নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের মন, ভাবনা, অনুভূতি ও ভালবাসা বৈচিত্র্যময় বলেই পৃথিবীটা এত সুন্দর!https://www.facebook.com/akterbanu.alpona

আলপনা তালুকদার

ড.আকতার বানু আলপনা,সহযোগী অধ্যাপক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী

আলপনা তালুকদার › বিস্তারিত পোস্টঃ

একটি হালকা পোস্ট

২১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৫৮

শিশির শাস্তি



আমার লেখাগুলো বেশীরভাগই সিরিয়াস টাইপের হয়। আজকের পোস্টটা ব্যতিক্রম। কারো ভাল না লাগলে সরি।

গতমাসে ভারতের এক মন্ত্রী প্রকাশ্যে রাস্তায় শিশি করে সমালোচনার মুখে পড়েছিলেন। ভারতে যখন "স্বচ্ছ ভারত" অভিযান চলছে, তখন একজন মন্ত্রী স্বয়ং এমন কাজ করলে সমালোচনা তো হবেই। আমার দেশে হলে অবশ্য অন্য কথা।

এ বিষয়ে একটা কৌতুক মনে পড়ে গেল। বিদেশ ফেরত এক বন্ধুকে বাংলাদেশী আরেক বন্ধু বলল, "আমাদের দেশের মত এত ভাল দেশ পৃথিবীর আর কোথাও নেই।" শুনে অপর বন্ধু অবাক হয়ে বলল, "বলিস্ কি!!!? এত ভাল কিভাবে?" আগের বন্ধু বলল, "আমাদের গোটা দেশটাই একটা টয়লেট। যেকোন জায়গায় প্যান্টের চেন খুলে দাঁড়িয়ে গেলেই হলো। কোন সমস্যা নেই। আর ঘুষ দিয়ে যেকোন অন্যায়কে ন্যায় বানানো যায়। যেটা আর কোন দেশে যায়না।"

টাকা বা ক্ষমতা থাকলে অবশ্য ধনী, উন্নত দেশেও অপরাধ করে পার পাওয়া যায়। যেমন - সৌদি আরবে একই কাজের মেয়ের উপর বাবা, ছেলে, জামাইয়ের যৌন নির্যাতন, জুয়ায় বৌ বন্ধক, ধনী আরবীয় দেশগুলোর শেখদের বিনোদনের জন্য দরিদ্র দেশ থেকে পাচার করে এনে অবুঝ শিশুূদের উটের জকি হিসেবে ব্যবহার (সাড়ে তিন বছর বয়সের শিশুরাও আছে), ইংল্যান্ডের রাজ পরিবার কর্তৃক লেডী ডায়ানা হত্যা, গীর্জার ফাদার কর্তৃক শিশু নির্যাতন, নাইন ইলেভেন নাটক সাজিয়ে নানা অপকর্ম জায়েজ করা, পৃথিবীকে নানা প্রাকৃতিক দূর্যোগ বা গ্রীন হাউজ ইফেক্টে ক্ষতিগ্রস্ত করা, যুদ্ধ বাধানো, নানা অজুহাতে অন্যের দেশ দখল, কোটি মানুষের নানা ভোগান্তি, ভারতে গোমাংস খাবার অপরাধে প্রকাশ্যে মানুষ হত্যা, মায়ানমারে বিনা অপরাধে অসংখ্য মুসলিম হত্যা, জাতিগত বিভেদের কারণে (শিয়া - সুন্নি) পৃথিবীর মুসলিম দেশগুলোতে মুসলিম কর্তৃক অগুনতি নিরপরাধ মুসলিম হত্যা, অমুসলিম কর্তৃক মুসলিম হত্যা (ভারত, মায়ানমার, ফিলিস্তিন, ইত্যাদি দেশে) ও মুসলিম কর্তৃক ( আইসিস বা বিভিন্ন মুসলিম জঙ্গী গোষ্ঠী কর্তৃক হত্যা। পাকসেনারা ৭১-এ মুসলিম, অমুসলিম সবাইকে নির্বচারে খুন করেছিল) নিরপরাধ মুসলিম ও অমুসলিম মানুষ হত্যা, .. ইত্যাদি। আমাদের দেশে হলেই আমরা কেবল চিল্লাপাল্লা করি।

