নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

কি দিলেন আর কি পেলেন!!!!

০৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬



ইদানিং কিছু dude পোলাপাইন কে দেখি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নাম শুনলে নাক সিটকায়। মনে চায় নাকের উপর উষ্টা মেরে বলি, "শালা বাংলায় কথা বলবি না। সারাদিন yo man!! shake it!! oh, fuck বলতে পছন্দ হয়, তাই নিয়েই থাক।" কিন্তু আমি খুব দুর্বল পাবলিক, মুখে কিছু বলতেও পারিনা।

আসলে এই দায়টা আওয়ামী লীগ আর বিএনপি এর ঘাড়ে বর্তায় বেশি। এক পার্টি বেশি চর্বিতচর্বণ করে সুনামের বারটা বাজিয়েছে আর এক পার্টি তাকে খারাপ হিসেবে প্রমান করতে সারাদিন মুখ দিয়ে হাগে। কোথায় ছিল এদের বেশিরভাগ 1971 এর আগে?? বা স্বাধিনতার অব্যবহিত পরে?? যখন দেশের প্রয়োজন ছিল সত, স্বার্থত্যাগী নেতাদের; যখন দেশ ছিল পোড়ামাটি, গনকবরে পচালাশের গন্ধে বাতাস যখন ভারী ছিল, ইজ্জত খোয়ানো মা-বোনদের চোখের পানি যখনও শুকায়নি, কই ছিল এইসব তথাকথিত রাজনীতিবিদ???? তাদের তো তখন খুঁজে পাবার কথা নয়, কারন এত বড় লোভের গাল কি আর পোড়ামাটিতে ভরে?

যেই মানুষ টা দেশকে স্বাধীন করার মত পজিশনে নিয়ে গেলেন, পুর্বপাকিস্তানের মুখ্যমন্ত্রী হবার প্রলোভন হেলায় পায়ে ঠেললেন, পশ্চিম পাকিস্তানের জেলে যার কবর খোঁড়ার খবরও বিন্দুমাত্র বিচলিত করেনি, যিনি যুদ্ধ শেষে মুক্তিপাবার পরে দেশে ফেরার আগেই ভারতে ইন্দিরা গান্ধী কে বললেন বাংলাদেশ থেকে সকল ভারতীয় ট্রুপস সরিয়ে নিতে, দেশে ফিরে স্বাধীন দেশ হিসেবে স্বিকৃতি পাবার আশায় দ্বারে দ্বারে ঘুরলেন, দেশকে পোড়ামাটি থেকে সোনার বাংলায় পরিনত করার জন্য দিনরাত অক্লান্ত পরিশ্রম করলেন -- তাকে নিয়ে মানুষ কিভাবে কটুক্তি করে আমার বুঝে আসে না।

There is no unmixed good in earth. চরম সত্য কথা। বঙ্গবন্ধুও ভুল করেছিলেন। প্রথম ভুলটা হল দেশদ্রোহী রাজাকারদের ক্ষমা করে দেওয়া। প্রত্যেক যুদ্ধ-সংগ্রামের পর বড় ধরনের ক্লিন অপারেশন এর দরকার পড়ে। কিন্তু বঙ্গবন্ধু রক্তপাত ঘটাতে ব্যর্থ হলেন। পারলেন না রেসকোর্স ময়দানকে ফায়ারিং স্কোয়াড রেঞ্জে পরিনত করতে। যার মাসুল দিতে হয়েছিল নিজের প্রান দিয়ে।

ফরাসিবিপ্লব এর পরের অভিজাত লোকদের গিলোটিনে শিরোচ্ছেদ হয়ত আমাদের কাছে এখন নিষ্ঠুর মনে হয়, হয়ত অনেক ভাল লোকেরও প্রানহানী হয়েছিল সেই ঘটনায়, কিন্তু কাজটা ছিল একেবারে সময় উপযোগী। নয়ত বিপ্লবের ফলটা পাওয়া যেত না। যেমন পাওয়া যায় নি আমাদের রাজাকারদের সাধারন ক্ষমা করে দেবার কারনে।

