নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

প্রাথমিক পরিচয়ে কেন বিদেশীরা বাংলাদেশকে চেনে না, এটা নিয়ে দুঃখ পাবার কিছুই নাই...............

০৮ ই মে, ২০১৬ দুপুর ২:১৩

অনেক বাঙালি প্রবাসীর একটা কমন অভিজ্ঞতা হল- দেশ কি তা জিজ্ঞাসা করা হলে বাংলাদেশের নাম বললে কেউ চিনেনা। তাই নিয়ে তাদের আক্ষেপের অন্ত নেই। কেন দেখলে মোটা দাগে এশিয়ান বা আরেকটু বেড়ে ইণ্ডিয়ান বলা হয়, বা বাংলাদেশ কে ইন্ডিয়ার অংশ মনে করা হয়, ব্লা ব্লা ব্লা।

আমি এটা নিয়ে হীনমন্যতার কিছু দেখি না। বিদেশি হলে যে তার বিশ্ব সম্পর্কে ভুরি ভুরি জ্ঞান থাকবে তা মনে করার কোন দরকার নাই। বরঞ্চ বিদেশিরা অনেক জানে- এটা মনে করা হীনমন্যতা। আমার দেশ সম্পর্কে জানল কিনা, এটা অত বড় কোন ব্যাপার না।

এভাবে বিষয়টা দেখি চলুন, আমি আপনি বিশ্বের কয়টা দেশকে চিনি। কসাভো, তিমুর, লাটভিয়া বাইলোরাশিয়া, মাল্টাভিয়া, সান মেরিনো, এন্ডোরা, কিরখিজিয়া, স্লোভাক, লাইচেস্টাইন- এইসব দেশের নাম কয়জনে জানে? কিরখিজিয়া, তিমুর বাদে এরা কিন্তু সব ইউরোপের দেশ। যদি বলি উন্নত দেশ হিসেবে ওই দেশের লোক যদি আমাকে বলে, কি তুমি আমার দেশ চেন না? তাকে কি উত্তর দেব আমরা?

টোঙ্গা, কিরিবাতি, নাউরু, সামোয়া, সেন্ট কিটস এন্ড নেভিস, গায়ানা, সুরিনাম, নিকারাগুয়া, ত্রিনিদাদ এন্ড টোবাগো, দিবাহমাস, বেলিজ, পালাউ, ভানুয়াতু, তুভালু- এদের নামই বা আমরা কয়জনে শুনেছি??

আবার টোগো, লেসথো, জায়ার, বুরুন্ডি, মালাগাসি, বেনিন, জিবুতি, গ্যাবন, গাম্বিয়া, সোয়াজিল্যান্ড, গিনিবিসাউ, বতসোয়ানা, সেসিলিস, বুর্কিনা ফুঁসো, সাও টো মে ও প্রিন্সিপ, কমরো, মউরিতানিয়া, কেপ ভার্দে--- এই নামগুলো শুনলে অনেকে বলে বসতে পারে, আমি বানিয়ে বলেছি কি না।

না, বাংলাদেশ যেমন একটা দেশ, এরাও তেমন দেশ। আমাদের যেমন বিশ্বকে দেখানোর মত অর্জন আছে, এদেরও নিশ্চয়ই আছে। আমরা এদের না চিনলে, উন্নত বিশ্বের কোন নাগরিক এদের না চিনলে মন খারাপ করার কিছুই নেই। সবাই সবকিছু জানে না, জানা সম্ভবও না।

তাই বিদেশে গিয়ে দেশের নাম বললে যদি কেউ নাম চিনতে না পারে, আর যদি খারাপ লাগে কোন দেশের পাশে অবস্থিত তা বলতে, সেটা না হয় নাই বা বললেন; তাকে প্রথমে দ্রাঘিমাংশ আর অক্ষাংশ এর ঠিকানা দিয়ে শুরু করুণ। তারপর আমাদের অর্জনগুলোর কথা বলুন, বলুন আমাদের একজন এফ আর খান ছিল, একজন জামাল নজরুল ইসলাম ছিল, একজন সালমান খান আছে, একজন লিপু আছে, একজন আতাউল করিম আছে, একজন পার্থ প্রতিম মজুমদার আছে, একজন মাশরাফি বিন মুর্তজা--সাকিব আল হাসান আছে; যারা শুধু আমাদের দেশকে না পুরো বিশ্বকে কিছু দিয়েছে, দিয়ে যাচ্ছে।

আমাদের সমৃদ্ধ্ব ইতাহাসের কথা বলুন, মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন—যা আমাদের দেশকে শুধু না, পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল।
আগে নিজে জানুন অনেক। তারপর অন্যদের বললে তারাই লজ্জা পাবে নিজেদের অজ্ঞতা দেখে। আপনার আর লজ্জিত হওয়া লাগবে না, অন্যরা কেন আপনার দেশকে চেনেনা এই ভেবে।

