নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলী আহসানের ব্লগ

জন্ম ২৪শে মে যশোর জেলায়। শৈশব, বাল্যকাল ও তারুন্যের একটা দীর্ঘ সময় কেটেছে কবিতা, গল্প ও প্রবন্ধ লেখার মধ্যমে। স্কুল ম্যাগাজিন "অগ্রজ", যশোর শিশুসাহিত্য কেন্দ্রের কিশোরমেলা", কলেজের "ক্র্যাচ" এবং দেশের বিভিন্ন দৈনিকে বিচ্ছিন্নভাবে প্রকাশিত কবিতা ও গল্প।

আলী আহসান

জন্ম ২৪শে মে যশোর জেলায়। শৈশব, বাল্যকাল ও তারুন্যের একটা দীর্ঘ সময় কেটেছে কবিতা, গল্প ও প্রবন্ধ লেখার মধ্যমে। স্কুল ম্যাগাজিন "অগ্রজ", যশোর শিশুসাহিত্য কেন্দ্রের কিশোরমেলা", কলেজের "ক্র্যাচ" এবং দেশের বিভিন্ন দৈনিকে বিচ্ছিন্নভাবে প্রকাশিত কবিতা ও গল্প। তড়িৎ ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং পড়াকালীন “সময়" সংকলন এবং নির্বাচিত সাহিত্য সম্পাদক হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন। বিমানের পাইলট ও ক্যাপ্টেনদের ককপিট ইন্সট্রুমেন্টেশান প্রশিক্ষক ও পরবর্তীতে জার্মানী থেকে ইনফরমেশন ও কমুউনিকেশন্স এ উচ্চশিক্ষা গ্রহনের পর আই.বি.এম ও বিভিন্ন গ্লোবাল কোম্পানিতে আই টি স্পেশিয়ালিষ্ট হিসাবে কর্মরত। পেশাগত কারনে দীর্ঘদিন লেখালেখি থেকে বিরত থাকার পর আবার সাহিত্যের অঙ্গনে প্রত্যাবর্তন কবিতা, গল্প, উপন্যাস ও গবেষনা ভিত্তিক প্রবন্ধ লেখার মাধ্যমে। বর্তমানে যুক্তরাজ্যের প্রবাস জীবনে বিভিন্ন ব্লগে কবিতা, গল্প ও উপন্যাস ধারাবাহিক ভাবে প্রকাশিত প্রিয়.কম, গল্প-কবিতা.কম ও বাংলার কবিতা.কম অনলাইন ব্লগে। ব্যক্তিজীবনে ভীষন বন্ধুভাবাপন্ন, অত্যন্ত সদালাপী এবং আড্ডাপরায়ণ। বর্তমানে স্ত্রী, পুত্র ও কন্যা সন্তানকে নিয়ে থাকেন ইংল্যান্ডের মিডল্যান্ডের মার্সটন গ্রিনে।

আলী আহসান › বিস্তারিত পোস্টঃ

দৈনিক ভাবনা

২০ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৬

এটা আকৃতিমূলক কবিতা। প্রতিদিন আমাদের মনের ভেতর এমন অসংখ্য ভাবনা শিশির বিন্দুর মতো ঝুলে থাকে আমাদের মনের জমিনে। ভাবনাগুলো যেন দৈনিক পত্রিকার পাতায় লেখা, প্রথম পাতায় কিছু ভাবনার খবর, দ্বিতীয় বা তৃতীয় পাতায়, ইত্যাদি। এমন চিন্তাকে কাজে লাগিয়ে এই আকৃতিমূলক কবিতা, তাই কবিতার আকার এখানে শিশির বিন্দুর মতো।


মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দারুন আইডিয়া তো!!

বাংলা সাহিত্যে
আকৃতিমূলক কবিতার জনক কি আলী আহসান ভাইয়ু???

২০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৯

আলী আহসান বলেছেন: হা হা হা! দারুন বললেন। কবিতা খুব অনিয়মিতভাবে লেখা হয়। ১৯৯০ সালে প্রথম আকৃতিমুলক কবিতা লিখেছিলাম, সেটা বিভিন্ন পত্রিকায় সেসময়ে ছাপা হয়েছিল। হয়তো কেউ না কেউ লিখছে, আমরা কজনের কথা জানি ভাই? তবে আর কেউ লিখে না থাকলে আপনার মন্তব্য যথার্থ মনে হয়। অনুপ্রাণিত হলাম।

২| ২০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৭

রোকনুজ্জামান খান বলেছেন: এই প্রথম আকৃতি মূলক কবিতা পরলাম ।
লেখকের ভাবনা প্রসংশের দাবী দার।

২০ শে জুন, ২০১৮ বিকাল ৫:০০

আলী আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। কোনও একদিন ভোরে এভাবেই ভাবনাগুলো ঝুলে ছিল আমার মনে, সামনে ছিল দৈনিক পত্রিকার পাতা খোলা, তখনই আইডিয়াটা মাথায় এলো।

৩| ২০ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৭

সনেট কবি বলেছেন: বেশ

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৪৪

আলী আহসান বলেছেন: অনেক ধন্যবাদ সনেট কবি

৪| ২০ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

রোকনুজ্জামান খান বলেছেন: আমার নতুন পোষ্টে একবার ঘুরে আসার আহ্ববান রইল।
আপনাদের অণুপ্রেরণাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে?

