নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব মানুষের চিন্তা একরকম নয়। আমার চিন্তা আমার মত।

আলগা কপাল

সোজা বুদ্ধির সোজা লোক।

আলগা কপাল › বিস্তারিত পোস্টঃ

সুপ্রিম কোর্টের মূর্তি।

২৭ শে মে, ২০১৭ সকাল ৮:০৭

সুপ্রিম কোর্টের সামনে থেকে অপসারণকৃত মূর্তি নিয়ে বেশ হইচই হচ্ছে। ব্লগেও বোধহয় বেশ কাদা ছোড়াছুড়ি হচ্ছে।

গ্রিক দেবীর এই মূর্তি অপসারণে রাতভর নাকি আন্দোলন হয়েছে। ১০ জন বিশিষ্ট ব্যক্তি বিবৃতি দিয়েছে। মূর্তি অপসারণ নাকি দেশের প্রগতি ও সংস্কৃতি বিরোধী। এটা নাকি মুক্তিযুদ্ধের চেতনাকে আঘাত করে।

কথা হলো গ্রিক দেবী কবে বাংলাদেশের সংস্কৃতি হলো? গ্রিক দেবীর মূর্তি কিভাবে মুক্তিযুদ্ধের চেতনা হলো? মুত্রমনা এবং প্রগতিশীলরা (আসলে কচুশীল) বলছে দেশ নাকি এগুনোর পরিবর্তে পিছিয়ে যাচ্ছে। একটা মূর্তি অপসারণে দেশ পিছিয়ে যায়?

আরে বদমাইশের দল, দেশটায় ৯০ শতাংশের বেশি মুসলিম বাস করে। তাদের ধর্মানুভূতিতে আঘাত দিয়ে সুপ্রিম কোর্টের সামনে কেন, কি উদ্দেশ্যে মূর্তি স্থাপন করা হবে? আর মূর্তি অপসারণ করার পর তোদের আন্দোলনে নামার দরকার কি? তোরা মুষ্টিমেয় কয়েকজন মূর্তিপূজক যদি মূর্তি অপসারণে আন্দোলন করতে পারিস তো দেশের ১২ কোটি মুসলিম কেন মূর্তি অপসারণ করার আন্দোলন করবে না?

এরা নিজেদের মুত্রমনা, প্রগতিশীল ঘণ্টাশীল কচুশীল অনেক কিছু দাবি করে। কিন্তু বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে আঘাত দিতে একটুও কুণ্ঠাবোধ করে না। তাদের স্বার্থে সামান্য আঘাত লাগলেই মুরগির মত কুক্কুরুক্কু শুরু করে দেয়।

সরকার উপযুক্ত সিদ্ধান্ত নিয়েছে। তাকে ধন্যবাদ জানাই।

কিছু কিছু পাগল ছাগল বলছে এখন মূর্তি সরানোয় হেফাজত (বা যেই হোক) নাকি স্মৃতিসৌধ ও শহীদ মিনার সরানোর আন্দোলন করবে (বা দাবী জানাবে)।

স্মৃতিসৌধ আর শহীদ মিনার কি মূর্তি? এগুলো সরানোর আন্দোলন কেন হবে?


আমি হেফাজত বা অন্যান্য কোনো দলের পক্ষেই নই। আমি রাজনীতি মুক্ত। কিন্তু মূর্তি বিষয়ক মূত্রমনাদের হইচই দেখে চুপ থাকতে পারলাম না। একজন মুসলিম হিসেবে কথাগুলো বললাম।

নিজেদের যারা মুক্তমনা বা প্রগতিশীল দাবি করে তারা সবাই, তারা সবাই এক একটা শয়তানের খাম্বা। এরা মুক্তমনার ঘণ্টাও জানে না। আল্লাহর বিরোধীতা করলেই কেউ মুক্তমনা হয়ে যায় না। যে মুক্তমনা সে সবাইকে সম্মান করবে। কিন্তু আজকের মূত্রমনারা জানে শুধু ইসলামকে আক্রমন করতে। তারা শুধু নিজেদের স্বার্থ দেখে। তাদের স্বার্থের বিরোধী কিছু হতে দিতে চায় না। তাদের মধ্যে ছিটেফোঁটা সহনশীলতা নেই। তারা চায় দেশ তাদের মত চলুক। কিন্তু না, দেশ তাদের মত চলবে না। দেশ দেশের মত চলবে।