আগে নিজের দেশ আর নিজের গর্বগুলোকে জানুন, পরে না হয় লজ্জিত হবেন অন্যরা কেন জানল না এই ভেবে।

মন্তব্য ২৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৬ দুপুর ২:৩৪

লাল আমস্ট্রং বলেছেন:

কসাভো দেশ না, এটা নিয়ে বিতর্ক আছে। অনেকটা ফিলিস্তীনের মত। তারপর ক্রিমিয়া।

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: পোষ্টের খুবই ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশ এই দেশটার উদাহরন। অন্য যে কথাগুলো বলেছি সেটার দিকে খেয়াল দিলে বোধ হয় ভাল হবে। ধন্যবাদ :)

২| ০৮ ই মে, ২০১৬ বিকাল ৪:০২

পথহারা সৈকত বলেছেন: Thank you Brother, I was looking for such type of post. I want to share it at my fb. Can I ?

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: অফ কোর্স ইউ ক্যান :) :) :)

৩| ০৮ ই মে, ২০১৬ বিকাল ৪:২৮

ব্যাক ট্রেইল বলেছেন: ভালো পোস্ট। কয়টা দেশকেই বা আমরা চিনি। নিজেদের অজ্ঞতা দেখে কষ্ট পাই না। কিন্তু অন্যেরটা দেখে কষ্ট পাই।

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ঠিক কথা বলেছেন :)

৪| ০৮ ই মে, ২০১৬ বিকাল ৫:১১

মুসাফির নামা বলেছেন: দেশের নাম নাই জানতে পারে কিন্তু যে দেশের নাম জানেনা তাকে অক্ষাংশ দ্রাঘিমাংশ বলাতো আরো অযোক্তিক।

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: দেশের নাম জানেনা বলে যে অক্ষাংশ দ্রাঘিমাংশ নিয়ে ধারণা থাকবে না তা নয়। একটা দেশকে পিনপয়েন্ট করতে এটা জানা জরুরি। অযৌক্তিক হয় কোন সেন্সে। বরং এটা বেশি যৌক্তিক।

গুগল ম্যাপসে গিয়ে সার্চ দিলে তো একবারেই পাওয়া যাবে। :)

৫| ০৮ ই মে, ২০১৬ রাত ৮:১৪

লাল আমস্ট্রং বলেছেন:

-

:)

ভাল।
কিছুকিছু আছে ইচ্ছা করে ভাব মারে, ওগুলা রাগায় আরকি। কালকে সামুপাগলা একটা উদাহরণ দিছিল, পড়ে দেখবেন।

০৮ ই মে, ২০১৬ রাত ৮:১৬

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ওকে :)

৬| ০৯ ই মে, ২০১৬ রাত ১:৩০

ইলি বিডি বলেছেন: প্রথমে খারাপ লাগতো এখন লাগেনা কারন আমাদের অনেক আছে যা ওদের নাই।

ধন্যবাদ।

০৯ ই মে, ২০১৬ সকাল ৭:২৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ঠিক :)

৭| ০৯ ই মে, ২০১৬ রাত ১:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আরেকটা ব্যপার হলো আমরা যেভাবে নিউজ আর পত্রিকা পড়ি এবং গোটা বিশ্ব সম্পর্কে যেভাবে জানি উন্নত অনেক দেশই সেভাবে কারেন্ট নিউজের চর্চা করে না। আর সবচেয়ে বড় কথা হলো, উন্নত অনেক দেশেই আজ পর্যন্ত ইংরেজি ভাষাকে গুরুত্বই দিলো না।

০৯ ই মে, ২০১৬ সকাল ৭:২৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: :)

৮| ০৯ ই মে, ২০১৬ সকাল ১০:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আবার টোগো, লেসথো, জায়ার, বুরুন্ডি, মালাগাসি, বেনিন, জিবুতি, গ্যাবন, গাম্বিয়া, সোয়াজিল্যান্ড, গিনিবিসাউ, বতসোয়ানা, সেসিলিস, বুর্কিনা ফুঁসো, সাও টো মে ও প্রিন্সিপ, কমরো, মউরিতানিয়া, কেপ ভার্দে--- এই নামগুলো শুনলে অনেকে বলে বসতে পারে, আমি বানিয়ে বলেছি কি না।

একদম ঠিক বলেছেন। আসলে বটগাছের নিচে জন্মানো তৃণমূলকে কেউ তাকিয়েও দেখে না। পোস্টের শিরোনামের সাথে আমি সহমত। আমার দেশকে কেউ চিনতে না পারলে আমি কিছু মনে করি না। এটা স্বাভাবিক।

০৯ ই মে, ২০১৬ বিকাল ৩:১৪

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ :)