এটা বঙ্গবন্ধুর প্রথম ভুল, আর দ্বিতীয় যেটা সেটা হল বাকশাল গঠন। জানিনা কেন উনি এটা করেছিলেন। কিন্তু ওনার মুখের কিছু কথা শুনুন, "মানুষ দেশ স্বাধীন করে পায় সোনার খনি, আর আমি পেয়েছি চোরের খনি।" "আমাকে চাটার দল ঘিরে ফেলেছে।" পরিস্থিতি অনুধাবন করুন। লোভীরা তার নাগাল পেয়ে গেছিল। চারদিক থেকে তাকে ঘিরে ফেলেছিল, তার উপর ছিল বিদেশি চক্রান্ত।

অনেক কিছু বলে ফেললাম। শুধু এইটুকুই বলব, যারা যুদ্ধ দেখেননি, অনেক পরে জন্মেছেন; এই মুক্ত তথ্যের দুনিয়া থেকে অনেক তথ্য আহরন করুন, বুঝুন, তারপর মন্তব্য করুন কারও সম্পর্কে। স্রোতে গা ভাসিয়ে দিবেননা। জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মান না করতে পারলে এই দেশের উন্নতি সুদুর পরাহত।

বিদেশি রাজনিতিকদের পাশে বঙ্গবন্ধু কে কেমন মানাত একটু গুগলিং করে দেখুন। বিশ্বনেতাদের সারিতে অনায়েশে উনি প্রথম দিকে থাকবেন। আমি পরবর্তিতে অমন স্মার্ট রাজনীতিবিদকে দেখিনি এখন পর্যন্ত।

বি. দ্রঃ আমি কোন বিশেষ রাজনৈতিক দলের সাপোর্টার নই। আমি সর্বান্তকরনে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে দেখতে চাই। ব্যাস। আমার পলিটিকাল ভিউ এটাই।

মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:১১

হাসান মাহবুব বলেছেন: এখন অবস্থা এমন দাঁড়িয়েছে, বঙ্গবন্ধু সম্পর্কে ভালো কিছু বলার পর পরিশিষ্টে লিখতে হয় আমি লীগ করি না। বঙ্গবন্ধু যেন লীগের একার সম্পত্তি।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৬

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ঠিক কথা বলেছেন। খুব, খবুই পরিতাপের বিষয়। উনি ১৬ কোটি বাঙ্গালির জাতির পিতা। আওয়ামী লীগ, বি এন পি, জাতীয় পার্টি-- এসব কথা টেনে আনা বোকামি।

অথচ এমনই পোড়াকপাল আমাদের, এদেশে সবকিছু উল্টাই ঘটে--------------

২| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:১৩

সাদী ফেরদৌস বলেছেন: তবে সত্য কখনো চাপা থাকে না , বঙ্গবন্ধু আজ স্ব মহিমায় সারা পৃথিবীতে ভাস্বর। সবাই জানে বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ স্বাধীন হতো না।মানুষ সৃষ্টির অনেক আগে আল্লাহ ভাগ্য লিপিবদ্ধ করেছিলেন।সেখানে বাংলাদেশের পাশে লিখা হয়েছিল বংগবন্ধুর নাম ।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৭

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: সত্য সত্যই। এর নিজের একটা অভিকর্ষ আছে, যা সবাইকে টেনে একসময় না একসময় তার কাছে নিয়ে যায়

৩| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:৫২

শেখ মফিজ বলেছেন: যে নিজের দেশ সম্পকে জানেনা তাদের দ্বারা দেশের কোন ভাল কাজ হবে না । দেশকে তারা ভালবাসতে শেখেনি ।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:২৬

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ঠিক বলেছেন, ভাই

৪| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:৫২

জহিরুল লাইভ বলেছেন: জনাব, আমি একটি ভিন্ন প্রশ্ন করব! উত্তর দিতে পরিশ্রম হলেও তা করবেন আশা রাখি। বঙ্গবন্ধু একটি উক্তি করেছিলেন যে, বাংলা,বিহার আমার,.।.।.।। উক্তির সারমর্ম হল আমাদের দেশের একটি অংশ ভারত দখল করে নিয়েছে। জানালে খুশি হব।

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১১:২৩

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: আমি জানিনা এই উক্তি সম্পর্কে।

৫| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১১:০৬

রক্ত পলাশী বলেছেন: Criket এ বাংলাদেশ হারলে যদি কষ্ট পান ! ফুটবলে বাংলাদেশ জিতলে যদি আপনার আনন্দ অশ্রু ঝরে ! তাহলে আপনি নিশ্চিত বাংলাদেশকে ভালবাসেন !! বিশ্ব দরবারে বাংলাদেশকে মাথা উচু করে চালাতে আপনার আমার ভালবাসাই যথেষ্ট....!!

