নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

ঘরেই তৈরি করুন মজাদার চাইনিজ আইটেম

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৪

মূলত বাইরেই আমরা চাইনিজ আইটেমগুলো খেয়ে থাকি। তবে ঘরের উপকরণ দিয়েই সহজে তৈরি করে ফেলতে পারেন ভিন্ন স্বাদের চাইনিজ খাবার। চলুন দেখে নেওয়া যাক রেসিপি গুলো-

১) ভেজিটেবল ফ্রায়েড রাইস



উপকরণ - বাসমতি অথবা কালোজিরা চাল ২ কাপ, চিংড়ি ১ কাপ, ডিম ২ টি, তেল ২ টেবিল চামচ ,আদা বাটা ১/২ চা চামচ, মটরশুটি ১ কাপ, গাজর ও বরবটি কিউব করে কাটা ১ কাপ, সয়া সস ১ চা চামচ,পেয়াজ কুচি ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবন পরিমান মত।

প্রণালী – প্রথমে চাল সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার ফ্রাই প্যানে তেল গরম করে এতে ফেটানো ডিম দিয়ে খুব ঘন ঘন নেড়ে ঝুরি ঝুরি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। ঐ প্যানেই অল্প তেল দিয়ে পেয়াজকুচি আর আদা বাটা দিন। কয়েক সেকেন্ড ভেজে নিয়ে মটরশুটি, সেদ্ধ গাজর ও বরবটি এবং চিংড়ি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর ভাত দিয়ে ভালোভাবে মিশিয়ে এতে সয়া সস, গোল মরিচ দিন। কিছুক্ষণ নেড়ে চেড়ে স্বাদ মত লবন দিন। এরপর তুলে রাখা ভাজা ঝুরি ডিম দিয়ে ভালোভাবে মিশিয়ে আরো ১/২ মিনিট ভেজুন। হালকা আঁচে ঢেকে দিয়ে ৫ মিনিট রাখুন। চুলা বন্ধ করে গরম গরম পরিবেশন করুন মজাদার ভেজিটেবল ফ্রাইড রাইস।

২) চিকেন সিজলিং



উপকরণ - চিকেন ১ টা, ডিম ১ টা, গোলমরিচ গুড়া ১/২ চা চামচ, লাল মরিচের গুঁড়া ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, কাঁচামরিচ ১/২ চা চামচ, ক্যাপসিকাম কুঁচি ১/২ কাপ, পেয়াজ কুঁচি ১/২ কাপ, চিলি সস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ,লবন স্বাদ মত, তেল ৩ টেবিল চামচ।

প্রণালী - প্রথমে চিকেন ছোট ছোট কিউব করে কেটে ফেটানো ডিম, গোলমরিচ গুঁড়া, আদা বাটা, সয়াসস দিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা। ২ ঘণ্টা পর ডুবো তেলে ভেজে তুলুন চিকেন গুলোকে। এবার প্যানে তেল দিয়ে আদা বাটা, কাঁচামরিচ কুচি আর শুকনো মরিচ দিয়ে নাড়তে থাকুন। ৩-৪ মিনিট ভেজে এর মধ্যে ক্যাপসিকাম আর পেয়াজ দিয়ে দিন। কিছুক্ষন নেড়ে চেড়ে চিকেন গুলো দিয়ে দিন। এবার এর মধ্যে দিয়ে দিন চিলি সস, টমেটো সস এবং সয়াসস। ঠাণ্ডা পানিতে কর্নফ্লাওয়ার গুলে প্যানে দিয়ে দিন। নাড়তে থাকুন ঘুরিয়ে ঘুরিয়ে। মাখামাখা হয়ে এলে চুলা বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন।


৩) চিকেন শাসলিক



উপকরণ - হাড় ছাড়া মুরগির মাংস কিউব করে কাটা ২ কাপ লাল, সবুজ এবং হলুদ রঙের ক্যাপসিকাম ৩টি, পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ,টমেটো সস ২ টেবিল চামচ,অলিভ অয়েল ১ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, শাসলিক কাঠি ৪ টা।

প্রণালী – প্রথমে ম্যারিনেট করতে মুরগীর মাংসের সাথে রসুন বাটা, পেঁয়াজ বাটা, আদা বাটা, সয়াসস, টমেটো সস মিশিয়ে দুই ঘণ্টা রেখে দিন। দুই ঘণ্টা পর শাসলিকের কাঠিতে প্রথমে একটি মুরগীর টুকরা গাঁথুন। তারপর একে একে ক্যাপসিকাম ও পেঁয়াজ টুকরা গাঁথুন। তারপর আবার চিকেনের টুকরা গেঁথে নিন। এইভাবে শাসলিক তৈরি করে নিন। এবার ওভেনে ২২৫ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট গ্রিল করে নিন। ওভেন না থাকলে ফ্রাই প্যানে অল্প তেল দিয়ে সাসলিক গুলো হালকা আঁচে সোনালী করে ভেজে নিন।