আশেপাশে টয়লেট না থাকলে উপায় কি? থাকলেও টয়লেটগুলোর যা অবস্থা, তাতে খোলা আকাশের নীচেই হাজারগুণ ভাল। উন্নত দেশগুলোতে একটা কথা প্রচলিত আছে। আপনার মন কতটা সুন্দর ও পরিস্কার তা বোঝা যাবে আপনার টয়লেট দেখে। আমাদের মনের অবস্থা যে কি, তা বাংলাদেশের যেকোন একটা পাবলিক টয়লেট দেখলেই বোঝা যায়। তাছাড়া নিষেধ করার তো কেউ নেই। তাহলে অসুবিধা কি? তবে আমি নিশ্চিত, আমাদের দেশের সবগুলো রাজনৈতিক দলের কোন নেতা বা মন্ত্রীরাই চাইলেও এমন কাজ করতে পারবেন না। কারণ তাঁদের চারপাশে যে পরিমাণ নেতা, উপনেতা, পাতিনেতা, ছোট নেতা, বড় নেতা, মাঝারি নেতা, তদ্বির নেতা, চামচা নেতা, অনুপ্রবেশকারী নেতা, ক্যাডার নেতা, অতি উৎসাহী নেতা, টেণ্ডার নেতা, মামলা নেতা, অপরাধী নেতা, সেলফি নেতা, সুবিধাবাদী নেতা, সাইজকারী নেতা,.... ইত্যাদি নানা পদের নেতা ঘুরঘুর করেন, তাতে একাজ সম্ভব নয়।

সম্প্রতি এক গবেষণায়য় জানা গেছে, ভারতে টয়লেটের চেয়ে মোবাইলের সংখ্যা বেশী। আজব কথা!!! টয়লেটের চেয়েও মোবাইল জরুরী???!!!! বাংলাদেশের অবস্থা কি? কারো কাছে লেটেস্ট তথ্য থাকলে জানাবেন।

ভারতীয় সে মন্ত্রী অবশ্য পরে 'সরি' বলেছেন। মন্ত্রী মহোদয় খুব সম্ভব এই ভিডিওটা দেখেননি। দেখলে কিছুতেই অমন কাজ করতেন না। আপনারা যারা প্রতিনিয়ত অমন কাজ করেন, নীচের লিংকে দেয়া ভিডিওটা আপনাদের জন্য। (অবশ্যই দেখুন। খুবই মজার ভিডিও।)

https://m.facebook.com/story.php?story_fbid=1902722199981604&id=100007315272396

মন্ত্রী মহোদয় সরি বলছেন -


একজন ক্রিশ্চিয়ান শুকরের মাংস খেতে পারলে, একজন হিন্দু পাঁঠার মাংস খেতে পারলে একজন মুসলিমেরও গরুর মাংস খাবার অধিকার থাকার কথা। আজব মানুষের মন!!!!

মানুষ বড়ই আজব প্রাণী!!!! বেচারা!!!!!

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪১

কালো আগন্তুক বলেছেন: টয়লেট, শিশি নিয়ে গবেষনা এবং পরিশেষে মহান উপলব্ধি। ভাল লিখেছেন।

২১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪৮

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। ভিডিওটা দেখেছেন কি? না দেখলে মিস করেছেন। ভাল থাকুন।

২| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অজ্ঞাত কারণে বাংলাদেশের গ্রামের টয়লেটগুলো বাড়ির যে পাশে খাল বা নদী থাকে সেই পাশে হয়। খাল বা নদী না থাকলে পুকুরের পাশে হয়। এর কারণ কি?

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৬

আলপনা তালুকদার বলেছেন: সরি ভাই। আমি জানিনা। কাউকে জিগ্যেস করে জানার চেষ্টা করব। জানতে পারলে আপনাকে জানাবো নিশ্চয়। ধন্যবাদ। ভাল থাকুন।

৩| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৪

আবদুল মমিন বলেছেন: কত মাইল বেগে মন্ত্রীর গতীবেগ ছিল তা বলা মুশকিল ,খোলামেলা যায়গায় কি এ রকম আকাম কেউ করে শত ্মাইল গতীবেগ না হলে ।

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৮

আলপনা তালুকদার বলেছেন: হা হা হা! ঠিক। তবে সংবাদ সম্মেলনে মন্ত্রী মহোদয় গতিবেগটা বলেননি। ধন্যবাদ। ভাল থাকুন।

৪| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:২৪

শ্রোডিঙ্গার বলেছেন: হাহাহাঃ

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৯

আলপনা তালুকদার বলেছেন: হাসবেন না। ইহা অতিশয় সিরিয়াস বিষয়! মন্ত্রী মহোদয় বলে কথা! ধন্যবাদ। ভাল থাকুন।

৫| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৮

কানিজ রিনা বলেছেন: হা হা আলপনা তোমার লেখার সাহস আছে
আন্তর্জাতিক প্রেক্ষাপটে ঝান্ডুবাম লাগিয়ে
দিয়েছ। ভালথেক কতদিন ধরে বন্যাদূর্গতদের
জন্য মনটা খুব খারাপ থাকে।
সারাদিন খবর শুনি।
ও আমাদের নাগরিক কবি তো একটা টিম
গঠন করেছে ব্লগাররা ব্যাপক সারা দিচ্ছে।
তোমারও অনুরোধ রইল। ধন্যবাদ।

