নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলোতে প্রকাশিত বাবু সিরিজের কমিকস ‘তেরে মেরে ডাণ্ডা’, যেখানে প্রকাশ পেয়েছে নারী নির্যাতনকে উৎসাহিত করার প্রতীকী

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২৫



৩০ আগস্ট প্রথম আলোতে ‘ঈদ উপহার’ নামে ১৬ পৃষ্ঠার একটি ক্রোড়পত্র প্রকাশ পেয়েছে যেখানে ১৫ নম্বর পৃষ্ঠায় কার্টুনিস্ট শাহরিয়ারের জনপ্রিয় চরিত্র ‘বাবু’কে নিয়ে একটি কমিকস প্রকাশিত হয়েছে।



কমিকসের কাহিনী এরকম যে, রাস্তায় ট্র্যাফিক জ্যামে বাবু যখন সিগন্যালের অপেক্ষায় ছিল ঠিক তখন গলায় সাপ পেঁচিয়ে এক বেদেনী বাবুর কাছে ৫০০ টাকা দাবী করে বসে। বাবু টাকা দিতে অস্বীকার করায় বেদেনী সাপটি বাবুর কোলে ছেড়ে দেয়। প্রথমে ভয় পেলেও পরে বাবু সাপটি গলা টিপে মেরে লাঠি বানিয়ে রাস্তায় বেদেনীকে প্রহার করতে উদ্যত হয়ে বেদেনীর পিছে দৌড় লাগায়।

আপাত দৃষ্টিতে এটাকে মজার মনে হলেও রূপক ভাবেই কিন্তু এখানে নারী নির্যাতনের ব্যাপারটাকেই উৎসাহিত করা হয়েছে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই বলছি, শহরে হিজড়া এবং বেদেনীদের পথচারীদের কাছ থেকে টাকা আদায় করা নতুন কিছু নয়। তবে বেদেনীরা পথচারীদের কাছ থেকে এইভাবে ৫০০ টাকা চেয়ে বসে এমনটা কখনো দেখিনি। আবার বাক্স বন্দী অথবা হাতে পেঁচানো সাপ পথচারীদের গায়ে ছেড়ে দেবার ঘটনাও কখনো দেখিনি। তবে কমিকসে সবচেয়ে বিরক্তিকর এবং হীন লেগেছে লাঠি নিয়ে বেদেনীকে মারতে রাজপথেই তার পিছে পিছে দৌড়ানো। এখানে কি নারী নির্যাতনকেই প্রতীকী অর্থে প্রকাশ করে সেটাকে উৎসাহিত করা হয়নি?

একজন কার্টুনিস্ট তার কমিকসের মাধ্যমে পাঠককে বিনোদিত করে তোলেন। কিন্তু তাকে এটাও মাথায় রাখতে হবে যেন বিনোদনের নামে সেটা যেন সামাজিক অবক্ষয়ে রূপ না নেয়। অন্যান্য পেশার মানুষের মত একজন কার্টুনিস্টের সমাজের প্রতি দায়বদ্ধতাও নেহায়েত কম নয়। সেখানে শাহরিয়ারের মত একজন জনপ্রিয় কার্টুনিস্টের কাছে এমন কমিকস আশা করা যায় না। এখানে একজন নারীকে প্রহার করতে উদ্যত হওয়া না দেখিয়েও কমিকসটি অন্যভাবেও প্রকাশ করা যেত।

এবার আসি প্রথম আলোর প্রসঙ্গে। প্রথম আলোর মত এমন জনপ্রিয় একটি পত্রিকা যারা কিনা এসিড দগ্ধদের সহায়তা, বন্যার্তদের সহায়তা কিংবা মেধাবীদের বিভিন্ন সময়ে আর্থিক ভাবে সহায়তা করে থাকে অথবা প্রতি সপ্তাহে ‘নারীমঞ্চ’ নামের পাতায় নারীদের সাফল্য, ঘুরে দাঁড়াবার সংবাদ প্রকাশ করে থাকে। সেখানে তারা কিভাবে ঈদ উপহারে এমন একটি কমিকস প্রকাশ করে যেখানে নারী নির্যাতনকেই উৎসাহিত করা হচ্ছে?