আর কি বলবো, আজাইরা প্যাঁচাল আর না। তবে শুধু একটা কথাই বলবো, এসব তথাকথিত মূত্রমনা আর প্রগতিশীলদের পঁচা ডোবায় চুবিয়ে মারা উচিত। এরা উল্টাপাল্টা কথা বলে আগুন উস্কে দিয়ে পরে বলে দেখো তারা কত বড় আগুন জ্বালিয়েছে। অথচ আগুনের জ্বালানি তাদেরই সরবরাহ করা।

মন্তব্য ৪৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৭ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


কোন ব্লগার কি এইভাবে লিখেন? এটা কি একটা পোস্ট হলো, এইভাবে কি ১ জন শিক্ষিত মানুষ কথা বলেন?

২৭ শে মে, ২০১৭ সকাল ৯:৩৭

আলগা কপাল বলেছেন: ব্লগার এই ভাবে লেখে না? চাঁদগাজী ভাই। আপনাকে আমি সম্মান করি। আপনি আমার অনেক সিনিয়র ব্লগার। এই সামুতেই (অন্য ব্লগগুলো বাদ দিলাম) ইসলাম ও আল্লাহকে নিয়ে অনেক মশকরা হয়েছে। কই, তাদের আপনি কিছু বলেছেন বলে মনে হয় না। একজন সুস্থ মানসিকতার লোক (তা সে নাস্তিকই হোক) কখনো অন্য কারো বিশ্বাস নিয়ে অযৌক্তিক রসিকতা করতে পারে না।

তথাকথিত নাস্তিকগুলো অন্যকে আক্রমণ করতে পারে। পরে নিজেরা আক্রান্ত হলেই চেঁচামেচি শুরু করে।

২| ২৭ শে মে, ২০১৭ সকাল ৯:০৯

সুলতান মাহমুদ রাকিব। বলেছেন: ভালো লিখেছেন জনাব||
যুক্তিযুক্ত কথা..

২৭ শে মে, ২০১৭ সকাল ৯:৩৭

আলগা কপাল বলেছেন: ধন্যবাদ সুলতান ভাই।

৩| ২৭ শে মে, ২০১৭ সকাল ৯:২০

সাওরন বলেছেন: চাঁদগাজী মাঝে মাঝে খুবই উল্টাপাল্টা বকে, বামাপন্থী পঁচলে এমনই হয়।মাথায় গোবর নিয়ে ব্লগার সাজলে এমনই হয়।

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:০২

আলগা কপাল বলেছেন: ঠিকই বলেছেন।

৪| ২৭ শে মে, ২০১৭ সকাল ৯:৪৭

রক বেনন বলেছেন: তারা তো এখন চাচ্ছে বাংলাদেশের সব মূর্তি অপসারন করা হোক। ভালো, তা যেখানে যেখানে জাতির পিতার মূর্তি আছে সেগুলোর কি হবে?? ওগুলো ও কি অপসারন করা হবে?

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:০৭

আলগা কপাল বলেছেন: সেগুলো তো আর সুপ্রিম কোর্টের সামনে বসানো না। আপনি চাইলে আপনার বাড়ির সামনে বসিয়ে রাখেন, কেউ বাধা দিচ্ছে না। কিন্তু কোনো পাবলিক প্লেসে কিছু রাখতে হলে পাবলিকের সমর্থন লাগবে। সেখানে আপনার একার ইচ্ছায় কিছু হবে না। আশা করি বুঝতে পেরেছেন।

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:১০

আলগা কপাল বলেছেন: আরো একটা কথা। ইসলাম মূর্তি সমর্থন করে না। তা সেটা জাতির পিতার হোক আর আমার নিজের পিতারই হোক, আমি সমর্থন করি না। কোনো (প্রকৃত) মুসলিম সমর্থন করে না।

৫| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:১৩

রক বেনন বলেছেন: উঁহু! আমি বলতে চেয়েছি যে, তারা গতকাল সারা দেশে স্থাপিত সব মূর্তি সরানোর দাবি জানিয়েছেন। সুপ্রিম কোর্টের সামনের পার্ট তো সমাপ্ত হয়েছে। কিন্তু এখন যে দাবি করছে সেটার কি হবে? দাবি মানা হবে? হলে জাতির পিতার ভাস্কর্যের কি হবে?