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:১৭

আলপনা তালুকদার বলেছেন: সাহসটাই আমার সম্বল। দোয়া করবেন। জ্বি, আমি ২৫ তারিখে যাচ্ছি উত্তরবঙ্গে। আমার সাধ্যমত বন্যাদূর্গতদের পাশে দাঁড়াবো। ওনারা অনেক ভাল কাজ করছেন।

৬| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২৯

কানিজ রিনা বলেছেন: আমিও একটু করছি বইকি চার পাঁচ দিন
ধরে আমাদের সোসাইটির ছেলেরা বাসায়
বাসায় থেকে টাকা তুলছে। ওদের অনুপ্ররনা
সাহস দিয়েছি। ওরা কালকে কুড়িগ্রাম যাছে।
একটা জিনিস লক্ষ করলাম লোকজন বেশ
সতস্ফর্ত ভাবে দান করছে। বন্যাকবলিত
মানুষ শেষ রক্ষা হবে তো? সামনে নাকি
আরও বড় বন্যার আশংকা। ভালথেকো।

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৪

আলপনা তালুকদার বলেছেন: অবস্থা খুব খারাপ আপা। কি যে হবে, আল্লাহই জানেন।

৭| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৮

মোঃ তানজিল আলম বলেছেন: এটা কোনো বড় বিষয় নয়। এরকম হতে পারে। মন্ত্রী দের সময়ের অনেক দাম। তাই তিনি উপযুক্ত জায়গা খুঁজে সময় নস্ট না করে যেখানে পেরেছেন সেখানেই কাজ সেরেছেন।

২২ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:২৩

আলপনা তালুকদার বলেছেন: ঠিক। অতি সত্য কথা। বড়টা পেলেও মন্ত্রী মহোদয় নিশ্চয় এরকমই করতেন। তাছাড়া মন্ত্রী বলে কথা! তাঁর যা খুশী, যেখানে খুশী করতেই পারেন। ধন্যবাদ।

৮| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ১:২০

সেয়ানা পাগল বলেছেন: "একজন ক্রিশ্চিয়ান শুকরের মাংস খেতে পারলে, একজন হিন্দু পাঁঠার মাংস খেতে পারলে একজন মুসলিমেরও গরুর মাংস খাবার অধিকার থাকার কথা। আজব মানুষের মন!!!"

যতদূর জানি অনেক মুসলিম দেশে শুকুরের মাংস বিক্রয় ও খাওয়া আইনত অপরাধ। সেখানে অন্য ধর্মের লোকদের ধর্মীয় অধিকার রক্ষা হয় না। কারণ শুকর ইসলাম মতে নাপাক ও হারাম এবং গরু র মাংস না খেলে যে মুসলমান এর জাত চলে যাবে সেটা ও বলা নেই। কিন্তু হিন্দু ধর্ম মতে গরুকে পবিত্র বলে গণ্য করা হয়। সেখানে একটি হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশে তাদের ধর্মে বর্ণিত পবিত্র পশুকে মেরে মাংস খেতে না পারলে মুসলিমদের ধর্মীয় অধিকার খণ্ডিত হয় না।

২২ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:৩৩

আলপনা তালুকদার বলেছেন: মুসলিম দেশে শুকর বা হিন্দু দেশে গরু খাওয়া নিষেধ, এ দুটোই অন্যায়। একটা দিয়ে আরেকটাকে জায়েজ করার সুযোগ নেই। তাছাড়া কোন খাবার নিষিদ্ধ হওয়া, আর কোন খাবার খাওয়ার অপরাধে প্রকাশ্যে জ্যান্ত মানুষ পিটিয়ে মেরে ফেলা, এক কথা নয়। স্বয়ং হিন্দুরাও ভারতেই গরুরে মাংস খায়, কেউ কেউ প্রকাশ্যে। সেই একই অপরাধে কোন হিন্দুকে কি পিটিয়ে মেরে ফেলা হয়েছে? গরুকে পবিত্র মনে করা হলে পবিত্র গরুর চামড়ার জুতা পায়ে পরতে তো হিন্দুরা আপত্তি করেনা। কে কি খাবপ বা খাবেনা, এ নিয়ে কারো বিধিনিষেধ অনুচিত, সে যে দেশেই হোক। ধন্যবাদ। ভাল থাকুন।

