নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডা. অমিতাভ অরণ্য

ডা. অমিতাভ অরণ্য › বিস্তারিত পোস্টঃ

দুধকলমি: ছোটবেলার এক খেলার সাথী! চেনেন একে?

২২ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪



গাছটির নাম দুধকলমি। কারণ এর পাতা ছিড়লে সাদা দুধের মত কষ বের হয়। ইংরেজিতে বলা হয় মর্নিং গ্লোরি! মানে সকালের ঐজ্জল্য। কেনো বলুন তো? এর তুষার ধবল ফুলগুলো যখন সকালে সমস্ত ঝোপটাকে আলোকিত করে রাখে তাকে স্বর্গীয় সৌন্দর্য বলেই ভুল হয়। এখন ফুলের সময় নয়, তাই দৃশ্যকল্পটি কল্পনা করে নিতে হবে আমাদের।

এদের বৈজ্ঞানিক নাম Operculina turpethum.
আমাদের দেশী গাছ এটি।আয়ুর্বেদে এর উল্লেখ আছে ঔশুধি গাছ হিসেবে! শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে দেয় এরা! জ্বর এবং ইনফ্লামেশন কমাতেও এদের জুড়ি নেই!
আর এদের মুলের ছালে ১০% গ্লাইকোসিডিয়াম রেজিন থাকে যা কোষ্ঠকাঠিন্য থেকে রক্ষা করে! এছাড়া পেট ফাপা বদহজমেও এদের উপকারীতা রয়েছে!
যাইহোক, বাজারে প্রচুর শজলভ্য ওয়ৌধ পাওয়া যায়, তাই সামান্য উপকারের জন্য এদের মেরেকেটে একাকার করে ফেলা বুদ্ধিমানের কাজ হবে না!
ওহ হ্যা, আরেকটি কথা পেয়াজের মত সুন্দর রসালো যেগুলো দেখতে পাচ্ছেন ওগুলো আদতে ফল। তবে অতটা রসালো নয়। ওগুলো বীজ আবরনী পত্র একসাথে সংযুক্ত হয়ে মোচার মত করে রেখেছে!
এদের ভেত্রে তিনটি গোলাকার বীজ থাকে!

বাংলার বনজংগল খুজে আমরা এই ফুলটিকে নিয়ে চমৎকার একটি ডকুমেন্টারি তৈরি করেছি! ইউটিউবে গিয়ে সেটাকে দেখে এবং সাবস্ক্রাইব করে আমাদের সামনে এগিয়ে যেতে সাহায্য করুন!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৪

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।

২| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৯

তারেক_মাহমুদ বলেছেন: ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.