নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড্ডা ঢাকা

আমার ব্লগ বাড়িতে আপনাকে স্বাগতম

বাড্ডা ঢাকা

বেশি কথা কইয়েননা আমি রাজনীতি করি না আপনার সমস্যা কি । রাজাকারের বিচার একদিন না একদিন ঠিকই শেষ হবে ।

বাড্ডা ঢাকা › বিস্তারিত পোস্টঃ

আরেক নতুন পৃথিবীর খোঁজ পাওয়া গেছে ।

০৩ রা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৩


বিষয়টি যে ভাবে এগিয়ে চলছে তাতে খুব শিগগিরই দেখা যাবে ভিনগ্রহে রীতিমত সরকারি আবাসন, বাস, ট্রাম, মায় অটোরিক্সার এবং হয়ত খোঁজ পাওয়া যাবে একটা নয়, আরও তিন তিনখানা মহাপৃথিবীর খোঁজ পাওয়া গেছে । আমাদের পৃথিবী থেকে মাত্র ২১ আলোকবর্ষ দূরে । এই তিন সুপার আর্থের সঙ্গে আছে আরও এক সুপার অতিকায় মহাগ্রহ । সব মিলিয়ে ঝকঝকে নতুন এক গ্রহমণ্ডল যা এতদিন টেলিস্কোপের নজরের বাহিরে ছিল ।

অসাধারণ এই অবস্থানকে আপাতত চিহ্নিত করা হচ্ছে এইচ ডি ২১৯১৩৪ হিসাবে । ক্যাসিওপিয়া নামে যে নক্ষত্রপুঞ্জের অংশ এই গ্রহমণ্ডলী বৃহদাকার গ্রহটি আছে তার বাইরের দিকে । আর ওই তিন মহাপৃথিবীর একটিকে দেখা যাচ্ছে তার নক্ষত্রকে ঘিরে পাক খেতে । এই ঘুরপাক খাওয়া মহাপৃথিবীর ঘনত্ব প্রায় পৃথিবীরই সমান । পৃথিবীর সবথেকে কাছের দ্বিতীয় পৃথিবী এই মুহূর্তে এটাই । এতই কাছে যেকারনে তার ছবি তুলে আনা যাবে বলে এখনই উল্লসিত হচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা ।
স্পেনের লা পালমা দ্বীপে গ্যালিলিওর নামাঙ্কিত জাতীয় মহাকাশ নিরীক্ষণ কেন্দ্রে বসানো আছে এক সুপার টেলিস্কোপ । একাধিক আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থার সম্মিলিত উদ্যোগে তৈরি এই টেলিস্কোপের চোখেই সম্প্রতি ধরা পড়েছে এই নতুন পৃথিবী । যে নক্ষত্রকে ঘিরে এই গ্রহ সমাবেশ সেটি আকারে সূর্যের থেকে অনেক ছোট । তার উত্তাপও সূর্যের থেকে অনেক কম ।
কিন্তু এমনই তার ঔজ্জ্বল্য যে অন্ধকার আকাশে খোলা চোখেও দেখা যায় তার দ্যুতি । তাকে ঘিরে যে তিন‍টি মহাপৃথিবী আছে তাদের জমি পাথুরে । তার সঙ্গে এক মহাগ্রহ যা সৌরমণ্ডলকেই মনে পড়ায় বলে বলছেন মহাকাশবিজ্ঞানীরা । ছবি তথ্যসূত্রঃ ইন্টারনেট

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

আমি মিন্টু বলেছেন: ভালো সংবাদ আমি কি এখানে যেতে পারবো ।

০৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১৯

বাড্ডা ঢাকা বলেছেন: মনে হয় না ।ধন্যবাদ ।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৫ সকাল ৮:৫৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: তথ্যের জন্য ধন্যবাদ

০৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১৭

বাড্ডা ঢাকা বলেছেন: আপনেরেও ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.