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৫৬

আলগা কপাল বলেছেন: তারা দাবি করলেই যে আপনি মানবেন এমন তো না। সরকার কখনোই বঙ্গবন্ধুর ভাষ্কর্য সরাবে না। আর তাদের সব দাবিও যে মানা হবে তা না। সরকার যা সিদ্ধান্ত নিবে তাই। তাছাড়া বঙ্গবন্ধুর ভাষ্কর্য নিয়ে জনগণ কেউ কিছু বলছে না, বললেও তারা সংখ্যায় নগণ্য। আর গণতান্ত্রিক দেশে সংখ্যাগরিষ্ঠের মতই গ্রহণযোগ্য।

৬| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাল লাগল লেখা

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৫৭

আলগা কপাল বলেছেন: ধন্যবাদ আপু।

৭| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৩৯

মাহিরাহি বলেছেন: থেমিসরে বাংলাদেশের কয়জন মানুষ চিনে।

২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৫৯

আলগা কপাল বলেছেন: সেটাই তো কথা। কিছু কিছু ছাগল বলছে মূর্তি সরানোতে নাকি দেশের সংস্কৃতি অস্বীকার করা হচ্ছে। গ্রিক দেবী কিভাবে বাঙালির সংস্কৃতি হয়?

৮| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:৪৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: অনেক সহজ ভাষা। ব্লগে স্বাভাবিক ভাবে এত সহজে কেউ তাদের লেখা প্রকাশ করেনা। এমনকি অনেকেই আছেন এমন সব কমেন্ট করেন বোঝাই যায় না পক্ষে না বিপক্ষে মন্তব্য করেছে। তবে মুক্তমনা আর প্রগতিশীল হতে হলেই কি ইসলামের বিপক্ষে অবস্থান নিতে হবে !! বিষয়টি মাথায় ধুকে না।

২৭ শে মে, ২০১৭ সকাল ১১:০১

আলগা কপাল বলেছেন: মুক্তমনা বা প্রগতিশীল হলে কারো বিরুদ্ধেই যেতে হয় না। কিন্তু বাংলাদেশের সকল পাগল ছাগল মুক্তমনা আর প্রগতিশীলই ইসলাম বিরোধি। এটা তাদের স্বভাব।

৯| ২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৩৩

জেকলেট বলেছেন: ভাই কেউ কি আমাকে কিছু প্রশ্নের উত্তর দিবেন??
১) সংস্কৃতি জিনিস টা কি???
২) এই ভাষ্কর্য স্থাপনের আগে কি এই দেশে সংস্কৃতি ছিলনা (ভাষ্কর্যটা স্থাপন করা হয়েছে লাস্ট ডিসেম্বরে) ??
৩) যদি এতদিন এই সংস্কৃতি ছাড়া আমরা চলতে পারি তাহলে এখন কেন অপরিহার্য হয়ে গেল??
৪) স্বধীনতার ৪৬ বৎসর ধরে আমরা কি মুক্তিযুদ্ধের চেতনাহীন ছিলাম?? স্বয়ং মুক্তিযুদ্ধের স্থপতি শেখ মুজিব কি মুক্তিযুদ্ধের চেতনাহীন ছিলেন??
৪) শুনছি ভাস্কর মি হক নাকি এই সংস্কৃতি ( ভাষ্কর্যটা) স্থাপনের জন্য ভালোই টাকা পেয়েছেন??

কি আজগুবী কথা??

২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৪০

আলগা কপাল বলেছেন: আসলেই তাই। আমারো একই প্রশ্ন। আর গ্রিক উপকথার দেবী কিভাবে বাঙালির সংস্কৃতি হয়?

