নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্নে সমুদ্র পারি দেওয়া ছেলেটি জেগে উঠে দেখে সে মাত্র বিছানার এপাশ ফিরে ওপাশে শুয়েছে মাত্র

অমিত বসুনিয়া

পৃথিবীর মৃত্যু ঘটুক শূধু তৃনলতাগুলো বেড়ে উঠুক , ছুয়ে দিক নীল আকাশের ভ্রান্ত সীমানা ।

অমিত বসুনিয়া › বিস্তারিত পোস্টঃ

বট তলার বই – চটি সাহিত্য -বর্তমান যুগের ফেবু লেখক

০৩ রা জুন, ২০১৬ দুপুর ১:০২



প্রাচীন বাংলার পুথিসাহিত্য থেকে শুরু করে আমাদের বাজারি অশ্লীল গল্পের বই সবার পরিচয় এক্টাই , এটা বটতলার বই / সাহিত্য । আজকে এই নিয়েই কিছু বলতে ইচ্ছা করতেছে ।
আসলে বট তলার সাহিত্য কি ?

বটতলার সাহিত্য হচ্ছে নিচু শ্রেণির মানুষ গুলোর সাহিত্য ।

এই বিশ শতকের গোড়ার দিকের কথা ধরেন । তখন বাজারে কিছু বই পাওয়া যেত এই ধরেন ১৫-৩০ পৃষ্ঠার মাঝে । বইগুলো কোন নামকরা প্রকাশনী থেকে ছাপানো হতো । বইয়ে কোন লেখকের পরিচয় দেওয়া থাকত না , একজন অখ্যাত , অজ্ঞাত কেউ সবার অগোচরে নিজের মনের কথাগুলো লিখে রাখতো । সেখানে থাকতো গ্রাম বাংলার মানুষের জীবন চিত্র ।

এই বটতলার সাহিত্য লেখকদের সাহিত্য মান ছিলো খুব একটা ভালো ছিলো না । হয়তো তাদের এই বইগুলো খুব করূণ অথবা খুব নগ্ন ভাবে গ্রাম বাংলার চিত্র তুলে ধরা হতো ।



আসলে এইসব লেখক রা কখনো নিজের প্রচারনার জন্য লিখতেন না , তাই এই সব লেখায় তাদের মনের কথাগুলো খুব সুন্দর ভাবে ফুটে উঠতে পেরেছিলো । অনেকে মনে করেন পুথি সাহিত্য হচ্ছে এই বটতলার সাহিত্যের অংশ ।

উনিবিংশ শতকের শেষের দিকে এই ধরনের সাহিত্যটার আবির্ভাব বা উত্থান বলা যেতে পারে । বিংশ শতকে এসে বটতলার সাহিত্যগুলো সুধী সমাজের লেখক দের কাছে গুরুত্ব পায় ।

এরপরেই শুরু হয় এই সাহিত্যের বিপ্লব । তখন প্রচন্ড হারে এই বইয়ের বাজার বাড়তে থাকে ।
চটি বই

বুঝেছি আপনার মাথায় এই মুহুর্তে কি খেলতেছে । হুম্ম অনেকে চটি বই বলতে এখন বুঝে অশ্লীল রগরগে যৌনকাহিনী সম্বলিত ২০ পৃষ্ঠার ছোট্ট বই । আসলে তা না । এই চটি বই এর নাম চটি হওয়ার কারন এর অশ্লীলতা বিশেষণ থেকে নয় এর সাইজ থেকে । আসলে এতক্ষন যে বটতলার সাহিত্য/বই এর কথা বলতেছিলাম সেটাই হচ্ছে এই চটি বই ।

প্রশ্ন আসতে তাহলে এই বটতলার সাহিত্য যদি চটিই হয় তাহলে সুধীসমাজে জায়গা পেলো কিভাবে ?

আসলে বটতলা/চটি বই প্রথম দিকে এতোটা রগরগে কাহিনীর বই ছিলো না । বিশ শতকের শেষের দিকে এসে এই সাহিত্য হঠাৎ করেই নগ্ন হয়ে যায় । তখন অশ্লীল ভাবেই প্রকাশ পায় এই বটতলার বই । ধীরে ধীরে হারায় সাহিত্যিক মর্যাদা ।
এখন কার ক্ষুদে ব্লগার , ফেবু লেখক বনাম আগের বট তলার সাহিত্য

