নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

টেলিস্কোপের - দাবি

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৬


টেলিস্কোপ - দাবি করে বলেছেন প্রায় ৪১০ বছর আগে সেপ্টেম্বর মাসের ২৪ শে সেপ্টেম্বর ২৯ শে সেপ্টেম্বর, জেল্যান্ডের মিডেলবার্গ থেকে দর্শনীয় সৃষ্টিকর্তা হান্স লিপেরী, নসাউয়ের মরিটসকে টেলিস্কোপের সর্বপ্রথম পরিচিত জনসাধারণের বিক্ষোভ প্রদর্শন করেছিলেন এবং ডেং হ্যাগের একটি শান্তি সম্মেলনয়ে কোম্পানির একত্রিত করেছিলেন।
তার বিক্ষোভ একটি ফরাসি নিউজলেটারে রেকর্ড করা হয়েছিল, এ্যাম্বাসেডেডেস ডিভি রোই ডি সিয়াম এনভয়েই এ এল ইকেলেন্স ডু প্রিন্স মরিস, এরিয়ে à la Haye le 10. সেপ্টেম্ব। 1608., সিয়ামের রাজা (থাইল্যান্ড) এর রাষ্ট্রদূতের দর্শন রেকর্ড করা, যিনি বিক্ষোভের সময় উপস্থিত ছিলেন।
হেইগ থেকে স্পিনোলা ছাড়ার কয়েকদিন আগে মিডেলবার্গ থেকে একটি দর্শনীয় সৃষ্টিকর্তা, খুব ধার্মিক ও ধর্মীয়, নম্র ব্যক্তি, তাঁর চিত্তাকর্ষক কিছু চশমা উপস্থাপন করেছিলেন, যার মাধ্যমে একটি স্পষ্টতই বস্তুগুলি সন্ধান এবং পর্যবেক্ষণ করতে সক্ষম। তিন বা চার মাইল, যেমন একটি শত footsteps হিসাবে একটু দূরত্ব আছে। হিগের টাওয়ার থেকে কথিত চশমাগুলির সাহায্যে ডেল্টের টাওয়ারটি এবং লিডেনের চার্চের জানালাগুলি পরিষ্কারভাবে পর্যবেক্ষণ করতে পারে, যদিও শহরগুলির একটি দেড় ঘন্টা দূরত্বে রয়েছে এবং অন্য এক দেড় ঘন্টা হাঁটা দূরত্ব। রাষ্ট্র-জেনারেল এই বিষয়ে ইতিমধ্যেই সুপরিচিত ছিল এবং দেখানোর জন্য তাঁর মহিমাতে পাঠিয়েছিলেন যে, এই চশমাগুলির সাথে কেউ শত্রুদের impostures পালন করতে পারে। স্পিনোলাও তাদের দেখে চমকে উঠলো এবং প্রিন্স হেন্ড্রিককে বলেছিল; এই মুহুর্ত থেকে আমি আর নিরাপদ হব না, কারণ তুমি আমাকে দূর থেকে দেখতে পাও। এই বলে প্রিন্স উত্তর দিলেন: আমরা আপনার লোকজনকে গুলি করতে নিষেধ করবো। কথিত চশমা তৈরি করেছেন এমন কারিগরটি তিনশত েকু পেয়েছেন এবং তিনি এই শর্তে আরও বেশি কিছু পাবেন যে তিনি যে দক্ষ দক্ষতার কথা বলবেন সে সম্পর্কে কেউ বলবে না, যা তিনি বেশিরভাগ পরিতোষের সাথে অঙ্গীকার করেছিলেন কারণ শত্রু এই ব্যবহার করতে পারবে না। , কথিত চশমাগুলি সীজগুলিতে এবং অনুরূপ বিষয়গুলির ক্ষেত্রে খুব দরকারী, কারন কেউ এক মাইলের দূরত্ব থেকে এবং বিভিন্ন বস্তুর বাইরেও পার্থক্য করতে পারে, যেমন তারা খুব নিকটবর্তী এবং এমনকি তারা যা আমাদের জন্য দৃশ্যমান নাও হতে পারে, তার কারণে আমাদের চোখের ক্ষুদ্র অনুপাত এবং দুর্বল দৃষ্টিশক্তি, এই যন্ত্রের সাথে দেখা যেতে পারে।