১০| ২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৩৪

আমি চির-দুরন্ত বলেছেন: উপযুক্ত কথা বলেছেন। এইসব বললেই যারা মুত্রমনা !:#P তাদের জলে। তখন অন্ধবিশ্বাস, ধর্মীয় গোড়ামি , কিংবা সংস্কৃতি বিরোধী বলে অপবাদ দেয়ার ধান্দায় থাকে।

২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৪৩

আলগা কপাল বলেছেন: সেটাই তো সমস্যা। তারা ইসলামকে কথায় কথায় আক্রমণ করে। কেউ কোনো জবাব দিলেই লাফিয়ে উঠে। দেশ গেলো, বাকস্বাধীনতা নাই, মুসলিমরা মৌলবাদী ইত্যাদি বলে ছাগলের চেঁচানি আরম্ভ করে।

১১| ২৭ শে মে, ২০১৭ দুপুর ১:১১

আরিফ৪৫৪৮৩৫ বলেছেন: এগিয়ে যাও হে লেখক। মুষ্টিমেয় কয়েক জন অমানুষের ঘেও ঘেও কানে নিয়ো না।। এরা কোথাও শান্তি খুঁজে পায় না তাই ঘেও ঘেও করে। আর এ ঘেও ঘেও কোন দিন শেষ হবে না।। কারন আল্লাহ এদের অন্তরে মহর মেরে দিয়েছে.।
হে আল্লাহ এদের ক্ষমা করে দাও আর সঠিক পথ দেখাও.।.।.।

২৭ শে মে, ২০১৭ দুপুর ২:৫৫

আলগা কপাল বলেছেন: হ্যাঁ তাই। আপনাকে ধন্যবাদ।

১২| ২৭ শে মে, ২০১৭ দুপুর ১:৫২

হাসান মাহবুব বলেছেন: অপরাজেয় বাংলা সরানো উচিত কি না? এ ব্যাপারে আপনার মন্তব্য জানতে চাই।

২৭ শে মে, ২০১৭ দুপুর ২:৫৯

আলগা কপাল বলেছেন: অপরাজেয় বাংলা আর এই মূর্তির পার্থক্য কোথায় তা আপনি একটু চিন্তা করলেই বুঝবেন। তখন আমার মতামতের দরকার হবে না।

১৩| ২৭ শে মে, ২০১৭ বিকাল ৩:১০

হাসান মাহবুব বলেছেন: কিন্তু যাদের দাবী এবং আন্দোলনের ফলে এই মূর্তি সরানো হলো, তারা তো তা বুঝবে না। হেফাজতের ১৩ দফা দাবীর মধ্যে ঢাকার সকল মূর্তি সরানোর দাবী আছে। এবং তারা মোটেও সংখ্যায় নগণ্য না। ৫ইমের ঘটনা মনে করেন। সুতরাং তাদের দাবী মেনে নিয়ে এই মূর্তি সরিয়ে ফেলাটা একটা নৈতিক পরাজয়।

২৭ শে মে, ২০১৭ বিকাল ৩:২২

আলগা কপাল বলেছেন: কখনই না। এই মূর্তি না সরানো হলে নানা রকম আন্দোলন হতো। দেশের সার্বিক পরিস্থিতি খারাপ হত। তাই তাদের দাবি (হয়ত) মানা হয়েছে। একবার আপনার বাচ্চার কথায় চকোলেট কিনে দিলেন পরে চাইলেই কি হেলিকপ্টার দিতে পারবেন? হেফাজত যাইহোক এখন রমজান মাসটা চুপ থাকবে। আর তাদের তেরো দফা যে পুরোটাই পূরণ করা হবে এমন তো না।

সবচেয়ে বড় কথা ন্যায়বিচারের প্রতীক ঐ মূর্তি ছিলো না বা আমাদের ন্যায়বিচারের প্রতীক প্রয়োজন নেই। আমরা ন্যায় বিচার পেলেই খুশি। তাই মূর্তি সরানোতে এত লাফালাফির কিছু নেই। আর অপরাজেয় বাংলা কখনো সরবে না। হেফাজতই আন্দোলন করুক আর যেই করুক।

১৪| ২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

ইফতি সৌরভ বলেছেন: আমাদের দেশে ন্যায় বিচারের রূপক কিছুই কি নেই যে সেই দূর বহুদূর দেশের এক কাল্পনিক মূর্তি / ভাস্কর্যের জন্য এত সময় নষ্ট করতে হবে? হেফাজত রাজনীতি করছে এ সুযোগে আর ছাগু'রা বকবক করতে করতে মুখের ফেনাতে জাবর কাটছে! দুই দলের মুখেই থাপ্পড় । দেশে বিদ্যুৎ ছাড়া মানুষের অবস্থা শোচনীয়, বাজারে যাওয়া যাচ্ছে না -:এগুলো নিয়ে মাথাব্যথা নেই, কুত্তাগুলো এসেছে দেশ সেবা করতে! আর একজন চাঁদ থেকে দিচ্ছেন ভাষা শিক্ষা!

