নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । প্যাশোনেট রাঁধুনি

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ সুলতানা বিবিয়ানা (গ্রামীণ পটভূমিতে নির্মিত মিষ্টি প্রেমের ঝকঝকে ছবি)

১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:১০



বিশিষ্ট নাট্য পরিচালক হিমেল আশরাফের প্রথম পূর্ণদৈর্ঘ্য বাংলা ছবি ‘সুলতানা বিবিয়ানা’। প্রয়াত নাট্যকার ফারুক হোসেনের গল্প এবং চিত্রনাট্যে নির্মিত ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাপ্পি, আঁচল, মামুনুর রশিদ, শহিদুজ্জামান সেলিম, অমিত হাসান প্রমুখ।

১২৫ মিনিট ব্যাপ্তি ছবিটি মুক্তি পায় এ বছরের ২৪ মার্চ। খুলনার ফুলতলায় চিত্রায়িত ছবিটির কাহিনী আবর্তিত হয় সুলতান (বাপ্পি) নামের বিএ পাশ করা এক বেকার যুবককে ঘিরে যে ফুল চাষ এবং এর বাজারজাতকরন শিখতে এক গ্রামে হাজির হয়। গ্রামে আফজ (শহিদুজ্জামান সেলিম) নামের এক ব্যক্তির তত্ত্বাবধানে ফুল চাষ করা শিখতে শিখতে পরিচয় সোনালীর (আঁচল) সাথে। নানা ঘটনার মধ্য দিয়ে তাদের মধ্যে প্রেম হয়। প্রেমকে যখন পরিণয়ে রূপান্তর করতে উদগ্রীব হয়ে ওঠে তারা তখনই বাঁধা হয়ে দাঁড়ায় সোনালীর বাবা (মামুনুর রশিদ)। এদিকে হঠাৎ করে খুন হন সোনালীর বাবা আর খুনের দায় গিয়ে পড়ে সুলতানের কাঁধে। কিন্তু খুনের পেছনের কাহিনী খুঁজতে গিয়ে কেঁচো খুঁড়তে সাপ টাইপের কাহিনী বের হয়ে আসে। কাহিনী মোড় নেয় অন্য দিকে।

ঝকঝকে চিত্রায়নের ছবিটিতে মোটামুটি সকলের অভিনয় ছিল প্রানবন্ত। তবে নায়ক হিসেবে বাপ্পির অভিনয় ভালো লাগেনি। তার অভিনয়কে অতি অভিনয় মনে হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে সংলাপ ডেলিভারির ক্ষেত্রে মাত্রাতিরিক্ত ন্যাকামি লক্ষ্য করা গিয়েছে যা দৃষ্টিকটু লেগেছে। ছবিতে ক্যামেরার কাজ অসাধারণ লেগেছে। কিছু কিছু ক্ষেত্রে দৃশ্যায়নে বেশ মুনশিয়ানা লক্ষ্য করা গিয়েছে।

গ্রামীণ পটভূমির ছবিটিতে পোশাক পরিচ্ছদ ভালো ছিল। তবে গানের দৃশ্যে নায়ক নায়িকার পরনের অভিজাত পোশাক পুরো ছবিতে বেমানান লেগেছে।

ইমন সাহার সঙ্গিতায়জনে ছবির আবহসংগীত ভালো ছিল। সেই সাথে ভালো ছিল ছবির প্রতিটি রোম্যান্টিক গান। আর কাওয়ালী ধাঁচের ‘ভালোবাসা কি জানে’ শিরোনামের ভিন্ন ধারার গানটি অন্য এক মাত্রা এনেছে ছবিতে। তবে গ্রামীণ পটভূমিতে নির্মিত ছবিতে গ্রামীণ ঘরানার গান হলেই বেশী ভালো হত। পরিচালক একটু ঝুঁকি নিয়েই কাজটি করতে পারতেন। মনপুরার মত গ্রামীণ পটভূমির ছবির গানগুলো জনপ্রিয়তা পেলে এই ছবির গানগুলো কেন পেত না !

