নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

আইফোনের প্রিজমা যেভাবে কাজ করে!!

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:১৫



এখন প্রিজমা ট্রেন্ড চলছে সোশ্যাল মিডিয়া তে। যাদের এপল এর আইফোন আছে তারা তো বটেই, এন্ড্রয়েড ইউজাররাও কোন না কোনভাবে প্রিজমার ছবি আপলোড দেবার প্রয়াসে মত্ত। আইফোন কে সত্যায়িত করার আরেক নাম যেন প্রিজমা।

আর এই প্রচেষ্টার মধ্য দিয়ে ফেসবুকের ওয়াল ভরে যাচ্ছে একটু অন্যরকম কিন্তু সৌন্দর্য্যমন্ডিত(!!) ছবিতে। যাক, ভোরে যেতে থাকুক। আমি তা নিয়ে বলতে আসিনি, আমি বলব কিভাবে কাজ করে এই প্রিজমা।

চলুন, জেনে নেয়া যাক।

প্রিজমা মোটেও অন্য অ্যাপগুলার মত নয়। এটি আপনার ছবিতে কোন লেয়ার পরিয়ে দেয়না। বরং এটি AI(Artificial Intelligence) কে ব্যাবহার করে আপনার ছবির অনুরুপ আরেকটি ছবি সৃষ্টি করে। প্রিজমার পুরো নাম হল Prisma.AI .
প্রিজমা যা করে তা হল আপনার ইনপুট দেওয়া ছবিগুলো থেকে সবগুলো অবজেক্ট প্রথমে ডিটেক্ট করে। যারা ওপেন সিভির কাজ করেছেন তারা আরো ভালো বুঝবেন ব্যাপারগুলা। এক্ষেত্রে কোনটা কি সেইটাও প্রিজমাকে জানতে হবে। আর সে নেগেটিভিটি থেকে শিক্ষা নেয়। যেমন ধরুন আপনার ইনপুট দেওয়া ছবিতে শশা আর আপেল আছে। শশাকে ডিটেক্ট করতে হবে। আর ছবিতে কিছু মানুষও আছে ধরুন। প্রথমে ডিটেক্ট করা হবে জড়বস্তুগুলা। তারপর সেগুলো থেকে শশা ডিটেক্ট করা হবে। এক্ষেত্রে ডাইরেক্ট এভাবে দেখা হবেনা যে কোনটা শশা বরং দেখা হবে যে কোনটা শশা না। প্রথমেই কালারের ব্যাপারটা। শশা সবুজ, সো সবুজ কিছু হলে সেইটা শশা হওয়ার সম্ভাবনা বেশী। কিন্তু আপেলও যদি সবুজ হয়? তখন শেপের ব্যাপারটা দেখা হবে। শশা তো আর গোলাকার হতে পারেনা। তাই ওইটা শশা না। এরকম প্রতিটি অভিজ্ঞতা তাকে আরো দক্ষ করে তুলছে।
সবকিছু ডিটেকশনের পরে এটি আপনার দেওয়া স্টাইলে ছবিটি আকতে শুরু করবে। এজন্য আকাআকির বিদ্যাও তাকে দেওয়া হয়েছে। প্রিজমা একই সাথে ডিটেকশন ও আকাআকির মত কাজ করছে। যেটা অন্য অ্যাপসগুলা করেনা। প্রিজমার এই বিশেষ ধরনের নিউরাল নেটওয়ার্কিং সিস্টেম কে বলে Convolutional Neural Network.


এখন পর্যন্ত আমার দেখা সবচেয়ে সেরা প্রিজমা ছবি!!!! ওয়াও!!!!

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩২

মাহমুদুল হাসান (সুমন)। বলেছেন: আপনি কি AI (Artificial Intelligence) বিশেষজ্ঞ B:-) না বিগ ডেটা সায়েন্টিস্ট...

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:২৮

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান বলেছেন: নাম দেখে বোঝেন নি আমি কি চীজ???? :) :)

আসলে ভাই, আমি চোখ কান খোলা রাখি। তাতেই অনেক কিছু ধরা পড়ে। :)

২| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৫৮

ক্লে ডল বলেছেন: ধন্যবাদ আপনাকে। বিষয়টি বিস্তারিত জানানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.