নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার কথা বলি

আমি মানুষ

প্রত্যেক মানুষের বুকের ভিতরে একটা চাপা ব্যথা থাকে। সেটা বিভিন্ন রকমের হয়। কারো ভালবাসার জন্য, কারো বাবা - মায়ের জন্য, কারো অর্থের জন্য, কারো পড়াশুনার জন্য। কিন্তু একটা না একটা ব্যথা থাকবেই। তবুও মানুষ বেঁচে থাকে।

আমি মানুষ › বিস্তারিত পোস্টঃ

হাতুড়ে লোকের হাতুড়ে সমাধান

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫২


আমাদের দেশ হাতুড়ে লোকজন দিয়ে ভরে গেছে। তাদের মাথা থেকেও বের হয় যত সব হাতুড়ে চিন্তা ভাবনা। হঁা আমি ভিআইপি লেনের কথা বলছি। যেখানে রাস্তায় গাড়ী দাড়ানোর জায়গা থাকে না সেখানে ভিআইপি লেনের মতো বিলাসিতা আমাদের চিন্তা করতে হয়। কিছুদিন আগে দেখেছিলাম কোন এক চায়ের দোকানি ইউ লুপ আবিষ্কার করেছে। সেটা আবার বিভিন্ন ইন্জিনিয়ার বলছে কিভাবে তার মাথা থেকে এরকম চিন্তা আসলো? এটাতো ইন্জিনিয়ারদের চিন্তা করার কথা। আপনাদের মাথা থেকে এসব বুদ্ধি আসবেনা। কারন আপনারাতো রাস্তা দেখে তারপর ডিজাইন করেন না। এই ইউলুপ হচ্ছে রাউন্ডএবাইটের আরেকটি ভার্সন। আমাদের আমলারাতো বিদেশে ভ্রমনে ওস্তাদ। তো এরকম রাউন্ড এবাউট কি আপনাদের চোখে কখনো পড়েনি?

কয়দিন আগে যশোর রোডের গাছ কাটা নিয়ে অনেক হুলুস্থুল হয়ে গেল। পরে দেখলাম একজন উচ্চপর্যায়ের অফিসার বল্লো তারা ভারতে যাবে দেখতে কিভাবে ভারতে গাছ বাঁচিয়ে রাস্তা করা হয়েছে। আরে ভাই দেশ ডিজিটাল বানাচ্ছেন, আর রাস্তা দেখতে ভারতে যেতে হয়! গুগল স্ট্রিট ভিউতেই তো দেখা যায়। তার থেকে বড় কথা দেশে এমন কোন ইন্জিনিয়ারকি নেই যে গাছ নাকেটে রাস্তার ডিজাইন করতে পারে। এটাতো একটা সাধারন জ্ঞান। রাস্তার দুই পার্শে গাছ আছে। এক পার্শের গাছকে রাস্তার মাঝখানে রেখে অন্যপার্শে আরেকটি লেন বানালেই গাছ কাটা লাগে না।