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৪৫

আলী আহসান বলেছেন: রোকনুজ্জামান, অনেক ধন্যবাদ। অবশ্যই আপনার পোস্টে ঘুরে আসব, দুঃখিত দেরীতে উত্তর দেবার জন্য। অনেকদিন ব্যস্ততার জন্য আসতে পারিনি এখানে।

৫| ২০ শে জুন, ২০১৮ রাত ৯:২৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: চমৎকার লিখেছেন আকৃতিতেও বেশ। আরো এমন লিখার পাওয়ার প্রত্যাশা রাখি।

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৩৮

আলী আহসান বলেছেন: মাহমুদুর রহমান, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এটা আকৃতিমূলক কবিতা। ব্লগে লিখে এটা ফুটিয়ে আনা সম্ভব ছিল না বলেই ডকুমেন্টে লিখে ছবি আঁকারে তুলে আনা হয়েছে। আমার এমন আরও কিছু কবিতা আছে কিন্তু সেগুলো ডায়রির পাতায় পড়ে আছে, হয়তো সময় পেলে কখনও শেয়ার করব। আবারও অনেক ধন্যবাদ আপনাকে।

৬| ২০ শে জুন, ২০১৮ রাত ১১:৩০

দৃষ্টিসীমানা বলেছেন: আপনার দৈনিক ভাবনার আকৃতি এবং রং খুব সুন্দর হয়েছে কিন্তু পড়তে পড়তে মনে হচ্ছে আবার মনে হয় চোখের ডাক্তারের কাছে যেতে হবে , ভাল থাকুন।

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৩৪

আলী আহসান বলেছেন: আপনার দৃষ্টি একটা সীমানার মধ্যে আটকে গেছে, এজন্য ডাক্তারের কাছে যাবার প্রয়োজন উপলব্ধি করছেন মনে হয়। এই সমস্যা হচ্ছে ছবিটার কারণে। বাংলা ব্লগের এই পেজে খুব সহজে শিশির বিন্দুর আকৃতিটা আনা সম্ভব নয় আর কবিতাটা আকৃতিমূলক (এই জাতীয় কবিতা আগে পড়েছেন কিনা জানি না, গিনসবার্গ, ব্লেক, ছাড়াও আরও অনেকেই আকৃতিমূলক কবিতা লিখেছেন), তাই কোনও ভাবেই এটাকে শিশির বিন্দুর আকার দেয়া যাচ্ছে না। ম্যাকের পেজ ব্যবহার করে এই আকৃতি আনা হয়েছে, আর পুরো কবিতাটা স্ক্রিনসটের মাধ্যমে তুলে আনা। দুঃখিত আপনার চোখের সমস্যা তৈরির জন্য। তারপরও সময় করে পড়েছেন এবং মন্তব্য করেছেন, অনেক কৃতজ্ঞতা রইল।

৭| ২১ শে জুন, ২০১৮ সকাল ১১:২০

রাজীব নুর বলেছেন: বাহ !!

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৩৮

আলী আহসান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর

৮| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:০৬

সৈয়দ মামুনূর রশীদ বলেছেন: বাহ !!

০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৩৯

আলী আহসান বলেছেন: অনেক ধন্যবাদ।

৯| ২৫ শে জুন, ২০১৮ রাত ১:১১

চঞ্চল হরিণী বলেছেন: মজা পেলাম আকৃতিমূলক কবিতা দেখে। চক্রবৃদ্ধিহারে শব্দ বাড়ানো; ভালো দক্ষতা অবশ্যই।

১০| ০১ লা জুলাই, ২০১৮ রাত ৩:৪১

আলী আহসান বলেছেন: চঞ্চল হরিণী, অনেক ধন্যবাদ আপনাকে। হ্যাঁ, এটা আকৃতিমূলক কবিতা (আমাদের প্রতিদিনের ভাবনাগুলো যেভাবে শিশির বিন্দুর মতো আমাদের মনের জমিনে ঝুলে থাকে ঠিক সেভাবেই কবিতার থিম নেয়া এবং লেখা)। কবিতায় একটা মেসেজ আছে, গল্প আছে, যা আমাদের অনেকের ভেতর ঘটে। অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.