নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

কেকা ফেরদৌসির অদ্ভুতুড়ে রান্নার স্বপক্ষে কিছু বয়ান এবং নুডুলসের তিনটি রেসিপি

১৮ ই জুন, ২০১৭ রাত ৯:২২



বাংলাদেশে রমজান মাস এলেই বিভিন্ন চ্যানেলে দেখতে পাই ইফতার নিয়ে বিভিন্ন রান্না সংক্রান্ত অনুষ্ঠান। তবে দুই বছর ধরে বোধ হয় সবচেয়ে বেশী আলোচিত (কিংবা সমালোচিত) অনুষ্ঠান কেকা ফেরদৌসির নুডুলস নিয়ে রান্নার প্রোগ্রামগুলো।

বাঙ্গালিরা মূলত সেদ্ধ নুডুলস তেলে ডিম, পেঁয়াজ, মরিচ, চিংড়ি, মাংস ইত্যাদি দিয়ে খেতে অভ্যস্ত। কেকা ফেরদৌসি সেই চিরচেনা নুডুলসে ভিন্নতা এনে এবং ফিউশন করে ভিন্ন ধরনের রেসিপি নিয়ে হাজির হন দর্শকদের সামনে। আর আমরাও হুজুগে বাঙালি। তার দুই তিন ধরণের অদ্ভুতুড়ে রেসিপি নিয়ে সারা রমজানে করতে থাকি মজা। এটা মানছি যে ভিন্নতা আনতে গিয়ে তার ৩০টা নুডুলসের রেসিপির মধ্যে হয়তো ৪/৫টা রেসিপি অখাদ্য হয়ে যায় কিন্তু বাকি রেসিপিগুলো কি আমরা দেখেছি যেগুলো শুধু খাবারই যোগ্য নয়, সেই সাথে পুষ্টিগুণ সম্পন্নও?

নুডুলসের সিরকা আচার, নুডুলসের চাপ কিংবা নুডুলসের ভর্তার রেসিপি দেখে হয়তো অনেকের ভক্তি নাও হতে পারে খেতে। কিন্তু কখনো কি বাসায় নুডুলসের পাকোড়া কিংবা নুডুলসের স্টাফড রোল তৈরি করে দেখেছেন? কথা দিচ্ছি, বাসায় এইগুলো তৈরি করে খাবার পর কাউকে হতাশ হতে হবে না এর স্বাদ নিয়ে।

কোন কোম্পানি যদি কোন রন্ধনশিল্পীকে একই ঘরানার খাবারকে ভিন্ন ভাবে উপস্থাপন করে ৩০টা রেসিপি দিতে বলে সেখানে ভিন্নতা আনতে গিয়ে ৩/৪টা রেসিপি ভালো নাও হতে পারে। কিন্তু এ জন্য তো তাকে উপহাস করতে পারি না আমরা। বরং তার যে আইটেমগুলো ভালো এবং খাবার যোগ্য সেগুলো নিয়ে তাকে উৎসাহিত করতে পারি, বাসায় তৈরি করে খেতে পারি।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেখা গিয়েছে তার রান্নার সমালোচনাকে ছাপিয়ে তার ফিগার নিয়েও মজা করা হচ্ছে। একটা মানুষ যদি তার কাজের ক্ষেত্রে কোন ভুল করে থাকে তবে তার কাজের গঠনমূলক সমালোচনা করা উচিত। সেখানে আমরা তার শারীরিক গড়নের অযৌক্তিক কৌতুক করে আমরা নিজেদের নগণ্য মানসিকতার পরিচয় দিচ্ছি।

যার বা যাদের রান্নাঘরে নিয়মিত আনাগোনা কিংবা যারা রান্না নিয়ে নিরীক্ষা করেন তারা যদি কেকা ফেরদৌসির সমালোচনা করতো তবে তা মানা যেত। কিন্তু আমরা যদি খেয়াল করে দেখি তবে বুঝতে পারবো যারা রান্না বোঝে কিংবা রান্না নিয়ে নিরীক্ষা করেন তারা কেকা ফেরদউসিকে নিয়ে সমালোচনা করে নিজেদের ব্যক্তিত্বকে নিচু করেন না।