এবার আসি প্রশ্নপত্র ফাঁসনিয়ে। দেশ ডিজিটাল হচ্ছে আর প্রশ্নপত্র এখনো সেন্টারে যাচ্ছে এনালগ উপায়ে। এটাকে ডিজিটাল করে ফেল্লেই হয়ে যায়। প্রত্যেক সেন্টারে একটা অনলাইন প্রিন্টার দিয়ে দিলেই হয়ে যায়। শিক্ষার্থীরা ৩০ মিনিট আগে সেন্টারে ঢুকছে। ঠিক ৩০ মিনিট আগে শিক্ষামন্ত্রনালয় থেকে প্রশ্ন সেন্টারে পাঠানো হবে। সেখানে স্বয়ংক্রিংভাবে প্রিন্ট হবে। সেই কক্ষে ম্যাজিষ্ট্রেট থাকবে। মনে হয় শুনেছিলাম বুয়েটের কিছু ছাত্র ব্লাক বক্স বা এ জাতীয় কিছু বানাচ্ছে যেটা দিয়ে প্রশ্ন পাঠানো যাবে। এতো জটিল না করে সাধারন প্রিন্টার দিয়ে এটা করা সম্ভব। সিম যুক্ত প্রিন্টার হবে এবং সেটা মেইন সার্ভারের সাথে যুক্ত থাকবে। মেন্যুলগ নামক একটা ফুড ডেলিভারি ওয়েব সাইট আছে। ওখানে যে কেও পছন্দের রেস্টুরেন্টে খাবার অর্ডার দিতে পারে। ওয়েবসাইট খাবারের অর্ডার পাবার পরই সেই অর্ডার পছন্দের রেষ্টুরেন্টে রাখা প্রিন্টারে প্রিন্ট হয়। যদি কোন কারনে প্রিন্টারে প্রিন্ট না হয় তবে তা ম্যেনুলগ এডমিন দেখতে পারে এবং রিসেন্ড করতে পারে। এই একই টেকনোলজি ব্যবহার করে প্রশ্ন ফাঁস বন্ধ করা যায়। প্রশ্নফাঁশ জাতীয় সমস্যা হয়ে গেছে। ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে এখনই এটা বন্ধ করা উচিত।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

তারেক ফাহিম বলেছেন: শেষের বাক্যটির পূর্ণতা কামনা করছি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

আমি মানুষ বলেছেন: কিছু জিনিস বুঝে নিতে হয়।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


ভিআইপি লাইন করা সম্ভব; কিন্তু দেশে ভিআইপি পাবো কোথায়? ওবায়দুল কাদের, মুহিত সাহেব, বা ড: হাছান মাহমুদকে ভিআইপি বলে চালিয়ে দেয়ার ইচ্ছা আছে নাকি?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৮

আমি মানুষ বলেছেন: আমরা সবাই ভিআইপি হয়ে গেলে কেমন হয়?

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:


ভিআইপি লাইন করা সম্ভব; কিন্তু দেশে ভিআইপি পাবো কোথায়? ওবায়দুল কাদের, মুহিত সাহেব, বা ড: হাছান মাহমুদকে ভিআইপি বলে চালিয়ে দেয়ার ইচ্ছা আছে নাকি?

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৭

শিখণ্ডী বলেছেন: মাথার মধ্যে সব সময় আমার কতটা থাকবে সেই চিন্তা থাকলে এসব উল্টা-পাল্টা ঘটতেই থাকবে। মৌলভিবাজারে থাকার সময় এক রাস্তায় দেখেছিলাম শত শত গাছ কেটে রেখেছে। কারণঃ রাস্তা প্রসারিত করা হবে। যদি সৎ চিন্তা মাথায় থাকত, খাই খাই না থাকত তাহলে যে কোনও এক পাশের গাছ কেটে প্রশস্ত করে অর্ধেক গাছ বাঁচানো যেত। কিন্তু পকেট তো তাতে ভরত না B-))

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৭

আমি মানুষ বলেছেন: সেটাই

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৬

আহমেদ জী এস বলেছেন: আমি মানুষ ,



দেশের পরিকল্পনাবিদেরা অনেক কিছুই করতে পারে । কি করে, কিভাবে পরিকল্পনা করলে নিজের আখের , গোষ্ঠীর আখের গুছিয়ে যাবে সে সব পরিকল্পনা তারা ভালোই জানে, করে ও । আমাদের কাছে মনে হয় এদের বুদ্ধি নেই, কিন্তু তারা হলো গিয়ে সবচেয়ে বুদ্ধিমান । আমাকে - আপনাকে এক হাটে বিক্রী করে দশ হাটে কিনতে পারে ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৮

আমি মানুষ বলেছেন: বিক্রী হতে রাজি তাতেও যদি দেশের কিছু হতো

৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৯

রাজীব নুর বলেছেন: কারো উপর ভরসা রাখা ঠিক না।
শুধু নিজের উপর ভরসা রাখা যায়

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৯

আমি মানুষ বলেছেন: ভরসা না রাখলে আমরাতো আর মানুষ থাকবো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.