ছবির অ্যাকশন আর পাঁচটি সাধারণ ছবির মতই ছিল। নাচের কোরিওগ্রাফিও বেশ লেগেছে। তবে নাচে বাপ্পিকে আরও হতে হত। যেখানে আঁচল তার নাচে ছিলেন সাবলীল সেখানে বাপ্পির নাচের স্টেপ দেখে মনে হচ্ছিল তাকে দিয়ে জোরপূর্বক নাচানো হচ্ছে। এক একটি স্টেপ শেষ হওয়ার আগেই আরেকটি স্টেপ তাড়াহুড়ো করে ধরাটা চোখে লেগেছে।

যাই হোক, সুলতানা বিবিয়ানা ছবিটির কাহিনীতে হয়তো তেমন ভিন্নতা পাওয়া যাবে না যেহেতু এটি বাংলাদেশের আর পাঁচটি বাণিজ্যিক ধারার মশলাদার ছবির আদলে নির্মিত। তবে গ্রামীণ পটভূমিতে ইদানিং অনেক কম ছবি নির্মিত হচ্ছে বাংলাদেশে। আর যেগুলোও নির্মিত হচ্ছে সেগুলোর মান নিয়ে থেকে যায় সংশয়। সেদিক থেকে বলতে গেলে সুলতানা বিবিয়ানা বেশ উপভোগ্য একটি ছবি। অন্তত ছবিটি দেখার পর দর্শককে বলতে হবে না, ‘ধুর ! ওয়েস্ট অব টাইম।‘

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:৪০

শাহরিয়ার কবীর বলেছেন: ভালো লাগলো +++

১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৬

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ ভাইয়া :)

২| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:৪১

শাহরিয়ার কবীর বলেছেন: মুভিটা দেখতে হবে !!

১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৫

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! সময় করে দেখে ফেলুন ছবিটি। :)

৩| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:৪২

শাহরিয়ার কবীর বলেছেন: সরি, অনেক গুলো মন্তব্য একসাথে হয়ে গেলে ।। থাক ডিলিট করার দরকার নেই মন্তব্যগুলো ।।

১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০০

আলভী রহমান শোভন বলেছেন: ইটস ওকে ! বুঝতে পেরেছি নেটের সমস্যার কারণে একই মন্তব্য চারবার এসেছে। সংগত কারণে অতিরিক্ত মন্তব্যগুলো ডিলিট করলাম। হেটারসরা হয়তো ভাববে আলোচিত পোস্টে থাকার উদ্দেশ্যে আমি জোরপূর্বক আপনাকে দিয়ে মন্তব্য করিয়েছি। ;) তার চেয়ে সেইভ জোনে থাকা ভালো। :)

৪| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:৪৫

শূন্যনীড় বলেছেন: অনেক ভালো লাগলো ভাই।

১৬ ই জুলাই, ২০১৭ রাত ৩:১৮

আলভী রহমান শোভন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :)

৫| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ৩:০৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ছবিটি দেখা হয়নি। আপনার রিভিউ পড়ে দেখার খুব সাধ জাগছে মনে, দেখে নবো সময় করে ইউটিউবে যদি থাকে।

ভালো লিখেছেন ভাই, খুব আকর্ষিক।

১৬ ই জুলাই, ২০১৭ রাত ৩:১৭

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ নাঈম ভাই। ইউটিউবে পাবেন ছবিটি। সময় করে দেখে ফেলুন। ভালো লাগবে আশা করি। :)

বাই দ্য ওয়ে, আপনার ভগবান আল্লাহ্‌ ঈশ্বর শিরোনামের কবিতাটি ভালো লেগেছে। শুভ কামনা। :)

৬| ১৬ ই জুলাই, ২০১৭ ভোর ৪:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লাগলো, আমার কবিতাটি পড়ে এসেছেন জেনে। আনন্দিত হলাম, প্রেরণা হয়ে থাকবেন।

শুভকামনা আপনার জন্যও সবসময়।

১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৪

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ। আরো ভালো ভালো কবিতা লিখতে থাকুন। :)

৭| ১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: ছবিটা কিছুটা দেখেছি। বাপ্পির ভাড়ামি মার্ক অভিনয় দেখে আর দেখিনি।
শাহরিয়ার ভাইয়র মন্তব্য গুলি মুছে দিলে ভাল দেখাবে। সব না তিনটা রেখে বাকি একই মন্তব্য গুলি।
ধন্যবাদ।

১৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০২

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! মন্তব্যগুলো মুছে দিয়েছি। ভাইয়ার বোধ হয় নেট প্রবলেম ছিল, তাই একই মন্তব্য ৪/৫ টা এসেছে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.