মন্তব্য ৪৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৩৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অাপ্নার মাথায় মগজ আছে স্বীকার করতেই হয়। মজার এবং পজিটিভ একটা বিষয়কে নেগেটিভলি ইন্টারপ্রেট করলেন। শয়নে স্বপনে নারী নির্যাতন সমস্যা দেখাটাই আরেক সমস্যা..........

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪১

আলভী রহমান শোভন বলেছেন: হ্যা ভাই ! খুব মজার এবং পজিটিভ একটি বিষয় এটি। এখন থেকে আমরা সবাই রাস্তায় বেদেনী দেখলেই এইভাবে লাঠি নিয়ে তেড়ে যাবো এবং ইচ্ছা মত প্রহার করবো।

আর হ্যা, আমার মত আরও কিছু ব্লগার আছেন যারা শয়নে স্বপনে নিশি জাগরণে নারী নির্যাতনের ব্যাপারগুলো দেখেন এবং সেগুলো থেকে উত্তরণের নানা পথও বাৎলে দেন যেটা বোধ করি সরকার অনুসরণ করলে নারী নির্যাতনের হার অনেকাংশেই কমে আসতো।

আর আপনার সেন্স অব হিউমার অনেক ভালো। গো অ্যাহেড !

২| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপ‌নার ম‌ধ্যে বু‌দ্ধিজী‌বি হওয়ার সব উপাদান পাওয়া গি‌য়ে‌ছে...

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪৪

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা।

৩| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ২:২২

আব্দুর রহিম p.t বলেছেন: আলু!!

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৫

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! :(

৪| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ২:৫৪

আমি সাব্বির বলেছেন: এ আর নতুন কি ভাই, এদের অনেকগুলো এজেন্ডার মাঝে এটি একটি.......

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৮

আলভী রহমান শোভন বলেছেন: হ্যা ভাই, প্রথম আলোতে এটা নতুন কিছু নয়। কিন্তু তাদের মত প্রথম শ্রেণীর জনপ্রিয় একটি পত্রিকা যারা কিনা আবার নারীর উন্নয়নে কাজও করে থাকেন তারা কিভাবে এমন একটি সিলি জিনিস প্রকাশ করেন?

৫| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:১০

রায়হানুল এফ রাজ বলেছেন: বুদ্ধিজীবী আর সুশীলদের মাঝে স্বাগতম।

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:১৩

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকেও স্বাগতম।

৬| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:২৩

রায়হানুল এফ রাজ বলেছেন: ধন্যবাদ।

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:১৭

আলভী রহমান শোভন বলেছেন: হুম !

৭| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: স্বাভাবিকভাবে নিন। কেউ এই কার্টুন দেখে নারী নির্যাতন করতে উৎসাহিত হবে না। যারা করবে তারা এম্নিতেই করবে।

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:১৭

আলভী রহমান শোভন বলেছেন: উৎসাহিত হবার ব্যাপারটা এখানে মুখ্য নয়, প্রথম আলোর মত একটি জনপ্রিয় পত্রিকা নারীকে প্রহার করতে উদ্যত থিমে কমিকসটি প্রকাশ করেছে এটাই দুঃখজনক লেগেছে। আর আমি পোষ্টেই বলেছি এভাবে প্রহারের ব্যাপারটা না দেখিয়ে অন্য ভাবেও কমিকসটি প্রকাশ করা যেত।

৮| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: কার্টুনটি আমিও দেখেছিলাম। লাঠি নিয়ে নয় বরং মহিলাটির ছেড়ে দেওয়া সাপ নিয়েই ভদ্র লোক তার পেছনে দৌড়াচ্ছে।
আচ্ছা আপনার কেন এমন মনে হল?
এটি তো যাষ্ট ফান।