তবে এটি লিপেরের নতুন আবিষ্কারের প্রথম লিখিত হিসাব ছিল না। জেল্যান্ডের কাউন্সিলররা তাকে 25 সেপ্টেম্বর তারিখে ডেন হেগের রাষ্ট্র-জেনারেলের ভূমিকা সম্পর্কে একটি চিঠি দিয়েছেন, এটি শুরু হয়:

এটির অংশীদার, যিনি একটি নির্দিষ্ট ডিভাইসের দাবি করেছেন, যার মাধ্যমে সমস্ত কিছু খুব দূরত্বে দেখা যেতে পারে যেমন তারা কাছাকাছি ছিল, চশমাগুলি সন্ধান করে যা সে নতুন আবিষ্কার বলে দাবি করে, সেটি যোগাযোগ করতে চায় তাঁর মহিমান্বিত [প্রিন্স Maurits]। আপনার অনার তাকে তাঁর মহিমান্বিত করার জন্য অনুগ্রহ করে সুপারিশ করবে, এবং যখন এই অনুষ্ঠানটি উত্থাপিত হয়, তখন আপনি ডিভাইসটির বিষয়ে কী ভাবছেন তার জন্য সহায়ক হবেন ...

1608 সালের ২ অক্টোবর লিপেরে তাঁর ডিভাইসের জন্য একটি পেটেন্টের জন্য আবেদনপত্র জমা দিয়েছিলেন, যেগুলি রাষ্ট্রীয় জেনারেলের কাছে ছিল, যেখান থেকে মিডেলবার্গ থেকে আমাদের বিনয়ী দর্শকের জন্য এত আশাবাদী মনে হয়েছিল, সেটি নিছক নিছক পিয়ার আকৃতির রূপে পরিণত হতে শুরু করেছিল।

1608 সালের 14 অক্টোবর, একজন, এখন পর্যন্ত, অজ্ঞাত যুবক জেল্যান্ডের কাউন্সিলরদের কাছে টেলিস্কোপ বিক্রি করার প্রস্তাব দিয়েছে, যিনি এই নতুন বিকাশের মহাসচিবকে উদারভাবে জানিয়েছিলেন। 15 অক্টোবর রাজকীয় জেনারেল জ্যাকব অ্যাড্রিয়েন্সঞ্জুন (1571-16২8 এর পরে) থেকে মেটিয়াস নামে একটি চিঠি পেয়েছিলেন, আলকামারের একটি দর্শকের সৃষ্টিকর্তা তাঁর যন্ত্রের জন্য একটি পেটেন্টের অনুরোধ জানিয়েছিলেন যা তিনি দুই বছর ধরে কাজ করছেন এবং যার ফলে তিনি দাবি করেছিলেন , Middelburg থেকে উপকরণ হিসাবে ভাল হিসাবে ভাল ছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে, টেলিস্কোপগুলি প্রতিটি রাস্তার কোণে স্পষ্টতই উপলব্ধ ছিল, রাজ্য মহাসচিব লিপেরিকে তার পছন্দসই পেটেন্ট অস্বীকার করেছিলেন কিন্তু তারা 900 জন গিল্ডারের জন্য ছয় জোড়া দূরবীন তৈরির জন্য কমিশনকে একটি খুব বড় যোগদানের জন্য কমিশন করেছিলেন। আকর্ষণীয়ভাবে তারা দাবি করেছিল যে গ্লাসের চেয়ে লেন্সগুলি শিলা স্ফটিকের চেয়ে তৈরি হবে, কেননা গ্লাস লেন্সের দরিদ্র গুণমানের কারণে, যা সতেরো শতকের মধ্যে টেলিস্কোপ নির্মাতাদের জন্য একটি সমস্যা থাকবে।

