নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্নে সমুদ্র পারি দেওয়া ছেলেটি জেগে উঠে দেখে সে মাত্র বিছানার এপাশ ফিরে ওপাশে শুয়েছে মাত্র

অমিত বসুনিয়া

পৃথিবীর মৃত্যু ঘটুক শূধু তৃনলতাগুলো বেড়ে উঠুক , ছুয়ে দিক নীল আকাশের ভ্রান্ত সীমানা ।

অমিত বসুনিয়া › বিস্তারিত পোস্টঃ

টপিকঃ পহেলা বৈশাখ এবং কতিপয় হাইজাম্পার ভাই বোনেরা

১৪ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮



লিখার কোন ইচ্ছাই ছিলো না , কিন্তু কি করবো হাত খুব চুলকাচ্ছিল , চুলকানোর মানুষ নাই তাই কি বোর্ডের উপর দাপদাপি শুরু করলাম ।

পয়েন্ট ১ঃ পহেলা বৈশাখ ইসলামের দৃষ্টিতে হারাম ?
নাহ হারাম না । উৎসব কখনই হারাম না । নবী করিম সাঃ বলেছেন, উৎসবের প্রয়োজন আছে এজন্যই আমাদের মুসলমান দের উৎসব হচ্ছে দুই ঈদ ।
পহেলা বৈশাখ একটা উৎসব তাই এটা হারাম হতে পারে না । তবে হ্যা বেলাল্লা পনা হারাম । এটা উৎসবের সাথে কোন ভাবেই সম্পর্কিত নয় । যারা বেলাল্লাপনা করে তারা এমনিতেও করে অমনেও করে এবং করবেই । তাদের জন্য উৎসব কে হারাম হিসেবে ঘোষণা করা মানে হচ্ছে কাশের ওষুধ কে নিষিদ্ধ করার মত । কেউ কাশতে কাশতে মারা গেলেও এটা খাওয়া যাবে না কারন এটা নেশা ধরিয়ে দেয় ।আর পোলাপান এটাকে নেশা হিসেবে ইউজ করে ।

পয়েন্ট ২ঃ কারা করতেছে এই লাফালাফি ?

১। যারা এই উৎসবে নিজেকে শরিক করতে পারছে না । এ বেচারারা যেকোন কারনে উৎসবের আমেজে নিজের মন কে ভেজাতে পারতেছে না বাধ্য হয়ে শিয়ালের মত বলতেছে "আঙ্গুর ফল টক" । আসেন তাদের জন্য ২ মিনিটের শোক পালন করি।

পয়েন্ট ৩ঃ কেন করতেছে ?

সিম্পল ব্যাপার । মানুষের সিম্প্যাথি পেতে চাচ্ছে । এরা যেহেতু নিজেরা উৎসব টাকে আপন করতে পারছে না সেহেতু এরা চায় না আর কেউ সেটা করুক । মানূষের কমন সমস্যাগুলোর একটা হচ্ছে ইর্ষা । ঈর্ষা ব্যাপার টা যখন মনে ঢুকে যায় তখন এরা লেজ কাটা শিয়ালের মত আচরন করে । কেউ যখন সিগারেট খায় তখন সে অবশয়ই চাইবে তার পাশের সঙ্গীটিও সিগারেট খাক । তবে প্রব্লেম হচ্ছে ভালো জিনিস গুলো মানুষ কে যতটা না প্রভাবিত করে খারাপ জিনিস গুলো তার থেকে কয়েক গুন বেশি প্রভাবিত করে ।

পয়েন্ট ৪ঃ ধর্ম কে কেন জড়াচ্ছে ?

ধর্ম মানেই হচ্ছে বিশ্বাস । এটা হচ্ছে বিশ্বাসের সর্বোচ্চ পর্যায় । একটা মানুষ কেই যদি আপনি বিশ্বাস করেন সে যদি চুরিও করে তারপরেও আপনার কাছে মনে হবে , নাহ সে চুরি করে নি কিংবা করলেও তার পেছনে কোন মহৎ উদ্দেশ্য লুকিয়ে আছে । কারন আপনি তাকে বিশ্বাস করেন । আপনার ব্রেইন এটা গেথে রেখেছে যে লোক টা ভালো । সে খারাপ কিছু করতে পারে না । ধর্ম হচ্ছে সেই ধরনের এক বিশ্বাস । যেটার দোহাই দিলে আপনি আমি সবাই সেটা মেনে নিতে বাধ্য ।

পয়েন্ট ৫ঃ আমার ভাষ্য কি ?