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৩

আলভী রহমান শোভন বলেছেন: কমিকটি ভালো করে দেখুন, ভাইয়া। সাপটিকে গলা টিপে মেরে ফেলার পর সেটাকে লাঠির মত শক্ত বানিয়েই মহিলাটির পিছে দৌড়াতে দেখা যায়।

আর হ্যা, এটা হয়তো ফান। তবে মহিলার পেছনে এইভাবে লাঠি নিয়ে দৌড়ানো টাইপের ব্যাপার ব্যক্তিগত ভাবে আমার ভালো লাগেনি।

৯| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৪

Fahim Hoorsenn বলেছেন: তার মানে নারি যা ই করুক , সব দোষ পুরুষের .। আপনাদের নেগেটিভ চিনতাদারার মাধ্্যমে ই কিছু লোক এগুলো শিখছে।

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৫

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা ভাই, বুঝছি ! আমাদের মত চিন্তার লোকদের মাধ্যমেই এইগুলা শিখছে পুরুষেরা। তবে দোহাই লাগি, আপনি শিখেন না এইসব। সহি মোতাবেক চইলেন, তাইলেই হবে।

১০| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা। আরে একটু নরমাল ভাবে দেখেন। সংবেদনশীলতা অবশ্যই ভালো। তবে অতি সংবেদনশীলতা মাঝে মাঝে বিব্রত পরিস্থিতি সৃষ্টি করে।

বাই দ্য ওয়ে, কোরবানী চলে আসল, কিছু রেসিপি টেসিপি দেন মিয়া।

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৯

আলভী রহমান শোভন বলেছেন: কমিকসটা নিঃসন্দেহে ভালো ছিল কিন্তু শেষের স্ট্রিপটা নিয়ে আমার আপত্তি। এইভাবে মহিলাটির পিছে না দৌড়ে অন্য ভাবে মজার কিছু কিন্তু করা যেত, ভাইয়া। :(

আর কোরবানির রেসিপি নিয়ে আসবো, তবে ঈদের কয়দিন পর। ততদিন সামুর সহব্লগাররা প্রচলিত মাংসের আইটেম যেমন রেজালা, কালাভুনা, টিকিয়া এইগুলা খেতে থাকুক। মাংস থেকে মুখ ফিরে গেলে ভিন্ন স্বাদের মাংসের রেসিপি নিয়ে আসবো সামুতে। ভালো থাকুন সব সময়, ভাইয়া। :)

১১| ৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১২

মানিজার বলেছেন: :-B =p~

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩০

আলভী রহমান শোভন বলেছেন: :(

১২| ৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৪৬

কাছের-মানুষ বলেছেন: কমিকস এ দেখা যাচ্ছে মহিলাটি সাপ দেখিয়ে দিনার আদায় করার চেষ্টা করছে! টাকা না দেয়াতে তার উপর সাপ ছেড়ে দেয়া হয়েছে !

কোন মহিলা বা পুরুষ যেই হোক তিনি যদি আপনার উপর সাপ ছেড়ে দিত আপনি কি করতেন ?

কমিকসের ভদ্রলোক ভাল খানদানের মনে হয় নইলে সাপ নিয়ে দৌড়ায়ই এ ক্ষান্ত দিত না সাথে মামলা করাও উচিৎ ছিল ! কি বলেন ?

একটু সহজভাবে নিন। মহিলার জায়গায় একটা পুরুষকে কল্পনা করুন, কোন পুরুষও যদি সাপ ছেড়ে দিত তাহলে তাকেও দৌড়াত ! কি বলেন ?