আসলে টেলিস্কোপ উদ্ভাবিত যারা সমস্যা শেষ হয় না। 1614 সালে প্রকাশিত তার মুন্ডাস জোভিয়ালিসে, সদ্যতম টেলিস্কোপিক জ্যোতির্বিজ্ঞানী সাইমন মারিয়াস 1608 সালে শর্ট ফ্রাঙ্কফুর্ট ফেয়ারে তাঁর পৃষ্ঠপোষক জোহান ফিলিপ ফুচস ভন বিম্বাচকে টেলিস্কোপ সরবরাহ করেন।
তিনি প্রস্তাবিত যন্ত্রটি কিনলেন না কারণ লেন্সগুলির একটিতে ফাটল ছিল এবং জিজ্ঞাসা করা দাম দৃশ্যত খুব বেশি ছিল। টেলিস্কোপের উদ্ভাবনের অনেকগুলি খবরে, এই গল্পটি ডেপ হেগের লিপেরের অনাকাঙ্ক্ষিততার পরে নতুন আবিষ্কারটি কতটা দ্রুত ছড়িয়ে পড়েছে তার একটি চিত্রণ হিসাবে ব্যবহার করা হয়। যাইহোক, এখানে একটি প্রধান সমস্যা আছে; ফ্রাঙ্কফুর্টের অটোমান ফেয়ার 1608 সালে লিপেরের বিক্ষোভের আগে ঘটেছিল। আমাদের কাছে প্রথম টেলিস্কোপের আরেকটি অস্পষ্ট উত্স রয়েছে।
২008 সাল পর্যন্ত ফ্রাঙ্কফুর্টের বিক্রেতা এবং মিডেলবার্গের অজানা যুবককে জাকারিয়া জ্যানসেন (1585-পূর্ব 1632) হিসাবে চিহ্নিত করা হয় এবং তিনি বলেন যে লিপেরি সত্যিকারের উদ্ভাবক নয় দূরবীক্ষণ এবং ভাল পরিমাপ জন্য এছাড়াও মাইক্রোস্কোপ। কিভাবে এই প্রায় এসেছিলেন প্রায় বাইজেন্টাইন।
1655 সালে, ফরাসি পণ্ডিত পিয়ের বোরেল (সি। 1620-1671) টেলিস্কোপ আবিষ্কারের প্রথম পূর্ণ ইতিহাস প্রকাশ করেছিলেন, দে ওয়ারো টেলিস্কোপি আবিষ্কারক।
ফ্রান্সে ডাচ রাষ্ট্রদূত উইলম বরিয়েল (1591-1668) তাঁর বইয়ে তিনি তাঁর বই অনুসরণ করেন। মিডেলবার্গে জন্মগ্রহণ করেন, বরিয়েল 1610 সালে টেলিস্কোপের উদ্ভাবকের সাথে দেখা করার স্মৃতিগুলি স্মরণ করিয়েছিলেন। পল্লিশ বছর পর তাঁর স্মৃতি নিশ্চিত হয়েছিলেন যে তিনি বিষয়টি তদন্তের জন্য মিডিলবুর্গের স্থানীয় ম্যাজিস্ট্রেটকে লিখেছিলেন। ম্যাজিস্ট্রেট জাকারিয়া জ্যানসেনের পুত্র, অজানা দর্শকের সৃষ্টিকর্তা জোহানেস জাকারিয়াসেনকে সাক্ষাত্কার করেন। জোহানেস দাবি করেন যে তার পিতামাতা এবং তার পিতামহ 1590 সালে মাইক্রোস্কোপ এবং দূরবীক্ষণ আবিষ্কার করেছিলেন। জোহানেস এইজাক বেকম্যানকে একই রকম গল্প বলবেন, যখন তিনি তাকে লেন্সের গ্রিনিং শেখাচ্ছিলেন এবং দাবি করেছিলেন যে তিনি ও তার বাবার দীর্ঘ, 1618 সালে জ্যোতির্বিজ্ঞানী, টেলিস্কোপ। বোরেল জোহানেস অ্যাকাউন্টকে তার স্মৃতি এবং বোরেলের একাউন্টের সাথে একমত হয়েছিলেন যে জাকারিয়া জেনসেন এবং হান্স লিপারেই টেলিস্কোপের আসল উদ্ভাবক ছিলেন না।
জোহানেস এর দাবিগুলির শেষটি সহজেই নিষ্পত্তি করা হয়েছে কারণ এটি জোহানেস কেপলার, যিনি প্রথম 1611 সালে তার ডায়োপ্রিটিসে জ্যোতির্বিজ্ঞান টেলিস্কোপকে বর্ণনা করেছিলেন। 1590 সালে অন্য দাবি অনুসারে জোহানেসের দাদা ইতিমধ্যে মারা গিয়েছিলেন এবং তার পিতা জাকারিয়া ছিলেন মাত্র চারটি বা পাচঁ বছর পুরোনো. এই আপত্তিগুলি কেবল বছরের পর বছর ধরে সরানো হয়েছিল এবং জ্যানসেনের আবিষ্কারটি কেবলমাত্র 1604 সালের পরবর্তী তারিখে জোহানেস দাবি করেছিলেন। তবে জাচারিয়াস জ্যানসেনের জীবনে হুব জুদারবার্টের আধুনিক গবেষণায় দেখা গেছে যে তিনি লেন্সের গ্রিনিং বা দর্শনের সাথে প্রথম যোগাযোগ দেখিয়েছিলেন যখন তিনি অন্য দর্শকের তৈরির 'লোভিস লোয়েসেন, জিএসইটি হেনরিক্সেন ব্রিলমেকার' শিশুদের অভিভাবক হয়েছিলেন। জাকারিয়া কখনও কখনও একটি দর্শকের সৃষ্টিকর্তা ছিল না অন্য কোন প্রমাণ নেই। [3]