২৮ শে মে, ২০১৭ রাত ১২:০৮

আলগা কপাল বলেছেন: যা বলেছেন!

১৫| ২৭ শে মে, ২০১৭ রাত ৯:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি হেফাজত বা অন্যান্য কোনো দলের পক্ষেই নই। আমি রাজনীতি মুক্ত। কিন্তু মূর্তি বিষয়ক মূত্রমনাদের হইচই দেখে চুপ থাকতে পারলাম না। একজন মুসলিম হিসেবে কথাগুলো বললাম। দরকারী কথা বলা থেকেও চুপ থাকা ঠিক না।

২৮ শে মে, ২০১৭ রাত ১২:০৯

আলগা কপাল বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৭ শে মে, ২০১৭ রাত ১১:৪০

রাখালছেলে বলেছেন: বিচারকের সম্মুখে একটা প্রতীকী মুর্তি থাকে যার অর্থ বিচার কাজ হবে অন্ধের মত যা সবার জন্য সমান । যা রোমান সভ্যতা থেকে আসা আদর্শ । তাহলে কি সেটাও সরিয়ে ফেলা উচিত । দেশটাতো বাংলাদেশ । আমাদের সবার । পৃথিবীর সবকিছু যা ভাল তা আমার গ্রহন করব আর খারাপ গুলো এড়িয়ে যাব ।

শফি হুজুরের বয়ান যদি দেখে না থাকেন তাহলে দেখে নেন ....https://www.youtube.com/watch?v=3tgP7toSn5M

তেতুল হুজুরদের আবদার সামনে আরও আসছে । নারী নেতৃত্ব হারাম বলেছেন। হিন্দুদের কাফের বলেছেন । সামনে কি হতে যাচ্ছে তার দায়ভার আওয়মী লীগকেই বহন করতে হবে । যেমন বহন করছে বিএনপি । আপনার পোষ্ট স্পষ্ট । তার থেকেও স্পষ্ট দেশকে আবার কয়েকশ বছর পেছনে নিয়ে যাওয়ার কার্যক্রম শুরু হয়েছে ।

২৮ শে মে, ২০১৭ রাত ১২:১৮

আলগা কপাল বলেছেন: আপনার মন্তব্যের উত্তরে একটা লম্বা পোস্ট লেখা যায়। মূর্তি সরানোর ব্যাপারে শুধু এটুকুই বলছি আমি যে মূর্তি স্থাপনে আমার কোনো সমস্যা ছিলো না (আমি জানতাম না কখন এটা স্থাপিত হয়), মূর্তি সরানোতেও কোনো সমস্যা ছিলো না। কিন্তু সকাল বেলা প্রথম আলোতে গিয়েই দেখি মূর্তি সরানোয় একটা দল খুব বাড়াবাড়ি করছে। তাদের জবাব দিতেই এই পোস্ট। মূর্তি সরানো হয়েছে সরকারি নির্দেশে। এতে এতো লাফালাফি কেন?

আর কাফির শব্দের অর্থ অস্বীকারকারি। ইসলামি পরিভাষায় যারা আল্লাহকে অস্বীকার করে তারাই কাফির। তাই হিন্দুদের কাফির বললে কোনো সমস্যা নেই। তারা মুসলমানদের যবন ম্লেচ্ছ প্রভৃতি বলে।

আমার মতে কোনো বক্তব্য স্পষ্ট হওয়াই উচিত। একবার পড়েই যেন সবাই পরিষ্কার বুঝতে পারে।

১৭| ২৮ শে মে, ২০১৭ রাত ১২:০৮

ইফতি সৌরভ বলেছেন: কিছু দিন আগে ধর্ষণের বিচার না পেয়ে ব্যথিত পিতা মেয়েকে নিয়ে ট্রেনের নিচে আত্মহত্যা করলেও তখন এত 'হইচই' দেখি নি যতটা বর্তমানে 'শাড়ি পড়া গ্রিক দেবী'কে নিয়ে চলছে

২৮ শে মে, ২০১৭ রাত ১২:২০

আলগা কপাল বলেছেন: সেটাই তো। ওই ঘটনায় কোনো মূত্রমনা বা প্রগতিশীল (আসলে কচুশীল) কোনো বিবৃতি দেয় নি। কেউ রাস্তায় নামে নি। এই মূর্তি নিয়ে কেন এরা রাস্তায়?