০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫৭

আলভী রহমান শোভন বলেছেন: পুরো ব্যাপারটাকে কিন্তু খুব জটিল করেও নেই নি আমি যতটা মন্তব্যকারীগন নিয়েছেন। আমি আগেই বলেছি কমিকসে মজার ব্যাপার থাকবেই। এই কমিকসটিও তার ঊর্ধ্বে নয়। কিন্তু সাপকে গলা টিপে মারার পর লাঠি বানিয়ে সেই লাঠি নিয়ে মারতে দৌড়ের ব্যাপারটা ভালো লাগেনি আমার। এটাকে অন্যভাবেও উপস্থাপন করা যেত।

১৩| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪৩

শুভবাদী রোদ বলেছেন: একটা কিছু পাইলে সেইটারে ইস্যু বানানোর কাজটা আমরা ভালোই পারি।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

আলভী রহমান শোভন বলেছেন: নিয়মিত ফেসবুক ব্যবহার করলে তো এটা আপনার আরও ভালো বুঝার কথা। কষ্ট করে আবার মন্তব্য করে আঙুল ব্যথা করার কি দরকার ছিল?

১৪| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৮

সোহানী বলেছেন: হাহাহা...... কার্টুনটা বিনোদন আর আপনার অবর্জাভেশান ব্যাপক বিনোদন।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫০

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা ! :(

১৫| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০৪

প্রামানিক বলেছেন: দারুণ

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৫০

আলভী রহমান শোভন বলেছেন: ওকে :(

১৬| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আবার বাক্স বন্দী অথবা হাতে পেঁচানো সাপ পথচারীদের গায়ে ছেড়ে দেবার ঘটনাও কখনো দেখিনি


-চট্টগ্রামের জিইসি মোড়ে দেখেছি এক বেদেনী হাতের ছোট্ট কাঠের বাক্স থেকে একটি ছোট সবুজ সাপের গলায় ধরে একটি লম্বা-ফর্সা ছেলে ছোবলের ভঙ্গি করে ভয় দেখিয়েছিল। ছেলেটি ভয় পেয়ে সঙ্গে থাকা ১০০টাকা দিয়ে ব্যাজার হয়ে বসেছিল। আমার তাড়া ছিল বলে চলার পথে যা দেখেছি আর শুনেছি। আর কিছু জিজ্ঞেস করবার সুযোগ পাইনি।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪৬

আলভী রহমান শোভন বলেছেন: হুম বুঝলাম। তবে আমার চোখে আমি এমনটা কখনো দেখিনি। তবে ভাইয়া, ১০০ টাকাটা কিন্তু ঐ ছেলে নিজ থেকেই দিয়েছিল, বেদেনী কিন্তু চায়নি। আর কমিকসে ৫০০ টাকা দাবী করাটা কি একটু বেশী হয়ে গেল না?

১৭| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৭

তারেক বলেছেন: কার্টুন কার্টুনই .। এত সিরিয়াস হওয়ার কিছু নাই।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪৩

আলভী রহমান শোভন বলেছেন: আমি কিন্তু আগের মন্তব্যগুলোর প্রতিউত্তরে বলেছি, এটা নেহায়েত কমিকস হতে পারে কিন্তু শেষের দিকে এইভাবে লাঠি নিয়ে তেড়ে যাবার ব্যাপারটা ঠিক ভালো লাগলো না। এটাকে অন্য ভাবেও উপস্থাপন করা যেতে পারতো।

১৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৬

মেটাফেজ বলেছেন: কিয়ের ভিত্তে কি। এমনে চিন্তা কর্লে নারী ফাঁসির আসামী দেক্লেও তো চিল্লাইবেন নারী নির্যাতন করা হৈতাসে। মুরগীর মোরব্বা আর কাইক্যা মাছের আইসক্রিমের রেসিপি লেখতেন, ঐডিই লেখেন: জ্ঞানী ভাব লওনের পোস্ট দিতে যায়া হুদাই পাবলিক হাসায়েন না।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩২

