দ বোঝার ক্ষমতা , সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা আমার আছে। এতদিন যা-ই ছিল , কিন্তু এখন আমার মনে হয় , আমি ভবিষ্যতে তোমার সাথে ভাল থাকবো না ।
- কিন্তু কেন ? আমি তো কখনো তোমার সাথে থাকতে কোনো প্রবলেম ফেস করিনি ।
: তুমি না-ই করতে পারো , কিন্তু আমি করেছি ।
- কি প্রবলেম ?
: দেখো , আমাদের কিছুই মেলে না । আমি মুভি দেখতে ভালোবাসি , তুমি বই পড়তে ভালোবাসো । আমার রক মিউজিক ভালো লাগে , ইউ আর মোর ইনটু হেমন্ত-কিশোর এন্ড অল ...
- এইটা তো কোনো ব্যবধানই না ... চয়েজ একেকজনের একেক রকম হবেই ... শুধু সেটা ক্ল্যাশ না করলেই চলে ।
: এই যে এখানেও আমাদের ভিউ মেলে না .... আর সব কথার এক কথা হল আমি রাকিনের সাথে সেই বন্ডৎা , সেই হ্যাপিনেসটা ফিল করেছি যেটা তোমার সাথে আদৌ সম্ভব না , এন্ড আই আম ডিপলি ইন লাভ উইথ হিম । সো আই ওয়ান্ট আ ব্রেক আপ ।

সমীর একটা ছোট্ট নি:শ্বাস ছাড়লো ... বিশাল একটা স্কাইস্ক্র‌্যাপারের ২০ তলায় ওর অফিস। কেবিনের দক্ষিণ দিকটায় একটা জানালা আছে বড়সড় , সামনে দাড়ালে গোটা ঢাকা শহরটাই যেন চোখে পড়ে ... ভাবুক সমীরের এই জানালাটা বরাবরই পছন্দন। হাতে করে কফি মগটা নিয়ে জানালার সামনে আমার দিকে পেছন দিয়ে দাড়ালো সে । আমি ফিসফিস করে ডাকলাম ," সমীর ?" .... কন্ঠে অযাচিত গাম্ভীর্য নিয়ে সমীর জবাব দিল " ব্রেক আপ এত মুখে বলে বলে করা লাগে না লিলি .... " আমি আর দাড়ালাম না ওখানে , কেবিন থেকে বেরিয়ে লিফট বেয়ে নেমে গেলাম । নিচে রাকিন তার প্রিয় স্করপিয়নটা নিয়ে দাড়িয়ে আছে । আমাকে দেখেই বললো ,
- কি ? কানাবাবা কি কয় ?
: কি আর বলবে ? ব্রেক আপ করেছে ...
-ইয়েস , আই নিউ ইট ... তোমাকে বলেছিলাম না যে ও এমনিতে হেভি জেন্টেলম্যান , বাড়াবাড়ি করবে না .... কিন্তু , কান্নাকাটি করে নাই তো ??
: করলেই আমার কি ???
- হ , তাও ঠিক .... তো এবার কি জান্ ?
: এবার শুভস্য শীঘ্রম ....
বলেই আমিও হেসে ফেললাম , রাকিনও হেসে ফেলল.... কি জানি ? হয়তো উপর থেকে তখনো অভ্যাসবশত সমীর নিচেই তাকিয়ে আছে ..!