আমার মনে হয় কি এখন যে আমরা বা আমি যে ধরনের লেখা লেখি সেটাও এক ধরনের বটতলার সাহিত্যের আপগ্রেড রূপ । এখন আমার এই ব্লগ টা হয়তো সারাজীবন অখ্যাতই থেকে যাবে অথচ আমি এখানে লিখেই যাবো । ঠিক অনেক টা সেই যুগের বটতলার বই গুলোর মত । লেখক /বই অখ্যাতই থেকে যাবে , তারপরেও এক ধরনের মানুষ এই রকমের বই প্রকাশ করতেই থাকবে । এই দৃষ্টি কোণ থেকে আমার মনে হয় এখন কার যে ক্ষুদ্র ক্ষুদ্র ব্লগ গুলো আছে , যেখানে সাহিত্য চর্চা হয় । যিনি লিখেন তার কাছে প্রানের চেয়েও দামি কিছু আর বাইরের মানুষের কাছে গরুর গোবর টাইপ কিছু হাবিজাবি লেখা ।



যে মানুষ টার লিখার প্রচন্ড ইচ্ছা অথচ সে সেইরকম সাহিত্যমান বজায় রেখে লিখতে পারে সে কি করবে ? হ্যা সে বটতলার সাহিত্যই লিখে যাবে , নিজের মনের মত , নিজের ভঙ্গীতে সেটা কেউ পড়ুক আর নাই পড়ুক । কেউ লেখক কে চিনুক আর নাই চিনুক ।

বইহাট ব্লগের সৌজন্যে

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ১:১৯

বৈশাখের আমরণ নিদাঘ বলেছেন: আপনার পোস্টের শিরোনামের শেষের অংশটাই পোস্ট। বর্তমান যুগের ফেবু লেখক!

আমিতো ভাবছিলাম আমার এক আমলের আকর্ষন রসময় গুপ্তের কিছু বা এজাতীয় কিছু নিয়ে লিখবেন নাকি। আমরা স্বীকার করি আর নাই করি, সেই নামের চটী সাহিত্যের আবেদন আর গোপনে বিক্রিবাট্টা এখনও একই রকম আছে।

তবে ঠিকই বলেছেন। এই বটতলার সাহিত্য বা চটী বইয়ের আবেদন একইরকম থেকে যাবে। বাসে বা লোকাল ট্রেনে বিক্রেতার কাছ থেকে কিনে কেউ পড়তে বসে যাবে। বাস বা রেলস্টেশনের দোকানগুলোতে এমন বইই বেশি দেখবেন। সাধারন মানুষের কাছে এইসবের ভেতরে যে লেখাগুলো থাকে তাই সহজে পৌছায় বেশি। সুনীল, হুমায়ুনও একেবারে সাধারণ মানুষের জন্য না। তাদের আকর্ষন আরও সরল কিছুতে, আরও অন্যকিছুতে।

পোস্টে ভালোলাগা রইলো,

০৩ রা জুন, ২০১৬ দুপুর ১:৩৩

অমিত বসুনিয়া বলেছেন: ধন্যবাদ

২| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ১:৩৪

ঢাকাবাসী বলেছেন: ভাল লেগেছে। আরো বড় করে লেখা যেত নাকি।

০৩ রা জুন, ২০১৬ বিকাল ৪:৫১

অমিত বসুনিয়া বলেছেন: বেশি বড় করে লিখলে গুলিয়ে ফেলতাম :)

৩| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ২:০১

সুব্রত দত্ত বলেছেন: বটতলার সাহিত্য বা চটি বই সম্পর্কে এমন ভাবনা আগে কখনো দেখিনি।আর বর্তমানের সঙ্গে যে প্রাসঙ্গিকতা টেনেছেন, তা অনবদ্য। 'চটি' শব্দটা শুনলেই যে শ্রেণিটা মুখ বাঁকা করে একটা হাবিজাবি বক্তব্য দিয়ে দেয়, তাদের কাছেই আবার সানি লিওন পছন্দনীয়। সুতরাং সেটা বিবেচ্য নয়। সাহিত্য আর লোকসাহিত্য অথবা সংস্কৃতি আর লোকসংস্কৃতি বলে যে বিভাজনটা তৈরি করেছে তথাকথিত সিভিলরা, তারা প্রকৃতপক্ষে তাদের নাড়িকে অস্বীকার করে একটা বিশাল জনগোষ্ঠীকে দমিয়ে রেখেছে।

০৩ রা জুন, ২০১৬ বিকাল ৪:৫৪

অমিত বসুনিয়া বলেছেন: রবি ঠাকুরজ্বির মত লোক ও বট তলায় সাহিত্য কে সম্মান করতো , সেখানে আজ এই অবস্থা :(

৪| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ২:১৯

বিজন রয় বলেছেন: জীবনে সব কিছুর দরকার আছে। শুধু নিয়ন্ত্রণ করা চাই।

০৩ রা জুন, ২০১৬ বিকাল ৪:৫৫

অমিত বসুনিয়া বলেছেন: নিয়ন্ত্রন খুব কঠিন ব্যাপার অবশ্য :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.