০৮ ই মার্চ, ২০১৫ রাত ১১:২৮

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ক্রিকেট এ হারলে কষ্ট লাগে, কষ্টের কারনে পরবর্তি খেলা পর্যন্ত দেখতে পারিনা। ফুটবলে জিতলে বগল বাজাই। দেশকে আমি খুব ভালবাসি।

দেশের শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধাও করি। তারাই যে আমাকে দেশকে ভালবাসার প্রেরনা যোগায়। তারা ছিল বলেই আজ ক্রিকেট টীমের নাম "বাংলাদেশ ক্রিকেট টিম" , ফুটবল টীমের নাম "বাংলাদেশ ফুটবল টিম"

৬| ০৮ ই মার্চ, ২০১৫ রাত ১১:২৯

জহিরুল লাইভ বলেছেন: ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৫ রাত ১২:১৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৭| ০৯ ই মার্চ, ২০১৫ ভোর ৪:৩৭

কলাবাগান১ বলেছেন: "যিনি যুদ্ধ শেষে মুক্তিপাবার পরে দেশে ফেরার আগেই ভারতে ইন্দিরা গান্ধী কে বললেন বাংলাদেশ থেকে সকল ভারতীয় ট্রুপস সরিয়ে নিতে, দেশে ফিরে স্বাধীন দেশ হিসেবে স্বিকৃতি পাবার আশায় দ্বারে দ্বারে ঘুরলেন, দেশকে পোড়ামাটি থেকে সোনার বাংলায় পরিনত করার জন্য দিনরাত অক্লান্ত পরিশ্রম করলেন -- তাকে নিয়ে মানুষ কিভাবে কটুক্তি করে আমার বুঝে আসে না।"

৮| ০৯ ই মার্চ, ২০১৫ ভোর ৫:১২

রাফা বলেছেন: সব সময় সব কিছুতে একইভাবে মূল্যায়ন করা আমাদের স্বভাবে দাড়িয়ে গেছে।আপনিও তার বাইরে নন (আমার কথায় কষ্ট পাবেন না-এটাই বাস্তবতা)।
বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনাকে আওয়ামি লীগ কষ্ট করে ধারন করে রেখেছে বলেই আপনি আজ কিছুটা হলেও জানতে পারছেন।বাংলার মাটি থেকে তার নাম ও নিশানা মুছে ফেলার চেষ্টা করেছি আমরাই।কারন ভুলে গেলে চলবেনা মির্জাফরের বংশধরেরাও এই বাংলার মাতিতে ভাল তবিয়তে আজো বিচরণ করছে।
আপনারা বুকে হাত দিয়ে বলুনতো জিবনে কতবার জয় বঙ্গবন্ধু ও জয় বাংলা বলেছেন।আপনারা বলেননা বলেই আওয়ামি লীগকে বার বার বলতে হয়।এটা কোন ভুল বা অন্যায় হোতে পারেনা।অথচ তুলনা করার সময় বি,এন,পি ও আওয়ামি লীগের কাজকে আপনি একই সমতায় নিয়ে আসলেন।আপনাকে দোষ দিয়ে লাভ কি ।এই দেশে সরকারি পয়সায় বই ছাপিয়ে মাদ্রাসা গুলোতে পড়ানো হয় জামাতে ইসলামি বাংলাদেশে ইসলামের ধারক ও বাহক।অথচ আওয়ামি লীগের মত দল এখন দেশ পরিচালনা করছে।সমাজ ,সংসার প্রশাসনের রন্দ্রে রন্দ্রে ঢুকে গেছে দেশ বিরোধী শক্তি।এদেরকে না সড়াতে পারলে সত্যিকারের সোনার বাংলা কোনদিন পাবেনা কোন প্রজন্ম।

