নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

এ কোন ধরনের বাঙালি সাহস!!!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:০০

বাংগালি সাহসী জাতি কোন সন্দেহ নেই। সেই সাহসিকতার প্রমান আমাদের '৪৭, '৫২, '৬৯, '৭১ (আর এগুলাম না। আরো সাহসিকতা বাংগালি দেখিয়েছে পরে কিন্তু তা উল্লেখ করতে গেলে আনমনেই আপনারা আমাকে একটা নির্দিষ্ট গন্ডিতে বেধে সুন্দর একটা ডেফিনিশন দিয়ে দেবেন। আমি চাই সার্বজনীন কথা বলতে। সংজ্ঞায়িত হতে ভয় লাগে। আমি ভাই ভীরু বাংগালি।)

আরো এক ধরনের সাহসী বাংগালির উদ্ভব হয়েছে। এই সাহসিকতা কি সত্যিকার সাহস নাকি নির্বোধের একগুঁয়েমিতা, নাকি বিপদ সম্পর্কে অজ্ঞতা অথবা যাচ্ছেতাইপনা কিংবা দায়িত্বজ্ঞানহীন ফালতু আচরন তা কে জানে।

উদাহরন দিই। বাংলাদেশ নদীমাতৃক দেশ। তার রাজপথ (!!!) সেই মাপের। খোয়াওঠা, চুলের কাটার মত তীক্ষ্ম বাক, পাশেই খাল বা নদী। যানবাহনও সেই। কুততে কুততে চলা, পাছা দিয়ে ভকভক করে কালো ধোয়া বের করতে থাকা মুড়ির টিন। তার পেট পুরে বসে থাকি আমরা আমজনতা। জান-মালের দায়িত্ব বাস ড্রাইভার এর উপর ছেড়ে। এইবার আসি সাহসিকতার কথায়। আমাদের এই বাস ড্রাইভার ভীষন সাহসী। সে সেই খোয়াওঠা রোডে কালো ধোয়া ছাড়া এক্সপায়ার্ড ইঞ্জিন বাস নিয়ে গতি তুলে ফেলে ৭০-৮০ তে, চুলের কাটার মত বাক ঘোরে গতি না কমিয়ে, অন্য বাসের সাথে পাল্লা দেয়, কখনো এক হাতে থাকে মোবাইল ফোন। পিছে যাত্রীরা কি ভাবছে, কি গালি দিচ্ছে তা থোড়াই কেয়ার করে সে। বিপদের তোয়াক্কাই নেই। তার কাছে বংগদেশের রাজপথ তখন ফর্মুলা ১ গ্রান্ড প্রিক্স এর মসৃন ট্রাক। নিজের বাস তখন ল্যাম্বোরগিনি নয়ত ফেরারি বা রোলস রয়েস। পিছে যাত্রীরা গিনিপিগ। আমি শিওর ড্রাইভার এর সিটে যদি মাইকেল শুমাখার বা ফার্নান্দো আলোনসো কে বসিয়ে দেয়া হত রোডের অবস্থা দেখে আর গাড়ির অবস্থা দেখে ফর্মুলা ১ তো দুরের কথা গাড়ি ড্রাইভ কিভাবে করতে হয় তাই ভুলে যেত। বুঝুন বাংগালি কত সাহসী!!!! সরকারের পৃষ্ঠপোষকতার অভাবে আমরা ফর্মুলা ১ ট্রফি থেকে এখনো বঞ্চিত।

একই কথা খাটে লঞ্চের ক্ষেত্রেও। বাংগালি সাহসিকতার আরেক নজির। ফলাফল আমাদের চোখের সামনে।

বাংগালি মিছিলে সাহসী। মিডিয়া দেখছে? বিশ্ব বাসী দেখছে? তাতে কি? মার শালারে, মাথায় মার, গায়ে আগুন লাগিয়ে দে, পুলিশরে মার আমাগে আইন শিখাতে আসে কত বড় সাহস, বাসে আগুন দে, যাত্রী আছে? তাতে কি? আমরা সাহসী না?!!!! নেতার পিছে থাকতে সাহস থাকা লাগে। এর কনসিকুয়েন্স বাংগালি ভুলেও চিন্তা করে না। তার বর্তমান নিয়ে কারবার। ভবিষ্যতের ভয় তার নেই।

সাহসী হতে হলে চালাক হওয়া লাগে আপনাদের কে বলেছে?? বোকারাই বেশি সাহসী। ভবিষ্যত সে দেখতে পারেনা। তাইতো বংশীয় গ্যাঞ্জামের সময় অবলীলায় বিপক্ষের মাথায় চ্যালাকাঠ এর বাড়ি কষায়। ভুলেও চিন্তা করে না, কয়েকদিন পরে এটেম্পট টু মার্ডার এর মামলা খেয়ে পালিয়ে বেড়াতে হতে পারে বংশ সুদ্ধ (আমাদের দেশের মামলার ধরন সবার কমবেশি জানা আছে)। আরে ভাই, সাহসিকতাটাই বড়!!!!!!

নেতার সাহসের কথা কি বলব!!! দিনের পর দিন মিথ্যা বলে যাচ্ছে, ধর্ম নিয়ে কটু মন্তব্য করছে, মুক্তিযোদ্ধাদের পিছে লাথি মারছে, নিরাপত্তার জন্য তালা কিনতে বলছে, ভবন ধরে কম নাড়ানাড়ি করতে বলছে, সংসদ কে গরু ছাগলের খোয়াড় বানিয়ে ফেলছে, রাজাকারদের পক্ষ নিয়ে কথা বলছে। ভাবটা হল, আমার যা ইচ্ছা তাই করব, যা ইচ্ছা বলব। ঠেকা পারলে!! এটা কি সাহসের পরিচয় না??

আর বাকি সত্যিকার সাহসীরা সমাজের ডাস্টবিন এ মুখ লুকিয়ে পড়ে আছে। কথা বলতে গেলেই গুম, খুন। নিজের রুমের ভিতরেও হতে পারে। আমার কথা হল, কেউ বাংগালিরে ধরে ভীরু বানায় ফেলা।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:০৪

হাসান মাহবুব বলেছেন: যথার্থ বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.