১০ বছর হতে চললো এসব ঘটনার । হঠাৎ করে এসব মনে পড়ার কোনো কারণ থাকার কথা না , নেই ও । সমীরের ভালোবাসাটা ছিল অত্যন্ত শৈল্পিক , খুবই গভীর যার প্রকাশ ছিল কম , অনুভব ছিল বেশি । আর রাকিনের ভালবাসা ছিল উদ্দাম ধরণের । তার মোহেই ওকে বিয়ে করেছিলাম । একটা ৮ বছরের মেয়েও আছে আমাদের , নাম ধারা । মেয়ের বয়স যখন ৪ বছর তখন আমাদের ডিভোর্স হয় । অবশ্য এটা হবে বোঝাই যাচ্ছিল , আমাদের পছন্দের ফারাক খুব কমই , তবুও কখনো সেভাবে বনিবনা হয়নি আমাদের । তাই হয়তো ডিভোর্স , আর তার ৫ মাসের মাথায়ই রাকিন এক রাশিয়ান মেয়েকে বিয়ে করে জার্মানিতে চলে গেল । এখন আর যোগাযোগ সেভাবে হয়ও না । আমিও বিজি থাকি অফিসের কাজে আর মেয়েকে নিয়ে । পুরোনো স্মৃতি ঘাটার ফুরসৎ কই ! আজ মেয়েকে পড়তে বসিয়ে দিয়ে বইয়ের শেলফটা ঘাটতে গিয়ে রবীন্দ্রনাথের "শেষের কবিতা " পেলাম , সমীরের দেয়া । তাই হঠাৎ ১০ বছর আগের ফ্ল্যাশব্যাক চোখে সামনে । বইটা কখনো পড়িনি আমি , গিফট পেয়ে সাজিয়ে রেখে দিয়েছি। আজ প্রথমবার খুলে দেখি গোটা গোটা অক্ষরে লেখা-
" ভালোবাসা মানে পরষ্পরের ভিন্নতাটাকে মুছে দেয়া নয় ,
বরং সেই ভিন্নতাটা উপলব্ধি করা ,
ভালোবাসা মানে পরষ্পরের প্রতিবিম্ব হওয়া নয় ,
বরং একটা শরীরের ছায়া হয়ে ওঠা .... ভালবাসি তোমাকে ... "
অনেকক্ষণ চেয়ে রইলাম লেখাগুলোর দিকে , নির্বাক । হ্য়তো বুকের ভিতর থেকে একটা দীর্ঘশ্বাসও সন্তর্পনে বেরিয়ে গেল , জানি না , কিংবা জানলেও স্বীকার করতে চাই না আমি । ধারা শুনছি আওয়াজ করে পড়ছে " ফসিল ফুয়েলস আর নট রিসাইক্লেবল ...."
শুধু কি ফসিল ফুয়েল , কতকিছুই তো আমরা চেয়েও রিসাইকেল কর‌তে পারি না । তবু খুব জানতে ইচ্ছে করছে আজ । সমীর , তুমি কি এখনো স্কাইস্ক্র্যাপারের জানালায় আমার অপেক্ষায় তাকিয়ে থাকো ?

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

উর্বি বলেছেন: ভালো লাগা রইল

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩১

অলীক মানবী বলেছেন: আপনার জন্যেও শুভ কামনা রইলো আপু...

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো লিখছো। এমন হাজার হাজার ঘটনা আসেপাশেই দেখি। সাময়িক মোহে আমাদের আগ্রহ বেশি। ভেতরটা দেখিনা।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১১

অলীক মানবী বলেছেন: সাময়িক মোহটাই যেন বেশী টানে .... ধন্যবাদ ভাইয়া

৪| ২৮ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫২

চিলেকোঠার চঁড়ুই বলেছেন: উমমম...
শখ কত্ত?
ঢ্যামরি মেয়ে কোথাকার?প্রেমটাকে এক্কা দোক্কা খেলা পেয়েছে,ভালো লাগলে খেলবে,না লাগলে নতুন সই এর সাথে খেলবে।আবার শখ করে সমীর ওর জন্য অপেক্ষা করবে।লেখিকা আপু,তুমি তোমার কাল্পনিক নামহীন চরিত্রটাকে বলে দিওতো সমীর ভুলে গেছে সবকিছু।মেয়েগুলা এমন ই হয়,লাগে।একদম ঠিক আছে,এখন বুঝুক আর পস্তাক।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩২

অলীক মানবী বলেছেন: চড়ুই ভাইয়া , আসলে আমরা সবাই এত্ত ব্যস্ত , সময় কই অন্যের জন্য ভাবার ? অতীতকে মনে রাখার ?

আবার ....নিজেকে যতই সান্তনা দেই যে সব ভুলে গেছি , তাই বলে কি সব ভোলা যায় ?
সমীর ভুলে গেছে কি না আমি জানি না ।
অদ্ভুত ব্যাপারটা হলো , আমি চাই সমীররা সুখে থাকুক , খুব সুখে ... কিন্তু সমীর সব ভুলে গেলেও আমি কষ্ট পাবো ... মানবমন বড়ই অদ্ভুত ... !!
ভালো থাকবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.