নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

লাইফস্টাইল ব্লগ - পহেলা বৈশাখে ছেলেদের সাজসজ্জা

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৫



বছর ঘুরে আবার আসছে বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। দিনটিকে ঘিরে নানা পরিকল্পনা থাকে নারী-পুরুষ নির্বিশেষে সবার। একটা সময় বৈশাখের সাজসজ্জা নিয়ে শুধু মেয়েদেরই মাতামাতি করতে দেখা যেত। কিন্তু দিন বদলেছে। মেয়েদের পাশাপাশি ইদানিং ছেলেরাও সচেতন হয়েছে বৈশাখের সাজসজ্জা নিয়ে। দেখে নেওয়া যাক এবারের বৈশাখে ছেলেদের সাজসজ্জা।





প্রথমেই আসি পোশাকে। ছেলেদের কাছে পহেলা বৈশাখ মানেই গায়ে পাঞ্জাবি জড়ানো। একটা সময় বৈশাখী পাঞ্জাবি বলতে লাল আর সাদা পাঞ্জাবিকেই বোঝানো হত। সেই ধারা এখনও বহমান, তবে একটু কম। তরুণেরা ইদানীং লাল কিংবা সাদা পাঞ্জাবির পাশাপাশি বিভিন্ন উজ্জ্বল রঙের পাঞ্জাবিও পরছে। প্রাধান্য পাচ্ছে হলুদ, কমলা, বেগুনী, নীল, সবুজের মত রংগুলি। গরমে সূতি কাপড়ের পাঞ্জাবি পরাটাই আরামদায়ক। তবে কেউ যদি চায় তবে অ্যান্ডি, ভয়েল কিংবা সিল্কের পাঞ্জাবিও পরতে পারে।



কয়েক বছর আগেও পাঞ্জাবির সাথে জিন্স প্যান্টের চল ছিল। কিন্তু তরুণেরা এখন পাজামাকে প্রাধান্য দিচ্ছে। পাজামার কাটেও এসেছে বৈচিত্র। সাধারণ কাটের সেলোয়ারের পাশাপাশি প্লেইন স্লিম কাট, ধুতি কাট কিংবা চুড়িদারও পরা যেতে পারে। আরেকটু ভিন্নতা আনতে পাজামার রঙে বৈচিত্রতা আনা যেতে পারে। তবে সাদা ব্যতিত অন্য রঙের পাজামা নির্বাচন করার সময় লক্ষ্য রাখতে হবে তা যেন পাঞ্জাবির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।



পোশাকে ভিন্নতা আনতে লোকজ মোটিফের প্রিন্ট টি-শার্ট কিংবা ফতুয়াও পরা যেতে পারে। এছাড়াও মাথায় এবং হাতে গামছা বাঁধা যেতে পারে।

কিছুদিন আগেও তরুণদের ভেতর বাহারি রিষ্ট ব্যান্ড এবং ব্রেসলেট পরার প্রবণতা দেখা যেত। এখন সেই চল নেই, তবে পাঞ্জাবির হাতা গুটিয়ে হাতে ঘড়ি পরলে বেশ লাগবে।

বৈশাখে মূলত দুই ফিতা সম্বলিত স্লিপার স্যান্ডেল পরে থাকে তরুণেরা। তবে সেই সাথে বেল্টযুক্ত স্যান্ডেল, নাগরা কিংবা লোফারও পরা যেতে পারে।




বৈশাখ উপলক্ষে চুলের বিভিন্ন কাট দিতে দেখা যায় তরুণদের। তবে এ ক্ষেত্রে উৎসবের অন্তত ৭ থেকে ১৫ দিন আগে চুল কেটে নেওয়া ভালো, এতে চুল সুন্দর শেইপে আসবে। তাছাড়া চুলের কাটের ওপর এই সময় নতুন কোন নিরীক্ষা না করাই ভালো। কারণ অনেক সময় মুখের সাথে চুলের কাট সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। আর বৈশাখে যেহেতু গরম থাকবে সেহেতু চুলের জন্য কোন ছোট কাট নির্বাচন করাটাই হবে বুদ্ধিমানের কাজ। উৎসবের দিন চুলে জেল ব্যবহার না করাই ভালো। কারণ বাইরের ধূলাবালি চুলে জেলের সাথে মিশে সৌন্দর্য খানিকটা মলিন করে দিতে পারে। তবে একান্তই যদি কেউ চুলের স্টাইল ঠিক রাখতে চুলে কিছু লাগাতে চান তবে হেয়ার স্প্রে কিংবা হেয়ার ক্রিম লাগানো যেতে পারে।



বৈশাখ উপলক্ষে ফেসিয়াল করাতে চাইলে তা উৎসবের তিন দিন আগে করানো ভালো। এছাড়া হাত ও পায়ের যত্নে ম্যানিকিওর এবং প্যাডিকিওরও আগে ভাগে করাই ভালো।



বৈশাখে যেহেতু সারাটা দিন বাইরে থাকা হয় সেহেতু বাইরে বের হওয়ার আগে অবশ্যই ন্যূনতম ১৫ পিএইচপি সমৃদ্ধ সানব্লক ক্রিম ব্যবহার করতে হবে। চোখের সুরক্ষার জন্য ব্যবহার করতে হবে সানগ্লাস। তাছাড়া ত্বক তৈলাক্ত হলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিতে হবে। সম্ভব হলে মুখে পানির ঝাপটা দিতে হবে।





উৎসবে খাবারের দিকেও লক্ষ্য রাখতে হবে। ভাজাপোড়া এবং অস্বাস্থ্যকর খাবার পরিহার করতে হবে। প্রচুর পানি এবং ফলের জুস পান করতে হবে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:০৮

অলোক সাহা বলেছেন: পাঞ্জাবিগুলা সুন্দর লাগল

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:১০

আলভী রহমান শোভন বলেছেন: :)

২| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:১৩

শায়মা বলেছেন: পাঞ্জাবীগুলো দেখে আসলেও মুগ্ধ হলাম ভাইয়ামনি!!!!!!!!!

তোমার পছন্দ অনেক অনেক সুন্দর!!!!!!!!:)

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:১৫

আলভী রহমান শোভন বলেছেন: এত্তগুলা ধন্যবাদ, শায়মা আপু । :)

৩| ০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: সুন্দর তো!

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:৪০

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ দাদা। :)

৪| ০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

শায়মা বলেছেন: সাধুভাইয়া তুমি আলভী ভাইয়া থেকে দোকানের এড্রেস নিয়ে নীল পাঞ্জাবীটা কিনে ফেলো!!!!:)

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৪

আলভী রহমান শোভন বলেছেন: হি হি হি ! নীল পাঞ্জাবিটা 'Ecstacy' ব্র্যান্ড এর। :)

৫| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: সবই ঠিক আছে কিন্তু দাড়ি নিয়া ফাইজলামিটা ভাল লাগেনা। বিশেষ করে প্রথম ছবিটা ভয়াবহ বেমানান মনে হয়েছে।

০১ লা এপ্রিল, ২০১৮ সকাল ৮:৫৬

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.