নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

ইফতারে ভিন্ন স্বাদের নিরীক্ষাধর্মী তিন রেসিপি - ০৩

০৭ ই জুন, ২০১৭ দুপুর ২:৫৮

আগের পর্বগুলো -
ইফতারে ভিন্ন স্বাদের নিরীক্ষাধর্মী তিন রেসিপি - ০১
ইফতারে ভিন্ন স্বাদের নিরীক্ষাধর্মী তিন রেসিপি - ০২

১) পালং পুলি



উপকরণ:

পুলির জন্যে : ময়দা ২ কাপ, কালো জিরা আধা চা চামচ , পালং শাকের পাতা কুঁচি ২ কাপ, লবণ ও তেল পরিমান মতো ।
পুরের জন্যে : সয়া নাগেটস ১ কাপ , আলু স্বেদ্ধ ২ টি, চিড়া ১ কাপ, ভাজা জিরা গুঁড়ো ১ চিমটি, সয়া সস ১ টেবিল চামচ ,কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ , ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ , লবন স্বাদ মতো ।

প্রণালি: পালং শাকের সাথে ১ টেবিল চামচ তেল, আধা চা চামচ লবণ ও অল্প পরিমান জল দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিতে হবে । এবার মিশ্রণটি ময়দা ও কালো জিরা দিয়ে ভালো করে ময়ান দিয়ে রেখে দিতে হবে ঘন্টা খানেক ।
পাত্রে পানি গরম করে তাতে সয়া নাগেটস দিয়ে দিতে হবে । নরম হলে চুলা থেকে নামিয়ে ভালো করে সয়া নাগেটস হাতে চিপে চিপে পানি বের করে নিতে হবে । এবার সয়া নাগেটস এবং ভেজানো চিড়া ব্লেন্ডারে পেস্ট করে নিতে হবে । এবার এই মিশ্রণের সাথে স্বেদ্ধ করা আলু হাত দিয়ে মাখতে হবে । এবার বাকী সব উপকরণ দিয়ে ভালো করে মেখে মিহি হয় করতে হবে। এবার ময়দার মিশ্রণ থেকে ছোট ছোট লুচি বানিয়ে নিইয়ে তাতে পুর ভরে পুলি পিঠার মতন করে বানাতে হবে । তেলে বাদামী করে ভেজে পরিবেশন করুন পালং পুলি ।

২) ওটস পেঁয়াজু



উপকরণ: ওটস আধা কাপ, মসুর ডাল আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচা মরিচের কুচি আধা চা চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতার কুচি ১ চা-চামচ, হলুদগুঁড়ো আধা চা চামচ, জিরা গুঁড়ো এক চিমটি, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য।

প্রণালি: ওটস অল্প পানিতে ভিজিয়ে রাখতে হবে। মসুর ডাল দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে পানি ভালোভাবে ঝরিয়ে নিয়ে মিহিন করে বেটে নিতে হবে। তারপর তেল বাদে বাকি উপকরণ ও পানি নিংড়ে নেওয়া ওটস একসঙ্গে মেখে নিতে হবে। তেল গরম করে মিশ্রণ থেকে অল্প করে নিয়ে পেঁয়াজুর আকারে গড়ে গরম তেলে বাদামী করে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

৩) স্পাগেটি পাকোড়া



উপকরণ - স্পাগেটি পাস্তা সেদ্ধ ২ কাপ, মসুর ডাল বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ কুঁচি ২ চা চামচ, লবণ স্বাদ মত, তেল ভাজার জন্য।

প্রণালী - পাত্রে পানি গরম করে স্পাগেটি পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। এবার ছোট ছোট টুকরা করুন স্পাগেটিগুলো। এরপর এতে একে একে মসুর ডাল বাটা, পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ কুঁচি, লবণ দিয়ে ভালো করে মাখুন। ফ্রাই প্যানে তেল দিয়ে পাকোড়ার আকারে মিশ্রণগুলো ছাড়ুন। বাদামী রঙ ধারণ করলে পাত্রে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪১

মানবী বলেছেন: এটার তিন নং টা ইনশাহ্আল্লাহ্ ট্রাই করবো। :-)

রেসিপি পোস্টের জন্য ধন্যবাদ আলভী রহমান শোভন।

০৭ ই জুন, ২০১৭ বিকাল ৫:২২

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা ! কেমন হল খেয়ে জানিয়ো, আপুনি।

আর আমার ব্লগ পোস্ট থেকে ঘুরে যাবার জন্য ধন্যবাদ। :)

২| ০৮ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪৫

মানিজার বলেছেন: রেসিপিগুলোর লিগা ধইন্যা আপনারে

০৯ ই জুন, ২০১৭ রাত ১:০১

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকেও ধন্যবাদ ব্লগ পোস্ট থেকে ঘুরে যাবার জন্য। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.