নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতির কালো থাবা শেষপর্যন্ত সংসদ ভবনটাকেও রেহাই দিল না!!!!!!!!

২৮ শে মে, ২০১৬ দুপুর ১:২২



ভালবাসা, গর্ব, অহংকার---- এগুলোর সুনির্দিষ্ট কোন ডেফিনিশন নেই। কাউকে জিজ্ঞাসা করলে নির্দিষ্ট করে কিছু বলতে পারবে না। একটা ধারনা দিতে পারবে, যা দেখা যাবে অন্যদের তুলনায় ভিন্ন। এগুলো আসলে ফিল করার বিষয়।

কথাগুলো বললাম ভূমিকা হিসেবে। আসলে কথা বলতে চাচ্ছি বাংলাদেশের জাতীয় সংসদ ভবন নিয়ে। কিন্তু এর সাথে ভূমিকার সম্পর্ক কি?

আছে। আমি বাংলাদেশের বিভিন্ন নতুন পুরাতন স্থাপত্যের ভিতর সবচেয়ে ভালবাসি এই ভবনটাকে। কেন বাসি জানিনা। যতবারই এটার দিকে তাকাই, শুধু তাকিয়েই থাকি। বহুবার এর সামনে-পিছে দিয়ে গেছি, বহুবার দেখেছি; কিন্তু প্রত্যেক দেখায় একে নতুনের মত লাগে। কখনই এটা আমার কাছে পুরানো হবে না, আমি জানি, ফিল করতে পারি।

সচেতন যে কোন মানুষের কাছেই, যারা বিশ্ব স্থাপত্য সম্পর্কে খোঁজ খবর রাখে, তারা জানে বাঙালি যদি এই ক্ষেত্রে কোন কিছু নিয়ে গর্ব করতে চায়, তাহলে এটাই থাকবে প্রথম অবস্থানে।

লুই আইকান শুধু এটার নকশাই করেন নি, পুরো বিজয় সারণীর ল্যান্ডস্কেপ এর নকশাই করেছিলেন। এত অপরিকল্পিত নগরী ঢাকার ভিতরে এখনো এই এলাকা স্বমহিমায় ভাস্বর। তাই যখন খবর পেয়েছিলাম ঢাকার মেট্রোরেল এয়ারফোর্সের বাঁধার মুখে তেজগাঁও পুরাতন বিমানবন্দর এড়িয়ে সংসদের আশপাশ দিয়ে যেতে পারে, তখন খুব রেগে গেছিলাম। মনে হয়েছিল, দরকার নেই মেট্রোরেলের। আগে আমার সংসদ ভবনের সৌন্দর্য্য!!

আইনের আঁতুড়ঘর সংসদ কে নিয়ে সম্প্রতি একটা খবর দেখলাম। জুন মাসের আগে সংসদ ভবনের উন্নয়ন কাজের জন্য বরাদ্দ টাকার বিল ভাউচার করে অর্থ লোপাটের জন্য সংসদ ভবনের দক্ষিন দিকের ফুটপাতের মানসম্পন্ন পুরানো ইট উঠিয়ে খুবই নিম্নমানের মাটির ইট লাগানো হচ্ছে। পুরানো ইটগুলো ৫০ বছর আগেকার, পাথরের গুড়ো আর সিমেন্টের মিশ্রনে তৈরি এবং এখনো ভাল আছে। আমি নিজে বহুবার ফুটপাতে বসেছি, দেখেছি।

যে দেশে সরকারি ভবন নির্মান কাজে রডের বদলে বাশ ব্যবহার করা হয়, সে দেশে কাজের মান সম্পর্কে সবারই কম বেশি ধারণা আছে। এখন দুর্নীতি সংসদ ভাবনটাকেও ছাড় দিল না!! খুবই খারাপ লাগছে খবরটা শোনার পর থেকে। যে দেশে দুর্নীতির কোন সীমা পরিসীমা নেই, সেখানে এটা হয়ত স্বাভাবিক ব্যাপার(!!!!!) হয়ে দাঁড়াবে অনেকের কাছে। জনজীবনের নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা যেখানে উপেক্ষিত, সেখানে একটা ভবন, তা সে যতই গর্বের হোক না কেন, তা নিয়ে অনেকেরই মাথাব্যাথা থাকবে না।

কিন্তু ওই যে বললাম, ভালবাসা। ভুলতে পারছিনা। হয়ত ফুটপাতের ইট, তাও খারাপ লাগছে। মনে হচ্ছে অবমাননা করা হচ্ছে এই ভবনটার। আজ ফুটপাতে হাত গেছে, কাল যে মার্বেল পাথরে হাত লাগবে না কে বলতে পারে; কেননা বরাদ্দে কিছু ক্ষতিগ্রস্থ মার্বেল পাথরের প্রতিস্থাপন কাজও রয়েছে।

অদ্ভুত উটের পিঠে চড়েছে আমার স্বদেশ। কেউ কি দেখার নেই, কেউ কি কিছু করতে পারবে না???????
কেন মন থেকে ফিল করা আমরা ম্যাঙ্গো পিপল হলাম?? কেন ঠেকাতে পারিনা এদের?

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৬ দুপুর ১:৪১

রোষানল বলেছেন: আপনার অনেক আবেগ তাই এমনটি মনে হচ্ছে। যে দেশের মুল ভীত ই নড়বড়ে সে দেশের আবার সংসদ। ওটা এখন ছাগলদের খোয়াড়।

২৮ শে মে, ২০১৬ রাত ৮:২০

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ওটা যে ছাগলের খোঁয়াড় হয়ে গেছে তা জানি, কিন্তু ভবনটা তো আর দোষ করেনি। ভবনটার জন্য মায়া লাগে :(

২| ২৮ শে মে, ২০১৬ দুপুর ১:৪৭

চিক্কুর বলেছেন: এখানে কিছু আশা করাটাই বোকামী। আর ওটা আসলে ছাগলের খোয়াড়।

২৮ শে মে, ২০১৬ রাত ৮:২১

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ওটা যে ছাগলের খোঁয়াড় হয়ে গেছে তা জানি, কিন্তু ভবনটা তো আর দোষ করেনি। ভবনটার জন্য মায়া লাগে :(

৩| ২৮ শে মে, ২০১৬ বিকাল ৪:৩৮

মার্কোপলো বলেছেন:



বিশ্বের সবচেয়ে বড় সংসদ ভবনে জয়নাল হাজারী, শামীম ওসমান, পিন্টু, হাজি সেলিম গংরা এমপি

২৮ শে মে, ২০১৬ রাত ৮:২২

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: ভবনের দোষ নাই, অধিবাসীদের দোষ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.