টুকটাক রান্নাবান্না আমিও করি। কেকা ফেরদৌসির রান্নার অনুষ্ঠানসহ দেশ বিদেশের বিভিন্ন চ্যানেলের রান্নার অনুষ্ঠান দেখা হয় তাই। ইউটিউবে বিভিন্ন রান্নার রেসিপিও দেখি। মানুষ যদি একবার ইউটিউবে নুডুলসের রেসিপি সার্চ করে কিংবা বিদেশের চ্যানেলগুলোর অনুষ্ঠানগুলো যদি দেখত তবে আইডিয়া পেত যে নুডুলস নিয়ে সেই সকল দেশে কত ধরণের ভিন্ন স্বাদের সব খাবার। আসলে কেকা ফেরদৌসির সমস্যা হল উনি বাংলাদেশে জন্মগ্রহণ করে ভুল করেছেন। দেশের মানুষ ভালো কাজের মূল্যায়ন করতে জানে না। কারো ৯৯ ভাগ ভালোর মধ্যে যদি ১ ভাগ খারাপ পায় তবেই হয়েছে। সেই ১ ভাগ খারাপ নিয়ে উত্তাল হয়ে যাবে সবাই কিছু না জেনে শুনে অথবা বুঝে।

ব্লগে এর আগেও অনেক রেসিপি নিয়ে পোস্ট দিয়েছি। এবারো দিলাম। এবং এবারের তিনটি রেসিপি নুডুলস নিয়ে। সহব্লগার যারা রয়েছেন যারা রান্না করতে পছন্দ করেন কিংবা রান্নায় নিরীক্ষা করতে পছন্দ করেন তারা বাসায় ট্রাই করে দেখতে পারেন রেসিপিগুলো। কথা দিচ্ছি, স্বাদ নিয়ে হতাশ হতে হবে না।

১) স্টাফড নুডুলস পটেটো কাবাব



উপকরণ- আলু সেদ্ধ ৪ টা, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, মরিচ কুঁচি ১ টেবিল চামচ, নুডুলস সিদ্ধ ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, ডিম ১টি, ব্রেড ক্রাম ১ কাপ, লবণ স্বাদ মত, তেল ভাজার জন্য।

প্রণালী – সেদ্ধ আলু চটকে এতে পেঁয়াজ বেরেস্তা, মরিচ কুঁচি এবং লবণ দিয়ে মেখে নিতে হবে। প্যানে তেল দিয়ে সেদ্ধ নুডুলস,সয়াসস এবং লবণ দিয়ে হালকা ভেজে নিতে হবে। এবার মাখানো আলু নিয়ে গোল করে এর মধ্যে নুডুলস দিয়ে চ্যাপ্টা করে ডিমে চুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে ফ্রিজে ১৫/২০ মিনিটের মত রেখে দিতে হবে। এবার তেল গরম করে ডুবো তেলে মাঝারি আঁচে ভেজে তুলতে হবে।

২) নুডুলস পেঁয়াজু



উপকরণ - নুডুলস সেদ্ধ ২ কাপ, মসুর ডাল বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচামরিচ কুঁচি ২ চা চামচ, লবণ স্বাদ মত, তেল ভাজার জন্য।

প্রণালী - সেদ্ধ নুডুলসের সাথে মসুর ডাল বাটা, পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ কুঁচি, লবণ দিয়ে ভালো করে মাখুন। ফ্রাই প্যানে তেল দিয়ে পেঁয়াজুর আকারে মিশ্রণগুলো ছাড়ুন। বাদামী রঙ ধারণ করলে পাত্রে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন।

৩) নুডুলস পাই



উপকরণ – নুদুলস সেদ্ধ ২ কাপ, ডিম ১টা, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ চা চামচ, ক্যাপসিকাম কুঁচি ১ টেবিল চামচ, টমেটো কুঁচি আধা কাপ, চিংড়ি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, তেল ১ চা চামচ।