মিডেলবার্গের অজানা যুবক এবং ফ্রাঙ্কফুর্টের টেলিস্কোপ বিক্রেতার অজানা এবং সম্ভবত চিরতরে অজ্ঞাত।

বিস্ময়কর নতুন আবিষ্কারের খবরটি সারা ইউরোপ জুড়ে দ্রুত বিকশিত হয়েছিল, যা প্যারিসে বিক্রির 1609 সালের প্রথম দিকে গ্রীষ্মকালীন বিক্রির সাথে টেলিফোনে বিক্রি করে। নতুন উদ্ভাবনের সাথে উত্সাহিত হওয়ার গতি এবং এই গতির সাথে সারা ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে, বরং সবাইকে মিথ্যা বলে। লিপেরের প্রথম বিক্ষোভের কিছুদিন আগে টেলিস্কোপটি ইতিমধ্যে আবিষ্কার করে (আপনার পছন্দের প্রার্থী সন্নিবেশ করান) তত্ত্বগুলির প্রতিদ্বন্দ্বিতা করে। যদি এটা হয়, আমরা অবশ্যই এটি সম্পর্কে শুনেছেন। যতদূর আমরা জানি, প্রথম জ্যোতির্বিজ্ঞানী নতুন যন্ত্রের পর্যবেক্ষণ পর্যবেক্ষণ করেছিলেন থমাস হ্যারিওট, যিনি 26 জুলাই 1609 os (5 আগস্ট এনএস) তারিখের ছয়টি পাওয়ার টেলিস্কোপ দিয়ে চাঁদের একটি স্কেচ আঁকেন।
ফ্রাঙ্কফুর্ট ফেয়ারে একটি টেলিস্কোপের সাথে তার মুখোমুখি হওয়ার পর, ফুঁস ভন বিম্বচ একসঙ্গে সাইমন মারিয়াসের সাথে কিছু অসুবিধা, উপযুক্ত লেন্স এবং তাদের দু'জন নিজের টেলিস্কোপ তৈরি করেছিলেন। সাইমন মারিয়াস 1609 সালে তার নিজের জ্যোতির্বিজ্ঞানের পর্যবেক্ষণ শুরু করেন। গ্যালিলিও গ্যালিলি তার বন্ধু পাওলো সর্পির মাধ্যমে টেলিস্কোপের কথা শুনেছিলেন এবং এখন মনে করা হচ্ছে যে তিনি তার টেলিস্কোপ নির্মাণের পরিকল্পনাটি সম্পূর্ণভাবেই শুনেছেন তা নয়। সত্য এবং তিনি নির্মাণে তার নিজের প্রচেষ্টা শুরু করার আগে একটি টেলিস্কোপ দেখা এবং পরিচালনা করেছিলেন। গ্যালিলিও গ্যালিলি. ওট্যাভিও লেনি মারুচেলিয়ানা দ্বারা পোর্ট্রেট উত্স: উইকিমিডিয়া কমন্স

