নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার অদম্য ইচ্ছেসহ আগামীর পথে

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান

আমি প্রতিসাম্য তৈরি করতে ভালবাসি

এম্বিগ্রামিষ্ট জুলিয়ান › বিস্তারিত পোস্টঃ

সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট এ আমাদের বাঙালিদের বহুল ব্যবহৃত কিছু শব্দ বা শব্দসমষ্টি

০৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:৩২


#কেউ_আমারে_মাইরালা
মনে হয় ইংরেজি Someone kill me এর খাটি বাংলা এডাপ্টেশন এটা। অসম্ভব জনপ্রিয় এবং এযাবত কয়েকলক্ষ বার বা তার বেশিবার ব্যবহৃত হয়ে গেছে ফেসবুকে। #মাইরালা নামে একটা শর্ট ফর্মও আছে এটার। সাধারণত লেইম কোন পোস্টে এটা বেশি ব্যবহার করা হয়।

#ছামুয়ান_খিল_মি
প্রথমটার সাথে এটার স্বভাবগত প্রচুর মিল এবং এদের ethnic source ও একই। someone kill me এর ডায়ালেক্টিক্যাল অপভ্রংশ এটা!!!!

#মুরাদ_টাকলা
বাংলিশ এর মায়েরে বাপ করে ছেড়ে দেয়া পাবলিকদের ইন্ডিকেট করতে এটা ব্যবহার করা হয়। ইংরেজি অক্ষরে বাংলা লেখার সময় অনেকে ঠিকমত লিখতে পারেনা। তাদের লেখার পাঠোদ্ধার করা হায়ারোগ্লিফ বোঝার চেয়ে কঠিন। শব্দটার উতপত্তি হয়েছে সেদিন থেকে যখন কোন এক হতভাগা "মুরোদ থাকলে" কে বাংলিশ এ "murad takla" লিখেছিল। সেই শব্দকে সরাসরি আবার বাংলায় নিয়ে "মুরাদ টাকলা"র জন্ম হয়। এরপর আম্বিলিক্যাল কর্ড কেটে তাকে আলাদা করা হয়। এখন তার অবস্থান বাংগালিদের ভোকাল কর্ডে!!!!

#এদ_মেহ
যারা বিভিন্ন গ্রুপের কমেন্ট সেকশনে add me, add me বলে ফ্লাড মারত, তাদের স্যাটায়ার করে এই শব্দের উতপত্তি হয়েছে। এটা এখন একটা বহুল ব্যবহৃত ফান ওয়ার্ড।

#ফ্রান্স
প্রথম দর্শনে একে দেশের নাম বলে ভ্রম হতে পারে। হওয়াটা দোষেরও না। কিন্তু না। এটা কোন দেশ নয়, এটা friend এর কোন ধরনের বাংলা এডাপ্টেশন তা আমার জানা নেই। এটার উতপত্তি সম্পর্কেও আমার জ্ঞানভাণ্ডার এ কোন তথ্য নেই। তবে এটা খুব ইউজ করা হচ্ছে ইদানিং।

#খেলা_হপে
শামীম ওসমানের ভাষনের একটা অংশ থেকে এটাকে এডাপ্ট করা হয়েছে এবং শব্দসমষ্টি টা কিছুটা অপভ্রংশ এর শিকার হয়েছে।

#পম_গানা
এবার দৃশ্যপট এ আগমন একজন অসম্ভবকে সম্ভবকারীর! না, নেপোলিয়ন নন, তিনি অনন্ত জলিল। তারই কোন এক ডায়লগ থেকে আলোচ্য অংশটুকু চয়ন করা হয়েছে। কম জল ঘোলা হয়নি এটা নিয়ে এখনপর্যন্ত। কিন্তু ফেসবুকে সে বিচরণ করে বেড়ায় স্বমহিমায়। বাই দ্য চৌরাস্তা, এটার ইংরেজি হতে পারে from ghana. নির্ভরযোগ্য তথ্য অবশ্য আমার হাতে নেই। কন্সপিরেসি থিওরিস্ট দের বিভিন্ন থিওরির পিছনে পড়ে এটা একটা সুররিয়ালিস্টিক ফর্ম ধারন করেছে। সালভাদর দালি থাকলে হয়ত উদ্ধার করতে পারত ব্যাপারটা। এমনকি একটা ন্যুড আর্টেরও জন্ম দিয়ে বসত সে!!

#ফক্রে
এটা আসলে ফটোগ্রাফির সাথে রিলেটেড। কেউ ছবি তুলে দিলে তার কৃতজ্ঞতা স্বীকার করা হয় সাধারণত ফেসবুকে। photo credit বা PC লিখতে লিখতে বিরক্ত হয়ে এরপর ফক্রে এর ব্যবহার চালু করা হয়েছে। ফটো ক্রেডিট এর এক্রোনিম এটা। শুনতেও এক্সেপশনাল লাগে আর হিউমারও যোগ হয়। হেটাররাও কিন্তু বলতে দ্বিধা করবে না যে, বাঙালি যে কোন জিনিস থেকেই মজা নেয়া জাতি। হোক না সেটা পজিটিভ বা নেগেটিভ!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:৪৫

বিজন রয় বলেছেন: আরো

অাছে।

২| ০৮ ই অক্টোবর, ২০১৬ ভোর ৪:৪২

রক্তিম দিগন্ত বলেছেন:
আরো অনেক আছে।

সব গুলোই পুরোনো। নতুন করে এই ফক্রেটার আমদানী হয়েছে।

৩| ০৮ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:০৬

হাসান মাহবুব বলেছেন: #ফ্রান্স- কিছু ইউজার বাংলিশে ভুল বানানে স্ট্যাটাস দিতে গিয়ে এই শব্দটির প্রচলন করে ফেলে! Friends কে Frans লিখতো। সেখান থেকেই ফ্রান্স। এখন অনেকেই ফ্রান্স এর বদলে অন্যান্য দেশের নামও বলে। যেমন কেমন আছো ইটালি, উরুগুয়ে ইত্যাদি।

বাদ পড়েছে,
-কস কী মমিন!
-এত্তগুলা পচা
-আট মিনিট সতের সেকেন্ড নীরবতা

আপাতত এগুলোই মনে পড়লো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.