প্রণালী – সেদ্ধ নুদুলসের সাথে ফেটানো ডিম, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, টমেটো কুঁচি, চিংড়ি এবং লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ওভেনপ্রুভ পাত্রে তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে ৩৬০ ডিগ্রীতে ২৫ মিনিট বেক করতে হবে। কেউ চাইলে ক্যাপসিকামের মধ্যে নুদুলসের মিশ্রণটি দিয়ে বেক করে তৈরি করতে পারেন নুডুলস কাপ পাই ।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৭ রাত ১১:৪৫

কানিজ রিনা বলেছেন: কেকা ফেরদৌসী এক ব্যক্তিত্ববান নারীর
নাম। যেকিনা স্বামী ছারা একটি সন্তানকে
নিয়ে একাই জীবনে প্রতিষ্ঠা পেয়েছেন।
দেশে বিদেশে তার রান্নার প্রশংশা অনেক।
প্রতিটা মেয়েই জীবন প্রতিষ্ঠায় কেকা
ফেরদৌসীর আদর্শ অবলম্বন করতে পারে।
মেয়েরা একা একা বাঁচতে পারে কেকা
ফেরদৌসী তার দৃটান্ত। কেকার শুভকামনা।

১৯ শে জুন, ২০১৭ রাত ১:৫১

আলভী রহমান শোভন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ, আপু। :)

২| ১৮ ই জুন, ২০১৭ রাত ১১:৫৯

শায়মা বলেছেন: নুডুলসের পেঁয়াজু ছাড়া আর কোনোটাই ভালো হবেনা মনে হয় ভাইয়া! :(

১৯ শে জুন, ২০১৭ রাত ১:৫৪

আলভী রহমান শোভন বলেছেন: তিনটা আইটেমই আমি নিজ হাতে বানিয়েছি। আর খেতে ভালো হয়েছে বলেই পোস্ট দিয়েছি রেসিপি সহ। :)

৩| ১৯ শে জুন, ২০১৭ রাত ১২:৪৭

মনিরা সুলতানা বলেছেন: নুডুলস এর পাকোরা তো অনেক পুরানে জনপ্রিয় !!
যতই পক্ষে যুক্তি দেন সব কিছুর ই ডিসেন্সি দরকার ।

১৯ শে জুন, ২০১৭ রাত ১:৫৭

আলভী রহমান শোভন বলেছেন: ডিসেন্সি দরকার কিন্তু আপু উনার ২/১ টা অদ্ভুত আইটেমের জন্য তো উনাকে রান্না পারেন না এমন অপবাদ দেওয়া ঠিক না, এমন কি উনার ফিগার নিয়ে এমন কটূক্তি করাও উচিত নয়। :(

৪| ১৯ শে জুন, ২০১৭ সকাল ৯:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: আমিও আপনার মত রান্নবান্না করতে পছন্দ করি। আপনার রেসিপি গুলো রান্না করে দেখব।

১৯ শে জুন, ২০১৭ দুপুর ২:৫৪

আলভী রহমান শোভন বলেছেন: জী ভাইয়া, জানি আপনি রান্নাবান্না পছন্দ করেন। আমার রেসিপি পোস্টগুলোতে আপনার বিচরণ দেখেই বুঝেছি। ধন্যবাদ আপনাকে। :)

৫| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:২১

রক বেনন বলেছেন: ভাইয়া, যারা এসব সমালোচনা বা ব্যঙ্গ করছেন তারা সবাই এক একজন টমি মিয়ার ভাই ব্রাদার!! এই জন্যই এতো ট্রল! দেখবেন বেশিরভাগই হয়ত জীবনে চুলা ধরিয়ে এক কাপ চা ও বানিয়ে খায়নি!!! আপনার রেসিপির জন্য ধন্যবাদ!