ধন্যবাদ,অনেক কিছু বলে ফেললাম কিছু মনে করবেননা-এম্বাগ্রামিষ্ট জুলিয়ান।

০৯ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৬

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: অবশ্যই আওয়ামী লীগ বঙ্গবন্ধুর নাম আর স্মৃতি ধারন করে আর সবার থেকে বেশি। বঙ্গবন্ধু সবার। লীগের অনেক কাজের প্রতি আমার ভালই আস্থা আছে, শেখ হাসিনা আসলেই মন থেকে দেশের অবস্থা অনুভব করেন।

কিন্তু ভাই, কালে কালে অনেক "আগাছা" লীগ এ জন্ম নিয়েছে। এরা তেল মারার খাতিরে এই পরিমান "বঙ্গবন্ধু বঙ্গবন্ধু" বলে চিল্লায় যে আর কি বলব। বুকে হাত দিয়ে আপনি বলুন তো, তার চেতনাকে ধারন করা কতজন লিগার আসলেই দেশের ভাল চায়? তার নাম মুখে নেয় অথভ দুর্নিতি করে না? ভাই, তার নামে তজবিহ ও জপলেন, আবার তার দেখানো পথে চললেন না, কেমন কনট্রাডিকটরি হয়ে গেল না (আপনার কথা বলছিনা অবশ্যই)?

আর আমি, বঙ্গবন্ধু আর বাংলার নাম প্রত্যেক সেকেন্ডেই মনে ধারন করি, এটুকুই শুধু বললাম। ভাল থাকবেন

৯| ০৯ ই মার্চ, ২০১৫ সকাল ৮:০০

লাল সবুজের ফেরি্ও্য়ালা বলেছেন: বঙ্গবন্ধু রাজাকারদের ক্ষ্মা করেন নাই ভাই এই বিষয়ে ভালো ভাবে জেনে বলা দরকার।দালাল আইনের মাধ্যমে ওনি ১২০০০ হাজার রাজাকারের বিচার শুরু করছিলেন।আর সাধারণ ক্ষমার যে বিষয়টি আসে আমাদের কানে তা হচ্ছে ১৯৫ প্রে ২১০ দশ জন পাকিস্তানীর বিচারের সময় এই বিষয়টি এসেছিলো। তাও এই ক্ষমা শুধু পাকিস্তানীদের মধ্যে যারা খুন ধর্ষণ,লুণ্ঠন,অগ্নিপাত এর সাথে জড়িত ছিলো না তাদের জন্য কোন বাংলাদেশি দালালের জন্য ছিলো না এই সাধারণ ক্ষমা তাদের যথাযথ বিচার শুরু হয়েছিলো।যা পরে বঙ্গবন্ধুর মারা যাবার পরে বন্ধ হয়ে যায় এবং এদেশে রাজাকার প্রতিষ্ঠত করতে থাকে কোন বিশেষ মহল আমি নাম বলতে চাচ্ছি না :)

০৯ ই মার্চ, ২০১৫ রাত ৮:১০

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ধন্যবাদ ভাই

১০| ১০ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: @লাল সবুজের ফেরি্ও্য়ালা: আমি এই কথাটাই লিখতে যাচ্ছিলাম, দেখলাম আপনি লিখেছেন। তবে আপনার তথ্যে ভুল আছে, সেটা শুধরে দিতে চাই।

দালাল আইনে গ্রেপ্তার করা হয়েছিল ৩০ হাজারেরও বেশী। ১৯৭৪ এ সাধারন ক্ষমা ঘোষনা করা হয় তাদের জন্য যাদের বিরুদ্ধে সরাসরি হত্যা, ধর্ষণ ইত্যাদির অভিযোগ পা্ওয়া যায়নি। এবং এই সাধারান ক্ষমায় জেল থেকে মুক্তি দেয়া হয় প্রায় ২০ হাজার জনকে । এর পরও ১১ হাজারের ও বেশী অপরাধীর বিচার চলছিল যার মধ্যে অনেকের রায়ে সাজাও হয়েছিল। পরবর্তীতে সম্ভবত সালটা ১৯৭৬ হবে, জিয়াউর রহমান দালাল আইন বাতিল ঘোষনা করেন এবং ওই ১১ হাজারকে মুক্তি দেয়া হয়। নিষিদ্ধ হওয়া দল জামাতকে একই নামে রাজনীতি করার সুযোগ দেয়া হয়।

১০ ই মার্চ, ২০১৫ রাত ১০:৫৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.