আলভী রহমান শোভন বলেছেন: বুঝলাম আমার পোস্টটা না হয় সিলি হয়েছে কিন্তু মুরগীর মোরব্বা কিংবা কাইক্যা মাছের আইসক্রিমের রেসিপি আমি কবে লিখলাম? আমার রেসিপিগুলো ভালো করে পড়ে দেখুন, কোনটি ফালতু টাইপ মনে হয়েছে? নাকি আপনারা বংশপরম্পরায় মুরগীর মোরব্বা কিংবা কাইক্যা মাছের আইসক্রিমের মত অদ্ভুত খাবার খেয়ে আসছেন। তা না হলে এমন অদ্ভুত রেসিপির নাম মাথায় আসলো কিভাবে?

১৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৫

মেটাফেজ বলেছেন: আরে লেখেন নাই তো কি হৈসে, লেখবেন। আমার গুষ্ঠি নিয়া রাইন্ধা খামু আপনের রেসিপি। এত চেতার কি আছে?

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪০

আলভী রহমান শোভন বলেছেন: প্রথমত সামুতে রেসিপি দেই নিজে নিরীক্ষাধর্মী কোন কিছু করলে। দ্বিতীয়ত কাউকে উজলাই না যে আমার রেসিপি রাইন্দা বাইড়া খাক কেউ। কোন সহব্লগারের কোন রেসিপি ভালো লাগলে তারা নিজেরাই কমেন্টে জানায় সেটা। তৃতীয়ত, মাংসের মোরব্বা অথবা কাইক্যা মাছের আইসক্রিম টাইপ অদ্ভুত রেসিপি আমি সামুতে দেই না যেটা সামুর সহব্লগার তো বটেই, আমারও মুখে রুচবেনা।

২০| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৪৮

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ভাইজান মনে হয় একটু বেশিই Sensitive . ব্যাপারটা যদি এমন হতো , লোকটি সাপটিকে নিজের শরীর থেকে ছাড়িয়ে ওই বেদেনীর শরীরে ছুড়ে মারলো আর বেদেনী সাপটির কামড় খেলো , তখনও কি নারী নির্যাতন হতো ? ব্যাপারটা আসল কার্টুনটির সাথে এভাবে মিলিয়ে দেখুন। ব্যাপারটা শোধ-বোধের মতো অনেকটা।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২২

আলভী রহমান শোভন বলেছেন: ভাইয়া, আমি কিন্তু সাপ ছুঁড়ে মারার ব্যাপারটাকে কিন্তু ফোকাস করিনি। আমি বলেছি সাপটাকে লাঠি বানিয়ে সেটা নিয়ে মহিলাটির পেছনে দৌড়ানো এই ব্যাপারটি আমার কাছে ভালো লাগেনি। এটাকে অন্য ভাবেও ফানি করে উপস্থাপন করা যেত। ধন্যবাদ।

২১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৯

ভ্রমরের ডানা বলেছেন:

আহ.... নুনাভতি......

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:২৭

আলভী রহমান শোভন বলেছেন: :(

২২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

মানিজার বলেছেন: উখেই ব্রো কুনু ঝামেলা নাই । একটা বেপার ভজটগ পেকে গেছে ব্যাপার না ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৪২

আলভী রহমান শোভন বলেছেন: আচ্ছা !

২৩| ২৪ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:২১

মরুচারী বেদুঈন বলেছেন: কমিক্সের পুরা অংশ নিয়ে চিন্তা না করে কিছু অংশ নিয়ে চিন্তা করায় ভুল হচ্ছে!

পুরা অংশ নিয়া চিন্তা করেন তাহলে সব ক্লিয়ার...........

২৪| ২৪ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫১

টারজান০০০০৭ বলেছেন: আলভী রহমান শোভন প্রোফাইলে লিখিয়াছেন :
আমি মানুষ হিসেবে খুব বোকা। হয়তো তাই বার বার ধরা খেয়ে যাই। :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.