১৮| ২৮ শে মে, ২০১৭ রাত ১২:০৮

দ্যা ফয়েজ ভাই বলেছেন: ভাই মুর্তি ইস্যুটা বাদ দেয়া যায় কি?
দেখেন মূর্তি ইস্যু নিয়ে দেশের ১৫% মানুষেরও মাথা ব্যাথা নাই।মানুষের কাছে যেটা কাম্য সেটা সঠিক বিচার।
আর তা পাওয়ার জন্য মানুষ সুপ্রীম কোর্ট তো দূরে থাক,জেলা কোর্টেও যাইতে পারে নাহ।তাই মানুষের কাছে সুপ্রীম কোর্টেও কাছে মুর্তি আছে না নাই,তাও খবর নাই।
আমার কথা হচ্ছে বিচার যদি সুষ্ঠ হয় তাহলে মূর্তি নিয়ে হয়ত ভালো কিছু অবশ্যই কাম্য করতাম এই ইস্যু নিয়ে।কিন্তু আমরা বিচারই সুষ্ঠু পাই না।আমার তো মনে হয় সুপ্রীম কোর্ট টাকেই সরানো উচিৎ।বেহুদাই জায়গা দখল করে আছে।

২৮ শে মে, ২০১৭ রাত ১২:২৪

আলগা কপাল বলেছেন: অনেকটা সঠিক বলেছেন। দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠা বাদ দিয়ে ন্যায় বিচারের প্রতীক প্রতিষ্ঠায় মনযোগ বেশি। ইস্যুটা নিয়ে কিছু বলতাম না। যখন স্থাপিত হয়েছে তখনও কিছু বলিনি। কিন্তু দেশে এত জঘন্য কাজ কারবার হচ্ছে তা নিয়ে কারো মাথাব্যথা নেই, এদিকে মূর্তি সরানোয় বিবৃতি দেয়া হচ্ছে, রাস্তায় আন্দোলন হচ্ছে। কেন?

১৯| ২৮ শে মে, ২০১৭ ভোর ৪:২৬

রুমি৯৯ বলেছেন: কেউ কি একবার চিন্তা করেছেন এই মুর্তি যারা বসিয়েছেন তারা এখান থেকে কত টাকা সাইজ করেছেন।

২৮ শে মে, ২০১৭ বিকাল ৩:১১

আলগা কপাল বলেছেন: রাঘব বোয়াল যখন আছে, কিছু টাকা তো পেটে ঢুকাবেই।

২০| ২৯ শে মে, ২০১৭ রাত ৯:৪৭

রাফিন জয় বলেছেন: ভাস্কর্য আর মূর্তির মাঝে যারা পার্থক্য বোঝে না, তাদের আর কি বলব!

৩০ শে মে, ২০১৭ রাত ১২:১০

আলগা কপাল বলেছেন: ভাষ্কর্যের সংজ্ঞা আমি জানি না। তবে কোনো মানুষ, কাল্পনিক বা বাস্তব প্রাণীর প্রতিকৃতিকেই মূর্তি বলে।

সেটা যাই হোক ভাষ্কর্য বা মূর্তি, সেটা সরানোয় এত হইচই করার কি আছে? কোন মহাভারত অশুদ্ধ হয়ে গেছে সরানোয়?

২১| ২৯ শে মে, ২০১৭ রাত ১০:০৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: মূর্তি নিয়ে কোন ভাস্কর্য তৈরীর অনুমতি দেয়াই উচিত না। যে দেশে মানুষের অধিকার নিয়ে টানাটানি, সে দেশে আবার মূর্তির নামে কোটি টাকা বরাদ্দ! মানুষের ট্যাক্সের পয়সার কি অপচয়!

৩০ শে মে, ২০১৭ রাত ১২:১১

আলগা কপাল বলেছেন: ছাগলগুলো যদি তা বুঝতো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.