৯| ০৯ ই মে, ২০১৬ দুপুর ২:০৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
আগে তো জানি নিজের দেশের গৌরবগাঁথাগুলো। আমাদের অনেক অর্জন আছে, যা এককথায় সকলকে চিনিয়ে দিতে পারে। শিকাগো যেমন পরিচিত শ্রমিক আন্দোলনের জন্য, যার ফলশ্রুতি আজকের মে দিবস। তেমনি ৫২র ভাষা আন্দোলনের ফলশ্রুতি আজকের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সারা বিশ্ব আজ ঐতিহ্য অনুসন্ধানে মাতৃভাষার টান অনুভব করছে। আমাদের আছে গৌরবময় মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু। নোবেলজয়ী ইউনুস। আছে ক্রিকেট ঐতিহ্য, সাকিব আল হাসান, মুস্তাফিজ, মূরতজা ....... । দীর্ঘতম সমুদ্র সৈকত কক্স বাজার। একই স্থান থেকে সূর্যোদয় ও সূর্যাস্তর দৃশ্যমান কুয়াকাটা। রাঙ্গামাটি, বান্দরবানের নয়নাভিরাম সৌন্দর্য। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন। ..........
আরো কত কি।
নিজের দেশ, সংস্কৃতি ও ঐতিহ্য এসব আগে জানি। অপরকে জানাই।
বাংলাদেশকে চিনবে, অবশ্যই চিনবে এবং পজিটিভলি চিনবে।

০৯ ই মে, ২০১৬ বিকাল ৩:১৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: হ্যা, চিনবে :)

১০| ০৯ ই মে, ২০১৬ দুপুর ২:৪৮

রানার ব্লগ বলেছেন: চেনে না চিনাইতে হবে। আর তার ব্যবস্থাই হচ্ছে । ;)

০৯ ই মে, ২০১৬ বিকাল ৩:১৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: পজিটিভলি চেনানোর ব্যবস্থা করতে হবে :)

১১| ০৯ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

ইমরাজ কবির মুন বলেছেন:
সেটাই।ওয়েল রিটেন জুলিয়ান ||

০৯ ই মে, ২০১৬ রাত ৯:৪৫

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: :)

১২| ০৯ ই মে, ২০১৬ রাত ৯:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার দেশকে তারা যদি না চিনে এটা তাদের সমস্যা আমার নয় ।
সুন্দর পোস্ট । ভাল লাগা জানিয়ে গেলাম ।

১০ ই মে, ২০১৬ রাত ১:৪৪

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ধন্যবাদ ভাই :)

১৩| ১০ ই মে, ২০১৬ রাত ৩:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
আমিরিকা, কানাডা, ইউরোপিয়ান রা বাংলাদেশকে চিনে তাদের বেশিরভাগ টি সার্টে, হাপপ্যান্টে "মেইড ইন বাংলাদেশ" লেখা দেখে।

১০ ই মে, ২০১৬ রাত ৩:০৭

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: :)

১৪| ১০ ই মে, ২০১৬ ভোর ৪:৫৮

প্রবাসী ভাবুক বলেছেন: যদি কেউ আমার দেশকে না চিনে ভাব মারার চেষ্টা করে তখন আমি বলি এটা তোমার অজ্ঞতা। আমি তো ঠিকই তোমার দেশকে চিনি। তুমি চিন না কারণ তুমি সেভাবে বিশ্ব সম্পর্কে পড়াশুনা কর নাই অথবা বর্তমান বিশ্ব সম্পর্কে তেমন কোন খোঁজ খবর রাখ না।

তবে সাকিব মাশরাফিকে চেনাতে হলে আগে অনেককে ক্রিকেট নামে একটি খেলা আছে সেই জ্ঞান দিয়ে নেয়া লাগে। আসলে সাবেক ব্রিটিশ কলোনির বাইরের দেশগুলোর অনেকে ক্রিকেট নামে একটি খেলা আছে এটাই জানে না। আর সাকিব, মাশরাফি, মুস্তাফিজ তো আরও পরের ব্যাপার। আমি বর্তমানে গায়ানা আছি। এখান থেকে গত চার মাসে সুরনাম, ব্রাজিল, ডোমিনিকা, মার্টিনিক সহ বেশ কয়েকটি দেশে ঘুরেছি। তবে এসব দেশে অনেককে বাংলাদেশ নামটি বলার পর কয়েকবার প্রাকটিস করানো লাগে সঠিক ভাবে উচ্চারণের জন্য। এর আগে আফ্রিকা ও ওশেনিয়া মহাদেশে গিয়েও একই সমস্যার সম্মুখীন হতে হয়েছে। অবশ্য আগামী সপ্তাহে দক্ষিণ আমেরিকা মহাদেশ ত্যাগ করব। এই চার মাসের অভিজ্ঞতা নিয়ে একটা পোস্ট দেওয়ার ইচ্ছা আছে। তবে সময়ের অভাবে কখন দিতে পারব জানি না।

১৪ ই মে, ২০১৬ সকাল ৯:৪৭

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: পোস্ট দিবেন অবশ্যই :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.