নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

লাইফস্টাইল ব্লগ- গরমে ছেলেদের ত্বকের যত্ন

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৫


বৈশাখের তাপদাহের আগেই বেশ গরম পরতে শুরু করেছে। গরমের এই প্রকোপে মেয়েদের পাশাপাশি ছেলেদের ত্বকেও নানা ধরণের সমস্যা দেখা যাচ্ছে। চলুন দেখে নেওয়া যাক কিভাবে যত্ন নিয়ে ত্বকের যাবতীয় সমস্যা দূর করা সম্ভব।

গরমে ত্বক বেশী তৈলাক্ত হয়ে যায়। এ জন্য প্রয়োজন নিয়মিত ত্বক পরিষ্কার করা। ভালো মানের ফেসওয়াশ দিয়ে দৈনিক ২ বার মুখ পরিষ্কার করতে হবে। এছাড়াও সম্ভব হলে প্রতি ঘণ্টায় একবার পানির ঝাপটা দিতে হবে।



সূর্যের অতি বেগুনী রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। নানা ধরণের চর্মরোগের কারণ এই রশ্মি। তাই বাইরে বের হওয়ার আগে অবশ্যই ন্যূনতম ১৫ পিএইচপি যুক্ত সানস্কিন ক্রিম ব্যবহার করতে হবে। আরেকটি বিষয় মাথায় রাখতে হবে। সেটা হল সানস্কিন ক্রিম ত্বকে লাগিয়ে বাইরে ৪ ঘণ্টার বেশী থাকা উচিৎ নয়। তাই সাথে ভেজা টিস্যু রাখতে পারেন যাতে ৪ ঘণ্টা পর ত্বক মুছে নিতে পারেন। পরবর্তীতে ব্যবহারের জন্য সাথে ছোট সানস্কিন ক্রিম রাখতে পারেন।



রোদে ত্বকে কালো ছোপ পড়ে থাকে। কালো ছোপ দূর করতে পারেন ঘরোয়া ভাবেই। শসা, আলু এবং টমেটোর রস কালো ছোপ দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে যেকোনো একটি সবজি থেকে রস বের করে তা মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে তিন দিন টোনারটি ব্যবহারে ত্বকের কালো ছোপ দূর হয়ে যাবে খুব সহজেই।



চোখের নিচের কালো দাগ রোধ করতে বাইরে বের হওয়ার সময় ব্যবহার করতে পারেন রোদ চশমা।



এসময় ব্রণের আধিক্য লক্ষ্য করা যায়। মূলত ত্বকে ধুলোবালি জমে এমনটা হয়। আর এ থেকে ত্বককে রক্ষা করতে প্রয়োজন স্ক্রাব। আজকাল বাজারে নানা ব্র্যান্ডের স্ক্রাব পাওয়া যায়। আবার কেউ ঘরোয়া ভাবেও স্ক্রাব করতে পারেন। মসুর ডাল বাটা ভালো স্ক্রাবের কাজ করে। আবার ত্বক যদি বেশী তৈলাক্ত না হয়ে থাকে তাহলে চিনির সাথে মধু ও গোলাপ জল মিশিয়েও স্ক্রাবের কাজ সেরে নিতে পারেন।



নাক ও এর আশেপাশে ব্ল্যাক হেডস এবং ডেড হেডসের প্রকোপও বেড়ে যায় এ সময়। ব্ল্যাক হেডস এবং ডেড হেডস থেকে মুক্তি পেতে ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে ডিমের সাদা অংশ ভালো ভাবে ফেটে নিয়ে তা ত্বকে লাগান। এরপর টিস্যু দিয়ে ত্বকে চেপে রাখুন। শুকিয়ে গেলে এক টানে উঠিয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই পদ্ধতি অবলম্বন করে মুক্তি পেতে পারেন ব্ল্যাক হেডস এবং ডেড হেডস থেকে ।



ত্বক থেকে অতিরিক্ত তেল নিঃসরণ করতে এবং লোমকূপ পরিষ্কার করতে গরম পানির ভাপ নিতে পারেন সপ্তাহে দুই দিন। এ ক্ষেত্রে বালতিতে ধোঁয়া ওঠা পানি নিন যেটা ত্বকের সাথে সহনীয় হবে। এবার এতে লেবুর রস ও নিমের পাতা দিয়ে মুখ বালতিতে লাগিয়ে পুরো বালতির মুখ তোয়ালে দিয়ে ঢেকে দিন। এভাবে দশ মিনিট থাকার পর ক্ষারহীন সাবান দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর গোলাপ জল টোনার হিসেবে লাগিয়ে ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।



গরমে শুধু ত্বকের যত্নই যথেষ্ট নয়। লক্ষ্য রাখতে হবে খাদ্যাভাসের দিকেও। তেলে ভাজা খাবার এ সময় পরিহার করাই ভালো। এছাড়াও ঘন ঘন পানি এবং পানি জাতীয় খাবার বেশী খেতে হবে। দৈনিক অন্তত ৮ গ্লাস পানি পান করতে হবে। দৈনিক খাবারের তালিকায় রাখতে হবে মৌসুমি ফল।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩০

মোস্তফা সোহেল বলেছেন: ভালো পোষ্ট।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩২

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ। :)

২| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩১

বিজন রয় বলেছেন: বেশ বেশ ।
+++

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৩

আলভী রহমান শোভন বলেছেন: :)

৩| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৪

গেম চেঞ্জার বলেছেন: এত কিছু করার টাইম নাই। আমাদের বাসা নিরিবিলি ও এত ভ্যাপসা গরম পড়ে না। তবে রাস্তায় বেরুলে তো খবর আছেই। সৌন্দর্য সচেতন ছেলেদের জন্য ভাল পোস্ট। তবে আমি অতো বেশি সময় + আগ্রহ পাই না এ বিষয়ে।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: ;)

৪| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:০২

কালীদাস বলেছেন: এগুলা ফলো করলে পুলারা আরও গর্জিয়াস/এট্রাকটিভ লুকিং হইব, শহরের সব মাইয়ার মাথা আউলায়া যাইব (এমনেই মাইয়াগুলা খারাপ, পুলাগর মাথা খায়া ফালায়), দেখা যাইব বিবাহবহির্ভূত পেয়ার-ইশক বাইড়া যাইব, বেশরিয়তি কাজ আরও বেশি হইব, সমাজব্যবস্হা ভাইঙা পড়ব।

কাজেই এইগুলা করা ঠিক না :D

২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:০৭

আলভী রহমান শোভন বলেছেন: ;)

৫| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:২৮

এরশাদ বাদশা বলেছেন: তার চে ভালো ঘর থেকে বাইরেই না যাই। =p~

২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: হি হি হি ! দরকারেও বাইরে যাবেননা ? ;)

৬| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩১

মহা সমন্বয় বলেছেন: বাহহ দারুণ তো.. আগে তা জানতাম না। =p~

২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৭

আলভী রহমান শোভন বলেছেন: আগে জানতেন না বিশ্বাস হইলো না। আপনি তো সকল বিষয়ে সমন্বয় ঘটিয়ে থাকেন। ;)

৭| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ১০:৫৭

প্রামানিক বলেছেন: দারুণ পোষ্ট। ধন্যবাদ

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫৩

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকেও ধন্যবাদ। :)

৮| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৮

উল্টা দূরবীন বলেছেন: ভালো পোস্ট।

৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩০

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.