ও ধর্ম প্রান ভাই বোনেরা আমার , আপনারা ভুলে যাচ্ছেন যে এই উৎসব টা কোন এক মুসলমান( সম্রাট আকবর ) এর হাতেই শুরু হয়েছিল । তো ভাই বোনেরা নিজেরা না করেন ঠিক আছে হুদাই আকাইরা প্যাচাল পাইরা নিজের মুখের ফ্যানা উঠার কি দরকার ? আমাদের এলাকার এক ঘটনা শেয়ার করি ,
আমাদের ওখানে প্রতিবছর মেলা হয় । সেখানে সার্কাসের নামে ওশ্লীল ডান্স হয় । এক বন্ধু সহ আমরা ঠিক করলাম যে সেখানে আমরা যাবো না । আমি ঠিক মত বাড়িতে বসে আছি । পরে শুনি সে নাকি একাই ঐরকম সার্কাস ৫ টা শো দেখেছে ।
এখন আমার মনে প্রশ্ন হলো , সে তাহলে আমাকে এ ধরনের কথা বলল কেন ?
পরে শুনি ঐসময় তার পকেটে টাকা ছিলো না ।
সেরকম আপনার নিজের যাবার এবিলিটি নাই । হোক না সেটা অর্থ , সামাজিক পরিস্থিতি ব্লা ব্লা ব্লা তাই বলে আরেক জন গেলে আপনার চুলকায় কেন ?
আর হ্যা যেখানে আসতেছে ধর্ম । কথা হলো আমরা আগে বাঙ্গালী হইয়া জন্মাইছি তারপর ধার্মিক । এই দেশে এক কালে মুসলমান ছিলো না পুরাটাই হিন্দু অধ্যুষিত ছিল । তারপর শাহজালাল রঃ এনাদের মত কিছু মহামানব এসে সত্য ধর্ম ইসলাম প্রচার করেছেন এরপর আপনার বাবার বাবা কিংবা তার বাবার বাবা প্রথম ইসলাম ধর্ম গ্রহন করেন । সে হিসেবে আমরা জিনগত ভাবে কেউই মুসলমান না । এরকমও না যে আমরা কেউ আরব থেকে এদেশে এসেছি । সুতরাং বাঙ্গালীয়ানা টাকে ভুলে যাবার কোন মানেই আমি দেখি না । মহানবী সাঃ ও নিজের দেশ কে ভালোবাসতেন । আমিও বাসবো । আমিও আমার সংস্কৃতিকে ভালোবাসবো সেটাকে সবার সামনে তুলে ধরবো । কতপয় লুইচ্চার লুইচ্চামিকরবে তার জন্য অন্য কেউ সেটাকে হারাম ঘোষণা করবে আর সেই কথায় আমি এটাকে ভুলে যেতে পারি না । আমার জিন আমাকে সেটা করতে মানা করে । সেখানে আপনি যতই লাফালাফি করে আলিম্পিক গোল্ড মেডেল নিয়া আসেন না কেন , বাঙ্গালী বৈশাখ উদযাপন করবেই । আপনাদের অযথা লাফালাফি করাই হবে। তবে সাবধান থাইকেন অধিক লাফালাফিতে যেন নিজের পা টাই না ভেঙ্গে যায় ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

নতুন বলেছেন: "আঙ্গুর ফল টক" এটা একটা বড় ফ্যাক্টর.. ;)

১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:০২

অমিত বসুনিয়া বলেছেন: হুমমমমম

২| ১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৪০

বিজন রয় বলেছেন: ওসব কিছু না।

সমস্যা হিন্দুয়ানি।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কুযুক্তি। 'আমরা ঢাকাবাসী'র ঈদ মিছিল নিয়ে তো কেউ আপত্তি করেনা। ফালতু মুখোশ আর পেঁচা ছাড়া শোভাযাত্রা করেন। কেউ কিছু বলবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.