গ্যালিলিওর টেলিস্কোপ উত্স: উইকিমিডিয়া কমন্স

গালিলেও, দ্রুত গতিতে এবং তার কর্মজীবনের আরও অগ্রগতির দিকে নজর রেখে সর্বকালের সর্বশ্রেষ্ঠ নাগরিকদের কাছে 'তাঁর আবিষ্কার' বিক্রি করেন, ভেনিসের অভিজাতদের কাছে ছয়টি শক্তি দূরবীক্ষণ প্রদর্শন করেন 1601 সালের ২1 আগস্ট। তিনি ২4 শে সেপ্টেম্বর উপস্থাপন করেছিলেন টেলিস্কোপ আনুষ্ঠানিকভাবে ডেন এবং ভেনিসের সেনেট যাও। পরের দিন কর্তৃপক্ষ তাকে 1000 লাইফরিন পিএএ অসাধারণ বেতন দিয়ে বিশ্ববিদ্যালয়ে গণিতের অধ্যাপক হিসাবে জীবনকালের চুক্তি দেয়। তবে শর্তে যে তিনি আর কোনো বেতন বৃদ্ধি পাবেন না। টেলিটক যখন তাদের প্রতিভাধর গণিত প্রফেসর আবিষ্কার করে না তখন ইউরোপের প্রতিটি রাস্তার কোণে টুকরো টুকরো টুকরো টুকরো করে বিক্রি হয়। গ্যালিলিও ভেনিস ছাড়তে এবং ফ্লোরেন্স ফিরে পরিকল্পনা শুরু করে তাদের উদারতা repaid।

গালিলেও তার জ্যোতির্বিজ্ঞানের পর্যবেক্ষণ শুরু করার সময় আমরা নির্দিষ্ট কিছু জানতাম না কিন্তু আমরা জানি যে তিনি একজন প্রতিভাবান প্রতিভাবান পর্যবেক্ষক ছিলেন এবং শীঘ্রই তাঁর নিজস্ব নির্মাণের বিশ বিদ্যুৎ যন্ত্রের সাথে স্পষ্ট রাতগুলিতে আকাশ দেখছিলেন। 16 জানুয়ারি 1610 খ্রিস্টাব্দে তিনি জুপিটারের চাঁদের তিনটি পর্যবেক্ষণ করেছিলেন যখন তিনি জ্যাকপট আঘাত করেছিলেন। সাইমন মারিয়াস একই দিনে 8 জানুয়ারী একই আবিষ্কার আবিষ্কার করেছিলেন। আরো সঠিকভাবে তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি মাত্র কয়েকদিন পরে জ্যাকপট আঘাত করেছিলেন যখন এটি স্পষ্ট হয়ে গিয়েছিল যে তিনি যা আবিষ্কার করেছিলেন তা ছিল উপগ্রহ এবং স্থির তারা নয়। মারিয়াস তার আবিষ্কারের চার বছর আগে অপেক্ষা করেছিলেন, গ্যালিলিওও না! তিনি অবিলম্বে ইতালীয় থেকে ল্যাটিন তার পর্যবেক্ষক ব্লগে পরিবর্তিত হন এবং কিছু অজানা প্রতিদ্বন্দ্বী দ্বারা বন্দুক থেকে পিটানো যেতে পারে তার আগে তার দূরবীক্ষণ পর্যবেক্ষণ পর্যবেক্ষণ করার পরিকল্পনা শুরু করেন।

তিনি কসিমো আই ডি দে মেডিসির চতুর্থ গ্র্যান্ড ডিউক অফ টাস্কানির কাছে তার পরিকল্পিত প্রকাশনার উত্সর্গ করার সিদ্ধান্ত নেন এবং নতুন আবিষ্কার প্রাপ্ত চাঁদের জন্য তারা কোন নাম / নাম পছন্দ করতে চান তাউস্কান কোর্টের সাথে আলোচনা শুরু করেন। শেষ পর্যন্ত মেডিসিয়ান স্টারস শব্দটি নির্ধারণ করা হয়েছিল এবং গ্যালিলিওর সাইড্রেয়াস নুনুসাস 1610 সালের ইডেসের আগের দিন প্রকাশিত একটি প্রফেসর দিয়ে প্রকাশিত হয়েছিল, যা 12 মার্চ আধুনিক অর্থের মধ্যে।

গালিলেও গ্যালিলি (1564-164২) দ্বারা সাইডেরাস নুনসিয়ার শিরোনাম পৃষ্ঠা, 1610। * IC6.G1333.610s, হাউটন লাইব্রেরী, হার্ভার্ড ইউনিভার্সিটি উত্স: উইকিমিডিয়া কমন্স