১৯ শে জুন, ২০১৭ বিকাল ৩:০১

আলভী রহমান শোভন বলেছেন: শতভাগ সহমত, ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। :)

৬| ১৯ শে জুন, ২০১৭ বিকাল ৪:০৯

এডওয়ার্ড মায়া বলেছেন: মিডিয়ায় কাজ করা ব্যাক্তিদের নিয়ে , এট্টু আধটু ট্রল হবেই !
মজা এমনি এমনি আসে না মাঝে মইধ্যে টাইন্না আনতে হয় কেকা ফেরদৌসি সেইম।
ব্যাপার্না ।
আপ্নের রেসিপি আমার কাছে অদ্ভুত লাগছে তয় আপনাকে নিয়ে ট্রল হবে না।
সিলেব্রিটি হয়ে যান দেখবেন আপনার নুডুলস পেঁয়াজু নিয়ে ট্রল হয়ে গেছে :) =p~ :)

১৯ শে জুন, ২০১৭ বিকাল ৫:৫৩

আলভী রহমান শোভন বলেছেন: আমার রেসিপি গুলো আমার কিংবা কেকার আবিষ্কার না। ইউরোপিয়ান দেশগুলোতে এগুলো খাবার প্রচলন রয়েছে। আর নুডুলসের পেঁয়াজু তো বাংলাদেশে বেশ পরিচিত খাবার, অনেকে এটাকে নুডুলসের পাকোড়াও বলে থাকে। যারা রান্নার ব্যাপারে কিছু জানে না বুঝে না তাদের সাথে ফাউল তর্কে না যাওয়াই ভালো। কেকা ফেরদৌসি হয়তো এই মন্ত্রে বিশ্বাসী। এ কারণে হয়তো গত বছরের কিছু ছাগলের তৈরি ট্রল নিয়ে মজা করা সত্ত্বেও কেকা তার নিজের অবস্থানে অটল এবং এবছরও উনি নুডুলসের রেসিপি নিয়ে হাজির হয়েছেন। আমি তার রান্নার পর্বগুলো দেখেছি। নুডুলসের সিরকা আচার কিংবা নুডুলসের চাপ ছাড়া বাকি সবগুলো আইটেমই খাবারযোগ্য এবং মজাদার। :)

৭| ১৯ শে জুন, ২০১৭ রাত ৯:২৫

এডওয়ার্ড মায়া বলেছেন: ভাইয়ামনি দেখি পেঁয়াজের ঝাঁজ আমার উপ্রে ছাইড়া দিলেন-
তাই মূলভাব টা আবার বোঝাইয়া দেই -

মিডিয়ায় কাজ করা ব্যাক্তিদের নিয়ে , এট্টু আধটু ট্রল হবেই !

১৯ শে জুন, ২০১৭ রাত ১০:০৬

আলভী রহমান শোভন বলেছেন: না রে ভাই, আপনার উপর কোন পেঁয়াজের ঝাঁজ ছাড়ি নাই। মিডিয়ায় কাজ করা ব্যক্তিদের নিয়ে ট্রল হতেই পারে। কিন্তু ধরুন কেকা ফেরদৌসির কথাই। উনার নুডুলসের সিরকা আচার, নুডুলসের ভর্তা, নুডুলসের চাপ নিয়ে না হয় ট্রল হল কিন্তু উনার কাজকে ছাপিয়ে উনার শারীরিক গঠন নিয়ে অশালীন মজা করা খুবই হীন টাইপ কাজ মনে হয়েছে আমার কাছে।

৮| ১৯ শে জুন, ২০১৭ রাত ৯:৫০

এডওয়ার্ড মায়া বলেছেন: একজন হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট পড়া স্টুডেন্ট এবং ইন্টারন্যাশনাল চেইন হোটেলে জব করা ব্যাক্তিকে যখন মার্কেটিয়ে পড়ুয়া ছাত্র বলে
যারা রান্নার ব্যাপারে কিছু জানে না বুঝে না তাদের সাথে ফাউল তর্কে না যাওয়াই ভালো।
ব্যাপারটা তখন হয়ে যায়
রাজমিস্ত্রী যখন ইঞ্জিনিয়ার :)