৪)চিকেন মাঞ্চুরিয়ান



উপকরণ – হাড় ছাড়া মুরগির মাংসের টুকরা দেড় কাপ, কিউব করে কাটা পেঁয়াজ , লাল , সবুজ , হলুদ ক্যাপসিকাম দেড় কাপ, মরিচ গুঁড়া আধা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, ময়দা ২ টেবিল চামচ,আদা বাটা আধা চা চামচ, কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, ডিম ১ টি, লবন পরিমাণ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী - মুরগির মাংস কেটে ধুয়ে নিয়ে তাতে কর্ণ ফ্লাওয়ার, লবন, গোল মরিচের গুঁড়া, ময়দা , সয়া সস ও ফেটানো ডিম দিয়ে ভালভাবে মাখিয়ে নিন। প্যানে মাঝারি আঁচে তেল গরম করে মাংসের টুকরা হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন। এবার প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি , ক্যাপসিকাম কুঁচি, আদা কুঁচি , রসুন কুঁচি দিয়ে হালকা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন। এবার একে একে বাকি সয়া সস , লবন , চিনি, গোল মরিচের গুঁড়া, টেস্টিং সল্ট দিন ও ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবার এতে চিকেন দিয়ে ৫ মিনিট রান্না করুন। ১/৪ কাপ পানিতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে চিকেন এর মধ্যে দিয়ে আবার ২-৩ মিনিট রান্না করুন । চুলা বন্ধ করে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪১

সামির কবির বলেছেন: ধন্যবাদ ভাই, চেষ্টা করে দেখবো। তবে আমাকে একটা সাধারন সব্জি রন্ধন প্রনালী দেবেন প্লিজ ? হতে পারে মনে করুন আলু, সিম ইত্যাদি মিক্সড সব্জি রান্না। উপকৃত হতাম।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩২

আলভী রহমান শোভন বলেছেন: সবজির নানা ধরনের সহজ রেসিপির জন্য সহব্লগার অসিত কর্মকার সুজনের ব্লগ থেকে ঘুরে আসতে পারেন http://www.somewhereinblog.net/blog/asit1987

ধন্যবাদ। ভালো থাকবেন। :)

২| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়ু! পার্সেল করে পাঠিয়ে দিয়ো এসব কোনদিন! হাহাহা।
ভালো পোস্ট!
ভালো থেকো।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২৯

আলভী রহমান শোভন বলেছেন: তোমার কানাডায় পার্সেল করে পাঠালে পৌছাতে পৌছাতে নষ্ট হয়ে যাবে। এর চেয়ে বাংলাদেশে আসো। তোমাকে নিজের হাতে রান্না করে খাওয়াবো।

তুমিও ভালো থেকো, আপুনি। :)

৩| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

আমি সাব্বির বলেছেন: অনেক ধন্যবাদ, একটি বিষয়, আমি মাঝে মাঝে চিকেন সিজলিং এ খোসা ছাড়ানো পেস্তা বাদামের পেষ্ট ব্যবহার করি, আমার কাছে খুব মজা লাগে, জানিনা আসলে এরকম কেউ রান্না করে কিনা? আপনার কি মতামত?

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৫১

আলভী রহমান শোভন বলেছেন: ঘরে তৈরি করতে নিজ নিজ স্বাদ বাড়াতে পেস্তা বাদামের পেস্ট ব্যবহার করা যেতেই পারে। আমিও মাঝে মাঝে চাইনিজের চিকেন আইটেমগুলোতে বাদামের পেস্ট ব্যবহার করি। তবে পেস্তা বাদাম পেস্ট নয়, কাজুবাদাম পেস্ট।

ভালো থাকবেন। শুভেচ্ছা। :)

৪| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১:২৬

একলা ফড়িং বলেছেন: বেকার এবং ব্যাচেলর! রান্না-বান্না, খানাপিনার পোস্ট আমাদের জন্য অবিচার X( :((

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০২

আলভী রহমান শোভন বলেছেন: আমিও আপনার মত একাধারে বেকার এবং ব্যাচেলর। বাসায় যেন সহজে চাইনিজ খাবার রান্না করে খেতে পারেন সেই জন্যই কিন্তু রেসিপিগুলো দেওয়া। ;)

৫| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১:৫৮

চিটাগং এক্সপ্রেস বলেছেন: এই বুড়ো বয়সে রান্না করে খাওয়ার ইচ্ছে নেই। আপনাকে এক সপ্তাহের জন্য বুকিং দিব ভাবছি

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৪

আলভী রহমান শোভন বলেছেন: হা হা হা ! রান্না করে খেতে হবে না, পকেটে টাকা নিয়ে বাইরে যান। মন ভরে খেয়ে আসুন কোথা থেকে। ;)

৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আলভী ভাই
চাইনিজ ভেজিটেবল রন্ধন প্রণালী
লিখলে খুশি হতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.