কদাচিৎ একটি বই যেমন একটি প্রভাব সঙ্গে রাস্তায় আঘাত করেছে। এটি সত্যিকারের জ্যোতির্বিজ্ঞান ইতিহাসের নতুন যুগের সূচনা এবং তার লেখকের জীবনের নতুন পর্যায়কে চিহ্নিত করে। গালিলেও যা পেয়েছিলেন তা পেয়েছিলেন, তিনি ফ্লোরেন্সের আদালতে আদালতে গণিতশাস্ত্র ও দার্শনিক পদে নিযুক্ত ছিলেন এবং শিক্ষার বাধ্যবাধকতা ব্যতিরেকে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে ছিলেন কিন্তু 1,000 ফ্লোরিনের বেতন দিয়ে পি।

লেন্স তৈরির জন্য উপলব্ধ গ্লাসের খুব কম গুণমান এবং গ্রাইন্ডিং এবং মসৃণতায় ত্রুটিগুলি পর্যবেক্ষকদের প্রথম দিকের টেলিস্কোপের মাধ্যমে কিছু দেখতে খুব কঠিন করে তুলেছিল, যা একটি সমস্যা যা সতেরো শতকের মধ্যে টেলিস্কোপ ব্যবহারকারীদের প্লাগ করতে থাকবে। আবিষ্কারের জন্য তৈরি করা অনেকগুলি দাবি যা প্রকৃতদের জন্য বিদ্যমান ছিল না। এই সমস্ত গালিলেও দর্শনীয় দাবিগুলি নিশ্চিত করতে অন্যদের পক্ষে এটি কঠিন করে তোলে। শেষ পর্যন্ত রোমের কলেজিও রোমানোর জেসুটি জ্যোতির্বিজ্ঞানীরা তার সমস্ত আবিষ্কার নিশ্চিত করার জন্য অনেক প্রচেষ্টা এবং অনেকগুলি প্রতিক্রিয়া দিয়েছিলেন। 1611 সালে তিনি রোমের একটি বিজয়ী সফর করেছিলেন, যার মধ্যে কলেজিওয় জেসুইটগুলি দ্বারা উদযাপন করা একটি ভোজসভায় অন্তর্ভুক্ত ছিল। গিলিলিও একজন সদস্য হয়ে যাবেন, এর প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি প্রিন্স ফ্রেডারিকো সেসি, দ্বিতীয় গানে, গ্রীক টেলিস্কোপসে টেলিস্কোপটি প্রথম নামটি পেয়েছিল।

টেলিস্কোপিক জ্যোতির্বিজ্ঞান পর্যবেক্ষণের প্রথম মাসের আরেকটি কেন্দ্রীয় সমস্যা ছিল যে কিভাবে টেলিস্কোপ কাজ করে বা কেন কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। এটি সমালোচকদের আবিষ্কারগুলি অস্বীকার করে যেগুলি যন্ত্রের দ্বারা উত্পাদিত কাল্পনিক আর্টিফ্যাক্ট হিসাবে। জোহানেস কেপলার হলেন উদ্ধারকারী ব্যক্তি। 1604 সালে তার অ্যাড ভিটেলিয়নম প্যারালিপোমেন অ্যাস্ট্রোনোমিয়ায় পার্স অপটিকাতে কেপলার প্রথম আলোকে কীভাবে লেন্সের আলোকসজ্জাকে আলোকিত করেছিলেন এবং চশমাগুলি ছোট এবং দীর্ঘ দৃষ্টিভঙ্গির জন্য ক্ষতিপূরণ কিভাবে কাজ করে তার প্রথম ব্যাখ্যাটি প্রকাশ করেছিলেন, সুতরাং টেলিস্কোপ কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য তার মাথা শুরু হয়ে গেছে।
উৎস