আপ্নের রেসিপি আমার কাছে অদ্ভুত লাগছে
ইহা নেগেটিভলি নেয়া ঠিক হয়নি।
সাধারন রান্নায় কেউ যখন ফিউশন যোগ করে ,বৈচিত্র আনে ইহা অদ্ভুত বটে (খারাপ নহে)
ধন্যবাদ

১৯ শে জুন, ২০১৭ রাত ১০:১৩

আলভী রহমান শোভন বলেছেন: যারা রান্নার ব্যাপারে কিছু জানে না বুঝে না তাদের সাথে ফাউল তর্কে না যাওয়াই ভালো। - কথাটা আপনাকে মেনশন করে বলি নি, বলেছি সেই সকল আমজনতাকে যারা রান্নার কিছু না জেনে বুঝে কেকাকে নিয়ে উপহাস করছে। আর বাংলাদেশের রেস্টুরেন্টগুলোতে ফিউশন খুব কমই করা হয়। টিভি চ্যানেলগুলোতে রান্নার যে অনুষ্ঠানগুলো প্রচারিত হয় সেখানের টার্গেট অডিয়েন্সই থাকে সাধারণ গৃহবধূরা এবং যারা ঘরোয়া ভাবে রান্না করতে পছন্দ করে।

৯| ১৯ শে জুন, ২০১৭ রাত ১১:১৩

এডওয়ার্ড মায়া বলেছেন: আমি দুঃখিত শোভন আপনাকে ভুল বোঝার জন্য ।
আমাকে মাফ করবেন।
রান্না বান্নার কোন বাউন্ডারি নেই।যেকোন পরিচিত খাবারকে যখন বৈচিত্র দিয়ে রান্না করা হয় তখন সবার কাছে অন্যরকম ঠেকে সহজে কেউ গ্রহন করে না।
তাই যেকোন খাবারকে সবার কাছে গ্রহনযোগ্য করার জন্য কুলিনারি সাইন্স এন্ড আর্টস মেইন্টেইন করা হয়।যখন খাবারকে কুলিনারি সাইন্স এন্ড আর্টস মেইন্টেন করে তখনি খাবারটা অল্প অল্প করে সবার কাছে গ্রহনযোগ্য হয়।খাবারটি পরিচিতি পায়।
কুলিনারি সাইন্স হচ্ছে খাবারের হাইজিন মেইন্হাটেইন করা।হাইজিন আবার তিন প্রকার- ফুড হাইজিন,ওয়ার্কপ্লেস হাইজিন পার্সোনাল হাইজিন এবং নিউট্রিউশন মেইন্টেইন করা।
কুলিনারি আর্টস হচ্ছে খাবাররের ডেকোরেশন ।খাবারের সুন্দর ডেকোরেশন দিয়ে সার্ভ করা।
এখন আপনি যেকোন খাবারকে উপরোক্ত কুলিনারি মেইন্টেইন করবেন তখনি এটা গ্রহনযোগ্য হবে।
একটা খাবারকে আমি যদি তেলে ডুবিয়ে,নিজের ইচ্ছামত মসলা ঢুকিয়ে,লতা-পাতা দিয়ে ডেকোরেশন দিয়ে দেই ইহা পারিবারিক অথবা ব্যাক্তিগত ভাবে রান্না স্বীকৃতি পাবে তবে সবার গ্রহনযোগ্য হবে না।
ধন্যবাদ শোভন
ভাল থাকবেন।

১৯ শে জুন, ২০১৭ রাত ১১:২৪

আলভী রহমান শোভন বলেছেন: যখন বিবিএ তে ছিলাম তখন মার্কেটিং মেজরের কোর্সে হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট কোর্সটাও করেছি তাই কুলিনারি সাইন্স নিয়েও পড়া হয়েছে। তবে কেকা ফেরদৌসি সহ অন্যান্য রন্ধনশিল্পীদের দেখবেন তারা কিন্তু ঘরে রান্না করে খাবার উপযোগী রান্নাই দেখায়, কোন রেস্টুরেন্টকে তারা টার্গেট করে রান্না দেখায় না।

আপনিও ভালো থাকবেন। শুভেচ্ছা। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.