৯| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৯

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: Very funny
brilliant post

২২ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:৩৪

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

১০| ২২ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:৫৩

প্রামানিক বলেছেন: ক্ষুধা নিয়েও দু’দিন কাটে
গোস্বা কিংবা রোষে
নিম্নচাপে দু’এক ঘন্টা
থাকতে পারবেন বসে?
× × × × × × ×
রাজা-উজির প্রধানমন্ত্রী
হন না যতই নামী
জুলুম কালে সিংহাসন নয়
টয়লেটই হয় দামী।

২২ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:৩৫

আলপনা তালুকদার বলেছেন: ঠিক। খুবই ভাল বলেছেন। ধন্যবাদ।

১১| ২২ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৫২

বারিধারা বলেছেন: মন্ত্রী এরকম দাঁড়িয়ে শিশি করেন, তাও বার দেয়ালের পাশে - কাপড় চোপড় নষ্ট হয়নি? সেই কাপড় পড়ে আবার ঘুড়ে বেড়িয়েছেন? আজব! এই ছবি দেখার পর কোন ভদ্র ঈন্ডিয়ানের পাশে বসতেও আমার ঘেন্না লাগবে।

৮ নং মন্তব্যের সাহসী জবাব দেবার জন্য ধন্যবাদ।

২২ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩২

আলপনা তালুকদার বলেছেন: জ্বি, মন্ত্রী মহোদয় তাই করেছেন। আর আমার বিশ্ববিদ্যালয়ে আমি লেখার জন্য যতটা সুনাম কুড়িয়েছি, তারচেয়ে বেশী প্রশংসিত হয়েছি আমার সাহসী কিছু কথা, লেখা ও কাজের জন্য। দোয়া করবেন, সত্যি কথা বলার এই সৎ সাহসটা যেন শত প্রতিকূলতায় পড়েও কখনও না হারাই। ভাল থাকুন। ধন্যবাদ।

১২| ২৩ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:২০

সোহানী বলেছেন: ভারত একটা সভ্য দেশ এটা মানতে হলে বাংলাদেশ হবে শ্রেষ্ঠ দেশ............

যাহোক ভারতের মন্ত্রী একাজ করলে খুবই স্বাভাবিক ধরে নিতে পারি কারন সে দেশের গ্রামে টয়লেটতো সেদিন হলো মাত্র। .... আজিব দেশ.............

২৩ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:২৬

আলপনা তালুকদার বলেছেন: ঠিক বলেছেন। ধন্যবাদ। ভাল থাকুন।

১৩| ২৩ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫১

শকুন দৃিষ্ট বলেছেন: বেশ ভালো একটি বিষয়ে লিখেছেন। এ বিষয়ে একটা গল্প মনে পড়ে গেল:

প্রেসিডেণ্ট নিক্সন একবার ভারতে বেড়াতে এসেছেন ইন্দিরা প্রিয়দর্শীনি গান্ধীর আমন্ত্রণে। পরদিন প্রাত:ভ্রমনে বেরিয়ে নিক্সন দেখলেন রেললাইনের ধারে, চিপায়-চাপায়, এদিক-সেদিকে যত্রতত্র খোলা আকাশের নিচে অনেক ভারতীয়ই বিষ্ঠা-বিসর্জন করছে।

নিক্সন: হোয়াট ইজ দিস ইন্দিরা? ডোণ্ট দে হাভ টয়লেট?

ইন্দিরার খুব লাগল কথাটা। তিনি মনে মনে ভাবলেন, দাড়াও! দেখাচ্ছি মজা! তোমরাও যে এই আকামডা করো, তোমাদের দেশে যেয়ে আমি দেখাব।

ফিরতি নেমন্তন্নে ইন্দিরা গেসেন নিক্সনের আমেরিকায়। যথারীতি বের হয়েছেন দুজন। ইন্দিরার মনে প্রতিশোধ স্পৃহা, যদিবা পাওয়া যায় একটাকে। কিন্তু, খালি চোখে কিছুই দেখতে পেলেন না তিনি। অবশেষে, বাইনোকুলার বের করে দেখলেন, বেশ দুরে মনে হয় একজন এহেন কর্মটি সারছেন। তখন, নিক্সনকে ডেকে দেখালেন, হোয়াট ইজ দিস নিক্সন? ডোণ্ট ইয়র পিপল হাভ টয়লেট?

নিক্সনের তো মাথায় হাত। কি হল এটা? কিভাবে হল? মান-সম্মানতো সব গেলো ইন্দিরার সামনে। তিনি একজন সিপাহিকে লোকটিকে ধরে আনতে আদেশ দিলেন।

সিপাহি যাকে ধরে আনল দেখা গেলো সে একজন ব্লাডি ইন্ডিয়ান।

২৩ শে আগস্ট, ২০১৭ রাত ৮:০৯

আলপনা তালুকদার বলেছেন: হা হা হা! দারুণ!!! অনেক ধন্যবাদ!!!! ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.