ফ্রান্সেসকো মরোলিকো (1494-1575) কেপলারের তুলনায় তার থিওরেমাটা দে লুমাইন এবং umbra তে একই স্থল জুড়ে ছিল, কিন্তু এই কাজটি 1611 সালে শুধু মৃত্যুর পরে প্রকাশিত হয়, তাই অগ্রাধিকার কেপলারের কাছে যায়।
উত্স: উইকিমিডিয়া সাধারণ 1611 সালে কেপলার তার খুব দ্রুত লিখিত ডায়োট্রিস প্রকাশ করেছিলেন, যার মধ্যে তিনি একক লেন্সের মাধ্যমে আলোর দাগের পথ এবং তারপরে লেন্স সংমিশ্রণের মাধ্যমে ঢেকেছিলেন। এই অসাধারণ কাজের মধ্যে তিনি ডাচ বা গ্যালিলিয়ান টেলিস্কোপ, বহির্মুখী উদ্দেশ্য-অবতল আইপিস, জ্যোতির্বিজ্ঞান বা কেপলারিয়ান টেলিস্কোপ, উত্তল উদ্দেশ্য-বহির্মুখী আইপিস, স্থলবিশেষ টেলিস্কোপ, উত্তল উদ্দেশ্য-বহির্মুখী আইপিস-বহন-ক্ষেত্র-লেন্স চিত্রকে বিপরীত করতে, এবং পরিশেষে ভাল পরিমাপের জন্য টেলিফোটো লেন্স! জ্যামিতিক অপটিক্সের ইতিহাসে এই শ্রেষ্ঠ রচনাটির গ্যালিলিওর প্রতিক্রিয়া ছিল যে এটি অপঠনীয় ছিল! সম্পূর্ণ আবিষ্কারের জন্য একটি ছোট পাদটীকা-কে কি কপারটি টেলিফোনের আবির্ভাবকে গিবাম্বটিস্টা ডেলা পোর্টার (1535-11615) আবিষ্কার করেছিলেন?
Giambattista ডেলা Porta
গিয়াব্যাটিস্টা ডেলা পোর্টার উৎস: উইকিমিডিয়া কমন্স

ডেলা পোর্টা প্রকৃতপক্ষে তার Magiae Naturalis (1558 থেকে 1589 বিভিন্ন সংস্করণ) মধ্যে ডাচ টেলিস্কোপ লেন্স সংমিশ্রণের magnifying প্রভাব বর্ণনা করেছিলেন।

একটি অবতল সঙ্গে আপনি দূরে খুব ছোট জিনিস দেখতে হবে, খুব পরিষ্কারভাবে; একটি বহিঃপ্রকাশের সাথে, যা কিছু নিরপেক্ষ হতে পারে, কিন্তু আরো অস্পষ্টভাবে: যদি আপনি উভয়কে একত্রে কীভাবে ফিট করবেন তা আপনি জানেন, তবে উভয় জিনিসগুলি দূরবর্তী এবং পরিষ্কারভাবেই উভয় জিনিসগুলিকে দেখতে পাবেন।

তিনি 1609 সালে প্রিন্স সেসিকে একটি চিঠিতে একটি আদিম স্কেচ সরবরাহ করেছিলেন।
কেপলার মনে করেন যে ডাচ দর্শকের সৃষ্টিকর্তা, তিনি লিপেরের নামটি জানেন না, কোনভাবেই ডেলা পোর্টার ধারণা সম্পর্কে শিখেছিলেন এবং অনুশীলন করেছিলেন। এটি আরও সম্ভাব্য যে ডেলা পোর্টা আসলে টেলিস্কোপের পরিবর্তে কিছু ধরণের যৌগিক বিবর্ণ গ্লাস বর্ণনা করেছিলেন এবং লিপারহিকে ডেলা পোর্টার কাজের কোন ধারণা ছিল না।

টেলিস্কোপের উত্স ঘিরে থাকা বিভ্রান্তির সত্ত্বেও, আজকের দিনে বেশিরভাগ ইতিহাসবিদ হ্যান্স লিপেরেকে সম্মান প্রদান করেছেন, যার বিক্ষোভের বল রোলিং সেট করা হয়েছে। লিপেরী ডেন হেগের প্রিন্স মরিটসের কাছে তার সহজ আবিষ্কারের প্রেক্ষিতে আমরা অনেক দূর এগিয়ে এসেছি। আমি মনে করি না Middelburg থেকে নম্র দর্শনীয় নির্মাতা চারশত দশ বছর আগে যে দিনে জ্যোতির্বিজ্ঞান সালে সেট তিনি সেট বিপ্লব ভাবা হতে পারে।

[1] সিয়ামের রাজা দূতাবাস তাঁর মহিমান্বিত প্রিন্স মরিসকে 10 সেপ্টেম্বর 1608 খ্রিস্টাব্দে হেগে পৌঁছে পাঠান, ফরাসি মূল থেকে লিখিত, হেনক জুমার্স দ্বারা প্রবর্তিত ইংল্যাণ্ড ও ডাচে অনুবাদ এবং লুইম্যানের একটি অনুলিপি পরে হিউব জুডার্ভার্ট দ্বারা সম্পাদিত কালেকশন অফ হিস্টোরিক টেলিস্কোপস, ওয়াসেননার, ২008 পিপি 48-49 (মূল পৃষ্ঠাঙ্কন: 9-11)

[2] ফ্রেড ওয়াটসন থেকে নেওয়া, স্টারজাজার: টেলিস্কোপের জীবন ও সময়, দ্য কপো প্রেস, ক্যামব্রিজ এমএ, 2005

[3] টেলিস্কোপের আবিষ্কারের ডাচ কাহিনীর আরো বিস্তারিত জানার জন্য হাবিব জে জুদারবার্ট, টেলিস্কোপের 'সত্যিকারের আবিষ্কারক' দেখুন। 400 বছরের বিতর্কের একটি জরিপ, টেলিস্কোপের উত্স, এড। অ্যালবার্ট ভ্যান হেলেনেন, সভেন ডুপ্রে, রব ভ্যান জেন্ট, হুব জুদারভার্ট, কেএনএডাব্লিউ প্রেস, আমস্টারডাম, ২010।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৫

মামুন ইসলাম বলেছেন: চমতকার তথ্য জানলাম হাসু ভাই ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ মামুন ভাইয়া।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:০১

উদাসী স্বপ্ন বলেছেন: গুগল ট্রান্সলেট করে পুরা কপি পেস্ট, আজব তো!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমিও তাজ্জব হইয়া চাইয়া থাকি যখন দেখি রিপোটের শেষ নেই তারপরও প্রিয় সামুতে আপনাদের মত অন্ধ ধর্মতাত্ব
লোক জেগে থাকে। সব লেখাই গুগল ট্রান্সলেট করে পুরা কপি পেস্ট করার মত সৌভাগ্য হয়না।এতা কেমনে মিলে গেল।
সব ওই ওপর আলার ইচ্ছে। :)

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪১

সনেট কবি বলেছেন: শেয়ার করার জন্য শুভেচ্ছা।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ মামা। :)

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: ছোটবেলার আমার আবিস্কারক হওয়ার খুব শখ ছিল। ভাবতাম এটা আবিস্কার করবো, ওটা আবিস্কার করবো।
কিচ্ছু হয় না। শেষমেষ কিচ্ছু হয় না।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: কে বলেছে কিছু হয়না ? এইযে ব্লগে কত সুন্দর সুন্দর বিষয় শেয়ার করে আমাদের যানাচ্ছেন এগুলো আবিস্কারের
চেয়ে কম কিছে ! :)

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১০

বিজন রয় বলেছেন: পুরানো কথা নতুন করে। এটা দরকার আছে। আজকাল পোলাপান ধর্ম ছাড়া কিছু জানেনা।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৬

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ বিজন ভাই।কতদিন পরে আপনার দেখা পেলাম।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৪

নজসু বলেছেন: তথ্যবহুল পোষ্ট .......।
বেশ কিছু বিষয় জানতে পারলাম।
আমি নতুন। জানিনা আপনাকে কি বলে ডাকবো। ভাই না মামা।
তাই ....... দিয়ে রাখলাম।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভাই বলে ডাকলেই আমি খুশি হবো। মামা একটা টাইটেল লাগিয়েছি। :)

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৯

নজসু বলেছেন: ঠিক আছে ভাই। :)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আচ্ছা পরে আবার কথা হবে। ;)

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১২

উদাসী স্বপ্ন বলেছেন: একটা কাম করেন, ফেসবুকে আমার নামে একটা গ্রুপ খুলেন তারপর রিপোর্ট শুরু করেন। পারলে থানায় গিয়া কেসও করেন

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: =p~ =p~

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো লাগল হাসু ভাই।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ভাই।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৬

সজল_ বলেছেন: তথ্যবহুল পোষ্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ। :)

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আপনারেও ধন্যবাদ ভাই । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.